যশোরে সর্বোচ্চ ৪৩ দশমিক ৮, চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস প্রচণ্ড গরমের আগুনে বিপর্যস্ত জনজীবন : পুড়ছে ফল-ফসল পশুপাখি প্রকৃতি :: বিশুদ্ধ পানির জন্য হাহাকার ঘরে ঘরে রোগী : উচ্চতাপে চিংড়িসহ মৎস্য খামারগুলোতে ভাসছে মরা মাছ : হালদায় মা-মাছ ডিম ছাড়েনি :: সপ্তাহ শেষে স্বস্তির বৃষ্টির আশা : শুক্রবার নাগাদ আবহাওয়ার উন্নতি : ভারতের ঢলে সিলেটে নদ-নদীর পানি বৃদ্ধির পূর্বাভাস

৫২ বছরে রেকর্ড উচ্চতাপ

Daily Inqilab শফিউল আলম

০১ মে ২০২৪, ১২:০৯ এএম | আপডেট: ০১ মে ২০২৪, ১২:০৯ এএম

৫২ বছরের সব রেকর্ড ভঙ্গ করে চলেছে দেশের উচ্চ তাপদাহ। টানা এক মাসের প্রচণ্ড গরম, খরা-অনাবৃষ্টির মধ্যে এপ্রিল মাসের শেষ দিনে অর্থাৎ ভরা গ্রীষ্মকালে বৈশাখের তৃতীয় সপ্তাহে এসেই গতকাল মঙ্গলবার এই রেকর্ডভঙ্গ। দিনভর গনগনে সূর্যের কড়া তেজ যেন আগুন ঝলসে দিয়েছে সারা বাংলাদেশে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দক্ষিণ-পাশ্চিমাঞ্চলের জেলা যশোরে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস! চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি। আবহাওয়া বিভাগ জানায়, ইতোপূর্বে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৯৭২ সালের ১৮ মে যশোরে ৪৫ দশমিক ১ ডিগ্রি সে.। ২৯ বছর পূর্বে ১৯৯৫ সালে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি ছিল ৪৩ দশমিক ৫ ডিগ্রি সে.। এ বছরে দেশে বিগত ৭৬ বছরের মধ্যে (টানা ৩১ দিন) সর্বাধিক দিন উচ্চ তাপপ্রবাহের রেকর্ড এবং ৪৩ বছরের মধ্যে সর্বাধিক দিনের খরা-অনাবৃষ্টি বিরাজ করছে। প্রচণ্ড গরমে খরায় চারদিকে বিপর্যস্ত জনজীবন। সর্বত্র যেন জ্বলন্ত উত্তপ্ত কড়াই। মানুষের ঘুম নেই, নেই শান্তি।

টানা তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ, খরায় পুড়ছে আধাপাকা ইরি-বোরোসহ ফসল, আম, লিচু, জাম, আতা, সফেদা, জামরুল, পেঁপেসহ ফল-ফলাদিও বাগান, শাক-সবজির ক্ষেত, গবাদি পশুপাখি, প্রাণ-প্রকৃতি, গাছপালা। টানা উচ্চ তাপদাহে দেশের দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বাগদা ও গলদা চিংড়ির ঘের এবং মৎস্য খামারগুলোতে পানি অত্যধিক গরম হয়ে ভেসে উঠছে মরা মাছ। উচ্চতাপ ও খরায় মৎস্যখাতে শত শত কোটি টাকার লোকসান দিতে হচ্ছে। চট্টগ্রামে অবস্থিত দেশের একমাত্র মিঠাপানির প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র ‘বঙ্গবন্ধু হেরিটেজ’ হালদা নদীতে রুই-কাতলা-মৃগেল বড় মা-মাছেরা ডিম ছাড়ছে না উচ্চতাপ ও খরার কারণে। ইতোমধ্যে একটি ‘জো’ পার হয়ে গেছে। তাছাড়া দেশেলে পোল্ট্রি ও ডেইরী খামারগুলোতে চলছে বিপর্যয়। তীব্র গরমে প্রতিদিনই ব্রয়লার মুরগি ও বাচ্চা মারা যাচ্ছে। কমে গেছে ডিমের উৎপাদন।

প্রচণ্ড গরমে প্রতিদিনই এখানে সেখানে হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছে মানুষ। তাছাড়া জ্বর-সর্দি-কাশি, ডায়রিয়া, চর্মরোগ, শ^াসকষ্টসহ ঘরে ঘরে নানবিধ রোগব্যাধিতে অসুস্থ হচ্ছে মানুষ। পুকুর, দীঘি, কুয়াসহ পানির উৎসগুলো শুকিয়ে গেছে। ভূগর্ভস্থ পানির স্তর বিপজ্জনকভাবে নিচের দিকে নেমে গেছে। বিশুদ্ধ পানির জন্য হাহাকার পড়ে গেছে সর্বত্র। দূষিত পানি পান করে অসুস্থ হয়ে পড়ছে মানুষ। টানা প্রচণ্ড রোদের আগুনে দিনমজুর, শ্রমিক, কৃষক, কৃষি-শ্রমিক, শ্রমজীবী মেহনতি মানুষের আয়-রোজগারে চরম সঙ্কট চলছে। অনেকেরই ভাগ্যে কাজকর্ম জুটছে না। অনেকেই মানবেতর জীবনযাপন করছে।

এদিকে বৈশি^ক আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থাগুলো ও আবহাওয়া বিভাগ চলতি সপ্তাহ শেষে দেশে বজ্রসহ স্বস্তির বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানায়। আগামী শুক্রবার নাগাদ আবহাওয়ার উন্নতির সম্ভাবনার কথা পূর্বাভাসে জানা গেছে। পাউবো’র বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র উজানে ভারতে অতিবৃষ্টির কারণে ঢলে সিলেট অঞ্চলে নদ-নদীর পানি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে।

গতকাল যশোর (সর্বোচ্চ ৪৩.৮), চুয়াডাঙ্গা (৪৩.৭) ছাড়াও দেশের উল্লেখযোগ্য উচ্চ তাপমাত্রায় অতি তীব্র ও তীব্র ধরনের তাপপ্রবাহের এলাকাগুলো হচ্ছেÑ পাবনায় ৪৩.২. রাজশাহীতে ৪৩, কুষ্টিয়ায় ৪২.৫, মোংলায় ৪২.৩, সাতক্ষীরায় ৪২.২, খুলনায় ৪১.৫, বগুড়া, দিনাজপুর, টাঙ্গাইল ও সিরাজগঞ্জে ৪১, গোপালগঞ্জে ৪০.৭, নওগাঁয় ৪০.৫, ফরিদপুরে ৪০.৩ ডিগ্রি সে.।

আবহাওয়া বিভাগের তথ্যে গতকাল রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৮.৬ এবং সর্বনিম্ন ২৮.৯. ডিগ্রি সে.। তবে আন্তর্জাতিক আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থাগুলোর তথ্যমতে, পৌনে ২ কোটি মানুষের ঘিঞ্জি ‘ইট-পাথর লোহা-কংক্রিটের জঞ্জাল’ কিংবা ‘উত্তপ্ত কড়াই’ রাজধানী ঢাকায় দিনের বেলায় সর্বোচ্চ প্রকৃত তাপানুভূতি (ফীলস লাইক) স্থানভেদে ৪২ থেকে ৪৫ ডিগ্রি সে. রেকর্ড হচ্ছে। দিনের সাথে রাতের ‘সর্বনিম্ন’ তাপমাত্রাও দেশের অনেক জায়গায় ২৮ থেকে ৩০ ডিগ্রির ঘরে উঠে গেছে। এর ফলে দিন-রাত সমান অস্বস্তি বিরাজ করছে। ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিংয়ের কারণে প্রচণ্ড গরমে জনদুর্ভোগ আরও বেড়েই চলেছে। দেশে পঞ্চম দফায় হিট এলার্ট জারি রয়েছে। জনজীবনে সর্বত্র তাপদাহ খরার অস্বস্তি।

আগামী এক সপ্তাহের পূর্বাভাস : আজ বুধবার সন্ধ্যাসহ পরবর্তী ৭২ ঘণ্টার (তিন দিন) আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলাসমূহের উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, দিনাজপুর এবং খুলনা জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে গরমে-ঘামে জনজীবনে অস্বস্তিভাব বিরাজ করছে। গতকাল ঢাকায় বাতাসে আর্দ্রতা বা জলীয়বাষ্পের পরিমাণ ছিল সকালে ৮৩ শতাংশ এবং সন্ধ্যায় ৬৬ শতাংশ। যা অস্বাভাবিক বেশি।

আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

চলমার তাপপ্রবাহ কিছু কিছু জায়গায় প্রশমিত বা কমে আসতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের পূর্বাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং দেশের অন্যত্র তাপামাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করবে।

আগামী শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

দেশে চলমান তাপপ্রবাহের তীব্রতা বা দাপট কমতে পারে। দেশের পূর্বাঞ্চলে তাপপ্রবাহ কিছু কিছু জায়গায় কমে আসতে পারে।
দেশের পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র তাপমাত্রা কিছুটা কমতে পারে। দেশের পূর্বাঞ্চলে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এরপরের ৫ দিনে সারাদেশে বৃষ্টি, শিলাবৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের প্রবণতা ক্রমেই বিস্তারলাভ করতে পারে।
পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
সিলেটে নদ-নদীর পানি বৃদ্ধি বিপদসীমায় প্রবাহের আভাস : ভারতের উজানে অতিবৃষ্টির ঢলে সিলেট অঞ্চলে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে কোন কোনটি বিপদসীমায় প্রবাহের পূর্বাভাস দিয়েছে পাউবো। গতকাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দেয়া বিশেষ পূর্বাভাস বুলেটিনে জানা গেছে, বাংলাদেশ ও বৈশি^ক আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ীÑ মে মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ ও ভারতের উজানে মেঘনা অববাহিকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ৭ দিনে (৩০ এপ্রিল থেকে ৬ মে) মোট সর্বোচ্চ ২৫০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এর ফলে এ সময়ে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীসমূহের পানি বৃদ্ধি পেতে পারে। পাউবো’র পূর্বাভাস কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানান, ক্রমেই মে মাসের প্রথম সপ্তাহের মধ্যভাগে সিলেট জেলার ভারতীয় সীমান্ত সংলগ্ন সুরমা নদীর কানাইঘাট, লুভাছড়া নদীর লুভাছড়া, সারিগোয়াইন নদীর সারিঘাট ও গোয়াইনঘাট পয়েন্টে পানি স্বল্প মেয়াদে বিপদসীমা অতিক্রম করতে পারে।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, ২৯ বছরের তাপমাত্রা ডিঙিয়ে চুয়াডাঙ্গায় আবারো সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ১২ শতাংশ। চলতি মৌসুমে এটিই চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ১৯৯৫ সালে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। ২০০৫ সালে ২ জুন চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রী সেলসিয়াস। ২০১২ সালে ৪ জুন চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪২ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪৩ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। টানা প্রায় এক মাস ধরে এ জেলায় অব্যহত রয়েছে মাঝারী, তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান ইনকিলাবকে জানান, মঙ্গলবার ৩০ এপ্রিল বেলা ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১২ শতাংশ। এ দিন দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস, এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৪ শতাংশ এবং সকাল ৯টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ ডিগ্রী সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ৫৬ শতাংশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেক বেশী থাকায় গোটা জেলায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

তিনি আরো জানান, মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকবে। বুধবার থেকে ধিরে ধিরে তাপমাত্রা কমতে থাকবে এবং রোববার থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।
কুষ্টিয়া থেকে বিশেষ সংবাদদাতা জানান, রোদের প্রখরতা ও তীব্র গরমে পুড়ছে কুষ্টিয়া। নদী ও খাল-বিল শুকিয়ে যাওয়ায় দেখা দিয়েছে তীব্র পানির সংকট। গতকাল মঙ্গলবার ৩টার দিকে জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস যা এই মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। কুষ্টিয়ায় টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে চলেছে তীব্র তাপপ্রবাহ। অব্যাহত তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষের জীবন।

স্থানীয়রা বলছেন, কালবৈশাখীর মৌসুমেও প্রায় এক মাস বৃষ্টির দেখা নেই। নদী-নালা, খাল-বিল, পুকুর শুকিয়ে গেছে। পানির স্তর নেমে যাওয়ায় পানি উঠছে না অগভীর নলকূপ ও সেচ পাম্পে। তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। মাঠে রোদে পুড়ে কৃষকের ফসল নষ্ট হচ্ছে। পেটের দায়ে যারা কাজ করতে বের হচ্ছেন তারা সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছেন। শিশুরাসহ বিভিন্ন বয়সের মানুষ ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।
এ ছাড়া তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে এবং বৃষ্টির প্রত্যাশায় প্রায় প্রতিদিনই জেলার বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

কুমারখালী আবহাওয়া অফিসের ইনচার্জ মামুন অর রশিদ ইনকিলাবকে বলেন, কুষ্টিয়ায় এ মৌসুমে আজকে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৫ ডিগ্রি। মঙ্গলবার বিকেল ৩টার দিকে এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আগামি তিন দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই।

রাজশাহী ব্যুরো ও গোদাগাড়ী সংবাদদাতা জানান, এপ্রিলের শুরু থেকেই রাজশাহী অঞ্চলে অব্যাহত আছে তীব্র তাপদাহ। এতে করে জনজীবনে নেমে এসেছে নাভিশ্বাস। প্রাণীকূলেও দেখা মিলেছে অস্বস্থি। ৫২ বছরের মধ্যে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রী সেলসিয়াস।

তীব্র তাপদাহে রাজশাহীসহ বিভিন্ন উপজেলার খেটে খাওয়া মানুষ, দিনমজুর ও নিম্নআয়ের মানুষ পড়ছেন চরম বিপাকে। অসহ্য গরমে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। শপিং মল, মার্কেট কিংবা বাজারেও ক্রেতা সাধারণের উপস্থিতি কম। অনেকেই পূর্ণ সময়ের বদলে ঘণ্টা চুক্তিতে কাজ করছেন। টানা দাবদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। প্রচণ্ড গরমের সাধারণ ও কর্মজীবী মানুষের ভোগান্তি আর কষ্ট বেড়েছে। তবে সবচেয়ে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

রাজশাহী আবহাওয়া অফিসের কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, এই মৌসুমে গতকাল মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রী সেলসিয়াম। বাতাসের আদ্রতা ১৮ শতাংশ। আগামী আরো কয়েকদিন একই রকম তাপমাত্রা অব্যাহত থাকার কথা জানিয়েছেন রাজশাহী আবহাওয়া অফিস।

এদিকে তীব্র তাপদাহের কারণে দিনমজুর থেকে শুরু করে সব শ্রেনী-পেশার মানুষের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। তীব্র গরমের কারণে খেটে খাওয়া মানুষ গুরুতর অসুস্থ হয়ে পড়ছে। বেশীর ভাগ মানুষ একান্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে তেমন কেউ বের হচ্ছে না। শিশু ও বৃদ্ধরা নানান রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। তীব্র দাপদাহের কারণে রাজশাহীসহ আরো ৫টি জেলার পাঠদান কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

