ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১

বিতর্কের বরপুত্র সাকিব

Daily Inqilab স্টালিন সরকার

২১ মার্চ ২০২৪, ১২:০২ এএম | আপডেট: ২১ মার্চ ২০২৪, ১২:০২ এএম

সাকিব আল হাসান বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে বড় নাম। মাঠে খেলায় নৈপুণ্য দেখিয়ে ক্রিকেট বিশ্বে সমীহ আদায় করেছেন, বাধ্য করেছেন বাংলাদেশকে সমীহ করতে। ক্রিকেট খেলা টিমওয়ার্ক হলেও একক নৈপুণ্যে তিনি অনেক ম্যাচই জিতিয়েছেন। তবে বিতর্কের ঊর্ধ্বে থাকতে পারেননি এই অলরাউন্ডার ক্রিকেটার। বিতর্ক আর সাকিব আল হাসান যেন সমার্থক শব্দ। সাকিব নামের অর্থ হচ্ছে ধৈর্য। অথচ সাকিব নামটির সঙ্গে বিতর্ক যেন একসুতোয় গাঁথা। তাকে নিয়ে এমনো আলোচনা হয় যে ‘যেখানে টাকা সেখানে সাকিব’। ক্রিকেটের সাফল্যকে কাজে লাগিয়ে তিনি দু’হাতে কামিয়ে নিচ্ছেন। যেদিকে টাকা সেদিকেই সাকিবের হাত। জুয়া-মদ থেকে শুরু করে নিম্নমানের কাপড়, কসমেটিক্সের দোকান তিনি উদ্বোধন করেন টাকার বিনিময়ে। ক্যারিয়ারে নানা সময়ে তিনি নানা বিতর্কের জন্ম দিয়েছেন। কখনও সতীর্থদের সঙ্গে বাজে আচরণ করে, কখনো দর্শক-মিডিয়া কিংবা বোর্ডের নিয়ম ভঙ্গ করে। কখনো সমর্থকের ওপর চড়াও হয়ে, আম্পায়ারের সঙ্গে বিতর্কে জড়িয়ে, কখনো শেয়ারবাজার কেলেঙ্কারি, কখনো জুয়ায় জড়িয়ে একের পর এক বিতর্কের জন্ম দিয়েছেন। এ বিতর্কে পরিবারকে জড়িয়েছেন। কয়েক দিন আগে ভারতীয় অ্যাপ মহাদেব বেটিং অ্যাপকাণ্ডের তদন্তে সাকিবের বোন জান্নাতুল ফেরদৌস রিতু প্রকাশ্যে আসে। তদন্তকারীরা জানান, বাংলাদেশে ‘ইলেভেন উইকেট ডট কম’ নামে একটি অ্যাপে ‘বেটিং কাণ্ড’ জুয়ার অংশীদার সাকিবের বোন। মানে তার বোন জুয়ার ব্যবসা করে! সর্বশেষ সাবিকের বিতর্ক ৭ জানুয়ারির নির্বাচনের কয়েক মাস আগে তার বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) নামের কিংস পার্টির কো-চেয়ারম্যান হতে চাওয়া নিয়ে। দল গঠনের সময় তিনি বিএনপির এক নেতার সঙ্গে দেখা করে চেয়ারম্যান হওয়ার প্রস্তাব দেন। তবে বিএনপির ওই নেতা বিএনএমে যোগদান না করায় সাকিবও আর ওই দলের কো-চেয়ারম্যান হননি। তবে জনগণের ভোটের অধিকারের প্রত্যাশাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আওয়ামী লীগে যোগদান করেন এবং মাগুরা-১ আসনের এমপি হন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর রায়ের পুত্রবধূ ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য এবং ঢাকা জেলার সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সাকিব আল হাসান বিএনপিতে যোগ দেওয়ার চেষ্টা করেছিলেন; দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিলেন। কিন্তু তাকে বিএনপিতে নেওয়া হয়নি। তারেক রহমান কথাও বলেননি।

