ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১

জামানত হারালেন তারা

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৯ জানুয়ারি ২০২৪, ১২:০৪ এএম | আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪, ১২:০৪ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেশ কয়েকজন জাতীয় ও আলোচিত নেতা নির্বাচনের অংশগ্রহণ করে নিজেদের জামানত হারিয়েছেন। নির্বাচনের আগে তারা নিজেকে বড় নেতা প্রচার করলেও মাথা নুইয়েছেন নির্বাচনের পর। অনেকেই আবার নির্বাচনের আগে শতভাগ পাস করা কথা জানালেও নির্বাচনের পর দেখা যাচ্ছে তাদের জামানই উঠে আসছে না।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকারের ভরাডুবি হয়েছে। তিনি পেয়েছেন মাত্র ৩ হাজার ১৯০ ভোট। নির্বাচনের শুরু থেকে নিজেকে শক্ত প্রার্থী হিসেবে দাবি করলেও নির্বাচনে জামানত হারালেন তিনি। যদিও এমন লজ্জাজনক হারের পর তৈমূর আলম খন্দকার অভিযোগ করেছেন, নির্বাচন সুষ্ঠু হয়নি। আসনটিতে চতুর্থবারের মতো বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী গোলাম দস্তগীর গাজী। তিনি এক লাখ ৫৬ হাজার ৪৮৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান ভূঁইয়া কেটলী প্রতীকে ৪৫ হাজার ৭৫ ভোট পেয়েছেন।

ঢাকা-১৮ আসনে জামানত হারিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের স্ত্রী শেরীফা কাদের। এই আসনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী খসরু চৌধুরী। খসরু কেটলি প্রতীক নিয়ে পেয়েছেন ৭৯ হাজার ৮৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আরেক স্বতন্ত্র প্রার্থী তোফাজ্জল হোসেন ট্রাক প্রতীক নিয়ে পেয়েছেন ৪৪ হাজার ৯০৯ ভোট। শেরীফা কাদের লাঙ্গল প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ৬ হাজার ৪২৯ টি। জোটগত সমঝোতার ভিত্তিতে এ আসনটি জাতীয় পার্টির জন্য ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। যার কারণে এখানে আওয়ামী লীগের নৌকা প্রতীকে কোনো প্রার্থী ছিল না।

সিলেট-৬ আসনে হেরে গেছেন তৃণমূল বিএনপির প্রার্থী ও দলের চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী। ঘোষিত চূড়ান্ত বেসরকারি ফলাফলে এ তথ্য জানানো হয়। এতে দেখা যায়, এ আসনে জয়ী আওয়ামী লীগ প্রার্থী নুরুল ইসলাম নাহিদ পেয়েছেন ৫৭ হাজার ৭৭৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেন পেয়েছেন ৩৯ হাজার ৪৮৮ ভোট। আর শমসের মবিন চৌধুরী পেয়েছেন ১০ হাজার ৯৩৬ ভোট। এ আসনে মোট ভোট পড়েছে এক লাখ ১৬ হাজার ৭০২টি। বিধান অনুযায়ী, মোট প্রদত্ত ভোটের অন্তত সাড়ে ১২ শতাংশ ভোট না পেলে প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। সেই হিসাবে জামানত বাঁচাতে তার প্রয়োজন ছিল অন্তত ১৪ হাজার ৫৮৭ ভোটের। ২০১৫ সালে পদত্যাগ করার আগপর্যন্ত বীরবিক্রম মেজর (অব.) শমসের মবিন চৌধুরী বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন। ২০১৮ সালের নির্বাচনের আগে তিনি বিকল্পধারার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা হিসেবে যোগ দেন। গত ১৯ সেপ্টেম্বর তিনি তৃণমূল বিএনপির চেয়ারপারসন হন। দলটি ২০১৫ সালে প্রয়াত বিএনপি নেতা ব্যারিস্টার নাজমুল হুদা গঠন করেছিলেন। দলটি এবারই প্রথম সোনালী আঁশ প্রতীক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করে।

একাদশ সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে বিএনপির সমর্থন নিয়ে ভোট করেছিলেন গণফোরাম নেতা মোকাব্বির খান। এবার উদীয়মান সূর্য প্রতীক নিয়ে নির্বাচন করে জামানত খুঁইয়েছেন আলোচিত এই প্রার্থী। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসন থেকে বর্তমান এমপি মোকাব্বির খানসহ জামানত হারিয়েছে ৫ সংসদ সদস্য প্রার্থী। নির্বাচনি আইন অনুযায়ী, সংশ্লিষ্ট আসনে প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট না পেলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। এ আসনে স্বতন্ত্রসহ বিভিন্ন দল থেকে মনোনয়ন নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন ৭ প্রার্থী।

কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া উপজেলা) আসনে জাতীয় সংসদ নির্বাচনে পরাজিত হয়েছেন বিএনপির বহিষ্কৃত নেতা মেজর (অব.) আখতারুজ্জামান রঞ্জন। তিনি শুধু পরাজিতই হননি, বাজেয়াপ্ত হয়েছে তার জামানতও। এর আগে গত ২৮ ডিসেম্বর নির্বাচনী প্রচারণায় গিয়ে মেজর (অব.) মো. আখতারুজ্জামান রঞ্জন তার বক্তব্যে বলেছিলেন, আমি বিএনপির পতন ঠেকানোর জন্য আমার জীবনটা সামনে লেলিয়ে দিয়েছি। শুরু হবে টার্নিং পয়েন্ট ৭ জানুয়ারি থেকে। আমি বিএনপির পতনের ট্রাক থামাব, ইনশাআল্লাহ। আমি ঘরে ঘুমিয়ে থাকলেও পাস করব। এটাই রাজনৈতিক বাস্তবতা।

পাঁচ বছরে শূন্য থেকে কোটিপতি বনে যাওয়া সেই সংসদ সদস্য রেজাউল করিম বাবলু এবার জামানত হারালেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বিশ্লেষণে এই তথ্য পাওয়া যায়। রেজাউল করিম বাবলু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৭ (গাবতলী শাহজাহানপুর) আসনে ট্রাক প্রতীক নিয়ে স্বতন্ত্রভাবে ভোটের লড়াইয়ে অংশগ্রহণ করেন। নির্বাচন কমিশনের বিধিমালা অনুযায়ী কোনো প্রার্থীকে জামানত রক্ষা করতে হলে মোট বৈধ ভোটের (কাস্টিং ভোট) আট ভাগের এক ভাগ থেকে অন্তত একটি ভোট বেশি হবে।

কিন্তু এই নির্বাচনে রেজাউল করিম বাবলু বগুড়া-৭ আসনে ভোট পেয়েছেন ২ হাজার ৭টি। আসনে মোট ভোটার ৫ লাখ ১২ হাজার ২৫৮। মোট প্রদত্ত ভোট ১ লাখ ১২ হাজার ৪৫১টি। যার মধ্যে বৈধ ভোট গননা করা হয় ১ লাখ ৮ হাজার ৭টি। এই নির্বাচনে জামানত রক্ষার জন্য একজন প্রার্থীকে পেতে হতো ১৪ হাজার ৫৬ ভোট।
প্রথমবার নির্বাচনে অংশ নিয়ে জামানত বাজেয়াপ্ত হচ্ছে রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহির। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বেসকারি ফলাফল ষোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। বেসরকারি ফলাফল অনুসারে দ্বাদশ সংসদ নির্বাচনে রাজশাহী-১ -এ ট্রাক প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী মাহিয়া মাহি পেয়েছেন ৯ হাজার ৯ ভোট। ওই আসনে ১ লাখ ৩ হাজার ৫৯২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নৌকার প্রার্থী ওমর ফারুক চৌধুরী।

নির্বাচনে কাস্ট হওয়া মোট ভোটের আট ভাগের এক ভাগের কম বা শতকরা হিসেবে সাড়ে বারো শতাংশ ভোটের কম ভোট কোনো প্রার্থী পেলে তার জামানত বাজেয়াপ্ত হয়ে যায়। সেই হিসেবে মাহিয়া মাহি পেছেন আট ভাগের এক ভাগেরও কম অর্থাৎ ৪ দশমিক ২৫ শতাংশ ভোট।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৪ (নন্দীগ্রাম ও কাহালু) আসনে সর্বনিম্ন ভোট পেয়ে পরাজিত হয়েছেন আশরাফুল আলম ওরফে হিরো আলম। বেসরকারি ফল অনুয়ায়ী, তিনি পেয়েছেন দুই হাজার ১৭৫ ভোট। হিরো আলম এবার বাংলাদেশ কংগ্রেস নামে একটি দল থেকে নির্বাচনে অংশ নেন। এর আগের নির্বাচনগুলোতে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট করেছিলেন। হিরো আলমের জনপ্রিয়তা কমার পেছনে অবশ্য দলীয় প্রার্থী হওয়াকেই দায়ী করেছেন তার সমর্থকরা। স্বতন্ত্র প্রার্থী হিসেবেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল হিরো আলম। দলের হয়ে নির্বাচন করার কারণে তার ভরাডুবি হয়েছে মন্তব্য অনেকের।

