ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
কিনজল ক্ষেপণাস্ত্র দিয়ে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম ধ্বংস ইউক্রেনের সেনাভর্তি দুইটি পিকআপ ট্রাক ধ্বংস উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতেও বাখুমতে অগ্রসর হচ্ছে রুশ সেনা লেপার্ড ট্যাঙ্ক ধ্বংসে নির্দেশনা দেয়া হয়েছে ডনবাসে বেশ কয়েকটি ঘাঁটি হারিয়েছে ইউক্রেন কিয়েভকে দেয়া নতুন পশ্চিমা অস্ত্রের বিরুদ্ধে যুদ্ধ করতে প্রস্তুত রাশিয়া

কিয়েভে ‘নজিরবিহীন’ হামলা রাশিয়ার

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

১৬ মে ২০২৩, ১১:০৩ পিএম | আপডেট: ১৭ মে ২০২৩, ১২:০০ এএম

ইউক্রেনের রাজধানী কিয়েভে আবারও বড় ধরনের মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া, ইউক্রেনীয় কর্মকর্তারা যাকে ‘নজিরবিহীন ব্যাপক’ আক্রমণ বলে বর্ণনা করেছেন। তারা বলছেন রাজধানী কিয়েভের ওপর এতো ঘন ঘন মিসাইল আক্রমণের ঘটনা অভূতপূর্ব।

ইউক্রেন বলছে, কিয়েভ লক্ষ্য করে রাশিয়ার ছোড়া ১৮টি মিসাইলই গুলি করে মাটিতে নামানো হয়েছে এবং ভিডিও ফুটেজেও দেখা যাচ্ছে বিমান প্রতিরোধী ব্যবস্থা দিয়ে সেগুলোকে শহরের আকাশে ধ্বংস করে ফেলা হচ্ছে। রাজধানী কিয়েভ লক্ষ্য করে সবশেষ এ আক্রমণ এমাসেই রাশিয়ার অষ্টম হামলা। ইউক্রেন থেকে পাওয়া খবরে বলা হচ্ছে মঙ্গলবার ভোরে চালানো এসব হামলায় অন্তত তিনজন আহত হয়েছে। কর্মকর্তারা বলছেন, তীব্র এই হামলায় ড্রোন এবং মিসাইল দুটোই ব্যবহার করা হয়েছে। কিয়েভে কর্তৃপক্ষ বলছে, তারা এর সবগুলোই ধ্বংস করেছে। রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ চালানোর ইউক্রেনীয় পরিকল্পনার মধ্যেই রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের হামলা জোরদার করেছে। স্থানীয় সময় মঙ্গলবার ভোরে এসব হামলা চালানো হয়। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান ভালেরি জালুঝনি বলেছেন রাশিয়া রাজধানী কিয়েভের উত্তর, দক্ষিণ এবং পূর্ব দিক থেকে শহরের ওপর আক্রমণ চালিয়েছে এবং এসব হামলায় আকাশ, নৌ এবং স্থলভিত্তিক মিসাইল ব্যবহার করা হয়েছে। কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান শেরি পপকো বলছেন, ‘স্বল্পতম সময়ের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মিসাইল হামলা চালানো হয়েছে’। ‘প্রাথমিক তথ্য অনুসারে, শত্রুদের এসব ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই কিয়েভের আকাশে শনাক্ত করে সেগুলোকে ধ্বংস করা হয়েছে,’ বলেন তিনি।