সাকিব আল হাসান একজন সেলিব্রেটি। সারাবিশ্বের ক্রিকেটপ্রেমীরা তাকে এক নামে চেনেন-জানেন-সমীহ করেন। বহু দেশে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। অপ্রিয় হলেও সত্য যে, নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূস যেমন গোটা বিশ্বের পরিচিত মুখ; তেমনি সাকিব আল হাসানও ক্রিকেট বিশ্বে পরিচিত নাম। সে কারণে বিভিন্ন দেশ, আন্তর্জাতিক সংস্থা, ব্যবসায়ী প্রতিষ্ঠান সাকিবের মতো ‘পরিচিতি মুখ’কে বিশেষ দূত, ব্র্যান্ড অ্যাম্বাসেডর করে থাকেন। যারা এত উচ্চতায় উঠেন কর্মের মাধ্যমে তারা হয়ে উঠেন সবার। এই অসাধারণ মানুষদের অনুসরণ করে থাকে তাদের ভক্ত ও সাধারণ মানুষ। ফলে সেলিব্রেটিদের আচার-আচরণে ভদ্রতা, নম্রতা, শিষ্টাচার, সৌজন্যবোধ থাকতে হয় বিনয়ী। কিন্তু সাকিবের মধ্যে সেটা দেখা যায় না। ‘ব্যবহারে বংশের পরিচয়’ প্রবাদের মতোই ব্যক্তির ও বংশের যাবতীয় ভালো-মন্দ চিত্রগুলো প্রকাশ্যে নিয়ে আসে। সমাজের কাছে উন্মোচিত হয়ে পড়ে তার লোভাতুর চেতনা। ক্রিকেট খেলা ছাড়া সাকিবের জাতিকে কী আছে দেয়ার? যুক্তরাষ্ট্রের ১৫ বারের মেজর গলফ জয়ী কিংবদন্তি টাইগার উডস ১৯৯৬ সালে নাইকি নামে বিখ্যাত ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। ২৭ বছর এ চুক্তি থেকে তিনি প্রায় ৫০০ মিলিয়ন ইউএস ডলার আয় করেছেন। গলফার ক্যারিয়ারে উডস ও নাইকি সমার্থকই হয়ে উঠেছিল। নাইকির বিজ্ঞাপনী ক্যাম্পেইনে টাইগার উডস শুধু বলতেন, ‘হ্যালো ওয়ার্ল্ড।’ কিন্তু টাইগার উডস যৌন কেলেঙ্কারিতে জড়িয়ে পড়লে তার পাশ থেকে নাইকিসহ স্পনসররা সরে যায়। টাইগার উডসকে বাদ দেয়ার সময় যুক্তরাষ্ট্রের ওই ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো বলেছিল, ‘আমরা যাকে পণ্যের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করি তাকে কেবল গলফ কিংবদন্তি হলে হবে না, ভালো মানুষ হতে হবে।’ অথচ যুক্তরাষ্ট্রে সমাজ ব্যবস্থায় যৌন কেলেঙ্কারি ধর্তব্যেই নেয় না। ক্রিকেট খেলার বয়স আছে বলেই সাকিবকে গুরুত্ব দেয়া হচ্ছে। খেলায় না থাকলে মূল্যহীনে পরিণত হবেন। ক্রিকেট ভালো খেলেন সে জন্যই সাকিবের এত গুরুত্ব। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নেটিজেনরা বলেছেন, ‘সাকিব সব পেয়েছেন, কিন্তু মানুষ হতে পারেননি’। ‘সাকিব টাকা ছাড়া কিছুই বোঝেন না’।

সাকিব আল হাসানকে নিয়ে সর্বশেষ বিতর্ক ওঠে তার রাজনীতিতে যোগদান নিয়ে। দেশের মানুষ যখন জনগণের ভোটের অধিকার আদায়ে আন্দোলন করছে তখন সাকিব আল হাসান বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) নামের কিংস পার্টিতে যোগদানের চেষ্টা করেন। এই পার্টি ক্ষমতাসীনদের ছত্রছায়ায় গঠিত হয় এবং নির্বাচন কমিশন নিবন্ধন করে নেয়। পর্দার আড়াল থেকে দলটি গঠনের সময় হাফিজ উদ্দিন আহমদ দলের চেয়ারম্যান এবং সাকিব আল হাসান কো-চেয়ারম্যান হওয়ার কথা ছিল। এ নিয়ে আলোচনার জন্য সাকিব আল হাসান বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদের বনানীর বাসায় যান। সেখানে তিনি বিএনএমে যোগদানের প্রস্তাব দেন। কিন্তু সাবেক মন্ত্রী হাফিজ উদ্দিন ৩২ বছর ধরে করা দল বিএনপিকে ছাড়তে রাজি হননি এবং কিংস পার্টিতে যোগদানে আগ্রহ দেখাননি। তিনি সাকিবকেও নতুন দলে যোগ দিয়ে ক্রিকেট ক্যারিয়ার ধ্বংস না করার পরামর্শ দেন। পরে জনগণের আকাক্সক্ষা, জনগণের ভোটের অধিকারের আন্দোলনকে পায়ে দলিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগে যোগদান করে এমপি নির্বাচিত হন। এ প্রসঙ্গে সাবেক ক্রীড়াবিদ এবং সাবেক মন্ত্রী বিএনপি নেতা মেজর (অব.) হাফিজ উদ্দিন বলেছেন, সাকিব দেশের গৌরব, বিশ্বের সেরা অলরাউন্ডার, কোনোদিন রাজনীতি করেনি, তিনি রাজনীতি করতেই পারেন। সাবেক ক্রীড়াবিদ হিসেবে আমার কাছে এসেছিলেন। আমি তাকে কোনো উৎসাহ দেইনি। আমি যোগদান না করায় তিনিও তার পথ বেছে নিয়েছেন। যেখান থেকে সহজে জেতা যাবে, সেই নির্বাচনে কোনো প্রতিপক্ষ থাকবে না, সম্পূর্ণ পাতানো নির্বাচনে তিনি এমপি হয়েছেন, এটি তার বিষয়।

সাকিবের রাজনীতি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কোনটা কিংস পার্টি, কোনটা প্রজা পার্টি এটা সম্পর্কে আমার জানা নেই। এটার রেজিস্ট্রেশন করে স্বাধীন নির্বাচন কমিশন। কোন দল কে রিকগনিশন (প্রতিনিধিত্ব) করে এটা নির্বাচন কমিশনের বিষয়। এখানে আমাদের কিছু বলার নেই। সাকিব মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। পার্টির কাছে নমিনেশন (মনোনয়ন) চাওয়ার সময় সে পার্টির সদস্য। তার আগে তো সাকিব আমাদের পার্টির কেউ ছিল না। নমিনেশন যখন নেয় তখন তাকে তো প্রাইমারি সদস্য পদ নিতে হয়। সে শর্ত পূরণ করা দরকার সেটা সে করেছে।

বুরাক কমোডিটিজ এক্সচেঞ্জ : সাকিবের অনৈতিক ব্যবসা কেলেঙ্কারির তালিকা দীর্ঘ। সাকিব আওয়ামী লীগ সরকারের সাবেক এক প্রতিমন্ত্রীর পুত্র ও আওয়ামী লীগ নেতা রাশেক রহমানের (রংপুর-৫ আসনের ৭ জানুয়ারি নৌকা প্রার্থী ছিলেন) ব্যবসায়িক পার্টনার হয়ে রংপুর শহরের মুন্সিপাড়ায় বুরাক কমোডিটিজ এক্সচেঞ্জ কোম্পানির অফিস খোলেন। রিলায়েবল কমোডিটিজ এক্সচেঞ্জ ও বুরাক কমোডিটি এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক রাশেক রহমান সাকিব আল হাসানকে রংপুরের ওই অফিসে নেন একাধিকবার। অনুমতি না নিয়েই মানুষের অর্থ হাতিয়ে নিতে অবৈধভাবে শুরু করেন কমোডিটি ব্যবসা। রংপুর শহরের অফিসে সাকিবের ছবি সংবলিত বিলবোর্ড বুরাক কমোডিটি থেকে সোনা কিনে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে। অনুসন্ধানে দেখা যায়, রাশেক রহমান সাকিবকে অংশীদার বানিয়ে স্বর্ণ ব্যবসা করেন। কমোডিটিজ কোম্পানি খুলে নিয়ন্ত্রক সংস্থার অনুমতি না নিয়েই পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে করেন ব্যবসা। পত্রিকার বিজ্ঞাপন নজরে পড়ে যায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)। এরপরই রিলায়েবল কমোডিটিজ এক্সচেঞ্জ ও বুরাক কমোডিটি এক্সচেঞ্জ নামের দু’টি প্রতিষ্ঠানকে অনুমতি না নিয়ে ব্যবসা করার অভিযোগ তুলে চিঠি দেয় সংস্থাটি। অতঃপর সাকিবের ‘প্রতারণা ব্যবসা’ নিয়ে দেশ-বিদেশে সমালোচনার ঝড় ওঠে। রাশেক রহমান আওয়ামী লীগের নেতা হওয়ায় আইন নিজের গতিতে চলেনি এবং ঘটনা ধামাচাপা দিয়ে রাখা হয়।

মাঠে যত অপকর্ম : সাকিবকে নিয়ে খেলার মাঠেও কম বিতর্ক হয়নি। ভক্তের মোবাইল ফোন ছুড়ে ফেলা থেকে জুয়াড়ির সঙ্গে যোগাযোগ আম্পায়ার ও সতীর্থ খেলোয়াড়দের সঙ্গে তর্ক-কিতর্ক। খেলায় ‘নিষেধাজ্ঞা’ ও মাঠের নৈপুণ্যের পাশাপাশি মাঠের বাইরের নানা কর্মকাণ্ড করে তিনি বিতর্কে জড়িয়ে পড়েন। সম্ভবত ২০১০ সালে প্রথমবারের মতো বিতর্কে জড়ান সাকিব আল হাসান। ভারতের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ব্যাট করছিলেন তিনি। কিন্তু সাইড স্ক্রিনের পাশে এক দর্শকের নড়াচড়া তার মনোযোগ বিঘ্ন ঘটালে হঠাৎ ক্রিজ ছেড়ে বাউন্ডারি লাইনে ছুটে যান সাকিব, ব্যাট উঁচিয়ে ওই দর্শককে হুমকি দেন। এক ভক্তের মোবাইল ফোন ছুড়ে ফেলে সমালোচিত হন সাকিব। কলকাতার কালীপূজায় উপস্থিত হওয়ার পর জড়ান আরেক বিতর্কে। মুসলমান হয়ে তিনি পূজায় অংশ নেন। সামাজিক মাধ্যমে সাকিবকে নিয়ে ক্ষোভ ঝাড়ে অনেকেই। একপর্যায়ে ক্ষমা চেয়ে পার পান অলরাউন্ডার। ২০১৩ সালের ২৬ ডিসেম্বর বিজয় দিবস টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট চলাকালে এক দর্শক অটোগ্রাফ চাওয়ায় সাকিব তা দিতে অস্বীকৃতি জানালে মনোক্ষুণ্ন দর্শক কটূক্তি করেন। তখন গ্যালারিতে গিয়ে ওই দর্শদের কলার চেপে ধরেন সাকিব।

২০১৪ সালের ২১ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচে ছক্কা মারতে গিয়ে লং-অফে ধরা পড়েন সাকিব। আউট নিয়ে ধারাভাষ্যকারের আলোচনার সময় প্যাভিলিয়নে বসা সাকিব টিভি ক্যামেরায় ধরা পড়েন। ক্যামেরা দেখেই অশ্লীল অঙ্গভঙ্গি করেন। এ ঘটনায় তিন ম্যাচ নিষিদ্ধ হন। ২০১৪ সালে স্ত্রী শিশিরকে উত্ত্যক্ত করার অভিযোগে এক দর্শককে পেটান সাকিব। ভারতের বিপক্ষে ওয়ান্ডে সিরিজ চলাকালে ক্রিকেট বোর্ডের অনুমতি ছাড়া বিসিবির করিডোরে স্ত্রীর কাছে এসে এই কাণ্ড ঘটানোয় শাস্তিও পেতে হয় তাকে। বিসিবির কাছ থেকে লিখিত অনুমতি না নিয়ে ২০১৪ সালে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে দেশ ছাড়েন সাকিব। এ নিয়ে কোচ তাকে প্রশ্ন করলে জাতীয় দল ছেড়ে দেওয়ার হুমকি দেন সাকিব। পরে বোর্ডের নির্দেশে ওয়েস্ট ইন্ডিজ থেকে ফিরে পুরো ঘটনার দায় দেন ওই সময়কার কোচ হাথুরুসিংহের এ নিয়ে শুরু হয় বিতর্ক। ২০১৫ সালের বিপিএলে সিলেট সুপার স্টারের বিপক্ষে ম্যাট কট বিহাইন্ডের আবেদন করেন সাকিব। আম্পায়ার তানভীর আহমেদ তাতে সাড়া না দিলে তার সঙ্গে অসদাচারণ করায় সাকিবকে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়। ২০১৮ সালে আমেরিকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ চলাকালীন সাকিব আল হাসান এক ভক্তের সাথে তর্কে জড়িয়ে পড়েন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ভিডিও ভাইরাল হলে নিজের ফেসবুকে এ নিয়ে ব্যাখ্যাও দেন তিনি। ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ইস্যুতে বিশ্বসেরা এই অলরাউন্ডার সাকিব পড়েন চরম বিপাকে। নিজে ফিক্সিংয়ের সঙ্গে জড়িত না হলেও ভারতীয় এক জুয়াড়ির তরফে ফিক্সিংয়ের অফার পেয়ে সেটা বিসিবি কিংবা আইসিসির কাছে না জানানোর অপরাধে এক বছরের নিষেধাজ্ঞা ভোগ করতে হয়। এসব বিতর্ক ছাড়াও ক্রিকেট বোর্ডের সঙ্গে দ্বন্দ্ব, সতীর্থ খেলোয়াড়দের সঙ্গে বিরোধ, ফটোসেশনে অংশ না নেয়া এবং টেস্ট খেলতে না চাওয়া, বিসিবির সভাপতি হওয়ার ইচ্ছা প্রকাশ করাসহ আরো অনেক বিতর্কই রয়েছে অলরাউন্ডার এই ক্রিকেটারের বিরুদ্ধে।

খেলোয়াড়ি জীবনে সাকিবের বিতর্কের জন্ম দেয়ার শেষ নেই। একই সঙ্গে নানাজনকে নিয়ে কটূক্তি, অশোভন আচরণ, সময়মতো প্র্যাকটিসে না যাওয়া, বিশ্বকাপ খেলার সময় ফটো সেশনে উপস্থিত না হওয়া, খেলা অসমাপ্ত রেখে বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপনের শুটিংয়ে যাওয়া, খেলার মাঝপথে দেশে ফিরে আসা নানান বিতর্ক জন্ম দিয়েছেন তিনি। দেশের ক্রিক্রেটারদের মধ্যে বলা হয় সাকিব আল হাসান বিতর্কের বরপুত্র। এত বিতর্ক এবং বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) কো-চেয়ারম্যান হওয়ার প্রচেষ্টা প্রসঙ্গে জানতে চেয়ে সাকিব আল হাসানকে গতকাল দুপুরে হোয়াটসঅ্যাপে খুদে বার্তা পাঠানো হয়। এতে তিনি সারা দেননি। পরে ফোন করা হলেও তিনি ফোন ধরেননি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা