ঢাকা   রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
রাজধানীর বেশির ভাগ এলাকায় চুলা জ্বলছে না : হোটেলে খাবার কিনে খেতে হচ্ছে গ্যাস সংকটে যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ : ঢাকা, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জের কারখানায় উৎপাদন কমে গেছে

গ্যাসের জন্য হাহাকার

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

১৬ জানুয়ারি ২০২৪, ১২:০২ এএম | আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪, ১২:০২ এএম

রাজধানী জুড়ে গ্যাসের জন্য হাহাকার চলছে। কোথাও চুলা জ্বলছে না। যে এলাকায় চুলা জ্বলছে সেটাও নিভু নিভু। বাসাবাড়িতে রান্না করতে না পারায় স্বল্প আয়ের মানুষকে বেশি দামে হোটেল থেকে খাবার কিনে খেতে হচ্ছে। গ্যাসের অভাবে ঢাকা-গাজীপুর-নারায়নগঞ্জে শিল্প কারখানাগুলোতে উৎপাদন কমে গেছে। কোথাও কোথাও কারখানা দিনের বেশির ভাগ সময় বন্ধ করে রাখতে হচ্ছে। গ্যাস সংকটে যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ হয়ে গেছে। রাজধানীর যাত্রাবাড়ি, পুরান ঢাকা, মোহাম্মদপুর, ধানমণ্ডি, উত্তরা, মিরপুরসহ ১০টি এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে কোথাও দিনে চুলা জ্বলছে না। গভীর রাতে এমনকি রাত ২টা, ৩টার সময় চুলা জ্বললেও গ্যাসের চাপ খুবই কম। সাধারণ মানুষ তো বটেই যাদের বাসায় বৃদ্ধ-বৃদ্ধা এবং শিশু রয়েছে তারা পড়েছেন চরম বিপাকে। শিল্প কারখানাও বিপর্যয়ের মুখে। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম সাংবাদিকদের জানান, শিল্পমালিক ও উদ্যোক্তারা উচ্চহারে গ্যাসের বিল দিয়েও চাহিদামতো গ্যাস পাচ্ছেন না। পেট্রোবাংলার সঙ্গে কথা বলেও গ্যাস সংকটের সুরাহা হচ্ছে না।
জানতে চাইলে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌ. মো. হারুনুর রশীদ মোল্লাহ্ ইনকিলাবকে বলেন, গ্যাসের চাহিদার তুলনায় সরবরাহ কিছুটা কম। সাধারণত শীতে গ্যাসের চাহিদা বেশিই থাকে। আমরা তা বাড়ানোর চেষ্টায় কাজ করছি। আশা করছি আগামী ৫/৬দিনের মধ্যে সমস্যার সমাধান হয়ে যাবে।
মাসের পর মাস ধরে গ্যাসের তীব্য সংকট চলছে। গত ১৫ বছর থেকে বর্তমান সরকার গ্যাসের সংকট মোকাকেলায় নানা পদক্ষেণ গ্রহণ করলেও তা বাস্তবায়ন করতে পারছে না। শীতের তীব্রতার সঙ্গে ঢাকা-গাজীপুর-নারায়নগঞ্জে গ্যাস সংকট বেড়ে চলছে। দেশে দিনে গ্যাসের চাহিদা ৪২০ কোটি ঘনফুট। আর পেট্রোবাংলা সরবরাহ করছে ২৫৫ কোটি ঘনফুট। গ্যাসের ঘাটতি প্রায় ১৬৫ কোটি ঘনফুট। এলএনজি থেকে পাওয়া যাচ্ছে ৫০ কোটি ঘনফুট। চাহিদার তুলনায় ঘাটতি বেড়ে যাওয়ায় বিদ্যুৎকেন্দ্রগুলোতে দুই হাজার ২৪১ মিলিয়ন ঘনফুট গ্যাসের বিপরীতে সরবরাহ করা হচ্ছে ৭৭০ মিলিয়ন ঘনফুট। সার কারখানায় ৩২৯ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদা, সরবরাহ করা হচ্ছে ১৪৬ মিলিয়ন ঘনফুট। শিল্প-পরিবহন ও আবাসিক খাতে সরবরাহ হচ্ছে এক হাজার ৫৫৭ মিলিয়ন ঘনফুট গ্যাস। রাজধানী ও এর আশপাশে গ্যাস সংকট চরম আকার নিয়েছে। চুলা না জ্বলায় অনেক পরিবারই বিকল্প বেছে নিয়ে রান্নার কাজ সারছে।  সারাদিন অফিস শেষে সন্ধ্যায় বাসা ফিরে দেখেন, চুলা জ্বলছে মিটিমিটি। ডিম ভাজি, বেগুন ভাজি আর ডাল রান্নায় লেগেছে তিন ঘণ্টা। ভাত তখনও চুলায়। এমন পরিস্থিতিতে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ প্রকাশ করছেন রাজধানীসহ বিভিন্ন এলাকার বাসিন্দারা। গ্যাস না থাকার কারণে রাজধানীর বিভিন্ন এলাকার বাসিন্দারা সকালে রান্না করতে পারছেন না। হোটেলে খেতে হচ্ছে অনেককেই। এ ছাড়া ঢাকা, সাভার, গাজীপুর, নরসিংদী, ময়মনসিংহসহ অন্যান্য এলাকার বিভিন্ন কারখানাতেও ভয়াবহ গ্যাস সংকট দেখা দিয়েছে। ডলার সংকটে এলএনজি আমদানি খুব বেশি বৃদ্ধির সম্ভাবনা নেই। দেশে গ্যাস অনুসন্ধানে গতি কম। স্থলভাগে কিছু কূপ খননের উদ্যোগ নিলেও সমুদ্র অনুসন্ধান ৬-৭ বছর ধরে শুরুই করতে পারেনি সরকার। ফলে অদূর ভবিষ্যতে দেশীয় গ্যাসের উৎপাদন খুব বেশি বৃদ্ধির সম্ভাবনা নেই। পেট্রোবাংলা উদ্যোগ নিলেই এ দুটি কূপ থেকে আরো ৭০ থেকে ১০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের উৎপাদন বাড়ানো সম্ভব। এতে চলমান গ্যাসসংকট কিছুটা হলেও কমানো যায়। বিদেশি কম্পানিগুলো তাদের কূপ থেকে বেশি হারে গ্যাস উৎপাদন করতে পারলেও দেশি কম্পানির উৎপাদন হার কম কেন? এখানে পেট্রোবাংলাকে আরো কাজ করতে হবে। শুধু আমদানিনির্ভরতায় গ্যাসসংকট কাটানো সম্ভব না বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০২২ সালে মন্ত্রিসভা বৈঠকে গ্যাস সংকট কাটাতে পাইপলাইনে যে কাজগুলো আছে তা দ্রুত শেষ করার নিদেশনা দিয়েছিলেন। কিন্তু আমলা কি কারণে এ গুলোর কাজ শেষ হচ্ছে না তা বলতে জারি নয় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির কর্মকর্তরা।
এদিকে জামালপুরের সরিষাবাড়ীতে দেশের সবচেয়ে বড় সার কারখানা যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডে গ্যাস সংকটের কারণে উৎপাদন বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। গতকাল সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে কারখানার উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়। কারখানাটির প্রশাসনিক কর্মকর্তা দেলোয়ার হোসেন বন্ধের বিষয়টি ইনকিলাবকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, বর্তমানে চাহিদার তুলনায় গ্যাসের চাপ কম থাকায় গতকাল বিকেল সাড়ে ৩টা থেকে ইউরিয়া ও অ্যামোনিয়া উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। গ্যাসের চাহিদা ঠিক থাকলে আবারও উৎপাদন যাওয়া হবে। তবে সারের কোনো সংকট হবে না, আমাদের কাছে পর্যাপ্ত সার মজুদ রয়েছে।। ১৯৯০ সালে সরিষাবাড়ি উপজেলার তারাকান্দিতে প্রতিষ্ঠিত হয় সার কারখানাটি। সবশেষ গ্যাস সংকটের কারণে গত বছর ৪ সেপ্টেম্বর কারখানাটি বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ এবং ১৮ নভেম্বর কারখানাটি পুনরায় উৎপাদনে যায়।
জানা গেছে, গত ২০০৯-২০১৩ মেয়াদে শেখ হাসিনা সরকারের উল্লেখযোগ্য অর্জনগুলোর মধ্যে রয়েছে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ১৩,২৬০ মেগাওয়াটে উন্নীতকরণ, গড়ে ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন, ৫ কোটি মানুষকে মধ্যবিত্তে উন্নীতকরণ, ভারত ও মিয়ানমারের সঙ্গে সামুদ্রিক জলসীমা বিরোধের নিষ্পত্তি, প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সেন্টার স্থাপন, মাধ্যমিক পর্যায় পর্যন্ত সকল শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, কৃষকদের জন্য কৃষিকার্ড এবং ১০ টাকায় ব্যাংক হিসাব খোলা, বিনা জামানতে বর্গাচাষীদের ঋণ প্রদান, চিকিৎসাসেবার জন্য সারা দেশে প্রায় সাড়ে ১৬ হাজার কম্যুনিটি ক্লিনিক এবং ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন, দারিদ্র্যের হার ২০০৬ সালের ৩৮.