ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

রাজধানী থেকে ছাড়েনি দূরপাল্লার বাস

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৪ নভেম্বর ২০২৩, ১২:১১ এএম | আপডেট: ১৪ নভেম্বর ২০২৩, ১২:১১ এএম

সরকার পতনের একদফা দাবিতে বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ৪র্থ দফার পূর্বঘোষিত ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের শেষ দিনেও রাজধানীর টার্মিনালগুলো ছিলো যাত্রীশূণ্য। ঢাকা থেকে দূর পাল্লার কোন বাস যেমন ছেড়ে যায়নি তেমনি ঢাকায়ও কোন বাস আসতে পারেনি। এক একথায় অবরোধে ঢাকার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এদিকে ঢাকায়ও গনপরিবহনের সংখ্যা ছিলো খুবই স্বল্প। বিশেষ প্রয়োজন ছাড়া সাধারণ মানুষ ঘর থেকে তেমন একটা বের হননি।
গতকাল সোমবার ঢাকার বিভিন্ন স্থানে যাত্রীবাগহী বাসে অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে। ঢাকা থেকে গতকালও দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। টার্মিনালগুলো ছিলো যাত্রীশূণ্য। প্রয়োজনের তুলনায় গণপরিবহনের সংখ্যা ছিলো খুবই কম। অবরোধের সমর্থনে ঢাকার পল্টন, শাহবাগ,সহ গুরুত্বপূর্ণ সড়কে মিছিল করেছে বিএনপি ও এর অঙ্গ সংগঠনসহ সমমনা দলগুলো। আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ-র‌্যাব ছিলো সোচ্চার। পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবিরও টহল ছিলো বেশ। অপরদিকে ফার্মগেটসহ বিভিন্ন মার্কেটের সামনে আ’লীগ ও যুবলীগও অবরোধের বিপক্ষে অবস্থান নিয়ে শো-ডাউন করেছে।
গতকাল সোমবার সূর্য্য ওঠার আগেই রাজধানীর মিরপুর ৬ নম্বর সেকশনে ইতিহাস পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ভোর সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনায় কেউ আহত বা দগ্ধ হননি। ফায়ার সার্ভিস আগুন নেভায়।
এর আগে গত রোববার রাতে বনানীতে একটি বাসে আগুনের ঘটনায় মানিক দাস (৪৫) নামে একজন দগ্ধ হনে। তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ক্লিনার। তার দাবি, বাইরে থেকে কিছু একটা চলন্ত বাসের ভেতরে পড়ার সঙ্গে সঙ্গে তিনি দগ্ধ হন। হযরত শাহজালাল রহ.আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্টাফ বাসে মানিকসহ কয়েকজন আজিমপুর যাচ্ছিলেন। বাসটি বনানী এলে মানিক দগ্ধ হন। তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।
গতকাল সন্ধ্যা সোয়া ৬টার দিকে শনির আখড়ার চৌরাস্তায় মৌমিতা পরিবহনের যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। যাত্রাবাড়ী থানার ওসি মফিজুল আলম বলেন, যাত্রীবেশে দুর্বৃত্তরা বাসে আগুন দিয়েছে।
অবরোধের শেষ দিনেও যাত্রীশূন্য ঢাকার বাস টার্মিনালগুলো। গতকাল মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ বাস টার্মিনালে এই চিত্র দেখা গেছে। বাস চলাচল না করায় স্টাফরাও পড়েছেন বিপাকে। ফাঁকা রাস্তায় ক্রিকেট খেলে তারা সময় পার করছেন। রাজধানীতে গণপরিবহন কম দেখা গেছে। বাস সংকটে বিভিন্ন এলাকার মোড়ে মোড়ে অসিফগামী যাত্রীরা দীর্ঘ সময় বাসের জন্য অপেক্ষায় ছিলেন। বাসাবো, মালিবাগ, বাংলামোটর, ফার্মগেট, তেজগাঁও, আগারগাঁও, কাজীপাড়া, শ্যামলি, মিরপুরসহ বিভিন্ন এলাকায় এই চিত্র দেখা গেছে।
পরিবহন সংশ্লিষ্টরা জানান, গত কয়েক দিনের অবরোধের তুলনায় আজ কিছুটা বাস চলাচল বেড়েছে। তবে অনেকেই আগুনের ভয়ে বাস বের করছে না।
সরেজমিনে রাজধানীর মহাখালী এলাকা ঘুরে দেখা গেছে, চিরাচরিত মহাখালী বাস টার্মিনাল প্রায় যাত্রীশূন্য।গত কয়েকদিনের অবরোধের তুলনায় গতকাল রাস্তায় তুলনামূলক বাস, সিএনজি চলাচল বেড়েছে। আগের মতোই চলছে প্রাইভেটকার, রিকশা। গণপরিবহন চলাচল বাড়লেও রাস্তায় তেমন বাড়েনি সাধারণ মানুষের চলাচল। বেশিরভাগ যাত্রীর সঙ্গে কথা বলে জানা গেছে প্রয়োজন ছাড়া তেমন একটা বের হচ্ছেন না তারা।
অবরোধের কারণে সড়কে গণপরিবহন কম। সড়কে বাস চলাচল কম থাকলেও রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেটকারের আধিক্য বেশি। রাইড শেয়ারিং অ্যাপের চালক মো. রাজীব বলেন, প্রথম কয়েকদিন রাস্তায় বের হতে ভয় করত, এই জ্বালাও- পোড়াও দেখে। অবরোধের সময় রাস্তা ফাঁকা থাকায় মোটরসাইকেল চালিয়ে অনেকটা স্বাচ্ছন্দ্য পাওয়া যায়। যা অন্য দিনে জ্যামের কারণে পাওয়া যায় না। তবে রাইডের রিকোয়েস্ট কম পাওয়া যাচ্ছে, মানুষ ভয়ে বের হচ্ছে না।
বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৫ প্লাটুনসহ সারাদেশে ১৮৯ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। এ ছাড়া পর্যাপ্ত সংখ্যক বিজিবি প্লাটুন স্ট্যান্ডবাই রয়েছে।
অবরোধে নাশকতা ঠেকাতে রাজধানীতে টহলের পাশাপাশি তল্লাশি কার্যক্রম চালিয়েছে ব্যাটালিয়ন র‌্যাব। এসময় প্রাইভেটকার, মোটরসাইকেল, মিনিবাস, অ্যাম্বুলেন্স, অস্বচ্ছ কালো কাচের গাড়িসহ অন্য সন্দেহভাজন ব্যক্তিদের তল্লাশি করা হয়। পুলিশ গাড়িও থামিয়ে কিংবা সন্দেহজনক পথচারিদের মোবাইল চেক করেছেন।
চতুর্থ দফা অবরোধের দ্বিতীয় ও শেষ দিনে বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল করেছেন বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। মিছিল শেষে তারা কোথাও কোথাও সংক্ষিপ্ত সমাবেশও করেন।
গতকাল সকালে শান্তিনগরে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। শান্তিনগর মোড় থেকে শুরুর পর মিছিলটি মালিবাগ হয়ে মৌচাকে গিয়ে শেষ হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এলকায় এবং সচিবালয়সংলগ্ন তোপখানা রোড থেকে পুরানা পল্টনের দিকে অবরোধের সমর্থনে মিছিল করেছে ছাত্রদল। ঢাকা মহানগর দক্ষিণ মহিলা দল, উত্তরায় মহানগর উত্তর স্বেচ্ছাসেবক দল ও ধোলাইপাড় এলাকায় মহানগর দক্ষিণ বিএনপি বিক্ষোভ মিছিল করেছে
প্রসঙ্গত, গত দুই সপ্তাহে তিন দফায় ১৬০ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপিসহ বেশ কয়েকটি দল ও জোট। গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের পর বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো কঠোর কর্মসূচিতে যায়। ওই ঘটনার পরদিন সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে তারা। এরপর শুরু হয় অবরোধ কর্মসূচি। প্রথম দফায় টানা তিন দিন, দ্বিতীয় দফায় ৫ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টা ও তৃতীয় দফায় ৮ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালিত হয়। সরকার পতনের এক দফা দাবিতে শুরু হওয়া এই অবরোধ চলবে আজ মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত।
রাজশাহী ব্যুরো জানায়, চতুর্থ দফায় বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের দ্বিতীয় দিন রাজশাহীতে পালিত হচ্ছে। অবরোধের কারনে রাজশাহী থেকে দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এমনকি প্রাইভেট গাড়িও নগরীর ভেতরে সীমিতভাবে চলছে। গতকালও বাস টার্মিনাল ছিল বন্ধ। বিআরটিসি ডিপোরও তালা খোলেনি। অবরোধের সমর্থনে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা নগরীর উপকন্ঠে ঝটিকা মিছিল করেছে।
সিলেট ব্যুরো জানায়, ৪র্থ দফা অবরোধের দ্বিতীয় দিনে স্থবির গোটা সিলেট। পণ্যবাহী পরিবহনের চলাচল একেবারে সীমিত সেই সাথে যাত্রী বাহী পরিবহন ছিল কম। এদিকে, সিলেটের দক্ষিণ সুরমার সিলাম ইউনিয়নের কলাবাগানে রাস্তার পাশে দাঁড় করা একটি পিকআপ ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে পিকআপটি পুরোপুরি পুড়ে ছাঁই হয়ে যায়। সোমবার ভোররাত সাড়ে চারটার দিকে এই ঘটনা ঘটে।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়া সদরের ২য় বাইপাস মহাসড়কে জয়বাংলা হাটের দক্ষিণে ফনির মোড় এলাকায় সমাবেশে বক্তব্য রাখেন বগুড়া জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র রেজাউল করিম বাদশা, উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক জেলা সভাপতি ভিপি সাইফুল ইসলাম, জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি আহসানুল তৈয়ব জাকির, সাবেক এম পি মোশারফ হোসেন সহ বিএনপি নেতা মাফতুন আহম্মেদ খান রুবেল, হামিদুল হক চৌধুরী হিরু, শাহ মেহেদী হাসান প্রমুখ।
বরিশাল ব্যুরো জানায়, বিএনপি ও সহযোগী সংগঠনের কর্মীরা বরিশাল মহানগরীতে ঝটিকা মিছিল করেন। দক্ষিণাঞ্চলের জাতীয় ও আঞ্চলিক মহাসড়ককে যান চলাচল স্বাভাবিক হয়নি। রাজধানী সহ সারা দেশের সাথেই দক্ষিণাঞ্চলের সড়ক পথে যানবাহন চলাচল প্রায় বন্ধ রয়েছে। কিছু অত্যাবশ্যকীয় পণ্য পরিবহন ও অ্যাম্বুলেন্স চলাচল করতে দেখা যায়। বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের সর্বত্রই রাস্তাঘাটে জনসমাগম স্বাভাবিকের চেয়ে কমছিল।
বিশেষ সংবাদদাতা, কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়া অঞ্চলে দূরপাল্লার বাস চলাচল বন্ধ ছিল। সীমিত পরিসরে চলাচল করছে পণ্যবাহী ট্রাক। স্বাভাবিক রয়েছে ট্রেন চলাচল। অবরোধের দ্বিতীয় দিনে অর্থাৎ সোমবার সকাল থেকে কুষ্টিয়া জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি কুতুব উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক জাকির হোসেন সরকারের নেতৃৃত্বে কুষ্টিয়া শহরের বাইপাসে কয়েকটা মিছিল করতে দেখা গেছে।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, ফতুুল্লায় ‘আল্লাহ ভরসা’ নামের পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গত রোববার দিবাগত রাত সাড়ে ১২টায় ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের চাঁনমারি এলাকায় নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স ভবনের সামনে এ ঘটনা ঘটে।
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে জানান, রংপুরে বিশেষ অভিযান চালিয়ে জাতীয়তাবাদী কৃষকদলের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) ও মহানগর কৃষকদলের আহবায়ক শাহ্ নেওয়াজ লাবুসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার সকাল সাড়ে ৮ টার দিকে রংপুর নগরীর বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয়। গণগ্রেফতারের ঘটনার নিন্দা জানান মহানগর বিএনপি।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, অবরোধ চলাকালে সোমবার ভোরে গাজীপুরের শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ রেলপথে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এছাড়া যানবাহনে আগুন দেয়ার সময় পেট্রল ও বাঁশের লাঠিসহ চার কিশোরকে আটক করেছে গাজীপুর মহানগর পুলিশ। আটককৃতরা হলেন, মো. হোসাইন, মারুফ ইসলাম, সাব্বির হোসেন ও শুভ আহমেদ।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, অবরোধে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধুসেতু মহাসড়ক কার্যত অচল হয়ে পড়েছে। মহাসড়কে দুরপাল্লার কোন যাত্রীবাহি বাস চলাচল করতে দেখা যায়নি। পণ্যবাহি ট্রাক চলাচল করলেও প্রয়োজনের তুলনায় তা খুবই কম। তবে সড়কে সিএনজি চালিত অটোরিকশা ও কিছু ব্যক্তিগত যানবাহন চলাচল করছে।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় একটি যাত্রীবাহী বাসে ইট-পার্টকেল ছুঁড়ে গ্লাস ভেঙে দেওয়ার ঘটনা ঘটেছে। গত রোববার রাত সাড়ে ৯ টার দিকে উপজেলার মাঝকান্দি-বোয়ালমারী-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কের রামচন্দ্রপুর ব্রিজ সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) কবিরহাট সংবাদদাতা জানান, কবিরহাটে অবরোধের শেষ দিনে গতকাল সকাল ১০টায় সাবেক ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ও বিএনপির সহপল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক সম্পাদক বজলুল করিম চৌধুরী আবেদের নেতৃত্বে মিছিল হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন কবিরহাট পৌরসভা বিএনপির আহ্বায়ক মোস্তাফিজুর রহমান মনজু, উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আরাফাতের রহমান হাসান, উপজেলা যুবদলের আহ্বায়ক শাহাদাৎ হোসেন, সদস্য সচিব আবদুল বাসেত হিরন প্রমুখ।
দিরাই (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, দেশব্যাপী অবরোধ কর্মসূচির অংশ হিসেবে পিকেটিং চলাকালে দিরাই থানা পুলিশ নাশকতার দায়ে বিএনপির ৩ জনকে গ্রেফতার করেছে। গতকাল সোমবার দুুপুরে সুনামগঞ্জের দিরাই পৌরশহরের আনোয়ারপুর থেকে তাদের আটক করে বলে জানায় দিরাই থানা পুলিশ। আটককৃতরা হলেন, উপজেলা বিএনপির সমাজসেবা সম্পাদক মাসুক মিয়া, তাড়ল ইউনিয়নের স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আব্দুন নূর ও করিমপুর ইউনিয়নের কৃষকদলের নেতা আব্দুল ওদুদকে গ্রেফতার করেন।
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়ার গাবতলীতে বিএনপি ও অঙ্গদলের উদ্যোগে উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টন ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এনামুল হক নতুনের নেতৃত্বে এক বিক্ষোভ মিছিল বের হয়। তিনমাথা মোড়ে উপজেলা বিএনপির সহ-সভাপতি আশরাফ হোসেনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

‘স্পেন্ড অ্যান্ড উইন’ ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা করেছে মাস্টারকার্ড

‘স্পেন্ড অ্যান্ড উইন’ ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা করেছে মাস্টারকার্ড

সিটি ব্যাংক আনল অভূতপূর্ব ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড

সিটি ব্যাংক আনল অভূতপূর্ব ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড

শেখ হাসিনার কোনো ক্ষমা নেই, জবাব তাকে দিতেই হবে : মির্জা ফখরুল

শেখ হাসিনার কোনো ক্ষমা নেই, জবাব তাকে দিতেই হবে : মির্জা ফখরুল

ছাত্র-জনতার অভ্যুত্থানে খুনিদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে

ছাত্র-জনতার অভ্যুত্থানে খুনিদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে