ঢাকা   সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪ | ৮ আশ্বিন ১৪৩১
বিজয় দিবসে দেশের সূর্যসন্তানদের স্মরণ জাতীয় স্মৃতিসৌধ জনসমুদ্রে পরিণত সারাদেশে বিজয় দিবস পালিত

গণতন্ত্র পুনরুদ্ধারে দৃঢ় শপথ

Daily Inqilab ইনকিলাব

১৭ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম

গণতন্ত্র পুনরুদ্ধারের দৃঢ় শপথ, বিজয় র‌্যালি এবং উৎসবমুখর পরিবেশে রাজধানী ঢাকাসহ সারাদেশে বিজয় দিবস উদ্যাপিত হয়েছে। কুয়াশায় ঢাকা ভোর। কুয়াশা ভেদ করে উঠে নতুন সূর্য। ৫৩তম বিজয় দিবসে সূর্যোদয়ের পর থেকেই লাখো মানুষের ঢল নামে সাভারের জাতীয় স্মৃতিসৌধে। ৭১ মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা-ভালোবাসার ফুলে ফুলে ভরে ওঠে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। কনকনে শীত উপেক্ষা করেই সর্বস্তরের মানুষ স্মৃতিসৌধের বেদিতে ফুল দিয়ে জাতীয় বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানান। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ লাখো জনতার পদভারে মুখরিত হয়ে উঠে স্মৃতিসৌধ অঙ্গন। দিবসটি উপলক্ষে সাভার স্মৃতিসৌধ এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

সারাদেশে বিজয় দিবস পালিত হয় বিজয় র‌্যালি-বিক্ষোভ-মিছিল এবং জনগণের ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে মিছিলের মধ্য দিয়ে। দিবসটিতে দেশের আমজনতার দৃঢ় প্রত্যাশা ছিল, যে অধিকার প্রতিষ্ঠায় মুক্তিযুদ্ধ হয়েছিল সেই ভোটের অধিকার ফিরে পাওয়াই হোক এবারের বিজয় দিবসের অঙ্গীকার। সাভার স্মৃতিসৌধে বীর শহীদদের শ্রদ্ধা জানাতে আসা বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ভোটের অধিকার পুনঃপ্রতিষ্ঠার লড়াই চালিয়ে যাওয়ার দৃঢ় শপথের কথা পুনর্ব্যূক্ত করেন। সাধারণ মানুষ গণতন্ত্র রক্ষায় ভোটাধিকার ফিরে পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।
১৯৭২ সাল থেকে এই দিনটিকে জাতীয় দিবস হিসেবে বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে পালন করে আসছে। ১৯৭১ সালে ৯ মাস যুদ্ধের পর এই দিনে পাকিস্তানি সেনাবাহিনী ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। দীর্ঘ ৯ মাস যুদ্ধ শেষে পাকিস্তান বাহিনীর ৯১ হাজার ৬৩৪ জন সদস্য লে. জেনারেল আমির আবদুল্লাহ খান নিয়াজির নেতৃত্বে আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করতে বাধ্য হয়েছিল। অতঃপর পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের যাত্রা শুরু হয়।

বিজয় দিবস উপলক্ষে গতকাল ঢাকার অদূরে সাভার স্মৃতিসৌধে জনতার ঢল নেমেছিল। এক সময় এলাকাটি হয়ে পড়ে জনসমুদ্র। লাখো জনতার পদভারে মুখরিত হয়ে উঠে স্মৃতিসৌধ এলাকা। মূলত দিনের প্রথম প্রহর থেকেই সব পথ মিশে গিয়েছিল জাতীয় স্মৃতিসৌধে, দেশের সূর্যসন্তাানদের প্রতি শ্রদ্ধা জানাতে। রাজধানী ঢাকায় বিজয় র‌্যালি-বিজয় মিছিল করেছে আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক ও সংস্কৃতিক সংগঠন। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জানানোর পর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোয় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ফুলে ফুলে ভরে উঠে শহীদ বেদি। সবার হাতে ছিল লাল-সবুজের জাতীয় পতাকা আর বিভিন্ন রং-বেরঙের ফুল। পোশাকেও লাল-সবুজের সরব উপস্থিতি। আবার অনেকের হাতে শোভা পাচ্ছে ব্যানার। কণ্ঠে ছিল দেশের গান।
গতকাল শনিবার দিনের প্রথম প্রহরে প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় সূর্যসন্তানদের শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা। শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শহীদদের স্মরণে দাঁড়িয়ে কিছুক্ষণ নীরবতা পালন করেন। তিন বাহিনীর একটি সুসজ্জিত চৌকস দল তাদের গার্ড অব অনার প্রদান করেন। এসময় বিউগলে বেজে উঠে করুণ সুর। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগের পক্ষ থেকে কেন্দ্রীয় নেতাদের সাথে নিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দলের সভাপতি শেখ হাসিনা। এসময় শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্পিকার, মন্ত্রিপরিষদ সদস্যরা ও কূটনৈতিকবৃন্দসহ আমন্ত্রিত অতিথিরা।

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পর জনসাধারণের জন্য খুলে দেওয়া হয় স্মৃতিসৌধের মূল ফটক। পরে সারিবদ্ধভাবে একে একে শ্রদ্ধা জানান রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। স্মৃতিসৌধ এলাকা পরিণত হয় জনসমুদ্রে।

বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সাধারণ মানুষ ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মানুষের ভিড়। চারদিক থেকে মানুষের স্রোত গিয়ে মিশে যায় স্মৃতিসৌধে। মানুষের বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হয় জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদি। ফুলেল শ্রদ্ধায় বিজয়ের উচ্ছ্বাসে উদ্ভাসিত সূর্যের মতোই আলোকিত করে জাতির সূর্যসন্তানদের। যাদের রক্তে অর্জিত হয়েছে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের, সেই সকল শহীদ বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধের মূল ফটকে জড়ো হতে থাকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। এসময় সকলের চোখে-মুখে ছিল বিজয়ের উচ্ছ্বাস। পর্যায়ক্রমে শ্রদ্ধা নিবেদন করেন মন্ত্রী, জাতীয় সংসদের সদস্যবৃন্দ, সেক্টর কমান্ডার ফোরাম, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ, শ্রমিক লীগ, জাতীয় পার্টি, জাসদ, বিপিএটিসি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর বিভিন্ন হলসমূহ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাংবাদিক সমিতি, বাংলাদেশি বিহারি সমাজ কল্যাণ সংসদ, বাঁধন ( স্বেচ্ছায় রক্তদানের সংগঠন), বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, বাংলাদেশ কৃষি ব্যাংক, মাশরুম উন্নয়ন ইনস্টিটিউট ও বাংলাদেশ মাশরুম ফাউন্ডেশন সাভার, গণ বিশ্ববিদ্যালয়, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশন, বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বাংলাদেশ প্রাক্তন সৈনিক সংস্থা সাভার, জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, জাসদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মসংস্থান ব্যাংক, ইকবাল সিদ্দিকী কলেজ গাজীপুর, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিক), এডাব, ঢাকা সিটি কলেজ ছাত্র কাউন্সিল, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ), ঢাকা রিপোর্টার্স ইউনিটি, সাভার সিটিজেন ক্লাব লিমিটেড, কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার সাভার, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদল, ঢাকা জেলা যুবদল, ঢাকা জেলা ছাত্রদল, বাংলাদেশ গামের্ন্টস শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন রাজনৈতিক দল, শ্রমজীবী ও পেশাজীবী সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) থেকে হুইল চেয়ারে প্রায় ২০ জন স্মৃতিসৌধে আসেন শ্রদ্ধা জানাতে।

শ্রদ্ধা জানাতে এসে বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারা বলেন, ‘স্মৃতিতসৌধে গণমানুষের ঢল নেমেছে। সবাই একে একে নিবেদন করছেন শ্রদ্ধা। আমি আমার সহযোদ্ধাদের শ্রদ্ধা জানিয়েছি। আমি স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হয়ে বেঁচে আছি। কিন্তু ভোটের অধিকার হারিয়েছি। আমরা ভোটের অধিকার ফিরে পেতে চাই। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র বলেন, ‘আমরা যুদ্ধ করতে পারিনি। কিন্তু যারা যুদ্ধ করেছেন, দেশের জন্য প্রাণ দিয়েছেন; তাদের কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করা প্রয়োজন। তাই শ্রদ্ধা জানাতে এসেছি। কিন্তু দুঃখজনক হলো তারা যে অধিকার আদায়ে জীবন দিয়েছেন সেই ভোটের অধিকার হারিয়েছে দেশের মানুষ।

এদিকে, দিবসটি উপলক্ষে যেকোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তাব্যবস্থা। সৌধ প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকায় বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। পোশাকধারী পুলিশ-র‌্যাব ছাড়াও সাদাপোশাকে আইনশৃঙ্খখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কড়া নজরদারিতে ছিল গোটা স্মৃতিসৌধ এলাকা। এ ছাড়াও সৌধ প্রাঙ্গণের বাইরে পর্যবেক্ষণ টাওয়ার থেকে সব সময় মনিটরিং করা হয় চারদিক।

ইসলামী আন্দোলন বাংলাদেশ : ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান বলেছেন, স্বাধীনতার দীর্ঘ ৫৩ বছর পরও দেশবাসীর স্বপ্ন পূরণ হয়নি। শোষণ, বঞ্চনা ও বৈষম্যের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ হলেও এখন সর্বক্ষেত্রে চরম বৈষম্য চলছে। দেশবাসী একটি লাল-সবুজ পতাকা ছাড়া আর কিছুই পায়নি। বরং স্বাধীনতাকে ভারতের গোলামীর মাধ্যমে প্রশ্নবিদ্ধ করা হয়েছে।

গতকাল শনিবার বেলা ১২টায় বায়তুল মোকাররম উত্তর গেটে বিজয়ের ৫৩ বছর উদযাপন উপলক্ষে পতাকা র‌্যালি পূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন। বিতর্কিত নির্বাচন কমিশনের একতরফা নির্বাচনী তফসিল বাতিল, সকল রাজবন্দিদের মুক্তি, বর্তমান সংসদ ভেঙ্গে দিয়ে জাতীয় সরকারের অধীনে সংখ্যানুপাতিক পদ্ধতিতে জাতীয় নির্বাচনের দাবিতে ও বিজয়ের ৫৩ বছর উদযাপন উপলক্ষে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে অনুষ্ঠিত সমাবেশে সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, দলের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা আরিফুল ইসলাম, আলহাজ্ব আলতাফ হোসেন, মাওলানা নূরুল ইসলাম নাঈম, ডা. শহিদুল ইসলাম, ইঞ্জনিয়ার মুরাদ হোসেন, মাওলানা কেএম শরীয়াতুল্লাহ। বিতর্কিত নির্বাচন কমিশনের একতরফা নির্বাচনী তফসিল বাতিল, সকল রাজবন্দিদের মুক্তি, বর্তমান সংসদ ভেঙ্গে দিয়ে জাতীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি ও বিজয়ের ৫৩ বছর উদযাপন উপলক্ষে সারাদেশে জেলা ও মহানগরীতে শান্তিপূর্ণ পতাকা র‌্যালি কর্মসূচি পালন করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। মাগুরা ও যশোর জেলা শাখাসহ বেশ কয়েকটি জেলা শাখাকে বিজয় র‌্যালি করতে দেয়নি। এমনকি এসব জেলাগুলোকে পুলিশ প্রশাসন আগেই জানিয়েছে কোন প্রোগ্রাম করা যাবে না। আবার কোন কোন জেলায় জমায়েত করলেও র‌্যালি করতে দেয়নি পুলিশ।

জমিয়াতুল মোদারের্ছীন বৃহত্তর ফরিদপুর জেলা : মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে গতকাল শনিবার জমিয়াতুল মোদারের্ছীন বৃহত্তর ফরিদপুর জেলা ও ইকামাতেদ্বীন মডেল কামিল (এম.এ) মাদ্রাসার উদ্যোগে দক্ষিণ বঙ্গের ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ ইকামাতেদ্বীন মডেল কামিল (এম.এ) মাদ্রাসায় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে সারাদিন ব্যাপী মহান বিজয় এর সকল কার্যক্রম শুরু হয় । উক্ত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদ্রাসার প্রিন্সিপাল মো আবু ইউছুফ মৃধা এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গভর্নিং বডির সভাপতি মো.আসাদুজ্জামান। সভাপতির বক্তব্যে প্রিন্সিপাল আবু ইউসুফ মৃধা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নের্তৃত্বে বর্তমান সরকার বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে কাজ করে যাচ্ছে। তিনি মাদ্রাসা বিভাগে বিভিন্ন উন্নয়ন মূলক কাজের অবদানের জন্য বর্তমান সরকারের কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ জ্ঞাপন করেন। উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, সহকারী অধ্যাপক মাওলানা মাইন উদ্দিন সরদার ও সহকারী অধ্যাপক মো. কামাল হোসেন। পরিশেষে দো’য়া ও মোনাজাতের মাধ্যমে “ মহান বিজয় দিবস পালনের কার্যক্রম শেষ হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন প্রিন্সিপাল মো. আবু ইউছুফ মৃধা।

রাজশাহী ব্যুরো জানায়, নগরীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে সকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কুচকাওয়াজের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর।
যশোর ব্যুরো জানায়, জেলা বিএনপি নীরবতা ভেঙে বিজয় দিবসে ব্যাপক শোডাউন করেছে। সকালে বিজয় র‌্যালিকে ঘিরে দলীয় অফিসের সামনে জড়ো হয়। জেলা বিএনপির সভাপতি অ্যাড. এম এ মজিদ ভার্চুয়ালি ভাবে যুক্ত হয়ে বক্তব্য রাখেন।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বগুড়া সদরে মুক্তির ফুলবাড়িতে জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দকে সাথে নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় জেলার পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত) জনাব সুদীপ কুমার চক্রবর্ত্তী, বিপিএম, পিপিএম উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহে দিনটি উপলক্ষে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে বিজয় র‌্যালীতে শোডাউন করেছে মহানগর বিএনপি ও অঙ্গ সংগঠন। এতে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদ, দক্ষিণ জেলা কৃষক দলের আহ্বায়ক লিটন আকন্দ প্রমুখ।

স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, আছমত আলী খান স্টেডিয়াম মাঠে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান। দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন দিনভর নানা কর্মসূচি পালন করে।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি গ্রহন করেন। জেলা আওয়ামী লীগ বিজয় দিবসে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে জেলা সভাপতি আব্দুল ফাত্তাহ পুস্পস্তবক অর্পন করে।
বিশেষ সংবাদদাতা জানান, কুষ্টিয়ায় শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়। জেলা প্রশাসক, কুষ্টিয়া মো. এহেতেশাম রেজা, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধারা, সাংবাদিকসহ বিভিন্ন সংগঠন ও সাধারণ মানুষ পর্যায়ক্রমে পুষ্পার্ঘ অর্পণ করেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, জেলায় সূর্যোদয়ের সাথে সাথে শহরের ফারুকী পার্ক স্মৃতি সৌধ চত্বরে তোপধ্বনীর মাধ্যমে কর্মসূচির শুরু হয়। শহিদদে প্রতি শ্রদ্ধা জানান স্থানীয় সংসদ সদস্য র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। শহরের দশানীস্থ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন।
ভোলা জেলা সংবাদদাতা জানান, প্রশাসকের কার্যালয় চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ও যুগিরঘোল বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. আরিফুজ্জামান ও পুলিশ সুপার মো. মাহিদুজ্জামান।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা পরিষদ, চুয়াডাঙ্গা পৌরসভা, উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, জেলায় দিনের প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম ও পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুল।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ২১ বার তোপধ্বনি ও শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম শ্রদ্ধাঞ্জলি জানান।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের মাদ্রাসা মোড় এলাকায় স্বাধীনতা চত্ত্বরে এক মিনিট নিরবতা পালন এবং দোয়া অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু নাছের ভূঞাঁ, পুলিশ সুপার তারিকুল ইসলাম।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনা আধুনিক স্টেডিয়ামে পুলিশ, আনসার বিডিপি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও শিশু কিশোরদের অংশগ্রহণে মনোজ্ঞ কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়।
নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, নোয়াখালী জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিজয়স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. আবদুর রহমান এর নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন জেলা বিএনপিনেতা ওমর ফারুক টপি।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পুস্পস্তবক মাধ্যমে দিনের কর্মসূচি হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. গোলাম মহীউদ্দীনের নেতৃত্বে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব, আবজাল হোসেন খান পলাশ, সৈয়দ জুলফিকার জুয়েল বেনজির আহম্মেদ তাবরিজের নেতৃত্বে, জেলা ও মহানগর বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠন শহীদ স্মৃতিফলকে শ্রদ্ধা জানান। অন্যদিকে জেলা প্রশাসন, পুলিশ সুপার জনাব মো. শাজাহানের নেতৃত্বে, জেলা পুলিশ পুষ্পস্তবক অর্পণ করেন।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় দিনটি উপলক্ষে খাদ্যমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
নড়াইল জেলা সংবাদদাতা জানান, নড়াইলে দিনটি উপলক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী ও সংসদ সদস্য মাশরাফি বিন মোতুর্জারসহ বিভিন্ন সংগঠনের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সোনারগাঁ উপজেলার বিজয় স্তম্ভে পুষ্প স্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন। এছাড়া সোনারগাঁ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের বঙ্গবন্ধুর ভাষ্কর্য ও উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

নরসিংদী জেলা সংবাদদতা জানান, নরসিংদীতে এই দিন সকালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক ড. বদিউল আলম।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ী জেলা বিএনপির উদ্যোগে দিবসটি উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান ছাড়াও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. হারুন-অর রশিদ হারুনসহ উপজেলা, পৌর বিএনপির নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।

রাবি সংবাদদাতা জানান, বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহজালাল ইসলাম তুহিন বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধে যারা পঙ্গুত্ব বরণ করেছেন তাদের জীবন এখন কেমন যাচ্ছে? যারা শহিদ হয়েছেন তাদের পরিবারই বা আজ কেমন আছে?
কুবি সংবাদদাতা জানান, এ উপলক্ষে বঙ্গবন্ধু ভাস্কর্যে পাদদেশে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন ভিসি অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন এবং প্রো-ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ূন কবির।

ইবি সংবাদদাতা জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব) এর পক্ষ থেকে অনুষদ ভবন থেকে শোভাযাত্রা বের করা হয়। এসময় ইউট্যাবের সভাপতি প্রফেসর ড. তোজাম্মেল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রফেসর ড. নজিবুল হক।
দেওয়ানগঞ্জ (জামালপুর) সংবাদদাতা জানান, এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে দেওয়ানগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে পতাকা উত্তোলন, কুচকাওয়াচ, ডিসপ্লে, এবং বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়েছে।

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, দোয়ারাবাজারে বিনম্র শ্রদ্ধা জানায় মহব্বতপুরবাজার সংশপ্তক উদিয়মান ছাত্র-পরিষদ। সকালে সমুজ আলী স্কুল এন্ড কলেজ শহীদ মিনারে সংগঠনের নেতাকর্মীরা জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

হিলি (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে হিলিতে সীমান্তেÍ মিষ্টি বিনিময় করেছেন বিজিবি ও বিএসএফ। নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয় দিনটি। এসময় উপজেলার চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায় উপস্থিত ছিলেন।

হিজলা (বরিশাল) উপজেলা সংবাদদাতা জানান, হিজলায় উপজেলা পরিষদ মাঠে এইদিনটি পালন করা হয়। এসময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সুদীপ্ত কুমার সিংহ।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ঈশ্বরগঞ্জে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে সম্মিলিত কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন করা হয়। উদযাপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) একেএম ফরিদ উল্লাহ, উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ আকুঞ্জি।
ঝিনাইগাতী (শেরপুর) উপজেলা সংবাদদাতা জানান, ঝিনাইগাতীতে এ উপলক্ষে শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন।

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা জানান, কাপ্তাই সেনাজোন অটল ছাপান্ন আয়োজনে বীর মুক্তিযোদ্বাদের সম্মাননা প্রদান করা হয়েছে। এসময় সম্মাননা তুলে দেন কাপ্তাই জোন অটল ছাপান্ন অধিনায়ক লে. কর্নেল নূরু উল্লাহ জুয়েল পিএসসি।
কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, একই দিনে উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ, নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সল বিন করিমের নেতৃৃত্বে প্রশাসনচত্ত্বরে দিনটি পালন করা হয়।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা, মুক্তিযোদ্ধা স্বৃতি ফলক ও শিল্পকলা একাডেমি চত্বরে আলোচনা সভায় নির্বাহী কর্মকর্তা আজিম উদ্দিন এর সভাপতিত্বে অতিথি ছিলেন চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস।
লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, লৌহজংয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের খেলাধুলা ও যেমন খুশী সাঁজ, সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, পরিষদের চেয়ারম্যান ওসমানগণী তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন।
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত উপজেলা নির্বাহী কর্মকর্তা মামনুন আহমেদ অনীক মহান বিজয় দিবসের বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পরিষদ চত্বরে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা অবমুক্ত ও বেলুন উড়ানো হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইমরান জাহিদ খানসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
নগরকান্দা (ফরিদপুর) সংবাদদাতা জানান, নগরকান্দায় শহিদ মিনারে প্রশাসন, পৌরসভা, নগরকান্দা থানা, আওয়ামী লীগসহ রাজনৈতিক-সামাজিক সংগঠন ফুল দিয়ে শহিদদের শ্রদ্ধা জানান।

নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, নাঙ্গলকোটে প্রশাসনের পক্ষ থেকে জাতীয় পতাকা উত্তোলন করে দিবসের কর্মসূচির উদ্ভোদন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসমাইল হোসেন।
পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পার্বতীপুরে শিক্ষা প্রতিষ্ঠানের কুচকাওয়াজ, ডিসপ্লে প্রদর্শন করা হয়। এতে অংশ নেয় পৌরসভার সকল শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠন।
রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে রাঙ্গুনিয়া রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা জানান, সরিষাবাড়ীতে প্রশাসনের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গনের শহিদ মিনারে পুস্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের সুচনা হয়।
সদরপুর (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, সদরপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে দিবসটি। থানা চত্বরে সকাল ৬টায় ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের সূচনা হয়।
তারাকান্দা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, তারাকান্দায় দিনব্যাপী থানা কম্পাউন্ডে ৩১ বার তোপধ্বনি শহিদ মিনারে সর্বস্তরের জনগণের পুষ্পস্তবক অর্পণে কর্মসূচির সূচনা হয়।

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান, খেলাঘর আসরের সভাপতি বিশ^জিৎ পাল বাবু ও সাধারণ সম্পাদক জুটন বনিকের নেতৃত্বে মোস্তফা কামালের সমাধিতে শ্রদ্ধা জানানো হয়।
বাঘা (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম।
বোয়ালমারী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, বোয়ালমারীতে বিশাল শোডাউন করেছে স্থানীয় বিএনপি। এ উপলক্ষে থানা পুলিশের বিশেষ ছাড়ের সুবিধা নিয়ে ব্যাপক গণজমায়েতের মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদযাপন করে দলটি।

দাগনভূঞা (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটির শুরুতে উপজেলা চেয়ারম্যান দিদারুল কবির রতনের নেতৃত্বে উপজেলা পরিষদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নিবেদিতা চাকমার নেতৃত্বে উপজেলা প্রশাসন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।

দিরাই (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, দিরাইয়ে পরিষদের প্রধান ফটক সংলগ্ন কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা পরিষদ, প্রশাসন, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান।
গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় বিপুল উৎসাহ-উদ্দীপনায় দিবসটি পালন করা হয়। এসময় কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন, ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের জাতীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপি।
গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, গোদাগাড়ীতে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহিদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, কলাপাড়ায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পন করেন সংসদ সদস্য মো. মহিব্বুর রহমান সহ অন্যান্যরা। সকাল ৮টায় উপজেলা চত্বর থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়।
কমলগঞ্জ (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে কমলগঞ্জ শমশেরনগর ইসলামিক মিশন এর আয়োজনে বিনামূল্যে চিকিৎসা সেবা, সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

কাপ্তাই(রাঙ্গামাটি)উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে কর্নফুলি শেখ রাসেল মিনি স্টেডিয়ামে বর্ণাঢ্য মার্চপাস্ট,শিশু কিশোর সমাবেশ,কুচকাওয়াজ, এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়
লালমোহন (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ, লালমোহন উপজেলা প্রশাসন ও বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ এবং জাতীয় সংগীতের মাধ্যমে পতাকা উত্তোলন করা হয়।
সিংগাইর (মানিকগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, সিংগাইর প্রেস ক্লাবের পক্ষ থেকে যথাযথ মর্যাদা, ভাবগাম্ভীর্য ও জাঁকজমকপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে উদযাপন করা হয়েছে। এ সময় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন- সিংগাইর প্রেস ক্লাবের আহবায়ক মো. সিরাজুল ইসলাম প্রমুখ। অন্যদিকে উপজেলা পরিষদ চত্বরে ব শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সিংগাইর উপজেলা নির্বাহী পলাশ কুমার বসু।

মোরেলগঞ্জ (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা জানান, বাগেরহাটের মোরেলগঞ্জে এইদিনে উপজেলা প্রসাশনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার এস এম তারেক সুলতান পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়া উপজেলা পরিষদ মাঠে পায়রা অবমুক্ত করেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ ই আলম বাচ্চু।
মুজিব নগর (মেহেরপুর) উপজেলা সংবাদদাতা জানান, মুজিবনগর স্মৃতিসৌধে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভসূচনা করা হয়। এসময় উপজেলা পরিষদের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার আজগর আলী স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া উপজেলার সকল এতিমখানা ও হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন ও পরিষদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার নিলুফা সরকার ও উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

রোনালদোর দ্রততম শত গোলের রেকর্ড ছুঁলেন হল্যান্ড

রোনালদোর দ্রততম শত গোলের রেকর্ড ছুঁলেন হল্যান্ড

ঘটনাবহুল ড্রয়ে শেষ আর্সনাল-সিটি মহারণ

ঘটনাবহুল ড্রয়ে শেষ আর্সনাল-সিটি মহারণ

বায়তুল মোকাররমের ঘটনার জেরে ইফা মহাপরিচালক প্রত্যাহার

বায়তুল মোকাররমের ঘটনার জেরে ইফা মহাপরিচালক প্রত্যাহার

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে

রাষ্ট্র গঠনে যা করা জরুরি

রাষ্ট্র গঠনে যা করা জরুরি

নির্বাচন ব্যবস্থা নিয়ে একটি প্রস্তাবনা

নির্বাচন ব্যবস্থা নিয়ে একটি প্রস্তাবনা

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

ইসরাইল এখনো সন্ত্রাসীর মতো হামলা চালাচ্ছে

ইসরাইল এখনো সন্ত্রাসীর মতো হামলা চালাচ্ছে

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশী

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশী

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

বৃষ্টির মতো রকেট নিক্ষেপ হিজবুল্লাহর পালিয়েছেন লাখ লাখ ইসরাইলি

বৃষ্টির মতো রকেট নিক্ষেপ হিজবুল্লাহর পালিয়েছেন লাখ লাখ ইসরাইলি

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

অশান্ত মণিপুরে সেনা টহল

অশান্ত মণিপুরে সেনা টহল

‘ট্রাম্প ও তার দল ভণ্ডামি করছে’

‘ট্রাম্প ও তার দল ভণ্ডামি করছে’

হেলিকপ্টারে যেতে পারলেন না ভারতের দুই মন্ত্রী

হেলিকপ্টারে যেতে পারলেন না ভারতের দুই মন্ত্রী

মার্কিনিদের লেবানন ছাড়ার আহ্বান

মার্কিনিদের লেবানন ছাড়ার আহ্বান