ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১

‘ঈগল’ রহস্যজনক আলোচনায়

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২১ ডিসেম্বর ২০২৩, ১২:০১ এএম | আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩, ১২:০১ এএম

ঈগল বৃহৎ আকারের পাখি। খুবই শক্তিধর এবং দক্ষ শিকারি পাখি। ঈগল বনে-ঘন জঙ্গলে বসবাস করা একটি পূর্ণবয়স্ক ঈগলের ওজন প্রায় ৩০ কেজি এবং লম্বায় প্রায় ৩০ থেকে ৩৫ ইঞ্চি হয়ে থাকে। এ পাখি বানর, ছোট জাতের পাখি, টিকটিকি, হাস-মুরগী খেয়ে জীবনধারণ করে থাকে। এই ঈগল পাখি হঠাৎ দেশের রাজনীতি এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ ক্ষমতাসীন আওয়ামী লীগের ডামি প্রার্থ হিসেবে যেসব প্রভাবশালী আওয়ামী লীগ নেতা স্বতন্ত্র প্রার্থী হয়ে ভোটযুদ্ধে নেমেছেন তাদের বেশির ভাগই নির্বাচনী প্রতীক ‘ঈগল’ পেয়েছেন। নিজ নিজ নির্বাচনী এলাকায় প্রভাবশালী ওই ঈগল মার্কার প্রার্থীরা নির্বাচনের পর একতাবদ্ধ হয়ে জাতীয় সংসদের বিরোধী দলের ভুমিকায় অবর্তীর্ণ হবে এমন আলোচনা শুরু হয়ে গেছে। কারণ জাতীয় সংসদের ‘নাচের পুতুল’ খ্যাত জাতীয় পার্টি শেষ মুহুর্তে ২৬ আসন সমঝোতা করে নির্বাচনে নেমেছে। সুবিধাবাদী ও মেরুদণ্ডহীন দলটি কার্যত বহু আগেই জনবিভিন্ন হয়ে গেছে। এ ছাড়াও ১৪ দলীয় জোটে ইনু- মেনন-মঞ্জুসহ যে ৬ আসন ছেড়ে দেয়া হয়েছে সেগুলোতে আওয়ামী লীগের ডামি প্রার্থী তথা স্বতন্ত্র প্রার্থীরা প্রায় সবাই ঈগল প্রতীক পেয়েছেন। ফলে ভোটযুদ্ধে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থীর বেশির ভাগই ঈগল মার্কার প্রার্থীদের টক্কর দিয়ে কুলিয়ে উঠা কঠিন হয়ে পড়বে। আবার ১৪ দলীয় জোটের শরীক যারা নৌকা প্রতীক নিয়ে ভোটযুদ্ধে নেমেছেন তাদের আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা ঈগল মার্কা নিয়ে প্রচণ্ড বেগে নির্বাচনী প্রচারণায় নেমেছেন। ওই সব আসনে স্থানীয় আওয়ামী লীগ স্থানীয় নেতাদের বেশির ভাগই (২৬টি) নৌকার বদলে ঈগলের পক্ষ্যে প্রচারণায় নেমেছে।

নির্বাচন কমিশনের হিসেবে অনুযায়ী এবারের নির্বাচনে ৩০০ আসনে লড়তে মাঠে নেমেছেন মোট ১৮৯৬ প্রার্থী। প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি নির্বাচন বর্জন করায় ক্ষমতাসীন আওয়ামী লীগ অনেকটাই কৌশলী। তবে ২০১৪ সালের ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হওয়ার যন্ত্রণা থেকে বাঁচতে কেউ যাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে না পরেন সে ব্যাপারে নির্দেশনা দিয়েছেন স্বয়ং দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রতিটি আসনে ডামি প্রার্থী রাখার নির্দেশনা দিয়েছেন। সে কারণে আওয়ামী লীগের প্রার্থীরা নিজেরাই অনেক ডামি প্রার্থী ভোটের মাঠে নামিয়েছেন। ফলে জাতীয় পার্টি ও ১৪ দলীয় জোটের শরীকদের মধ্যে আসন ভাগবাটোয়ারার পর দলের ডামি প্রার্থী তথা স্বতন্ত্রদের জন্যও মাঠ উন্মুক্ত রাখা হয়েছে। ১৮ ডিসেম্বর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে দেখা যায় কাকতালীয়ভাবেই হোক বা কৌশলগত ভাবেই হোক আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থীদের বেশির ভাগ প্রভাবশালীই পেয়েছেন পছন্দের ‘ঈগল’ প্রতীক। তাই ধারণা করা হচ্ছে, অধিকাংশ আসনেই নৌকা এবং লাঙ্গলের সঙ্গে লড়াই হবে ঈগলের।

পিরোজপুর-২ আসনে নৌকা প্রতীক নিয়ে ভোটযুদ্ধে নেমেছেন ১৪ দলীয় জোটের শরীক জাতীয় পার্টি (জেপি) আনোয়ার হোসেন মঞ্জু। তার আসনে আওয়ামী লীগের জেলার প্রভাবশালী নেতা মো. মহিউদ্দিন মহারাজ ঈগল প্রতীক নিয়ে নির্বাচনের মাঠে নেমেছেন। ঢাকা-৫ (ডেমরা, যাত্রাবাড়ী ও আংশিক কদমতলী) আসনে আওয়ামী লীগ প্রার্থী হারুনুর রশিদ মুন্না। ওই আসনে ঈগল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মো. কামরুল হাসান রিপন।
বিএনপি থেকে ডিকবাজির মাধ্যমে কারাগারে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে বের হয়ে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে নৌকা প্রতীক পেয়েছেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর। বিতর্কিত ও সুবিধাবাদী আলোচিত এই প্রার্থীর বিপরীতে এবার স্বতন্ত্র হিসেবে নির্বাচন করছেন আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির সদস্য মো. মনিরুজ্জামান মনির। তিনি ঈগল প্রতীক পেয়েছেন।

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনে নৌকার প্রার্থীর বিরুদ্ধে ঈগল প্রতীকে লড়বেন সাবেক মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস। নির্বাচনে অংশ নিতে তিনি জেলা পরিষদের চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছেন। আব্দুল লতিফ বিশ্বাস ১৯৯৬ সালে এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংসদ সদস্য ও ২০০৮ সালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এবার দলীয় মনোনয়ন না পাওয়ায় স্বতন্ত্রভাবে ভোট করছেন।

বরিশাল-২ আসনে ১৪ দলীয় জোটের রাশেদ খান মেনন নৌকা প্রতীক পেয়েছেন। আর স্বতন্ত্র একে ফাইজুল হক ‘ঈগল’ জাতীয় পার্টিকে সমঝোতা করে ছেড়ে দেয়া বরিশাল-৩ আসনে জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু ‘লাঙ্গল’, পেলেও স্বতন্ত্র আমিনুল হক ‘ঈগল’ পেয়েছেন।

বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ ও হিজলা) আসনের বর্তমান সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ এবার আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তিনিও লড়ছেন ‘ঈগল’ প্রতীক নিয়ে। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদের দ্বৈত নাগরিকত্ব থাকায় প্রার্থিতা বাতিল হয়ে যায়।

বরিশাল-৬ আসনে আওয়ামী লীগের মেজর হাফিজ মল্লিক নৌকা এবং জাতীয় পার্টির নাসরিন জাহান রত্না লাঙ্গল পেলেও স্বতন্ত্র শাহাবাজ মিঞা ঈগল প্রতীক পেয়েছেন।
ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন) আসনে বরাবরের মতোই নৌকার প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ। তার বিরুদ্ধে এবারো স্বতন্ত্রভাবে লড়ছেন বর্তমান সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন, ফরিদপুর-১ (মধুখালী, বোয়ালমারী ও আলফাডাঙ্গা) আসনে স্বতন্ত্র প্রার্থী আরিফুর রহমান দোলন ও ফরিদপুর-২ (নগরকান্দা ও সালথা) আসনের অ্যাডভোকেট জামাল হোসেন মিয়াও লড়ছেন ঈগল প্রতীক নিয়ে। ফরিদপুর-৩ আসনের আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন বিশিষ্ট ব্যবসায়ী নেতা এ কে আজাদ। নির্বাচনে প্রার্থী হিসেবে লড়তে তিনি ঈগল প্রতীক বরাদ্দ পেয়েছেন। এ আসনে অবশ্য আওয়ামী লীগ প্রার্থী শামীম হক দ্বৈত নাগরিকত্বের কারণে প্রার্থিতা হারিয়ে পরে প্রার্থীতা ফিরে পেয়ে ভোটযুদ্ধে নেমেছেন। নেত্রকোনা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীক পেয়েছেন সাবেক সংসদ সদস্য মঞ্জুর কাদের কোরাইশী। এ আসনে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সংস্কৃতি বিষয়ক সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য অসীম কুমার উকিল।হবিগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি কেয়া চৌধুরী পেয়েছেন ঈগল প্রতীক। হবিগঞ্জ-২ আসনে বর্তমান এমপি আব্দুল মজিদ খান দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র হিসেবে ঈগল প্রতীক নিয়ে নির্বাচনে লড়বেন। একইভাবে হবিগঞ্জ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনও পেয়েছেন ঈগল প্রতীক। একইভাবে টাঙ্গাইলের ৮টি আসনের ৬টি আওয়ামী লীগের স্বতন্ত্ররা ঈগল প্রতীক পেয়েছেন।

জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনের আলোচিত সংসদ সদস্য ডা. মুরাদ হাসান এবার দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্রভাবে লড়ছেন। সাবেক এ তথ্য প্রতিমন্ত্রী পেয়েছেন ‘ঈগল’ প্রতীক। তার এ আসনে এবার স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় মৎস্য ও প্রাণিবিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. মাহবুবুর রহমানকে প্রার্থী করেছে আওয়ামী লীগ।
কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে ঈগল প্রতীক পেয়েছেন বিএনপির বহিষ্কৃত নেতা শওকত মাহমুদ। কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার এবারো আওয়ামী লীগের প্রার্থী হয়ে লড়ছেন। দলীয় প্রতীক হিসেবে পেয়েছেন নৌকা। তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ও বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা আফজল খানের মেয়ে আঞ্জুম সুলতানা সীমা স্বতন্ত্রভাবে ঈগল প্রতীক নিয়ে ভোটযুদ্ধে নেমেছেন।

একই অবস্থা কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে নৌকা নিয়ে ভোটযুদ্ধে নেমেছেন জাসদের হাসানুল হক ইনু। কিন্তু তার প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন আওয়ামী লীগের প্রভাবশালী নেতা রুবেল পারভেজ। তিনি ঈগল প্রতীক নিয়ে নির্বাচনে নেমেছেন।

চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে নৌকার প্রার্থী মাহবুব উর রহমান রুহেলের মূল প্রতিদ্বন্দ্বী সাবেক উপজেলা চেয়ারম্যান গিয়াস উদ্দিন পেয়েছেন ঈগল প্রতীক। চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে স্বাধীনতা চিকিৎসক পরিষদের নেতা জামাল উদ্দিন চৌধুরী স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীকে নির্বাচন করছেন। এ আসনে আওয়ামী লীগ থেকে তিনবার সংসদ সদস্য হয়েছেন মাহফুজুর রহমান মিতা। এবারো তাকেই নৌকার টিকিট দেয়া হয়েছে।
চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন মোতাহেরুল ইসলাম চৌধুরী। আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত হয়ে স্বতন্ত্রভাবে ভোটযুদ্ধে নেমেছেন জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী। তিনি ঈগল প্রতীক নিয়েছেন।

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহীম নির্বাচনে প্রার্থী হয়েছেন। সরকারের সবুজ সংকেত পেয়ে তিনি আন্দোলনের মাঠে পল্টি দিয়ে নির্বাচনে প্রার্থী হয়েছেন।
আসনে বর্তমান সংসদ সদস্য জাফর আলমের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন তারই একমাত্র ছেলে তানভীর আহমদ সিদ্দিকী তুহিন। সেখানে সালাহউদ্দিন নৌকার টিকেট পেলেও বর্তমানের এমপি চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম দলীয় মনোনয়ন পাননি। এখন তিনি লড়বেন ‘ট্রাক’ প্রতীক নিয়ে। আর তার ছেলে তানভীর আহমদ সিদ্দিকী তুহিন ‘ঈগল’ প্রতীক নিয়ে ভোটযুদ্ধে নেমেছেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইরানের সশস্ত্র বাহিনীর নতুন ড্রোন ও ক্ষেপণাস্ত্র উন্মোচন

ইরানের সশস্ত্র বাহিনীর নতুন ড্রোন ও ক্ষেপণাস্ত্র উন্মোচন

সুনামগঞ্জে নিখোঁজের ৩৩ ঘণ্টা পর গাছের নিচে মিললো যুবকের মরদেহ

সুনামগঞ্জে নিখোঁজের ৩৩ ঘণ্টা পর গাছের নিচে মিললো যুবকের মরদেহ

নগরকান্দায় সড়কে প্রাণ গেল দুই কলেজ শিক্ষার্থীর

নগরকান্দায় সড়কে প্রাণ গেল দুই কলেজ শিক্ষার্থীর

মহেশপুর সীমান্ত থেকে ৩ রোহিঙ্গাসহ ১০ জন আটক

মহেশপুর সীমান্ত থেকে ৩ রোহিঙ্গাসহ ১০ জন আটক

বগুড়ার দুই সাংবাদিক গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন

বগুড়ার দুই সাংবাদিক গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন

পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার পর এবার মজুরি ২৫,০০০ টাকা দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার পর এবার মজুরি ২৫,০০০ টাকা দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এমডি শূন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো হ য ব র ল

এমডি শূন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো হ য ব র ল

মার্কিন যুক্তরাষ্ট্রে গোলাগুলি, নিহত ৪

মার্কিন যুক্তরাষ্ট্রে গোলাগুলি, নিহত ৪

হাসিনা সরকারের ৬ মাসে মেট্রেরেলে ১৮ কোটি, বর্তমানে ১৮ দিনে সাড়ে ২০ কোটি টাকা আয়

হাসিনা সরকারের ৬ মাসে মেট্রেরেলে ১৮ কোটি, বর্তমানে ১৮ দিনে সাড়ে ২০ কোটি টাকা আয়

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হলেন কুমারা দিসানায়েকে, শপথ আগামীকাল

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হলেন কুমারা দিসানায়েকে, শপথ আগামীকাল

রাঙ্গামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার, পরিস্থিতি স্বাভাবিক

রাঙ্গামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার, পরিস্থিতি স্বাভাবিক

রিমান্ড শেষে দীপু, ইনু, মেনন, পলকসহ ৭ জন কারাগারে

রিমান্ড শেষে দীপু, ইনু, মেনন, পলকসহ ৭ জন কারাগারে

ইলিশ যাচ্ছে ভারতের ‘বিশেষ অনুরোধে’: উপদেষ্টা

ইলিশ যাচ্ছে ভারতের ‘বিশেষ অনুরোধে’: উপদেষ্টা

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ দুই বন্ধুর

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ দুই বন্ধুর

ইরানের কয়লা খনিতে ভয়াবহ গ্যাস বিস্ফোরণ, নিহত ৩০, আহত ১৭

ইরানের কয়লা খনিতে ভয়াবহ গ্যাস বিস্ফোরণ, নিহত ৩০, আহত ১৭

'নিরাপদ চাঁদপুর' চাই দাবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

'নিরাপদ চাঁদপুর' চাই দাবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক, চলছে সমালোচনা

৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক, চলছে সমালোচনা

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