৪ থেকে ২০১৩-১৪ বছরে ২৪.৩ শতাংশে হ্রাস। এছাড়া ২০১৪-২০১৮ মেয়াদে উল্লেখযোগ্য সাফল্যগুলোর মধ্যে রয়েছে: বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীতকরণ, ভারতের পার্লামেন্ট কর্তৃক স্থল সীমানা চুক্তির অনুমোদন এবং দুই দেশ কর্তৃক অনুসমর্থন, (এরফলে দুই দেশের মধ্যে ৬৮ বছরের সীমানা বিরোধের অবসান হয়েছে), মাথাপিছু আয় ১,৬০২ মার্কিন ডলারে উন্নীতকরণ, দারিদ্র্যের হার ২২.৪ শতাংশে হ্রাস, ৩২ বিলিয়ন ডলারের উপর বৈদেশিক মুদ্রার রিজার্ভ, পদ্মা সেতুর বাস্তবায়ন শুরু, মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপন ইত্যাদি। চতুর্থ মেয়াদে এ পর্যন্ত অর্জিত উল্লেখযোগ্য অর্জনগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়ন দেশের কাতারে অন্তভুক্তিকরণ, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণ কাজ সমাপ্ত এবং ঢাকায় মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু। রাজধানী ঢাকার সঙ্গে বেশ কয়েকটি জেলা শহরের সংযোগ সড়ক চার- লেনে উন্নীত করা হয়েছে। রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ, মাতারবাড়ি বহুমুখী প্রকল্পসহ বিভিন্ন মেগা প্রকল্পের বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলছে। সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল নির্মিত হচ্ছে। সব বিভাগে আইসিটি পার্ক নির্মাণের কাজ চলছে। বর্তমানে মাথাপিছু আয় ২৮২৪ মার্কিন ডলারে উন্নীত হয়েছে।
দু’মাস ধরে গ্যাসের ভয়াবহ সংকট চলছে। গত এক দশকের মধ্যে সবচেয়ে কম গ্যাস সরবরাহ করছে পেট্রোবাংলা। দেশীয় গ্যাসক্ষেত্রগুলো থেকে দিন দিন উৎপাদন কমছে। এলএনজিতে রূপান্তরের দুটি টার্মিনালের একটি মেরামত কাজের জন্য দু’মাস বন্ধ থাকায় এলএনজি সরবরাহ কমে গেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে শীতের তীব্র ঠান্ডা। এই ঠান্ডায় লাইনে গ্যাস জমে সংকট বেড়েছে। পাশাপাশি এলএনজিতে রূপান্তরের দুটি টার্মিনালের একটি মেরামত কাজের জন্য দু’মাস বন্ধ থাকায় এলএনজি সরবরাহ কমে গেছে। বিতরণ কোম্পানিগুলো জানিয়েছে,আগামী সপ্তাহ থেকে এলএনজি টার্মিনালটি চালু হবে। এর ফলে গ্যাসের সরবরাহ বাড়বে। সংকটও খানিকটা কাটবে। এলএনজি থেকে সরবরাহ বাড়লেও আবাসিক ও শিল্পে গ্যাসের ঘাটতি তেমন কমবে না। কারণ সেচ মৌসুম শুরু হচ্ছে। বিদ্যুতের চাহিদা বাড়বে। ফলে বিদ্যুৎকেন্দ্রগুলোকে বাড়তি গ্যাস দিতে হবে। তাই শিগগিরই গ্যাস সংকট কাটবে না। তাদের মতে, এলএনজি বেশি আমদানি করে আর দেশীয় গ্যাসের উৎপাদন বাড়িয়েই শুধু গ্যাস সংকট মোকাবিলা করা সম্ভব।
পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, শীত থাকবে এটা ভাবিনাই। সাধারণত এই সময়ে শীত থাকে, তখন বিদ্যুতের চাহিদা কমে যায়। আমাদের পরিকল্পনা ছিল বিদ্যুতে যে গ্যাস ব্যবহার হয় তা আমরা শিল্পে দেব। কিন্তু শীত তেমনভাবে না পড়ায় এখনো বিদ্যুতের চাহিদা ও উৎপাদন কমেনি। তাই গ্যাসের চাহিদাও কমেনি। বলা যায়, জলবায়ুর অপ্রত্যাশিত আচরণের শিকার হয়েছি আমরা। চেয়ারম্যান বলেন, টার্মিনালের মেরামতের কারণে গ্যাস সংকট বেড়েছে এটাও ঠিক না। শীতের কারণে এই সময়ে এলএনজি আমদানির পরিমাণ কম রাখা হয়েছে। যে পরিমাণ এলএনজি রাখা হয়েছে। তবে এলএনজি টার্মিনাল ঠিক হলেই যে গ্যাস সংকট থাকবে না।
বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী লিখেছেন, বছরের পর বছর ধরে গ্যাসের এমন দশায় তিনি অভ্যস্ত। মাস শেষে শুধু গ্যাস বিল দেন। তার কমেন্টে মৌসুমী নামে একজন জবাবে বলেন, সারাদিনই তো গ্যাস থাকে না। সন্ধ্যায় ভাত রেঁধেছি রাইস কুকারে। শুধু মাসুদাই নন, ফেসবুকজুড়েই গত কয়েক দিন গ্যাস নিয়ে হাহাকারের চিত্র ফুটে উঠেছে। অনেকেই তাকে পরামর্শ দেন সিলিন্ডার গ্যাস ব্যবহারের। এমন পরিস্থিতিতে খাত-সংশ্লিষ্টরা বলছেন, গ্যাসের উৎপাদন না বাড়লে চলমান সংকটের সমাধান হবে না। কারণ এলএনজি দিয়ে ঘাটতি খুব বেশি পূরণ করা সম্ভব নয়। কিন্তু দেশে গ্যাস অনুসন্ধানের যে গতি, তাতে আগামী ৭-৮ বছরের আগে গ্যাসের উৎপাদন তেমন বাড়বে না।
রাজধানীর মিরপুর, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী, আদাবর, সোবহানবাগ, উত্তরা, দক্ষিণখান, বাড্ডা ও রামপুরা এলাকায় সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গ্যাসসংকট সবচেয়ে বেশি থাকছে। এসব এলাকার গ্রাহকদের মধ্যে অনেকে বাধ্য হয়ে দিনের একটা সময় এলপিজি সিলিন্ডার ব্যবহার করে রান্না করছেন। আবার অনেকে বৈদ্যুতিক চুলা ব্যবহার করছেন।
রাজধানীর মোহাম্মদপুর এলাকার বাসিন্দা খাদিজা আকতার ইনকিলাবকে বলেন, প্রতিবছর শীতের সময় সকাল থেকে দুপুর পর্যন্ত গ্যাস থাকে না। কিন্তু এবার শীত পড়ার আগে থেকেই গ্যাসের সমস্যা দেখা দিয়েছে। এখন ভোরে উঠে রান্নার কাজ সারতে হচ্ছে। সকাল সাতটার গ্যাস থাকে না। অনেক সময় বাধ্য হয়ে ইলেকট্রিক চুলায় রান্নার কাজ করতে হচ্ছে। রান্না বাদ এখন যে গ্যাস তাতে গরমপানি আর গরম হয় না।
ভূতত্ত্ববিদ ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক বদরূল ইমাম ইনকিলাবকে বলেন, দেশে গ্যাসের সংকট তো নতুন না, তার পরও গ্যাসের উৎপাদন বাড়ানোর কার্যক্রমগুলোর জোরালো উদ্যোগ নেই। কিন্তু উৎপাদনের হার খুবই কম। পেট্রোবাংলা উদ্যোগ নিলেই এ দুটি কূপ থেকে আরো ৭০ থেকে ১০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের উৎপাদন বাড়ানো সম্ভব। এতে চলমান গ্যাসসংকট কিছুটা হলেও কমানো যায়। বিদেশি কম্পানিগুলো তাদের কূপ থেকে বেশি হারে গ্যাস উৎপাদন করতে পারলেও দেশি কম্পানির উৎপাদন হার কম কেন? এখানে পেট্রোবাংলাকে আরো কাজ করতে হবে। শুধু আমদানিনির্ভরতায় গ্যাসসংকট কাটানো সম্ভব না।
এ বিষয়ে মেট্রো ঢাকা বিপণন ডিভিশন- দক্ষিণের মহাব্যবস্থাপক মো. ফয়জুল বারী ইনকিলাবকে বলেন, জনগনের চাহিদার তুলনায় সরবরাহ কম হচ্ছে। সে কারণে জনগণের একটু সমস্যা হচ্ছে। আগামী ৪/৫ দিনের মধ্যে এ সমস্যা থাকবে না। গাজীপুর আঞ্চলিক বিপণন ডিভিশনের মহাব্যবস্থাপক / উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) প্রকৌ. রাজীর কুমার সাহা ইনকিলাবকে বলেন, আসলে শীতের সময় গ্যাসের চাপ ও সরবরাহ কম থাকে। সেই কারণে শিল্পকারখানা একটুও চাপ কম থাকে। তা কয়েকেদিনের মধ্যে সমস্যা সমাধন হবে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

সভাপতি শওকত সম্পাদক মানিক

সভাপতি শওকত সম্পাদক মানিক

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা