ঢাকা   বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ | ৯ কার্তিক ১৪৩১
টাকার বিনিময়ে ২১০ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত শিক্ষা মন্ত্রণালয়ে ও দুর্নীতি দমন কমিশনে (দুদক) লিখিত অভিযোগ দায়ের : উপ-পরিচালক এস এম আব্দুল খালেকের বিরুদ্ধে অভিযোগ

শিক্ষা মন্ত্রণালয়ে তোলপাড়

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

১০ জুলাই ২০২৪, ১২:০১ এএম | আপডেট: ১০ জুলাই ২০২৪, ১২:০১ এএম

সরকারি নীতিমালা ভঙ্গ করে ও অবৈধ প্রক্রিয়ায় ২১০টি মাধ্যমিক বা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীকে টাকার বিনিময়ে এমপিওভুক্ত করে মোটাঅংকের টাকা হাতিয়ে নিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ঢাকা আঞ্চলিক অফিসের উপ-পরিচালক এস এম আব্দুল খালেক। শিক্ষা মন্ত্রণালয়ের ২০২২ সালের ৬ জুলাই এবং চলতি বছরের ৪ ফেব্রুয়ারি জারিকৃত প্রজ্ঞাপনের আদেশ ভঙ্গ করে প্রতিটি স্কুলে ১০-১৫ জন শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীকে এমপিওভুক্ত করেতে ১১-১২ কোটি টাকা ঘুষ নেয়া হয়েছে। এদিকে কমিটিকে না জানিয়েই এমপিও দেওয়ায় গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের সাবেক প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন তালুকদার এ ঘটনার তদন্ত ও বিচার চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে ও দুর্নীতি দমন কমিশনে (দুদক) লিখিত অভিযোগ দায়ের করেছেন।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ঢাকা আঞ্চলিক অফিসের উপ-পরিচালক এস এম আব্দুল খালেক এমপিওভুক্তির ক্ষেত্রে নগদ লেনদেন করেছেন সে গুলো শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে, ঢাকা আঞ্চলিক অফিসের অধীনে ১১টি জেলা রয়েছে। সে গুলো হচ্ছে, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী। এমপিও হলো মান্থলি পে-অর্ডার বা মাসিক বেতন আদেশ, যার মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের বেতন ওই প্রতিষ্ঠানের বদলে পরিশোধ করে সরকার।
মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ ইনকিলাবকে বলেন, মন্ত্রণালয় ও মাউশির নির্দেশনা অমান্য করে এমপিও করার সুযোগ নেই। এ ব্যাপারে আমাদের জিরো টলারেন্স। এমনটা হলে আমরা অবশ্যই তাকে জিজ্ঞাসাবাদ করব।
জানা গেছে, ২০২২ সালের ৩০ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. আবু বকর ছিদ্দীক সাক্ষরিত বেসরকারি মাধ্যমিক-৩ শাখা থেকে একটি পরিপত্র জারি করা হয়। সেই পরিপত্রে এমপিওদর জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের অনলাইন আবেদন যাচাই করার দায়িত্ব সংশ্লিষ্ট কমিটিকে দেওয়া হয়। এর মধ্যে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল এন্ড কলেজের মাধ্যমিক অংশের জন্য যে অঞ্চল পর্যায়ের কমিটি, সেখানে সংশ্লিষ্ট অঞ্চলের উপপরিচালক, অঞ্চলের অধীন জেলা/বিভাগীয় শহরের সরকারি একটি হাইস্কুলের প্রধান শিক্ষক (মাউশি মনোনীত) এবং এমপিওভুক্ত একটি হাইস্কুলের প্রধান শিক্ষককে রাখতে বলা হয়েছে। সে অনুযায়ী ওই বছরের ২২ ডিসেম্বর মাউশি একটি পরিপত্র জারি করে। শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক উল্লেখ করে ওই পরিপত্রে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল এন্ড কলেজের মাধ্যমিক অংশের জন্য উপজেলা থেকে অঞ্চল পর্যায়ের কমিটি গঠন করে দেওয়া হয়। এর মধ্যে ঢাকা অঞ্চলের কমিটিতে আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক ছাড়াও গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের প্রধান শিক্ষক এবং অঞ্চলে অবস্থিত জেলা/বিভাগীয় শহরের প্রাচীনতম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে রাখার কথা বলা হয়। সর্বশেষ গত ৪ ফেব্রুয়ারি মাউশির অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বিভিন্ন স্তরে নতুন এমপিওভুক্তি/এমপিওদর স্তর পরিবর্তন করা হয়। নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোকে নতুন এমপিও কোড দিয়ে ইএমআইএস সিস্টেমে অন্তর্ভুক্ত করা হয়েছে। গত ২০২২ সালে সারাদেশে ২ হাজার ৯০০টি আবেদনের ভিত্তিতে ২ হাজার ৭১৬টি নতুন প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত হয়। এর মধ্যে রয়েছে ঢাকা আঞ্চলিক কার্যালয়ের দুইশ’র বেশি শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির পর শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের এমপিওভুক্তির বিষয়টি সাধারণত আঞ্চলিক অফিস দেখে। কিন্তু তাদের এমপিও দেওয়া হলেও কিছুই জানেন না কমিটির সদস্য গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের সে সময়কার প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন তালুকদার। এমনকি কমিটিতে বেসরকারি স্কুলের একজন সদস্য রাখার বিধান থাকলেও কাউকে রাখা হয়নি। এমপিও দেওয়ার ক্ষেত্রে আগে অনলাইনে আবেদন করতে হয়। এরপর সেগুলো উপজেলা ও জেলা পর্যায় থেকে চলে যায় সংশ্লিষ্ট আঞ্চলিক অফিসে। প্রথমে এটি উপপরিচালকের টেবিলে যায়। তিনি যাচাই-বাছাইয়ের জন্য নিচের দিকের কর্মকর্তাদের কাছে পাঠিয়ে দেন। প্রথমে এটি যায় সহকারী বিদ্যালয় পরিদর্শকের কাছে। এরপর সেটি যায় বিদ্যালয় পরিদর্শকের হাতে। তিনি দেখে যাচাই-বাছাই শেষে উপপরিচালকের কাছে পাঠিয়ে দেন। এরপর উপপরিচালক চাইলে নিজেও শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওর ঘোষণা দিতে পারেন কিংবা মাউশি মহাপরিচালকের কাছে পাঠান। কিন্তু এক্ষেত্রে উপপরিচালক আঞ্চলিক অফিসের সহকারী বিদ্যালয় পরিদর্শক কিংবা বিদ্যালয় পরিদর্শককে আবেদন যাচাই-বাছাইয়ের দায়িত্ব না দিয়ে প্রোগ্রামারকে সঙ্গে নিয়ে পুরো কাজটা সেরেছেন।
বিদ্যালয় পরিদর্শক মোসা. সাহারা খানম জানান, নিচের দিক থেকে ফাইল ওপরে যায়, এটাই রেওয়াজ। এর জন্য কোনো পরিপত্রের প্রয়োজন হয় না। কিন্তু এমপিওভুক্তির ক্ষেত্রে ডিডি বলেছে এমন কোনো পরিপত্র নেই যে, নিচের দিকের কাউকে কাজ দিতে হবে। যে কারণে তিনি কিভাবে এমপিওভুক্ত করেছেন, তা আমি জানি না। এমপিওভুক্তির ক্ষেত্রে তিনিই কর্তা ব্যক্তি হওয়ায় প্রতিষ্ঠান প্রধানরা সরাসরি তার সঙ্গে যোগাযোগ করেছেন বলে জানান একজন।
গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের সাবেক প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন তালুকদার গত ৮ জুন দুর্নীতি দমন কমিশনে (দুদক) একটি অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের ২০২২ সালের ৬ জুলাই এবং চলতি বছরের ৪ ফেব্রুয়ারি জারিকৃত প্রজ্ঞাপনের আদেশ ভঙ্গ করে অবৈধ প্রক্রিয়ায় ২১০টি মাধ্যমিক বা নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এমপিওভুক্ত করে ১০ কোটি টাকা ঘুষ গ্রহণের বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়ার আবেদন করছি। শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে নতুন কোনো শিক্ষা প্রতিষ্ঠান/স্তর এমপিও কোড পাওয়ার পরে শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির জন্য ৩ জন কর্মকর্তার সমন্বয়ে একটি আঞ্চলিক কমিটি গঠিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে মাউশি গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের প্রধান শিক্ষককে আঞ্চলিক কমিটির সদস্য মনোনীত করে। সেখানে একটি বেসরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষককেও কমিটিতে অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। কিন্তু ঢাকা আঞ্চলিক অফিসের উপ-পরিচালক এস এম আব্দুল খালেক কমিটিতে কাউকে না রেখে নিজেই ১০ কোটি টাকা ঘুষের মাধ্যমে স্কুলগুলো এমপিওভুক্তির কাজ করেছেন। যা নজিরবিহীন জালিয়াতি। জানতে চাইলে গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের সাবেক প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন তালুকদার ইনকিলাবকে বলেন, আমি ২০২৩ সালের ৩১ ডিসেম্বর থেকে গবর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছি। কিন্তু আমি জানি না কখন, কিভাবে এমপিও হয়েছে। ডিডি অফিস থেকে এসব বিষয়ে আমার সঙ্গে কেউ কখনও যোগাযোগ করেনি। আরও তিনশর বেশি স্কুলের শিক্ষক/কর্মচারীরা মোটা অংকের ঘুষ না দেওয়ায় তাদের এমপিওভুক্ত করা হয়নি। যারা ঘুষ দেন না, তাদের সঙ্গে দুর্ব্যবহার করা হয় এবং আবেদন বারবার বাতিল করা হয়। তবে কেউ ঘুষের টাকা পৌঁছে দিলে স্কুল বা ব্যক্তির এমপিও দ্রুত হয়ে যায়।
শরীয়তপুরের জাজির উপজেলার মানিকনগর শেখ হাসিনা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সাত্তার মুন্সি জানান, আমি জাজিরা উপজেলার কাজিয়ারচর ছমির উদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে এমপিও ট্রান্সফারের জন্য আবেদন করি। উপজেলা ও জেলা শিক্ষা অফিস সব কাগজপত্র দেখে ঠিক আছে বললেও খালেক সাহেব দুইবার সেটি রিজেক্ট করেছেন। তার দপ্তরে গেলে পিয়ন বলে- বান্ডেল নিয়ে এসেছেন? তবে তিনি সরাসরি টাকা চান নি। তবে লোকমুখে শুনি টাকা দিলে তিনি আর রিজেক্ট করেন না। কিন্তু আমি তো টাকা দিয়ে এমপিও বদলি করাব না। গাজীপুরের শ্রীপুরের বাঁশকোপা উচ্চ বিদ্যালয়ের একজন শিক্ষক জানান, আমাদের প্রতিষ্ঠানের দুজন কর্মচারীর এমপিওর জন্য গত বছরের অক্টোবরে প্রথম আবেদন করি। কিন্তু গত ৯ মাসে তিনবার সেই আবেদন রিজেক্ট করা হয়েছে। চতুর্থবারের মতো আবেদন দিয়েছি। তিনি সরাসরি টাকা চান নি। সালমা বেগম নামে অফিসের একজন সাবেক কর্মকর্তা ছিলেন, তাকে বদলি করা হলেও তিনি এখনও ডিডির মাধ্যম হিসেবে টাকার বিষয়টি দেখেন। আমরা টাকা না দেওয়ায় আবেদন ঝুলে রয়েছে। এদিকে, এস এস আব্দুল খালেকের এসব দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছে বাংলাদেশ বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক সমিতি। তারা আগামী ৩০ জুলাই ঢাকা আঞ্চলিক অফিসের সামনে প্রতিবাদ সভা ডেকেছেন। মাউশির সেই চিঠি সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরীর সাক্ষরে মাঠ পর্যায়ে গিয়েছে। জানতে চাইলে এস এম জিয়াউল হায়দার হেনরী বলেন, এমপিও এর কাজ সহজীকরণের সুবিধার্থে শিক্ষা মন্ত্রণালয় কমিটি গঠনের বিষয়ে নির্দেশনা দিয়েছেন। স্কুলের ক্ষেত্রে মাউশি থেকে সরকারি স্কুলের একজন প্রধান শিক্ষকের নাম চূড়ান্ত করে পুরোনো একটি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষককে রাখার কথা বলা হয়েছে। উপপরিচালক এটা নির্ধারণ করবেন। এই কমিটি এমপিওভুক্তির আবেদনগুলো যাচাই-বাছাই করে সংশ্লিষ্ট শাখায় ফরোয়ার্ড করে দিবে। কিন্তু কেউ একা সেটি করতে পারবেন না। করলে তিনি সরকারি নির্দেশনা অমান্য করবেন।
এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) রবিউল আলমের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেনি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

'মারা গেছেন 'টারজান' খ্যাত অভিনেতা রন এলি'

'মারা গেছেন 'টারজান' খ্যাত অভিনেতা রন এলি'

পঞ্চগড়ে আহত নৈশ্য প্রহরীর মৃত্যু,যুবদল নেতাসহ আটক ৫

পঞ্চগড়ে আহত নৈশ্য প্রহরীর মৃত্যু,যুবদল নেতাসহ আটক ৫

কসবায় অটোরিকশা ছিনতাই করতে চালক খুন

কসবায় অটোরিকশা ছিনতাই করতে চালক খুন

ছাত্রলীগ নিষিদ্ধ করায় হিলিতে ছাত্রদলের আনন্দ মিছিল

ছাত্রলীগ নিষিদ্ধ করায় হিলিতে ছাত্রদলের আনন্দ মিছিল

সচিবালয়ে নাশকতার অভিযোগে ২৬ শিক্ষার্থী কারাগারে

সচিবালয়ে নাশকতার অভিযোগে ২৬ শিক্ষার্থী কারাগারে

জেনেভা ক্যাম্পে আবারো সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ

জেনেভা ক্যাম্পে আবারো সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ

ট্রাম্পকে ‘ফ্যাসিস্ট’ বলে সমালোচিত কমলা

ট্রাম্পকে ‘ফ্যাসিস্ট’ বলে সমালোচিত কমলা

মোরেলগঞ্জে ঘুর্নীঝড় "দানা"মোকাবিলায় প্রস্তুতি সভা

মোরেলগঞ্জে ঘুর্নীঝড় "দানা"মোকাবিলায় প্রস্তুতি সভা

প্রেসিডেন্টের বিষয়ে উপদেষ্টা পরিষদ : রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত

প্রেসিডেন্টের বিষয়ে উপদেষ্টা পরিষদ : রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত

প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ পিপি এডভোকেট ফয়েজকে প্রতিহত করার ঘোষণা আইনজীবিদের

প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ পিপি এডভোকেট ফয়েজকে প্রতিহত করার ঘোষণা আইনজীবিদের

উত্তরার বিএনপি'কে ঢেলে সাজাতে চান সেগুন

উত্তরার বিএনপি'কে ঢেলে সাজাতে চান সেগুন

সাবেক স্বরাষ্ট্র মন্ত্রীর গাড়িবহরে হামলার মামলায় আওয়ামী লীগ নেতা কারাগারে

সাবেক স্বরাষ্ট্র মন্ত্রীর গাড়িবহরে হামলার মামলায় আওয়ামী লীগ নেতা কারাগারে

তারাকান্দায় বাস ও অটোরিক্সার সংঘর্ষে নিহত-১ আহত-২

তারাকান্দায় বাস ও অটোরিক্সার সংঘর্ষে নিহত-১ আহত-২

বাকৃবির ভেটেরিনারি অনুষদের ইন্টার্নশিপের উদ্বোধনী

বাকৃবির ভেটেরিনারি অনুষদের ইন্টার্নশিপের উদ্বোধনী

ইন্দুরকানীতে ঘূর্ণিঝড় দানা’র প্রভাব প্রস্তুত ২৫ টি আশ্রয় কেন্দ্র

ইন্দুরকানীতে ঘূর্ণিঝড় দানা’র প্রভাব প্রস্তুত ২৫ টি আশ্রয় কেন্দ্র

দেশে প্রথমবারের মতো এমআরসিপি পিএসিইএস পরীক্ষা অনুষ্ঠিত

দেশে প্রথমবারের মতো এমআরসিপি পিএসিইএস পরীক্ষা অনুষ্ঠিত

‘দানা’র প্রভাবে অকাল বর্ষণে বিপর্যন্ত দক্ষিণাঞ্চলের জনজীবন বিদ্যুৎ ব্যবস্থা লন্ডভন্ড উপকূল জুড়ে ব্যপক প্রস্তুতি

‘দানা’র প্রভাবে অকাল বর্ষণে বিপর্যন্ত দক্ষিণাঞ্চলের জনজীবন বিদ্যুৎ ব্যবস্থা লন্ডভন্ড উপকূল জুড়ে ব্যপক প্রস্তুতি

ক্ষমা চেয়ে চিরদিনের জন্য দল ত্যাগ করলেন আ’লীগ নেতা!

ক্ষমা চেয়ে চিরদিনের জন্য দল ত্যাগ করলেন আ’লীগ নেতা!

কেশবপুরে ঋন পরিশোধে ব্যর্থ হয়ে এক ব্যবসায়ীর আত্মহত্যা

কেশবপুরে ঋন পরিশোধে ব্যর্থ হয়ে এক ব্যবসায়ীর আত্মহত্যা

বিশ্ববিদ্যালয় হচ্ছে নিজেকে পরিপূর্ণভাবে গড়ার জায়গা : খুবির নবনিযুক্ত উপাচার্য

বিশ্ববিদ্যালয় হচ্ছে নিজেকে পরিপূর্ণভাবে গড়ার জায়গা : খুবির নবনিযুক্ত উপাচার্য