ঢাকা   সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪ | ৮ আশ্বিন ১৪৩১
দখলদার সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে: মির্জা আব্বাস

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে লিফলেট বিতরণ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১০ মার্চ ২০২৪, ১২:০০ এএম | আপডেট: ১০ মার্চ ২০২৪, ১২:০০ এএম

‘দখলদার’ সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে, বাড়ছে, বাড়বে, আমরা এটাই জনগণকে জানাতে চাই, আর কিছুই না। আমাদের এই চলমান গণতান্ত্রিক আন্দোলন, অহিংস আন্দোলন, গণতন্ত্র উদ্ধারের আন্দোলন, বাক-স্বাধীনতা, ভোটের অধিকারের আন্দোলন সারা বাংলাদেশে চলবে। মির্জা আব্বাস বলেন, গণতান্ত্রিক আন্দোলন কখনো ব্যর্থ হয়নি। সাময়িকভাবে বাধাগ্রস্থ হতে পারে কিন্তু সার্বিকভাবে কখনো ব্যর্থ হয়নি। আজকে না হয় কালকে এই ফ্যাসিস্ট দখলদার সরকারের পতন ঘটবেই এই জনতার হাতে। এদের পতন না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

গতকাল শনিবার নয়াপল্টনে বিএনপি আয়োজিত এক সমাবেশে তিনি এসব কথা বলেন। দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যুৎ, গ্যাস, পানির দাম বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচির অংশ হিসেবে ঢাকায় মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে এই সমাবেশ হয়। পরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য পথচারীদের মধ্যে লিফলেট বিতরণ করেন।

সমাবেশে মির্জা আব্বাস বলেন, মুসোলিনি-স্ট্যালিনরা বহুদিন রাজত্ব করেছে। কিন্তু পরিণতি হয়েছে ভয়াবহ। জনগণের আন্দোলনের মুখে কোনো ফ্যাসিস্ট সরকার টিকে থাকতে পারেনি। আজকে যে সরকার আছে এটাকে সরকার বলা যাবে না, এটা হচ্ছে ভিন্ন ভাষায় বলা যেতে পারে- এটা সরকার নয়। এরা জোর করে জনগণের ভোটের বাইরে ক্ষমতায় টিকে আছে। ক্ষমতায় টিকে আছে লুটপাট করার জন্য, ক্ষমতায় টিকে আছে চুরি করার জন্য, এদেশের মানুষের কষ্ট দেয়ার জন্য।

তিনি বলেন, আমরা আন্দোলন করতে করতে এই পর্যন্ত এসেছি। আমাদের বয়স হয়ে গেছে। এখন পরবর্তি যে প্রজন্ম আছে তাদেরকে সামনে নিয়ে আসতে হবে। এই স্বৈরাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। আমাদের মনোবল ঠিক রাখতে হবে, সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে এবং নিজেদের মধ্যে গণতন্ত্রের বিকাশ ঘটাতে হবে। এই সরকারের পতন ঘটানোর জন্য ঐক্যের কোনো বিকল্প নেই। আপনারা অনেক সহ্য করেছেন, আরও সহ্য করতে হবে, যদি বলেন, কতদিন সহ্য করতে হবে এটা বলা সম্ভব না।

২৮ অক্টোবরে বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে পুলিশি হামলার ঘটনার সরকারের পূর্ব পরিকল্পিত উল্লেখ করে মির্জা আব্বাস বলেন, ২৮ তারিখ কি হয়েছিলো? সেই প্রথম থেকে একটা নকশা করে, এটা ডিজাইন করে যাতে বিএনপি ক্ষমতায় আসতে না পারে, যাতে বিএনপি নির্বাচনে আসতে না পারে, এই চক্রান্ত প্রথম থেকেই শুরু হয়েছে। সেজন্য দুই বছর আগে থেকে আমাদের নেতা-কর্মীদের বেঁছে বেঁছে গ্রেফতার করা হয়। আমাদের ওপরে ২৮ তারিখে যেটা হয়েছে নির্মম নির্যাতন, বর্বরোচিত হামলা। এই হামলায় আমি এবং মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ (মহাসচিব) কয়েকজন শেষ পর্যন্ত মঞ্চে ছিলাম। সেই সময়ে আমরা দেখেছি যখন টিকে থাকা সম্ভব ছিলো না টিয়ার সেল আমাদের ট্রাকের মাঝে পড়েছে। সামনে রাইফেল হাতে পুলিশ দাঁড়ানো, গুলি করবে। হয়ত তারা গুলি করেনি। আমরা নেমে যেতে বাধ্য হয়েছি। এমন নারকীয় ঘটনা ১৯৭১ সালে পাকিস্তান বাহিনীও ঘটাইনি যেটা সেদিন ওরা ঘটিয়েছে।

কারাগারে বিরোধী দলের নেতা-কর্মীদের ওপরে নির্মম নিপীড়ন-নির্যাতনের ঘটনা উল্লেখ করে সদ্য কারামুক্ত বিএনপির স্থায়ী কমিটির এই নেতা বলেন, এই নির্যাতন ও অত্যাচারের সীমা ছাড়িয়ে গেছে, এটা আর সহ্য করা যায় না, বর্ণনা করা যায়। তারপরও আমাদের নেতাকর্মীরা এখনো তাদের মনোবল হারায়নি। তারা আশায় আছে তারা যুদ্ধ করবে এবং গণতন্ত্রকে মুক্ত করবে। অবশ্যই এই সরকারের পতন ঘটবেই।
মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও সদস্য সচিব রফিকুল আলম মজনুর সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে জাসাসের জাকির হোসেন রোকন, স্বেচ্ছোসেবক দলের সাদরেজ জামান, ছাত্রদলের রাকিবুল ইসলাম রাকিব, নাসির উদ্দিন নাসির প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিএনপির রফিক শিকদার, সাইফুল ইসলাম ফিরোজ, আবু তালেব, তাঁতী দলের আবুল কালাম আজাদ, মহানগর দক্ষিনের ই্উনুুস মৃধা, নাদিয়া পাঠান পাপনসহ মহানগর নেতারা ছিলেন।
এর আগে সকালে বেইলি রোড সড়কে লিফলেট বিতরণ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এই সময়ে বিএনপির রফিকুল ইসলাম,মাহমুদুর রহমান সুমন, আকরামুল হাসান, যুবদলের জাকির হোসেন সিদ্দিকী, স্বেচ্ছাসেবক দলের জাহিদুল কবির প্রমূখ নেতারা ছিলেন।

উত্তর বিএনপির উদ্যোগে ইস্টার্ন হাউজিং ও মিরপুর-১১ নম্বর কাঁচা বাজার এলাকায় লিফলেট বিতরণ করেন সদস্য সচিব আমিনুল হক। এসময় তিনি বলেন, ক্ষমতাসীন অবৈধ, ডামি সরকার লুটেপুটে পুরো দেশটাকে গিলে খাচ্ছে। এরা দেশের গণতন্ত্র খেয়েছে, ভোটাধিকার খেয়েছে, অর্থনীতি খেয়েছে। এবার স্বাধীনতা, স্বার্বভৌমত্ব খেতে শুরু করেছে। এদের হাত থেকে দেশকে বাচাতে হবে। তিনি বলেন, আওয়ামী লীগের লুটপাটের কারনে, তাদের নিয়ন্ত্রিত সিন্ডিকেটের কারনে আজ দ্রব্যমূল্য সাধারণ মানুষের নাগালের বাইরে। মানুষ দুই বেলা পেটপুরে খেতে পারছে না। আর অন্যদিকে সরকারের লোকজন বিদেশে টাকা পাচার করছে, বেগমপাড়া বানাচ্ছে। জনগণের কস্টকে তারা উপহাস করছেন। অনির্বাচিত এই সরকার যতদিন ক্ষমতায় থাকবে ততদিনে এ দেশের মানুষের মুক্তি মিলবে না। এছাড়া বিএনপি, যুবদল ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে লিফলেট বিতরণ করেন।

পাবনা জেলা সংবাদদাতা জানান, লিফলেট বিতরণ করেছেন পাবনা জেলা বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী ও পাবনা জেলা বিএনপির সমন্বয়ক অ্যাড. শামসুর রহমান শিমুল বিশ্বাস। গতকাল দুপুর সাড়ে ১২টা থেকে ঘণ্টাব্যাপী পাবনা শহরের প্রধান প্রধান সড়ক ও অলিগলিতে এই লিফলেট বিতরণ করা হয়। শহরের গোপালপুরস্থ পাবনা জেলা বিএনপির কার্যালয় থেকে শুরু হয়েছে শহরের প্রধান সড়ক আব্দুল হামিদ রোডে বিভিন্ন দোকান, রিকশাচালক, পথচারীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়। আব্দুল হামিদ রোড হয়ে ইন্দিরা মোড়, ট্রাফিক মোড় ঘুরে চাপা মসজিদের সামনে দিয়ে বড় বাজার, আওরেঙ্গজেব রোড, নিউ মার্কেট, মহিলা কলেজ রোড হয়ে আবার জেলা বিএনপি কার্যালয়ের সামনে গিয়ে লিফলেট বিতরণ শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন পাবনা জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুস সামাদ খান মন্টু, সাবেক যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ আল মাহমুদ মান্নান, যুগ্ম আহ্বায়ক আনিসুল হক বাবু, আবু ওবায়দা শেখ তুুহিন, নুর মোহাম্মদ মাসুম বগা, সদস্য সচিব অ্যাড. মাকসুদুর রহমান মাসুদ খন্দকার, সাবেক সদস্য সচিব সিদ্দিকুর রহমান সিদ্দিক, জেলা বিএনপির সাবেক প্রচার সম্পাদক জহুরুল ইসলাম, পাবনা সদর উপজেলা বিএনপির সাবেক সভাপতি একেএম মুসা, সাবেক সাধারণ সম্পাদক রেহানুল ইসলাম বুলাল, জেলা যুবদলের সাবেক সভাপতি মোসাব্বির হোসেন সন্জু প্রমুখ।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীতে লিফলেট বিতরণ করছে জেলা বিএনপি। গতকাল বিকেলে রাজবাড়ী জেলা বিএনপি ও সহযোগি সংগঠনের উদ্যোগে রাজবাড়ী রেলগেইট ও বাজার এলাকায় পথচারী ও ব্যবসায়ীদের মাঝে এ লিফলেট বিতরণ করা হয়। জেলা বিএনপির আহবায়ক অ্যাড. লিয়াকত আলী বাবুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক রেজাউল করিম শিকদার পিন্টু, জেলা যুবদলের সদস্য সচিব ইঞ্জিনিয়ার আমিনুর রহমান ঝন্টু, জেলা ছাত্রদলের আহবায়ক আরিফুল ইসলাম রোমানসহ সহযোগি সংগঠনের নেতাকর্মীবৃন্দ।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, জেলা শহরের আমতলা সড়ক, সাধনার মোড়, কালিবাড়ি সড়কে পথচারী, ব্যবসায়ী ও যানবাহন চালকদের হাতে লিফলেট তুলে দেন জেলা বিএনপির নেতৃবৃন্দ। লিফলেট বিতরণে অংশ নেন জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. মো. সৈয়দ হোসেন, সদস্যসচিব অ্যাড. শাহাদাৎ হোসেন, সদর উপজেলা বিএনপির সভাপতি এজাজ হাসান, পৌর বিএনপির সভাপতি অ্যাড. নাসিমুল হাসান, সাধারণ সম্পাদক আনিসুর রহমান তাপু, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য অ্যাড. মিজানুর রহমান মুবিন, জেলা যুবদলের আহ্বায়ক শামীম তালুকদার, সাধারণ সম্পাদক আনিসুর রহমান, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সরদার সাফায়াত হোসেন ও ছাত্রদল নেতা সৈয়দ আলী হাসান। এছাড়াও বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ শহরের বিভিন্ন সড়কে দাঁড়িয়ে পথচারীদের হাতে লিফলেট তুলে দেন। পরে দলীয় কার্যালয়ে সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির সদস্যসচিব অ্যাড. শাহাদাৎ হোসেন। তিনি বলেন, সারাদেশে তেল, গ্যাস ও বিদ্যুতের মূল্য বেড়েছে। নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে। তাই দেশ বাঁচাও, মানুষ বাঁচাও সেøাগানের মাধ্যমে আমরা জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করেছি। পাশাপাশি এ সরকারের পদত্যাগ দাবি করছি।

জবি সংবাদদাতা জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের লিফলেট বিতরণ করে। গতকাল দুপুরে পুরান ঢাকার ইসলামপুর, পাটুয়াটুলি, শাঁখারি বাজার এবং বিশ্ববিদ্যালয় এলাকায় বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। বিতরণে গণমানুষের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা যায়, তারা নেতাকর্মীদের মাথায় হাত দিয়ে, কাছে ডেকে স্বাগত জানায়। এ সময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক শামসুল আরেফিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের কেন্দ্রীয় ছাত্রদল নেতা নুরুজ্জামান রাসেল, যুগ্ম-সাধারণ সম্পাদক মো. মাহমুদুল হাসান খান (মাহমুদ), জাহিদুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক মেহেদী হাসান রুদ্র, মেহেদী হাসান,সহ-সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ শান্ত, মোরসালিন, ক্রিয়া সম্পাদক কামরুল হাসান নাফিস, সদস্য আজিজুল হাকিম, আর. রহমান, ইমরান, কর্মী রুবেল আহমেদ, সাইফ, এস. ওসমান, আর. আহমেদ, বকুল, ফয়সাল, হিমেল, টি. আহমেদ, সুহানসহ অর্ধশতাধিক নেতাকর্মী।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বায়তুল মোকাররমের ঘটনার জেরে ইফা মহাপরিচালক প্রত্যাহার

বায়তুল মোকাররমের ঘটনার জেরে ইফা মহাপরিচালক প্রত্যাহার

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে

রাষ্ট্র গঠনে যা করা জরুরি

রাষ্ট্র গঠনে যা করা জরুরি

নির্বাচন ব্যবস্থা নিয়ে একটি প্রস্তাবনা

নির্বাচন ব্যবস্থা নিয়ে একটি প্রস্তাবনা

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

ইসরাইল এখনো সন্ত্রাসীর মতো হামলা চালাচ্ছে

ইসরাইল এখনো সন্ত্রাসীর মতো হামলা চালাচ্ছে

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশী

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশী

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

বৃষ্টির মতো রকেট নিক্ষেপ হিজবুল্লাহর পালিয়েছেন লাখ লাখ ইসরাইলি

বৃষ্টির মতো রকেট নিক্ষেপ হিজবুল্লাহর পালিয়েছেন লাখ লাখ ইসরাইলি

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

অশান্ত মণিপুরে সেনা টহল

অশান্ত মণিপুরে সেনা টহল

‘ট্রাম্প ও তার দল ভণ্ডামি করছে’

‘ট্রাম্প ও তার দল ভণ্ডামি করছে’

হেলিকপ্টারে যেতে পারলেন না ভারতের দুই মন্ত্রী

হেলিকপ্টারে যেতে পারলেন না ভারতের দুই মন্ত্রী

মার্কিনিদের লেবানন ছাড়ার আহ্বান

মার্কিনিদের লেবানন ছাড়ার আহ্বান

সংঘাতের মধ্যে নতুন অস্ত্র সামনে আনলো ইরান

সংঘাতের মধ্যে নতুন অস্ত্র সামনে আনলো ইরান

ভারতকে পারমাণবিক সাবমেরিন আন্ডারওয়াটার ড্রোন দেবে ফ্রান্স

ভারতকে পারমাণবিক সাবমেরিন আন্ডারওয়াটার ড্রোন দেবে ফ্রান্স