এদিকে, গতকাল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ান বাহিনী গত দিনে কিয়েভে মার্কিন তৈরি প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের বিরুদ্ধে কিনজল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। ‘কিনজল হাইপারসনিক মিসাইল সিস্টেমের একটি উচ্চ-নির্ভুল হামলা কিয়েভে মার্কিন-নির্মিত প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমে আঘাত করেছে,’ মুখপাত্র বলেছেন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ ৯ মে দাবি করেছে যে, ইউক্রেন কিয়েভে সরবরাহ করা প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের মাধ্যমে রাশিয়ার সর্বশেষ কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র গুলি করেছে। পেন্টাগন প্রেস সেক্রেটারি প্যাট্রিক রাইডার ইতিবাচক উত্তর দিয়েছিলেন যখন ইউক্রেন প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম একটি রাশিয়ান কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে তা নিশ্চিত করার জন্য। পরে, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি উচ্চ পদস্থ সূত্র তাসকে বলেছিল যে, কিয়েভ একটি কিনজল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র আটকানোর দাবি নিয়ে ইচ্ছাপূরণের চিন্তায় নিযুক্ত ছিল কারণ এটি প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য অরক্ষিত ছিল। কিনজল হল রাশিয়ার সর্বশেষ ব্যবস্থা যার হাইপারসনিক অ্যারো-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিশেষভাবে সজ্জিত মিগ-৩১কে ফাইটার-ইন্টারসেপ্টর দ্বারা বাহিত হয়। কিনজল ক্ষেপণাস্ত্রে সহজে রাডারে ধার পড়ে না এবং আধুনিক প্রযুক্তি রয়েছে। এটি স্থল এবং নৌ লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য ডিজাইন করা হয়েছে।

ইউক্রেনের সেনাভর্তি দুইটি পিকআপ ট্রাক ধ্বংস : রাশিয়ার ইস্ট ব্যাটলগ্রুপ দক্ষিণ ডোনেৎস্ক অঞ্চলে ইউক্রেনের সেনাভর্তি দুটি পিকআপ ট্রাক এবং জাপোরোজিয়ে অঞ্চলে একটি পুনরুদ্ধারকারী দলকে সনাক্ত ও ধ্বংস করেছে, গতকাল ব্যাটলগ্রুপের মুখপাত্র আলেকজান্ডার গর্ডেয়েভ জানিয়েছেন। ‘রাশিয়ার সেনাবাহিনী নভোমিখাইলোভকা এলাকায় দুটি পিকআপ ট্রাকে চলাচল করা অবস্থায় একটি ইউক্রেনীয় সেনা ইউনিট সনাক্ত করেছে। আকাতসিয়া অটোমেটিক আর্টিলারি বন্দুক যানবাহন এবং জঙ্গি উভয়কেই ধ্বংস করেছে। একটি ভারী শিখা নিক্ষেপকারী সিস্টেম টিওএস-১-এর ক্রুরা প্রিচিস্টোভকার দক্ষিণে শত্রুর শক্তিশালী অবস্থান ক্ষতিগ্রস্থ করেছে। পাশাপাশি ওসা-একেএম বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ক্রুরা একটি মনুষ্যবিহীন আকাশযানকে গুলি করে ভূপাতিত করেছে,’ তিনি বলেন।

এছাড়াও, মুখপাত্রের মতে, একই এলাকায় একটি রকেট আক্রমণ প্রতিহত করা হয়েছিল: বুক এন্টি-এয়ারক্রাফ্ট মিসাইল সিস্টেমের ক্রুরা তিনটি হিমারস রকেট গুলি করা নামিয়েছিল। জাপোরোজিয়ে এলাকায় চেরভোনায়ার বসতি এলাকায় আকাতসিয়া আর্টিলারি বন্দুকের ক্রুরা শত্রুর একটি পুনরুদ্ধার গোষ্ঠী সনাক্ত এবং ধ্বংস করেছিল। মালিনোভকা এবং নোভোদানিলোভকার বসতিগুলির এলাকায় জঙ্গিদের ক্লাস্টারগুলিতে আর্টিলারি ফায়ার করা হয়েছিল এবং লবকোভয়েতে একটি হ্যাঙ্গারে দুটি পিকআপ ট্রাক এবং শত্রু কর্মীদের ধ্বংস করা হয়েছে,’ গর্ডেয়েভ বলেন। পাশাপাশি রাশিয়ার এয়ার ডিফেন্স সিস্টেম টর, স্ট্রেলা-১০ জাপোরোজিয়ে এলাকায় তিনটি ফুরিয়া ড্রোন গুলি করে ধ্বংস করেছে।

উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতেও বাখুমতে অগ্রসর হচ্ছে রুশ সেনা : আর্টিওমভস্কের (ইউক্রেনীয় নাম: বাখমুত) পরিস্থিতি উত্তেজনাপূর্ণ, তবে রাশিয়ান বাহিনী পুনরায় শক্তি মোতায়েন করার পরে অগ্রসর হচ্ছে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন গতকাল বলেছেন। ‘আর্টিওমভস্কের জন্য, আমরা দেখতে পাচ্ছি যে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ রয়েছে। তবে, ইউক্রেনীয় ইউনিটগুলো দ্বারা নিয়ন্ত্রিত এলাকার আয়তন কমে যাচ্ছে,’ তিনি সলোভিয়েভ লাইভ টিভি সম্প্রচারের সময় বলেছিলেন।

পুশিলিন উল্লেখ করেছেন যে, যুদ্ধ পরিস্থিতি সহজ নয়, কারণ ইউক্রেনের রিজার্ভের পুনরায় মোতায়েন করার কারণে সক্রিয় যুদ্ধ অভিযান অব্যাহত রয়েছে। ‘তবে আমরা আমাদের ইউনিটগুলিকে আরও শক্তিশালী করেছি, তাই আমি মনে করি সেখানকার পরিস্থিতি ঠিক হওয়া উচিত। এখনই একটি টার্নিং পয়েন্ট সম্পর্কে কথা বলার দরকার নেই। এটি অবশ্যই কঠিন, তবে এটিই একমাত্র ক্ষেত্র নয়,’ তিনি যোগ করেছেন। তার মতে, রাশিয়ান বাহিনী ‘সমস্ত অসুবিধা সত্ত্বেও অগ্রসর হচ্ছে’। ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর কিয়েভ-নিয়ন্ত্রিত এলাকায় অবস্থিত আর্টিওমভস্ক, যা ডনবাসে ইউক্রেনীয় সেনার রসদ সরবরাহকারী একটি প্রধান পরিবহন কেন্দ্র। শহরের জন্য তুমুল লড়াই চলছে।

লেপার্ড ট্যাঙ্ক ধ্বংসে নির্দেশনা দেয়া হয়েছে : ডেনিস পুশিলিন বলেছেন, রাশিয়ান যোদ্ধাদের জার্মান লেপার্ড ট্যাঙ্কগুলোকে ধ্বংস করার জন্য যথাযথভাবে নির্দেশনা দেয়া হয়েছে এবং কীভাবে নিশ্চিহ্ন করা যায় সে সম্পর্কে জানানো হয়েছে। ‘আমরা এখনও এ ট্যাঙ্কগুলি দেখিনি তবে (পশ্চিমা) হার্ডওয়্যারগুলি ইতিমধ্যে বিভিন্ন এলাকায় উপস্থিত হচ্ছে। ছেলেরা (রাশিয়ান সৈন্যরা) ইতিমধ্যেই লেপার্ড ট্যাঙ্কের জন্য অপেক্ষা করছে এবং অবশ্যই তাদের কাছে সমস্ত প্রয়োজনীয় তথ্য এবং সমস্ত নির্দেশাবলী রয়েছে। অর্থাৎ, আমরা জানি যে এগুলোর সাথে কী করতে হবে,’ সোলোভিয়েভ লাইভ টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচারে ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান বলেছেন।

এ বছরের প্রথম প্রান্তিকে, জার্মান সরকার কিয়েভ সরকারকে প্রায় ৪৯৭ মিলিয়ন ইউরো মূল্যের অস্ত্র সরবরাহের অনুমোদন দিয়েছে। ২৫ জানুয়ারী, জার্মানি নিশ্চিত করেছে যে, তারা ইউক্রেনকে ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক পাঠাবে এবং অন্য দেশগুলির দ্বারা তাদের পুনরায় রপ্তানির অনুমতি প্রদান করবে। ৭ ফেব্রুয়ারি, জার্মান সরকার ইউক্রেনে ১৭৮টি লেপার্ড ১এ৫ ট্যাঙ্ক সরবরাহের অনুমোদন দেয়। ২৪ ফেব্রুয়ারি, বার্লিন ইউক্রেনে আরও চারটি ট্যাঙ্ক সরবরাহ করার সিদ্ধান্ত নেয়।

ডনবাসে বেশ কয়েকটি ঘাঁটি হারিয়েছে ইউক্রেন : ডেনিস পুশিলিন গতকাল বলেছেন, রাশিয়ান বাহিনী আভদেয়েভকা এলাকায় ইউক্রেনের বেশ কয়েকটি দুর্গ দখল করেছে। সলোভিয়েভ লাইভ টিভিতে একটি সম্প্রচারের সময় তিনি বলেন, ‘আমাদের ছেলেরা পারভোমায়স্কি এলাকা সহ অগ্রসর হচ্ছে। সম্প্রতি, তারা তাদের অবস্থান শক্তিশালী করেছে। তারা আভদেয়েভকার অপর পাশ সহ শত্রুর শক্ত ঘাঁটির কিছু নিয়ন্ত্রণ নিয়েছে।’

পুশিলিন আরও যোগ করেছেন যে, আভদেয়েভকা কোকিং প্ল্যান্টটি রাশিয়ান ইউনিটগুলির ‘সহজ নাগালের মধ্যে’ ছিল। একই সময়ে, তিনি উল্লেখ করেছিলেন যে, ‘শত্রু সেখানে নিজেকে আবদ্ধ করেছে, এবং স্তূপের কাঠামো শত্রুকে তার অবস্থান ধরে সাহায্য করেছে। আপাতত, তবে বেশি দিন নয়।’ ইউক্রেনের সশস্ত্র বাহিনী ডনবাস সংঘাতে আভদেয়েভকাকে তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুর্গে পরিণত করেছে। এই মূল অবস্থান থেকে, ইউক্রেনীয় বাহিনী সক্রিয়ভাবে ডোনেৎস্ক, মাকেয়েভকা, ইয়াসিনোভাটায়া এবং আশেপাশে গোলাগুলি চালিয়েছে।

কিয়েভকে দেয়া নতুন পশ্চিমা অস্ত্রের বিরুদ্ধে যুদ্ধ করতে প্রস্তুত রাশিয়া : সম্প্রতি ইউক্রেনকে সরবরাহ করা কিছু পশ্চিমা সরঞ্জাম ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর আভদেয়েভকা এবং আর্টিওমভস্ক এলাকায় সনাক্ত করা হয়েছে, তবে রাশিয়ান বাহিনী এই ধরনের অস্ত্রের বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত। ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান ডেনিস পুশিলিন সোমবার রসিয়া-২৪ টিভি চ্যানেলকে এ কথা জানান।

তিনি উল্লেখ করেছেন যে, রাশিয়ান বাহিনী সংঘর্ষ রেখার বিভিন্ন সেক্টরে নতুন সামরিক হার্ডওয়্যার সনাক্ত করতে শুরু করেছে। ‘আমরা দেখতে পাচ্ছি যে আভদেয়েভকা এবং আর্টিওমভস্ক এলাকায় সাঁজোয়া কর্মী বাহক (এপিসিএস) এবং অন্যান্য হার্ডওয়্যার সরঞ্জাম সনাক্ত করেছে। যে চালানগুলি পশ্চিমা দেশগুলো সম্প্রতি ইউক্রেনকে সরবরাহ করেছে, অন্তত সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে,’ পুশিলিন বলেছেন, ‘আমরা তাদের মোকাবেলা করতে শিখছি। আমি মনে করি যে আমাদের ইউনিটগুলি এটি করতে প্রস্তুত।’ সূত্র : তাস, বিবিসি নিউজ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

ভারতের কাছ থেকে শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে: আইন উপদেষ্টা

ভারতের কাছ থেকে শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে: আইন উপদেষ্টা

মেজর জে. অব. তারেক সিদ্দিকসহ ১০ জনের নামে মামলা

মেজর জে. অব. তারেক সিদ্দিকসহ ১০ জনের নামে মামলা

বহিঃশক্তি শকুনের মত শিল্প কলকারখানায় থাবা দেয়ার চেষ্টা করছে : শিমুল বিশ্বাস

বহিঃশক্তি শকুনের মত শিল্প কলকারখানায় থাবা দেয়ার চেষ্টা করছে : শিমুল বিশ্বাস

বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড বরদাশত করা হবে না: আইন উপদেষ্টা

বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড বরদাশত করা হবে না: আইন উপদেষ্টা