ঢাকা   রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১

আল্লাহ নিজের ওপর রহমতকে অবধারিত করে নিয়েছেন

Daily Inqilab মাওলানা ফজলুদ্দীন মিকদাদ

০৫ নভেম্বর ২০২৩, ১২:০৩ এএম | আপডেট: ০৫ নভেম্বর ২০২৩, ১২:০৩ এএম

আল্লাহ তা‘আলা কুরআনে কারীমায় ইরশাদ করেন : যারা আমার আয়াতসমূহে ঈমান রাখে, তারা যখন তোমার কাছে আসে, (তখন তাদেরকে) বলো, তোমাদের প্রতি শান্তি বর্ষিত হোক। তোমাদের প্রতিপালক নিজের ওপর রহমতকে অবধারিত করে নিয়েছেন; তোমাদের মধ্যে কেউ যদি অজ্ঞতাবশত কোনো মন্দ কাজ করে, তারপর তাওবা করে এবং নিজেকে সংশোধন করে, তবে আল্লাহ তো অতি ক্ষমাশীল, পরম দয়ালু। (সূরা আনআম : ৫৪)।

এ আয়াতে আল্লাহ তা‘আলা বলেছেন, ‘তোমাদের রব রহমতকে নিজের ওপর অবধারিত করে নিয়েছেন।’ আল্লাহ তা‘আলা তাঁর সৃষ্টিজীবের সাথে সকল ক্ষেত্রে দয়া ও অনুগ্রহের আচরণ করেন। ইহজগতে এবং পরকালে সর্বাবস্থায় বান্দা আল্লাহ তা‘আলার সব ধরনের দয়া ও অনুগ্রহের মুখাপেক্ষী।

আল্লাহ তা‘আলার দয়া ও অনুগ্রহ যদি বান্দার সাথে না থাকে তাহলে তার ইহকালও দুর্বিষহ হবে, আর আখেরাতে সে পুরোপুরি বরবাদ হয়ে যাবে। বান্দা আল্লাহ তা‘আলার মর্জিমতো না চললেও আল্লাহ তা‘আলা সর্বাবস্থায় বান্দার প্রতি রহমত বর্ষণ করতে থাকেন, সব ধরনের নিআমত দান করতে থাকেন।
আল্লাহ তা‘আলা জুলুম তো করেনই না; উপরন্তু দুনিয়া ও আখেরাতে যদি বান্দার সাথে রহমতের আচরণ না করে ইনসাফের আচরণ করেন, তাহলেও বান্দার আর দুর্দশার শেষ থাকবে না। এজন্য আল্লাহ তা‘আলা নিজের জন্য আবশ্যক করে নিয়েছেনÑ তিনি বান্দার সাথে রহমতেরই আচরণ করবেন।
আল্লাহ তা‘আলা ইরশাদ করেন : দুনিয়া ও আখেরাতে তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ ও দয়া না হলে তোমরা যে বিষয়ে জড়িয়ে পড়েছিলে তজ্জন্য তোমাদেরকে স্পর্শ করত কঠিন শাস্তি। (সূরা নূর : ১৪)। আল্লাহ তা‘আলার এ অনুগ্রহ সকল সৃষ্টিজীবের ওপরেই ব্যাপ্ত। ইহজগতের কেউই আল্লাহ তা‘আলার অনুগ্রহ থেকে বঞ্চিত নয়।
মুসলিমের প্রতি যেমন তাঁর অনুগ্রহ রয়েছে, কাফেরের ওপরেও তাঁর অনুগ্রহ রয়েছে। যারা তাঁর বাধ্য ও অনুগত তাদের প্রতিও তিনি রহমত বর্ষণ করেন, যারা তাঁর অবাধ্যতায় লিপ্ত, তাদেরকেও তিনি নিজ রহমত থেকে বঞ্চিত করেন না। তাঁর এ সর্বব্যাপী রহমত মুমিন ও কাফের এবং পাপিষ্ঠ ও পুণ্যবান সকলেই ভোগ করে। সকলকেই তিনি রিযিক, সুস্থতা, নিরাপত্তাসহ অসংখ্য নিআমত দান করেন।

আল্লাহ তা‘আলা বলেন : আল্লাহ বললেন, আমি আমার শাস্তি যাকে ইচ্ছা করি দিয়ে থাকি আর আমার দয়াÑ সে তো প্রত্যেক বস্তুতে ব্যাপ্ত। (সূরা আ‘রাফ : ১৫৬)। কেউ আল্লাহ তা‘আলার অপছন্দনীয় কোনো কাজ করে ফেললেই আল্লাহ তাকে শাস্তি দেন না। এটা বান্দার প্রতি আল্লাহ তা‘আলার অনেক বড় দয়া ও অনুগ্রহ। এরচেও বড় অনুগ্রহের প্রকাশ ঘটবে আখেরাতে। তিনি সেদিন তাঁর মাগফিরাত ও রহমতের সর্বোচ্চ প্রকাশ ঘটাবেন। তাঁর প্রতি বিশ্বাসী মুমিনদের ব্যাপকভাবে ক্ষমা করবেন। কতোভাবে যে তিনি কতো বান্দাকে ক্ষমা করে দেবেন!
এজন্যই আল্লাহ তা‘আলার অন্যতম প্রধান গুণবাচক নাম, আর রহমান (দয়াবান) এবং আর রহীম (পরম দয়ালু)। কুরআন কারীমের অনেক জায়গায় বিভিন্নভাবে আল্লাহ তা‘আলার সর্বময় রহমত ও রহমতের কথা এসেছে। আল্লাহ তা‘আলা কতোভাবে বান্দার ওপরে দয়া ও অনুগ্রহ করেছেনÑ তা শতাধিক আয়াতে বর্ণিত হয়েছে।

রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন : আল্লাহ যখন সবকিছু সৃষ্টি করেন, তখন তিনি একটি কিতাবে লেখেন, ‘আমার অনুগ্রহ আমার ক্রোধের ওপরে’। সেই কিতাবটি আরশে তাঁর কাছে রয়েছে। (সহীহ বুখারী : ৩১৯৪, ৭৪০৪)। তিনি আরো ইরশাদ করেছেন : আল্লাহ একশ ভাগ রহমত সৃষ্টি করেছেন। এর মধ্যে নিরানব্বই ভাগ নিজের কাছে রেখে দিয়েছেন। আর এক ভাগ দয়া তাঁর সকল সৃষ্টির মাঝে ভাগ করে দিয়েছেন। (সহীহ বুখারী : ৬৪৬৯)।
পৃথিবীর শুরু থেকে কিয়ামত পর্যন্ত সকল সৃষ্টিজীব সকল ক্ষেত্রে যতো দয়া ও অনুগ্রহের পরিচয় দিয়েছে এবং দেবেন, এসবকিছুই সে এক ভাগের অন্তর্ভুক্ত। বাকি নিরানব্বই ভাগ আল্লাহ তা‘আলার কাছে রয়েছে। আল্লাহ তা‘আলার মহান সত্তা সে নিরানব্বই ভাগ দয়া ও অনুগ্রহের ধারক এবং এর প্রকাশ তিনি সকল ক্ষেত্রে ঘটিয়ে থাকেন। একবার এক গ্রাম্য লোক রাসূলুল্লাহ (সা.)-এর দরবারে এলো। নামাযের সময় সে দু’আ করতে লাগল, ‘হে আল্লাহ, আমার ও মুহাম্মাদের ওপরে অনুগ্রহ করেন। আর কারো ওপরে অনুগ্রহ করবেন না।’

এ দু’আ শুনে রাসূলুল্লাহ (সা.) তাকে বললেন, ‘তুমি তো একটা বিস্তৃত বিষয়কে (অর্থাৎ আল্লাহর অপার অনুগ্রহকে) সংকুচিত করে ফেললে।’ (সহীহ বুখারী : ৬০১০)। আল্লাহ তা‘আলা চান, তাঁর সকল সৃষ্টির স্বভাবেও এ দয়া ও অনুগ্রহের গুণ ছড়িয়ে পড়ুক। রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন : অনুগ্রহকারীদের ওপরে আল্লাহ্ও অনুগ্রহ করেন। তোমরা জগদ্বাসীর প্রতি অনুগ্রহ কর, তাহলে যিনি আসমানে আছেন (আল্লাহ) তিনিও তোমাদের প্রতি অনুগ্রহ করবেন। (জামে তিরমিযী : ১৯২৪)।

কোনো বান্দা যখন অপর বান্দার প্রতি দয়া করে, আল্লাহ তা‘আলা খুশি হন। প্রত্যেক বান্দার জন্য জরুরি, দয়া ও অনুগ্রহের এ বৈশিষ্ট্য নিজের মধ্যে ধারণ করা, এতে আল্লাহ বান্দার প্রতি আরো বেশি রহমত বর্ষণ করবেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

সভাপতি শওকত সম্পাদক মানিক

সভাপতি শওকত সম্পাদক মানিক

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা