বিনম্র শ্রদ্ধায় শহীদদের স্মরণ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০১ এএম | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০১ এএম

বিনম্র শ্রদ্ধায় সারা দেশে নানা আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছে জাতি। একুশের প্রথম প্রহরে রাজধানী ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং জেলা-উপজেলায় শহীদ মিনারে গিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান নানা শ্রেণি-পেশার মানুষ। বাংলাদেশের মতোই বিশ্বের দেশে দেশে দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়েছে।

গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে দলমত নির্বিশেষে হাজারো মানুষ শ্রদ্ধার ফুলে ভরে তোলেন শহীদ মিনার। যারা প্রাণের বিনিময়ে মাতৃভাষায় কথা বলার অধিকার নিশ্চিত করেছেন, বিনম্র শ্রদ্ধায় তাদের স্মরণ করে পুরো দেশ। পোশাকে শোকের কালো, শহীদের বুকের খুনে রাঙা ফুল হাতে হাতে; শ্রদ্ধায় নাঙ্গা পায়ে জনতার প্রতিটি পদক্ষেপে ছিল বাংলা ভাষার অহঙ্কার। একুশ আলোর ভোরে সব পথ হেঁটে গিয়েছিল শহীদ মিনারে। শহীদ মিনারে ফুল দেওয়ার সময় প্রায় সবার কণ্ঠে উচ্চারিত হয়- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।’

‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপনের লক্ষ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ এবং পালন করে সরকার। দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। দিবসটি উদযাপন উপলক্ষে জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান, সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলো নানা কর্মসূচি পালন করেছে।

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্য রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। ঘড়ির কাঁটা রাত ১২টা বাজার ৭ মিনিট আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ মিনার প্রাঙ্গণে পৌঁছান। এর তিন মিনিট পর প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছান। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি... আমি কি ভুলিতে পারি’ গানের সাথে সাথে প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন প্রথমে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। প্রেসিডেন্টের পরপরই প্রধানমন্ত্রী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। তারা ভাষা বীরদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

এ সময় জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধান, আওয়ামী লীগের সিনিয়র নেতা, মুক্তিযোদ্ধা, বিদেশি কূটনীতিক, উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে, মন্ত্রিসভার সদস্য এবং দলের সিনিয়র নেতাদের সাথে নিয়ে ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দলের পক্ষ থেকে শহীদ মিনারে আরেকটি পুষ্পস্তবক অর্পণ করেন। অতপর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এর আগে প্রেসিডেন্টকে শহীদ মিনারে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এএসএম মাকসুদ কামাল। পরে তিন বাহিনী প্রধানগণ, পুলিশের মহাপরিদর্শক, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধান, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বর্ডার গার্ডস বাংলাদেশ (বিজিবি), যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনসহ (ডিইউএএ) শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

এরপর সর্বস্তরের জনগণের জন্য শহীদ মিনার খুলে দেওয়া হয়। ১৯৫২ সালের এই দিনে ভাষা বীরদের সর্বশ্রেষ্ঠ আত্মত্যাগকে স্মরণ করার জন্য সর্বস্তরের শত শত মানুষ হাতে ফুল নিয়ে এবং ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গুনগুন করে গেয়ে খালি পায়ে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বিএনপি, জাতীয় পার্টি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও সিনেট সদস্য, সেক্টরস কমান্ডার্স ফোরাম, গণফোরাম, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, বাংলাদেশ ছাত্রলীগ, আওয়ামী যুব লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, বাংলা একাডেমি, জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, শিল্পকলা একাডেমী, সিপিবি, জাসদ, বাসদ, নাগরিক ঐক্য, এলডিপি, উদীচী শিল্পী গোষ্ঠী, কেন্দ্রীয় খেলাঘর আসর, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, ছাত্র ফেডারেশন, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

বায়তুল মোকাররমে কোরআনখানি ও মোনাজাত : শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে গতকাল বায়তুল মোকাররম জাতীয় মসজিদে কোরআনখানি, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ মহীউদ্দিন মজুমদার, ড. সৈয়দ শাহ এমরান, ডা. নাসিম উল গণি খান, মোস্তফা মনসুর আলম খান, ড. মোহাম্মদ হারুনূর রশীদসহ ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারি ও সাধারণ মুসল্লিগণ উপস্থিত ছিলেন। এর আগে সকালে আজিমপুর কবরস্থানে ভাষা শহীদগণের রূহের মাগফেরাত কামনায় কোরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠান ও সকালে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ইসলামিক ফাউন্ডেশন। এ উপলক্ষ্যে দেশের সকল মসজিদেও বিশেষ দোয়া ও মোনাজাতের আহবান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন

ইসলামী আন্দোলন বাংলাদেশ : ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম বলেছেন, ইসলামে ভাষার গুরুত্ব অপরিসীম। এ ভাষা আমাদের জন্য এক অনন্য নিয়ামক। এ নিয়ামকের সমৃদ্ধি ঘটাতে হবে। কোর্ট কাচারি, অফিস আদালতসহ সর্বত্র ভাষার যতাযথ প্রয়োগের ব্যবস্থা নিতে হবে। ভাষা দিবসের শিক্ষা নিয়ে ফ্যাসিবাদ ও কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে আরেকটি সর্বাত্মক সংগ্রাম গড়ে তুলতে হবে। গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে বক্তব্য রাখেন, দলের যুগ্মমহাসচিব প্রকৌশলী আশরাফুল আলম, ডা. শহীদুল ইসলাম, মামুনুর রশিদ খান, কেএম শরীয়াতুল্লাহ, হাফেজ মাওলানা মুহাম্মদ মাকসুদুর রহমান।

বাংলাদেশ খেলাফত মজলিস : বাংলাদেশ খেলাফত মজলিসের নায়েবে আমীর মাওলানা খুরশিদ আলম কাসেমী বলেছেন, স্বাধীনতার পরে যারাই দেশ পরিচালনা করেছে ও করছে তারা কেউই রাষ্ট্রের সকল জায়গায় বাংলা ভাষা প্রতিষ্ঠিত করতে পারেনি। সুতরাং এখন সময়ের দাবী হলো রাষ্ট্রের সকল ক্ষেত্রে বাংলা ভাষার প্রয়োগ করা।

গতকাল পুরানা পল্টনস্থ দারুল খিলাফাহ মিলনায়তনে কেন্দ্রীয় আহ্বায়ক মুফতি শরাফত হোসইনের সভাপতিত্বে ও উচ্চস্তর পরিষদের সদস্য মাওলানা আজিজুর রহমান হেলালের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ইকামাতেদ্বীন মডেল কামিল মাদরাসা : শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে দক্ষিণ বঙ্গের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ইকামাতেদ্বীন মডেল কামিল মাদ্রাসায় অনুষ্ঠিত আলোচনা সভায় মাদ্রাসার প্রিন্সিপাল মো. আবু ইউছুফ মৃধা গতকাল বুধবার সভাপতিত্বের বক্তব্যে বলেন, প্রত্যেক জাতির জন্য আল্লাহ দেয়া মাতৃভাষা একটি নিয়ামত। তিনি বলেন, সর্বত্র বাংলা ভাষার চর্চা বাড়াতে হবে। অধ্যাপক ফারুক হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাদ্রাসার গভর্ণিং বডির সভাপতি মো. আসাদুজ্জামা, অধ্যাপক মো.খলিলুর রহমান ও শিক্ষার্থী মোছাম্মৎ সুরাইয়া তাসনিম। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরিশেষে ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারিতে শহীদদের রূহের মাগফেরাত কামনা, দোয়া ও মোনাজাত পরিচালনা করেন প্রিন্সিপাল মো. আবু ইউছুফ মৃধা।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে প্রথম প্রহর থেকেই জেলা প্রশাসন, বিভাগীয় প্রশাসন, সিটি কর্পোরেশন, মহানগর আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈদিক সামাজিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে রাজশাহী কলেজ শহীদ মিনার, ভূবনমোহন পার্ক শহীদ মিনার, কোর্টচত্ত্বর শহীদ মিনার ফুলে ফুলে ভরে যায়।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের এমপি আলহাজ্ব মজিবর রহমান মজনুর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরবতীর্তে পর্যায়ক্রমে পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, তাঁতী লীগ, যুব মহিলা লীগ, মৎস্যজীবী লীগ, শহর যুবলীগ শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করে। এছাড়াও বিএনপি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ কমিউনিস্ট পার্টিসহ, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা শ্রেণি পেশার মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে।

বিশেষ সংবাদদাতা, কুষ্টিয়া থেকে জানান, দিবস উপলক্ষ্যে একুশের প্রথম প্রহরে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে কেন্দ্রীয় শহিদ মিনারে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠন পৃথক পৃথক ভাবে ফুলেল শুভেচ্ছা জানান।

বরিশাল ব্যুরো জানায় : বরিশালে এ উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে বিভাগীয় কমিশনার পুস্পস্তবক অর্পন করে। এরপরে পুলিশের বরিশাল রেঞ্জ ডিআইজি এবং মহানগর ও জেলা পুলিশসহ বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ পুস্পস্তবক অর্পন করেন।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরা জেলা বিএনপির পক্ষ থেকে সরকারি কলেজ শ্রদ্ধা জানান জেলা বিএনপির যুগ্ম আহবায়ক অ্যাড. রোকনুজ্জামান খান, আলমগীর হোসেন, সদর থানা বিএনপির আহবায়ক কুতুবুদ্দিন, সদর থানা বিএনপির সাবেক সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম তুষার, অ্যাড. শাখাওয়াত হোসেন, থানা বিএনপি নেতা মিহির কান্তি বিশ্বাস প্রমুখ।

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে জানান, এ উপলক্ষে রূপগঞ্জে ইসলামিক ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। গোলাকান্দাইল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নাসির মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মাহমুদ হাসান চৌধুরী টিটু।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, এ উপলক্ষে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মাহমুদুল হক, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলসহ প্রশাসনের বিভিন্ন অধিদফতরের কর্মকর্তারা।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে টাঙ্গাইলের সখিপুরে অনুষ্ঠিত হয় ফ্রি মেডিক্যাল ও চক্ষু ক্যাম্প। গতকাল সখিপুর উপজেলার হাতিবান্ধা গ্রামে তালিমঘরে দিনব্যাপী বিনামূল্যে এ চিকিৎসা সেবার আয়োজন করে কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)।

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সোনারগাঁয় উপজেলা চত্ত্বরে পুষ্পস্তবক অর্পণ করেন নারায়ণগঞ্জ-৩ আসনের এমপি কায়সার হাসনাত, সাবেক এমপি লিয়াকত হোসেন খোকা, উপজেলা প্রশাসন, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সামসুল ইসলাম ভূইঁয়া, সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম।

ভোলা জেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে ভোলা জেলা ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে দোয়া অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় ইসলামিক ফাউন্ডেশন ভোলা জেলার উপ-পরিচালক আরিফুল ইসলাম বক্তব্য রাখেন।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন, পুলিশ সুপার আবুল হাসনাত খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজ-আল-আসাদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝুমুর বালা প্রমুখ।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, জেলায় দিবসকে কেন্দ্র করে শহীদদের প্রতি প্রথম শ্রদ্ধা জানান চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন ও জেলা প্রশাসক ড.কিসিঞ্জার চাকমা ।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালাকঠিতে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আমির হোসেন আমু কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে পুস্পস্তবক অর্পণ করেন।

মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজারে শহীদদের শ্রদ্ধা জানান জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা, জেলা আওয়ামী লীগ সহ অন্যান্য প্রতিষ্ঠান। এ সময় পুলিশের সাথে হট্টগোল শুরু হয় আওয়ামী লীগ নেতৃৃবৃন্দের।

নীলফামারী জেলা সংবাদদাতা জানান, নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, পুলিশ সুপার গোলাম সবুর পিপিএম, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মমতাজুল হক সহ আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, প্রেসক্লাব সহ বিভিন্ন রাজনৈতিক দল, শহীদদের প্রতি সম্মান জানান।

পাবনা জেলা সংবাদদাতা জানান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের দুই দলে মধ্যে হট্টগোল হয়েছে। এ সময় দুই নারী কর্মকর্তাকে লাঞ্ছিত করা হয় বলে অভিযোগ উঠেছে। এ ঘটনার বিচারের দাবিতে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন এক পক্ষ। বিশ্ববিদ্যালয় চত্ত্বরের শহীদ মিনারে এ ঘটনা ঘটে।

শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে ‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শেরপুর-১ (সদর) আসনের সংসদ সদস্য মো. ছানুয়ার হোসেন ছানু। জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবীর রুমান।

কুবি সংবাদদাতা জানান, দিবসের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটির পালন শুরু হয়। ভিসি অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় বিশৃঙ্খলা এবং হট্টগোল পরিবেশে তৈরি হয়।

আরিচা সংবাদদাতা জানান, মানিকগঞ্জের শিবালয়ে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলাল হোসেন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজা রহমান খান জানু।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, আড়াইহাজার থানা প্রেসক্লাবের পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। থানা প্রেসক্লাব সভাপতি মাসুম বিল্লাহ ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ প্রতিদিনের প্রতিনিধি মজিবুর রহমানের নেতৃত্বে এই শ্রদ্ধা জানানো হয়।

বাঘা (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, বাঘায় মনোমোহিনী সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক কমকর্তা কর্মচারী পুষ্পস্তবক অর্পণ করেন।

দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় নানা কর্মসূচি দিনটি পালন করা হয়। কুমিল্লা ১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর উপজেলা চেয়ারম্যান মেজর (অবঃ) মোহাম্মদ আলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরাফাতুল আলম সহ সর্বস্তরের জনগণ শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, দৌলতপুরে উপজেলা নির্বাহী অফিসার মো. ওবায়দুল্লাহ’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, দৌলতপুর সহকারী কমিশনার (ভূমি) মো. শাহীদুল ইসলাম।

গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন (বাদল)।

হিলি (দিনাজপুর) সংবাদদাতা জানান, হিলি সীমান্তের শুন্য রেখায় জড়ো হন দু’দেশের বাংলাভাষীরা। এসময় ফুল দিয়ে জানান শহীদদের প্রতি। এছাড়া নানা আয়োজনে হিলিতে দিবসটি পালন করা হয় ।

হোসেনপুর (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, হোসেনপুরে শহীদদের স্মরণে পুস্পস্তবক অর্পন করেন, কিশোরগঞ্জ-১ ডা. সৈয়দা জাকিয়া নুর লিপি এমপি, এসময় উপজেলা আ. লীগের সভাপতি মো. জহিরুল ইসলাম নুরু মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

ইন্দুরকানী(পিরোজপুর) সংবাদদাতা জানান, ইন্দুরকানীতে পিরোজপুর-১ আসনের এমপির প্রতিনিধি দল, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, জাতীয় পার্টি বিভিন্ন সংঘঠন মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

জকিগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, জকিগঞ্জে উপজেলা পরিষদ হতে বিভিন্ন স্কুলের শত শত শিক্ষার্থীদের নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে প্রভাত ফেরী অনুষ্ঠিত হয়। এসময় শহীদদের শ্রদ্ধা জানান জকিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আফসানা তাসলিম।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, কলাপাড়ায় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মহিবুর রহমান এমপি। এসময় কুয়াকাটা, মহিপুরের আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কাপ্তাই (রাঙ্গামাটি)উপজেলা সংবাদদাতা জানান, কাপ্তাইয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, আওয়ামী লীগের এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, পুলিশ, মুক্তিযোদ্ধা, শিক্ষক সহ নানা সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।

মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠের পাশে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ফরিদপুর-১ আসনের এমপি ও মাননীয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান।

মোরেলগঞ্জ (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পামাল্য অর্পণ করেন বাগেরহাট-৪ আসনের জাতীয় সংসদ সদস্য এইচ এম বদিউজ্জামান সোহাগ। উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ-ই আলম বাচ্চু, মোরেলগঞ্জ পৌরসভার মান্যবর মেয়র অ্যাড. মনিরুল হক তালুকদার প্রমুখ।

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উদযাপিত হয়েছে। এসময় শহীদদের আত্মার মাগফেরাত কামনায় ১ মিনিট নীরবতা পালন করা হয়।
সদরপুর (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোরাদ আলী উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী শফিকুর রহমান।

সিংগাইর (মানিকগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে মানিকগঞ্জ-০২ আসনের এমপি দেওয়ান জাহিদ আহমেদ টুলুসহ জেলা ও উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সামাজিক, ব্যবসায়ী ও রাজনৈতিক সংগঠন, শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ শ্রদ্ধা জানান।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, সুন্দরগঞ্জে প্রথম প্রহরে উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ উপজেলা প্রশাসন উপজেলা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বেনাপোল অফিস জানায়, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বেনাপোল বিএনপি, যুুবদল ও ছাত্রদল। গতকাল যুবদলের কেন্দ্রীয় সহ সভাপতি আলহাজ¦ নুরুজ্জামানের নেতৃত্বে বিপুল সংখ্যক নেতাকর্মী সকালে স্থাণীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। পৌর বিএনপির সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক আবু তাহের ভারত ও সাগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান আক্তার উপস্থিত ছিলেন।

বেগমগঞ্জ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ জামায়াতে ইসলামী নোয়াখালীর চৌমুহনী শহর শাখার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল সকাল ১১টায় জামায়াত ইসলামী চৌমুহনী শহর আমির জসিম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জামায়াতে ইসলামী নোয়াখালী জেলা সেক্রেটারি মাওলানা বোরহান উদ্দিন। এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চৌমুহনী শহর সেক্রেটারি অ্যাড. মিজানুর রহমান, সহকারী সেক্রেটারি মো. নুর উদ্দিনসহ প্রমুখ।

দিরাই (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, সুনামগঞ্জের দিরাইয়ে তিন ধারায় বিভক্ত হয়ে মহান একুশে ফেব্রুয়ারি ভাষাশহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদন করেছে উপজেলা আওয়ামী লীগ। পাশাপাশি উপজেলা প্রশাসনের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, গোদাগাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা শহীদ মিনারে রাত ১২ টা ১ মিনিটে ভাষা শদীদের ফুল দিয়ে স্মরণ করা হয়। এছাড়া গতকাল সকাল ৯টায় উপজেলা শহীদ মিনারে উপজেলা নির্বাহী অফিসার মো. জানে আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো জাহাঙ্গীর আলম, বিশেষ অতিথি উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক, সুফিয়া খাতুন মিলি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

নামাজের সময় মসজিদে ধরিয়ে দেওয়া হলো আগুন, নিহত ১১

নামাজের সময় মসজিদে ধরিয়ে দেওয়া হলো আগুন, নিহত ১১

কুমিল্লায় বাস উল্টে নিহত ৫

কুমিল্লায় বাস উল্টে নিহত ৫

ফিলিপাইনের জাহাজের অনুপ্রবেশ নিয়ন্ত্রণ করছে চীনা কোস্টগার্ড

ফিলিপাইনের জাহাজের অনুপ্রবেশ নিয়ন্ত্রণ করছে চীনা কোস্টগার্ড

গাজায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লিগের

গাজায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লিগের

আর‌ও এক বিরল রোগের ঝুঁকি, ফের কাঠগড়ায় অ্যাস্ট্রাজেনেকা

আর‌ও এক বিরল রোগের ঝুঁকি, ফের কাঠগড়ায় অ্যাস্ট্রাজেনেকা

‘অতিরিক্ত উৎপাদন ক্ষমতা’ তত্ত্ব একেবারে ভিত্তিহীন: চীন

‘অতিরিক্ত উৎপাদন ক্ষমতা’ তত্ত্ব একেবারে ভিত্তিহীন: চীন

উখিয়া টেকনাফের সীমান্ত এলাকা অবৈধ অস্ত্র, মাদক চোরাচালানের রোডম্যাপে পরিণত হচ্ছে

উখিয়া টেকনাফের সীমান্ত এলাকা অবৈধ অস্ত্র, মাদক চোরাচালানের রোডম্যাপে পরিণত হচ্ছে

এদেরসনকে হারানোর ধাক্কা সিটির, ব্রাজিলের জন্যও যা দুর্ভাবনার

এদেরসনকে হারানোর ধাক্কা সিটির, ব্রাজিলের জন্যও যা দুর্ভাবনার

জার্মানির ইউরো দলে ৪ গোলরক্ষক, নেই নাব্রি-হুমেলস

জার্মানির ইউরো দলে ৪ গোলরক্ষক, নেই নাব্রি-হুমেলস

আয়ে রোনালদো শীর্ষেই, পেছালেন মেসি

আয়ে রোনালদো শীর্ষেই, পেছালেন মেসি

ফের্মিন লোপেজের জোড়া গোলে জাভির শততম ম্যাচ জয়ে রাঙাল বার্সা

ফের্মিন লোপেজের জোড়া গোলে জাভির শততম ম্যাচ জয়ে রাঙাল বার্সা

১৫ কবি ও সাহিত্যিক পাচ্ছেন রাইটার্স ক্লাব পুরস্কার

১৫ কবি ও সাহিত্যিক পাচ্ছেন রাইটার্স ক্লাব পুরস্কার

ভূমিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতীয় হাইকমিশনার

ভূমিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতীয় হাইকমিশনার

হাতে চোট নিয়েও মেয়েকে নিয়ে কানে ঐশ্বরিয়া

হাতে চোট নিয়েও মেয়েকে নিয়ে কানে ঐশ্বরিয়া

ঢাকায় তিনদিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী শুরু

ঢাকায় তিনদিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী শুরু

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য প্রস্তুত থাকবেন

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য প্রস্তুত থাকবেন

মানুষের প্রতি শেখ হাসিনার আন্তরিকতা ও ভালোবাসা বিরল : নাছিম

মানুষের প্রতি শেখ হাসিনার আন্তরিকতা ও ভালোবাসা বিরল : নাছিম

দেশকে আরো এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী

দেশকে আরো এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী

সোনালিকে ‘অপহরণ’ করতে চেয়েছিলেন শোয়েব আখতার!

সোনালিকে ‘অপহরণ’ করতে চেয়েছিলেন শোয়েব আখতার!

সরকারের লুটপাটে দেশের অর্থনীতি খাদের কিনারায়: এমরান সালেহ প্রিন্স

সরকারের লুটপাটে দেশের অর্থনীতি খাদের কিনারায়: এমরান সালেহ প্রিন্স