সউদীতে আরো এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

সউদীতে আরো এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

স্মার্টফোনের আয়ু আর দশ বছর! বিস্ফোরক দাবি মেটার শীর্ষ এআই বিজ্ঞানীর

স্মার্টফোনের আয়ু আর দশ বছর! বিস্ফোরক দাবি মেটার শীর্ষ এআই বিজ্ঞানীর

গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলা, নিহত অন্তত ১৭

গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলা, নিহত অন্তত ১৭

বিশ্বের দীর্ঘতম ট্রেন, একদিকে থেকে অন্যদিকে হেঁটে যেতে কতক্ষণ লাগবে জানেন?

বিশ্বের দীর্ঘতম ট্রেন, একদিকে থেকে অন্যদিকে হেঁটে যেতে কতক্ষণ লাগবে জানেন?

অপরাজিত থেকেই শাবির লেভারকুসেনের শিরোপা উৎসব

অপরাজিত থেকেই শাবির লেভারকুসেনের শিরোপা উৎসব

বদলে যাবে পূর্ব অভিজ্ঞতা, ২০২৪ সালেই স্মার্ট গ্লাসে ‘বিপ্লব’ আনতে চলেছে গুগল!

বদলে যাবে পূর্ব অভিজ্ঞতা, ২০২৪ সালেই স্মার্ট গ্লাসে ‘বিপ্লব’ আনতে চলেছে গুগল!

২৬ বছর পর ‘হারিয়ে যাওয়া কিশোরে’র খোঁজ মিলল প্রতিবেশির ঘরে

২৬ বছর পর ‘হারিয়ে যাওয়া কিশোরে’র খোঁজ মিলল প্রতিবেশির ঘরে

কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা

কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা

বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি

বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া

ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া

নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম

নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম

মোদি বাংলাদেশ থেকে শিক্ষা নিয়ে ভারতে নির্বাচনের চেষ্টা করছেন : কেজরিওয়াল

মোদি বাংলাদেশ থেকে শিক্ষা নিয়ে ভারতে নির্বাচনের চেষ্টা করছেন : কেজরিওয়াল

রাজনীতিবিদের সুন্দরী স্ত্রীকে নিয়ে হইচই

রাজনীতিবিদের সুন্দরী স্ত্রীকে নিয়ে হইচই

‘কারা আগে যাবে’ নিয়ে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের দ্বন্দ্ব, নিহত তরুণ

‘কারা আগে যাবে’ নিয়ে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের দ্বন্দ্ব, নিহত তরুণ

সমীকরণ মেলানোর রুদ্ধশ্বাস নাটকীয়তা শেষে চেন্নাইকে বিদায় করে প্লে-অফে বেঙ্গালুরু

সমীকরণ মেলানোর রুদ্ধশ্বাস নাটকীয়তা শেষে চেন্নাইকে বিদায় করে প্লে-অফে বেঙ্গালুরু

ইসরাইলি সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে

ইসরাইলি সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে

প্রোটিন উদ্ভাবনে নতুন উদ্যোক্তাদের সুযোগ দিচ্ছে ইউএসএসইসি-এর পিচ-টু-ফর্ক

প্রোটিন উদ্ভাবনে নতুন উদ্যোক্তাদের সুযোগ দিচ্ছে ইউএসএসইসি-এর পিচ-টু-ফর্ক

স্যানিটেশন কর্মীদের স্বাস্থ্য নিরাপত্তা দিতে হারপিক ও সাজেদা ফাউন্ডেশন সমঝোতা

স্যানিটেশন কর্মীদের স্বাস্থ্য নিরাপত্তা দিতে হারপিক ও সাজেদা ফাউন্ডেশন সমঝোতা

বড় পরিসরে আর. কে. মিশন রোডে ব্র্যাক ব্যাংকের শাখা উদ্বোধন

বড় পরিসরে আর. কে. মিশন রোডে ব্র্যাক ব্যাংকের শাখা উদ্বোধন