ফরিদপুরের ৪টি সংসদীয় আসনে মোট প্রার্থী ছিলেন ২১ জন। এর মধ্যে কিংস পার্টি খ্যাত বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহ মোহাম্মদ আবু জাফরসহ মোট ১৩ প্রার্থী জামানত হারাচ্ছেন। অর্থাৎ, নির্বাচনে অংশ নেওয়া প্রায় ৬২ ভাগ প্রার্থী প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ পাননি। শাহ আবু জাফর বিএনপির নেতা ছিলেন। নির্বাচনের আগে তিনি বিএনপির ছেড়ে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনে (বিএনএম) ভারপ্রাপ্ত চেয়ারম্যান হন। পরে বিএনপি তাঁকে দল থেকে বহিষ্কার করে।

বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর আল্লামা শাহ আতাউল্লা মুন্সিগঞ্জ-১ আসনে নির্বাচনে জামানত হারিয়েছেন। বি-বাড়িয়া-৩ আসনে মাওলানা মুজিবুর রহমান হামিদী জামানত হারিয়েছেন। ইসলামী ঐক্যজোটের প্রার্থী বি-বাড়িয়া ২ আসনে মাওলানা আবুল হাসানাত আমীনি জামানত হারিয়েছেন। কুমিল্লা-২ আসনে মাওলানা আলতাফ হোসেন জামানত হারিয়েছেন। ঢাকা-৫ আসনে মুফতী আবদুল কাইয়ুম জামানত হারিয়েছেন। নরসিংদী-৩ আসনে হাফেজ নুরুজ্্জামান জামানত হারিয়েছেন। ঢাকা-৮ আসনে মুফতী জিয়াউল হক মজুমদার জামানত হারিয়েছেন। ঢাকা-৬ আসনে এড. রুবেল মজুমদার জামানত হারিয়েছেন।

চট্টগ্রামের ১৬টি আসনে পাঁচটি রাজনৈতিক দলের চেয়ারম্যান-মহাসচিব প্রতিদ্বন্দ্বিতা করে জামানত হারিয়েছেন। নির্বাচনে নতুন নিবন্ধিত বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) বাদেও তরিকত ফেডারেশন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ চেয়ারম্যান-মহাসচিবরা নির্বাচনে অংশ নিয়ে জামানত হারিয়েছেন।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনে মোট ভোটার ৬৩ লাখ ১৪ হাজার ৩৯৩ জন। এর মধ্যে রোববার নির্বাচনে ভোট দিয়েছেন ২৩ লাখ ২৩ হাজার ৮০৫ জন। এখানে ভোট পড়েছে ৩৬ দশমিক ৮০ শতাংশ। বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আলহাসানী আল মাইজভাণ্ডারী এবং বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান আলহাজ সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী চট্টগ্রাম-২ (ফটিকছড়ি আসনে), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা এম এ মতিন চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে, দলটির মহাসচিব অধ্যক্ষ স উ ম আবদুস সামাদ চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া আংশিক) আসনে, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ এর চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ চট্টগ্রাম-৮ ( বোয়ালখালী-চান্দগাঁও) এবং ইসলামিফ ফ্রন্ট বাংলাদেশ’র মহাসচিব আবুল বাশার মুহাম্মদ জয়নুল আবেদীন জুবাইর চট্টগ্রাম-১০ (খুলশী-পাহাড়তলী-হালিশহর) ও চট্টগ্রাম-১১ (বন্দর-ডবলমুরিং) আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে নির্বাচনের দুই দিন আগে সংবাদ সম্মেলন করে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান তরিকত ফেডারেশনের চেয়ারম্যান আলহাজ সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী। যেহেতু তফসিল অনুযায়ী নির্ধারিত সময়ে প্রার্থিতা প্রত্যাহার না করায় ব্যালটে তার প্রতীক রয়ে যায়, সে কারণে কিছু ভোটও পান তিনি।

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনে মোট ভোটার পাঁচ লাখ ১৫ হাজার ৫৭৩ জন। আসনটিতে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আবদুচ ছালাম কেটলি প্রতীকে ৭৮ হাজার ২৬৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। আসনটিতে ভোট পড়েছে ২৬ দশমিক ৭৬ শতাংশ। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করে বিএনএফ চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ টেলিভিশন প্রতীকে পান মাত্র ১৫৯ ভোট। এ আসনে মোট ভোট পড়েছে এক লাখ ৩৭ হাজার ৯৪২টি।

চট্টগ্রাম-১০ (খুলশী-পাহাড়তলী-হালিশহর) আসনে মোট ভোটার চার লাখ ৮৫ হাজার ৮০১ জন। এখানে আওয়ামী লীগের নৌকা প্রতীকে নগর যুবলীগের সাবেক আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু ৫৯ হাজার ২৪ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। আসনটিতে ২১ দশমিক ৬৪ শতাংশ ভোট পড়েছে। এ আসনে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ’র প্রার্থী দলটির মহাসচিব আবুল বাশার মুহাম্মদ জয়নুল আবেদীন জুবাইর চেয়ার প্রতীকে পেয়েছেন মাত্র ৫৬৫ ভোট। এ আসনে ভোট পড়েছে এক লাখ পাঁচ হাজার ১৩৪টি।
চট্টগ্রাম-১১ (পতেঙ্গা-বন্দর) আসনে মোট ভোটার পাঁচ লাখ ১১ হাজার ৮৫২ জন। নির্বাচনে সাতজন প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য এম আবদুল লতিফ ৫১ হাজার ৪৯৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এ আসনে এ আসনে ভোট পড়েছে এক লাখ ৮৫১টি, শতাংশের হিসাবে ২০ দশমিক ৪৫। এ আসনে আবুল বাশার মুহাম্মদ জয়নুল আবেদীন জুবাইর চেয়ার প্রতীকে পান দুই হাজার ১৫১ ভোট।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে মোট ভোটার তিন লাখ ২৯ হাজার ৪২৮ জন। নির্বাচনে আসনটিতে নয়জন প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে নৌকা প্রতীকে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী এক লাখ ২০ হাজার ৩১৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। আসনটিতে ভোট পড়েছে এক লাখ ৬৮ হাজার ৭৮৮টি বা ৫১ দশমিক ২৪ শতাংশ। সেখানে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান এম এ মতিন মোমবাতি প্রতীকে আট হাজার ২৯৮ ভোট পেয়েছেন। হিসাব অনুযায়ী জামানত ফিরে পেতে এ আসনে তাকে ২১ হাজারের মতো ভোট পেতে হতো।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া আংশিক) আসনে মোট ভোটার রয়েছে দুই লাখ ৮৮ হাজার ২৯৩ জন। নির্বাচনে আসনটিতে আটজন প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকে বর্তমান সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী ৭১ হাজার ১২৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। আসনটিতে ভোট পড়েছে এক লাখ ১৭ হাজার ২৭০টি বা ৪০ দশমিক ৬৮ শতাংশ। এর মধ্যে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট’র মহাসচিব সেহাব উদ্দিন মুহাম্মদ আবদুস সামাদ মোমবাতি প্রতীকে পেয়েছেন পাঁচ হাজার ২৩১ ভোট। জামানত ফেরত পেতে বিজিত প্রার্থীকে কমপক্ষে ১৪ হাজার ৬৫৮ ভোট পেতে হবে।

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-২০ ধামরাই আসনে জামানত হারালেন জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের দুই বারের সাবেক সংসদ সদস্য খান মোহাম্মদ ইস্রাফিল খোকনসহ ৪ প্রার্থী। জামানত হারানো প্রার্থীরা হলেন- ঢাকা জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক দুই বারের সাবেক সংসদ সদস্য লাঙ্গল প্রতীক খান মোহাম্মদ ইস্রাফিল খোকন, ছড়ি প্রতীকের বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী মো. আমিনুর রহমান, একতারা প্রতীকের বাংলাদেশ সুপ্রিম পার্টির (বি.এস.পি) মো. মিনহাজ উদ্দিন, আম প্রতীকের ন্যাশনাল পিপলস পার্টির রেবেকা সুলতানা।

মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে বেসরকারি ফলাফলে জাতীয় পাটি প্রার্থীসহ ৫ জন প্রার্থী তাদের জামানত হারিয়েছেন। চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনের সংসদ নির্বাচনের ঘোষিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। জাতীয় পার্টি এমদাদ হোসাইন চৌধুরী (লাঙ্গল) প্রতীকে ভোট পেয়েছেন ৪০৮টি ভোট, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ আব্দুল মান্নান (চেয়ার) প্রতীকে ২০৫ ভোট, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট- বিএনএফ মো. ইউসুফ (টেলিভিশন) প্রতীকে ২০০ ভোট, বাংলাদেশ সুপ্রীম পার্টি (বি.এস.পি) নুরুল করিম আফছার (একতারা) প্রতীকে ১৯৯ ভোট, বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল শেখ জুলফিকার বুলবুল চৌধুরী হাত (পাঞ্জা) প্রতীকে ৪৬ ভোট পেয়ে জামানত হারিয়েছেন।

মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনে জামানত হারালেন ৬ প্রতিদ্বন্দ্বি প্রার্থী। রোববার ঘোষিত ফলাফল থেকে এই তথ্য পাওয়া গেছে। জামানত হারানো প্রার্থীরা হলেন, জাপা প্রার্থী জহিরুল ইসলাম (লাঙ্গল), কৃসক শ্রমিক জনতা লীগের আরমান হোসেন তালুকদার তাপস (গামছা), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির প্রার্থী গোলাম নওজব চৌধুরী পাওয়ার (হাতুরি), জাকের পার্টির মোক্তার হোসেন (গোলাপ ফুল), মঞ্জুর রহমান মজনু (মশাল) এবং বাংলাদেশ কংগ্রেসের রুপা রায় চৌধুরী (ডাব)।
মোংলা সংবাদদাতা জানান, বাগেরহাট-৩ (মোংলা-রামপাল) আসনে বেসরকারি ফলাফল অনুযায়ী লাঙ্গলের প্রার্থীসহ পাঁচ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। ঘোষিত ফল বিশ্লেষণ করে মোংলা উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা নারায়ন চন্দ্র পাল সোমবার (৮ জানুয়ারী) এই তথ্য নিশ্চিত করেছেন। কিন্তু জামানত বাজেয়াপ্ত হওয়া এই আসেনর লাঙ্গল প্রতীকের মনিরুজ্জামান মনি সেই ভোট পায়নি। তিনি পেয়েছেন ৬৭০ ভোট। জাসদের শেখ নুরুজ্জামান মাসুম পেয়েছেন ৩৩৮ ভোট। তারও জামানত বাজেয়াপ্ত হয়েছে। জাতীয়তাবাদী আন্দোলন বিএনএম এর সুব্রত মন্ডলও জামানত হারিয়েছেন। তিনি পান ৪২৩ ভোট। তৃনমূল বিএনপির ম্যানুয়েল সরকার পেয়েছেন ২২৮ ভোট। তিনিও জামানত খুইয়েছেন। আর ডাব প্রতীকে নির্বাচন করা বাংলাদেশ কংগ্রেসের মফিজুল ইসলাম গাজী ২০৮ ভোট পেয়ে জামানত হারিয়েছেন।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর ২টি সংসদীয় আসনে মোট ৮ প্রার্থীর জামানত হারিয়েছে। রাজবাড়ী জেলা নির্বাচন অফিসার মো. অলিউল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। রাজবাড়ী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী কাজী কেরামত আলী (নৌকা) প্রতীক নিয়ে ৯৭ হাজার ৩৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইমদাদুল হক বিশ্বাস (ট্রাক) প্রতীকে পেয়েছেন ৫৩ হাজার ১৩২ ভোট। এ আসনে জামানত হারানো প্রার্থীরা হলের, জাতীয় পার্টির প্রার্থী অ্যাডভোকেট হাবিবুর রহমান বাচ্চু, তিনি (লাঙ্গল) প্রতীকে পেয়েছেন ১ হাজার ৬১৮ ভোট। তৃণমূল বিএনপির প্রার্থী ডিএম মজিবুর রহমান (সোনালী আঁশ) প্রতীকে পেয়েছেন ২ হাজার ৯১ ভোট, স্বতন্ত্র প্রার্থী স্বপন সরকার (ঈগল) প্রতীকে পেয়েছেন ৪৮৭ ভোট ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান মুসল্লী (ঢেঁকি) প্রতীকে পেয়েছেন ২ হাজার ৫৫২ ভোট।

অপরদিকে রাজবাড়ী-২ আসনে জামানত হারানো প্রার্থীরা হলেন, জাতীয় পার্টির প্রার্থী মো. শফিউল আজম খান, তিনি (লাঙ্গল) প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ৫৩৪ ভোট, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) মনোনীত প্রার্থী মো. আব্দুল মতিন মিয়া (মশাল) প্রতীকে পেয়েছেন ২ হাজার ৬০২ ভোট, তৃণমূল বিএনপির প্রার্থী এস এম ফজলুল হক (সোনালী আঁশ) প্রতীকে পেয়েছেন ৭৬৫ ভোট ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আব্দুল মালেক মণ্ডল (ছড়ি) প্রতীকে পেয়েছেন ৮৪৭ ভোট।

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জে ৬টি আসনে ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এদের মধ্যে মোট ২২ জনের জামানত বাজেয়াপ্ত হয়েছে বলে সিরাজগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা শহিদুল ইসলাম জানান। তিনি আরও জানান, সিরাজগঞ্জ-১ আসনে ৩ জন, সিরাজগঞ্জ-২ আসনে ৪ জন, সিরাজগঞ্জ-৩ আসনে ৩ জন, সিরাজগঞ্জ-৪ আসনে ২ জন, সিরাজগঞ্জ-৫ আসনে ৪ জন, সিরাজগঞ্জ-৬ আসনে ৬ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। ৩১ জনের প্রার্থীর মধ্যে সিরাজগঞ্জ-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী সাখওয়াত হোসেন সুইট, সিরাজগঞ্জ-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ বিশ্বাস, সিরাজগঞ্জ-৬ আসেন স্বতন্ত্র প্রার্থী হালিমুল হক মিরু জামানত ফেরত পাবেন বলেও জানান।

কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা : ঝিনাইদহের চারটি আসনের তিনটিতে আওয়ামীলীগ মনোনিত নৌকা এবং একটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। চুড়ান্ত ফলাফল অনুযায়ি এসব আসনে ভোটে অংশ নেওয়া ১৮ প্রার্থী তাদের জামানত হারিয়েছেন। ঝিনাইদহ-১ আসনে একজন প্রার্থীর জমানত বাঁচাতে ভোট প্রয়োজন ২২ হাজার ৩১২। কিন্তু তৃণমূল বিএনপির কে এ জাহাঙ্গীর মাজমাদারের ভোট ১৬১, জাতীয় পার্টির মনিকা আলম ৩৯৪, স্বতন্ত্র মৃুনিয়া আফরিন ১৫৯ ও মো. আনিচুর রহমান পেয়েছে ২৩৮ ভোট। ঝিনাইদহ-২ আসনে ন্যাপের খন্দকার হাফিজুর রহমান ফারুক ২৪২, বাংলাদেশ কল্যাণ পার্টির মো. আব্দুল হান্নান খা ২৯৬, তৃণমূল বিএনপির মো. জামরুল ইসলাম ২৫৬, বাংলাদেশ সুপ্রিম পার্টির মো. নজরুল ইসলাম ১২৪, বাংলাদেশ কংগ্রেস মো. নাসির উদ্দীন ৬৮০, জাসদের মো. ফজলুল কবির ৫২৬, জাতীয় পার্টির মো. মাহফুজুর রহমান ৭৯৮, ন্যাশনাল পিপলস পার্টির মো. মিজানুর রহমান মিজু ৫৯৪ ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্ত জোটের শরীফ মো. বদরুল হায়দার ১৭৬ ভোট পেয়ে জমানত হারিয়েছেন। ঝিনাইদহ-৩ আসনে জাতীয় পার্টির মো. আব্দুর রহমান ২ হাজার ১৫১ ও স্বতন্ত্র (সাবেক সংসদ সদস) মো. নবী নেওয়াজ ৫৯৪ ভোট পেয়ে জামানত হারিয়েছেন। ঝিনাইদহ-৪ আসনে জাতীয় পার্টির এমদাদুল ইসলাম বাচ্চু ১৩০৬, তৃণমূল বিএনপির নুর উদ্দীন আহমেদ ৬১৪ ও স্বতন্ত্র প্রার্থী মো. নজরুল ইসলাম ৪০৯ ভোট পেয়ে জামানত হারিয়েছেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা