ঢাকা   রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
‘আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘনের’ নিন্দায় আরব রাষ্ট্রগুলো

ইসরাইলি বর্বরতায় ৩ হাজার ৩৮ শিশুসহ নিহত বেড়ে ৭৩২৬

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২৮ অক্টোবর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ২৮ অক্টোবর ২০২৩, ১২:০২ এএম

ভারী বোমা বর্ষণের মাধ্যমে গাজায় বেসামরিক লোকদের টার্গেট এবং ‘আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘনের’ নিন্দা জানিয়েছে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, বাহরাইন, ওমান, কাতার, কুয়েত, মিসর এবং মরক্কো যা ভারী ইসরাইলি বোমাবর্ষণের শিকার হয়েছে। এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষণা করেছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি বিমান হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে ৭,৩২৬-এ দাঁড়িয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরা এক সংবাদ সম্মেলনে বলেন : ‘গাজায় ইসরাইলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৭,৩২৬ এ পৌঁছেছে, যার মধ্যে ৩ হাজার ৩৮টি শিশু, ১ হাজার ৭২৬ নারী এবং ৪১৪ জন বয়স্ক ব্যক্তি রয়েছে। এছাড়াও অক্টোবর থেকে ১৮ হাজার ৪৮৪ জন নাগরিক আহত হয়েছেন। তিনি উল্লেখ করেছেন যে, ‘ইসরাইলি দখলদার বাহিনী গত কয়েক ঘণ্টায় ৪১টি গণহত্যা চালিয়ে ২৯৮ জনকে শহীদ করেছে, যাদের বেশিরভাগই দক্ষিণ গাজায় বাস্তুচ্যুত হয়েছিল। ইসরাইলি দখলদাররা এ অঞ্চলকে নিরাপদ দাবি করে বেসামরিক নাগরিকদের এখানেই জড়ো হবার নির্দেশ দিয়েছে’।

তিনি ইসরাইলকে ‘পরিকল্পিতভাবে পরিবারের বিরুদ্ধে ৭৭২টি গণহত্যা পরিচালনার জন্য অভিযুক্ত করেছেন। মুখপাত্র বলেছেন, ‘আমরা ১,৭০০ নিখোঁজ ব্যক্তির রিপোর্ট পেয়েছি, যার মধ্যে ৯৪০ শিশু এখনও ধ্বংসস্তূপের নিচে রয়েছে’।

ওদিকে আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন যে, ৭ অক্টোবর ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের হামলার পর ইসরাইলের ‘আত্মরক্ষার অধিকার’ ফিলিস্তিনিদের অধিকারকে উপেক্ষা করার ন্যায্যতা দেয় না। পররাষ্ট্রমন্ত্রীরা তাদের বিবৃতিতে বলেছেন, ‘আমরা জোর দিচ্ছি যে, আত্মরক্ষার অধিকার ... আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক মানবিক আইনের স্পষ্ট লঙ্ঘন বা ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকারের ইচ্ছাকৃত অবহেলাকে সমর্থন করে না’।

তারা জোরপূর্বক বাস্তুচ্যুতি এবং গাজায় বেসামরিক নাগরিকদের সম্মিলিত শাস্তির নিন্দা করে জোর দিয়ে বলেছেন যে, ‘ফিলিস্তিনি-ইসরাইল সংঘাতের রাজনৈতিক সমাধানের অনুপস্থিতি ফিলিস্তিনি ও ইসরাইলি জনগণ এবং অঞ্চলের জনগণের জন্য বারবার সহিংসতা ও দুর্ভোগের কারণ হয়েছে’।

প্রায় ৫০ শতাংশ ইসরাইলি গাজা আক্রমণ বিলম্বিত করার পক্ষে : শুক্রবার প্রকাশিত একটি জরিপ অনুসারে, প্রায় অর্ধেক ইসরাইলি গাজায় যে কোনো আক্রমণ বন্ধ রাখতে চায়। ৭ অক্টোবরের আক্রমণের জবাবে ইসরাইল হামাসকে নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছে এবং ছিটমহলটিতে ভারী গোলাবর্ষণের সাথে কনসার্টে ট্যাঙ্ক ও পদাতিক অভিযান জোরদার করছে। মারিভ সংবাদপত্রে প্রকাশিত জরিপে বলা হয়েছে, সামরিক বাহিনীর অবিলম্বে একটি বড় আকারের স্থল আক্রমণে বাড়ানো উচিত কিনা জানতে চাইলে, ২৯ শতাংশ ইসরাইলি সম্মত হন, তবে ৪৯ শতাংশ বলেছেন ‘অপেক্ষা করা ভাল’ এবং ২২ শতাংশ ছিল সিদ্ধান্তহীন। দৈনিকটি বলেছে যে, ফলাফলগুলো তার ১৯ অক্টোবরের ভোটের বিপরীতে একটি বড় স্থল আক্রমণের জন্য ৬৫ শতাংশ সমর্থন পেয়েছে।

হামাস বলছে, গাজায় ইসরাইলি হামলায় প্রায় ৫০ জিম্মি নিহত হয়েছে। একজন সাবেক জিম্মি বলেছেন যে, তাকে অন্তত দুই ডজন অন্যদের সাথে একটি ভূগর্ভস্থ হামাস টানেল এবং বাঙ্কার কমপ্লেক্সে বন্দি করা হয়েছিল যা ইসরাইলের আক্রমণের কেন্দ্রবিন্দু। মারিভ ৫২২ প্রাপ্তবয়স্ক ইসরাইলির একটি প্রতিনিধি নমুনা জরিপ করেছে।
গাজায় অবিলম্বে সাহায্য পৌঁছে দেওয়ার আহ্বান ওআইসির : ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) জেনারেল সেক্রেটারিয়েট গাজা উপত্যকায় ইসরাইলি আগ্রাসনের কারণে ফিলিস্তিনে উদ্ভূত মর্মান্তিক ঘটনার জন্য গভীর উদ্বেগ ও যন্ত্রণা প্রকাশ করেছে। এ আগ্রাসনের ফলে হাজার হাজার মানুষের প্রাণহানি, অগণিত আঘাত এবং বিধ্বস্ত ভবনগুলির ধ্বংসস্তূপের নীচে বিপুল সংখ্যক ব্যক্তি নিখোঁজ হয়েছে। হামলার ফলে শত শত বাড়িঘর এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে, যার ফলে গাজায় পানি, বিদ্যুৎ, জ্বালানি এবং প্রয়োজনীয় ওষুধের তীব্র সংকট দেখা দিয়েছে।

উপরন্তু, ফিলিস্তিনি জনসংখ্যা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে, নির্বিচার ধর্মঘট এড়াতে আশ্রয় খুঁজছে।
ওআইসি জেনারেল সেক্রেটারিয়েট এ চলমান মানবিক সঙ্কটকালে ফিলিস্তিনি জনগণের তাৎক্ষণিক প্রয়োজনে খাদ্য, চিকিৎসা সহায়তা এবং প্রয়োজনীয় উপকরণসহ প্রয়োজনীয় সরবরাহ এবং তাদের দ্রুত প্রতিক্রিয়া প্রদানে সদস্য দেশগুলির গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেছে। ওআইসি এ ভয়ানক পরিস্থিতির প্রভাব উপশম করতে সর্বোচ্চ সহায়তা প্রদানের মাধ্যমে ফিলিস্তিনি জনগণের সাথে তাদের সমর্থন ও সংহতি বজায় রাখার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

ক্রমবর্ধমান মানবিক বিপর্যয়ের আলোকে ওআইসি ফিলিস্তিনি জনগণকে সহায়তা প্রদানের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে নির্মম ইসরাইলি আগ্রাসনের বিপর্যয়কর পরিণতি মোকাবেলায় ফিলিস্তিনি জনগণকে সহায়তা করার জন্যমানবিক কর্মকা-ে জড়িত সদস্য রাষ্ট্র এবং ওআইসি সংস্থাগুলোর পাশাপাশি মুসলিম বিশ্বের মানবিক সংস্থাগুলোকে সমালোচনামূলক সহায়তার ব্যবস্থা ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছে।
বাইডেনের সংশয় নিরসনে নিহতের পূর্ণ তালিকা প্রকাশ : ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর নির্বিচার হামলায় প্রতিদিনই বাড়ছে হতাহতের সংখ্যা। গাজা কর্তৃপক্ষ সে সংখ্যা প্রকাশ করলে এর সত্যতা নিয়ে সংশয় প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার সংশয় নিরসনে বিবরণসহ নিহতের পূর্ণ সংখ্যা প্রকাশ করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত বুধবার হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মন্তব্য করেন, কোথাও যুদ্ধ শুরু হলে সেখানকার নিরপরাধ লোকজনকে প্রাণ দিয়ে তার মূল্য শোধ করতে হয়। সে কারণে ইসরাইলি অভিযানেও বেসামরিক লোকজন প্রাণ হারাচ্ছেন- আমি এ ব্যাপারে নিশ্চিত। কিন্তু ইসরাইল ও হামাসের চলমান সংঘাতে ফিলিস্তিনি কর্তৃপক্ষ নিহত লোকজনের যে সংখ্যাটি দেখাচ্ছে, তাতে আমার আস্থা নেই। এ সংখ্যার সত্যতার ব্যাপারে আমি নিশ্চিত নই।

বাইডেনের এ সংশয় প্রকাশের ৪৮ ঘণ্টা পার হওয়ার আগেই নিহতের পূর্ণ সংখ্যা প্রকাশ করেছে গাজার হামাস নেতৃত্বাধীন সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়। ২১২ পৃষ্ঠার সেই বিরাট ফাইলে গত ২০ দিনে ইসরাইলের বিমান বাহিনীর অভিযানে নিহত ৭ হাজার ২৮ জন ফিলিস্তিনির নাম লিপিবদ্ধ রয়েছে, যাদের মধ্যে শিশু ও অপ্রাপ্তবয়স্কদের সংখ্যা ২ হাজার ৯১৩ জন।

ফাইলে নিহতদের মধ্যে ৬ হাজার ৭৪৭ জনের নাম, বয়স ও জাতীয় পরিচয়পত্রের নাম্বার উল্লেখ করা হয়েছে। এছাড়া পরিচয় শনাক্ত করতে না পারায় ৫১৯ জনকে ‘শনাক্ত করা যায়নি’ তালিকায় রাখা হয়েছে। এদের মধ্যে প্রাপ্তবয়স্ক মানুষের সংখ্যা ২৮১ জন এবং শিশু ও অপ্রাপ্তবয়স্ক ২৪৮ জন। পরিচয় শনাক্তের চেষ্টায় তাদের কাপড় ও ছবি সংরক্ষণ করা হয়েছে। বাইডেনের তাচ্ছিল্যের জবাবে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, আমাদের লোকজন নাম-পরিচয়বিহীন কোনো সত্ত্বা নয়, তাই চাইলেই তাদের অবহেলা করা যাবে না।
বিশ্বের সব যুদ্ধ নৌবহর এলেও হামাস থেকে সমর্থন প্রত্যাহার নয় -হেজবুল্লাহ : লেবাননের মিডিয়া দাবি করেছে যে, গত বিশ দিনে ইসরাইল-লেবানন সীমান্তে ১৭ ইসরাইলি সেনা নিহত হয়েছে। ইসরাইলি মিডিয়া নিশ্চিত করেছে যে, ৭ অক্টোবর থেকে আল-আকসা ফ্লাড অভিযানে তাদের ৩০৯ সৈন্য নিহত হয়েছে, আর ২২৪ জন এখনও জিম্মি রয়েছে। বৃহস্পতিবারও হামাস তেল আবিবসহ বিভিন্ন স্থানে রকেট হামলা চালিয়েছে। হামাস ও হিজবুল্লাহর আক্রমণের কারণে ২ লাখেরও বেশি ইসরাইলি বসতি স্থাপনকারীকে উত্তর থেকে দক্ষিণে চলে যেতে হয়েছে।

ইসরাইলের হামলায় ৫০ জন জিম্মি নিহত হয়েছে -হামাস : গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর হামলায় ফিলিস্তিনিদের সঙ্গে জিম্মি থাকা ইসরাইলি নাগরিকদেরও মৃত্যু হয়েছে। এ পর্যন্ত তাদের হামলায় ৫০ জন বন্দি নিহত হয়েছে বলে জানিয়েছে হামাস। ফিলিস্তিনের গাজাভিত্তিক প্রতিরোধ আন্দোলনের সামরিক শাখা আল-কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রাম চ্যানেলে এ তথ্য জানান। টেলিগ্রামে দেয়া ওই বিবৃতিতে বলা হয়, গাজা উপত্যকায় গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরাইলিদের চালানো বোমা হামলায় হামাসের হাতে থাকা বন্দিদের মধ্যে নিহতের সংখ্যা ৫০ জনে পৌঁছেছে। আল-কাসসাম ব্রিগেডের কাছে থাকা হিসেব অনুযায়ী এ দাবি করা হয়। তবে এ ব্যাপারে তিনি আর বিস্তারিত কিছুই জানাননি।
হামাস শুরু থেকেই বলে আসছিল, ইসরাইলে হামলা চালিয়ে তারা দুই শতাধিক জিম্মিকে আটক করে নিয়ে এসেছে। ইসরাইলি সেনাবাহিনী এ সংখ্যাটিকে কমিয়ে আনার চেষ্টা করেছিল। তবে নিখোঁজ সেনাদের স্বজনদের দাবির মুখে শেষ পর্যন্ত নিখোঁজ থাকা সেনাদের সংখ্যা ২২৫-এর কাছাকাছি বলে জানিয়েছে তারা।

রাশিয়ার মতো ইসরাইলকেও নিষেধাজ্ঞা দিন : ইউরোপকে স্প্যানিশ মন্ত্রী : রাশিয়ার মতো ইসরাইলের ওপরও নিষেধাজ্ঞা আরোপে ইউরোপের দেশগুলোকে আহ্বান জানিয়েছেন স্পেনের সামাজিক অধিকার বিষয়কমন্ত্রী ইওন বেলারা। বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে একটি ভিডিও পোস্টে ফিলিস্তিনে গণহত্যা বন্ধে সাহায্য করতে ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

গাজায় বোমা হামলা বন্ধে সাহায্য করতে ইউরোপের রাষ্ট্রগুলোকে চারটি ভিন্ন রূপরেখা পরামর্শ দিয়েছেন বেলারা। ভিডিওতে তিনি বলেন, ‘প্রথমে ইসরাইল রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করুন, পুতিনকে যেমন নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল তেমন নিষেধাজ্ঞা কার্যকর করুন, অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করুন আর ইউক্রেনের যুদ্ধের ক্ষেত্রে যেমনটি করা হয়েছিল তেমনভাবে বেসামরিক জনগণের বিরুদ্ধে বোমা হামলা চালানোর জন্য দায়ী নেতানিয়াহু ও অন্যান্য রাজনৈতিক নেতাদের আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সামনে হাজির করুন।’ তিনি আরো বলেন, ‘আসুন ব্যবস্থা নেওয়া যাক। গণহত্যা বন্ধ করা এখনো সম্ভব।’

শিরিন আবু আকলেহ স্মৃতিসৌধ ধ্বংস করেছে ইসরাইলি বাহিনী : অধিকৃত পশ্চিম তীরে জেনিন শরণার্থী শিবিরের প্রবেশপথে অবস্থিত নিহত ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহের স্মৃতিসৌধ ধ্বংস করে দিয়েছে ইসরাইলি সেনাবাহিনীর বুলডোজাররা। গতকাল প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ‘ইসরাইলি বাহিনী জেনিন শহর এবং এর ক্যাম্পের উপকণ্ঠে হামলা চালায় এবং একটি সামরিক বুলডোজার শহীদ আবু আকলেহ স্ট্রিট এবং তার স্মৃতিসৌধ ধ্বংস করতে শুরু করে’।

প্রত্যক্ষদর্শীরা ব্যাখ্যা করেছেন যে, ‘সেনারা ইচ্ছাকৃতভাবে রাস্তায় ভাঙচুর করেছে এবং আবু আকলেহের স্মৃতিসৌধ ধ্বংস করেছে’।
ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে শুক্রবার ভোরে জেনিন শহরে তিনজন সহ ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে চার ফিলিস্তিনি নিহত হয়েছে।
আল জাজিরার একজন সিনিয়র সাংবাদিক শিরিন আবু আকলেহ ফিলিস্তিন এবং ইসরাইলের ব্যাপক কভারেজের জন্য ব্যাপকভাবে সম্মানিত, গত ২০২২ সালের ১১ মে অধিকৃত পশ্চিম তীরে জেনিন শরণার্থী শিবিরে ইসরাইলি সামরিক অভিযান কভার করার সময় মাথায় গুলিবিদ্ধ হন।

ফিলিস্তিনি জনগণের সঙ্গে জর্ডানের হাজার হাজার মানুষের সংহতি প্রকাশ : ফিলিস্তিনি জনগণের সমর্থনে গতকাল দেশজুড়ে হাজার হাজার জর্ডানিয়ান বিক্ষোভ করেছে। রাজধানী আম্মানে টানা তৃতীয় শুক্রবার গ্র্যান্ড হুসেইনি মসজিদের সামনে একটি বিশাল বিক্ষোভের আয়োজন করা হয়, যাতে হাজার হাজার জর্দানিয়ান ফিলিস্তিনি ভাইদের প্রতি তাদের অটল সমর্থন এবং গাজায় ইসরাইলের সংঘটিত অপরাধের প্রতি তাদের দৃঢ় প্রত্যাখ্যানের কথা বলে।

অংশগ্রহণকারীরা সেøাগান দেয় যা তাদের ফিলিস্তিনি ভাইদের সাথে তাদের সংহতি প্রকাশ করে, বিশেষ করে যারা আল-আকসা মসজিদ রক্ষা করে, জোর দিয়েছিল যে এই নৃশংসতা ফিলিস্তিনি জনগণকে তাদের অধিকার রক্ষা এবং তাদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা থেকে বিরত করবে না।
বিক্ষোভকারীরা স্পষ্ট করে বলেছে যে, গাজায় চলমান ইসরাইলি নৃশংসতা যুদ্ধাপরাধের সমান, আন্তর্জাতিক সম্প্রদায়কে ফিলিস্তিনি জনগণের জন্য দ্রুত আন্তর্জাতিক সুরক্ষা প্রদানের আহ্বান জানিয়েছে। সূত্র : টিআরটি ওয়ার্ল্ড, ওয়াফা, ডেইলি সাবাহ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

সভাপতি শওকত সম্পাদক মানিক

সভাপতি শওকত সম্পাদক মানিক

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা