ঢাকা   রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১

প্রসিদ্ধ দরবারসমূহের পীর সাহেবগণের দোয়া ও শুভেচ্ছা

Daily Inqilab ইনকিলাব

০৪ জুন ২০২৪, ১২:১৮ এএম | আপডেট: ০৪ জুন ২০২৪, ১২:১৮ এএম

বাংলাদেশ পীর-আউলিয়ার দেশ। এ দেশে ইসলামের আগমন প্রথম যুগে হলেও এর বিকাশ হয় পরবর্তী হাজার বছরে ইসলাম প্রচারক, আলেম-ওলামা, পীর-মাশায়েখের মাধ্যমে। এতে ঐতিহ্যবাহী নানা ধারার খানকা ও দরবারের অবদান, ভূমিকা, প্রভাব অনস্বীকার্য। আধুনিক বাংলাদেশের কিছু প্রখ্যাত দরবারের পীর সাহেবগণের দোয়া ও শুভেচ্ছাবাণী দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাবার্ষিকীর মুবারক মুহূর্তে আমাদের পথচলার শক্তি বৃদ্ধি করবে। মুসলিম চিন্তা-চেতনা, আকিদা-বিশ্বাস, তাহজিব-তামাদ্দুনের পতাকাবাহী দৈনিক ইনকিলাব ইসলাম প্রচার, সমাজ সংস্কার, দীনি শিক্ষার বিস্তার, জনকল্যাণ ও আত্মশুদ্ধির প্রতিটি প্রয়াসকে বিকশিত করার হাতিয়ার হিসেবে আত্মনিবেদিত। প্রসিদ্ধ দরবারসমূহের পীর-মাশায়েখের বাণী প্রিয় পাঠকের জন্য তুলে ধরা হলো।

 

ছারছীনা শরীফের পীর হযরত মাওলানা
শাহ্ মোহাম্মাদ মোহেব্বুল্লাহ্

বাংলাদেশের ইসলাম ও মুসলমানদের অতন্দ্র প্রহরী, ইসলামী শিক্ষা তথা মাদরাসা শিক্ষার মুখপত্র এবং দেশ, জাতি ও জনগণের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও স্বকীয়তা রক্ষায় মহান ব্রত নিয়ে আজ থেকে ৩৮ বছর আগে প্রতিষ্ঠা হয়েছিল দৈনিক ইনকিলাবের। মনে পড়ে, আমার ওয়ালেদ মরহুম মুজাদ্দেদে যামান শাহ্সূফী হযরত মাওলানা শাহ্ আবু জা’ফর মোহাম্মাদ ছালেহ (রহ.) তদীয় একান্ত স্নেহের সাবেক ধর্ম, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী মাওলানা এম এ মান্নান (রহ.)কে বলেছিলেন, ‘মাওলানা সাহেব! আমরা আলেম সমাজ দেশ, জাতি ও ইসলামের কল্যাণে যে কাজ করি, কথা বলি ও ভূমিকা রাখি তার প্রচার-প্রসারের কোনো প্লাটফরম আমাদের নেই।’ হযরত পীর ছাহেব কেবলার কথায় অনুপ্রাণিত হয়ে মাওলানা সাহেব দৈনিক ইনকিলাব প্রতিষ্ঠায় উদ্যোগী হন এবং সকলের সহযোগিতায় বহু ত্যাগ ও তিতিক্ষার বিনিময়ে সফলতা লাভ করেন।

সূচনালগ্ন থেকেই পত্রিকাটি দক্ষ সম্পাদনা পরিষদ, সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীদের নিরলস প্রচেষ্টায় জনমনে শ্রদ্ধার আসন লাভ করতে সক্ষম হয়। যুগের পালাবদলে নানা চড়াই-উৎরাই পেরিয়ে পত্রিকাটি আজো তার স্বমহিমায় প্রোজ্জ্বল হয়ে আছে। দেশমাতৃকার কল্যাণে পত্রিকাটির অসামান্য অবদানের কথা জাতি কোনোদিন ভুলবে না।
জন্মবার্ষিকীর এই শুভক্ষণে আমি প্রতিষ্ঠাতা মাওলানা এম এ মান্নানের রূহের মাগফিরাত এবং সম্পাদক, কলাকুশলী, সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দকে আন্তরিক অভিনন্দন জানাই। আল্লাহ পাক তাদের দুনিয়া ও আখেরাতের প্রভূত কল্যাণ লাভে ধন্য করুন। আমীন।

 

সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের পীর শাহ সুফি আলহাজ অধ্যক্ষ মো. মাহমুদুর রহমান

দেশের শীর্ষস্থানীয় জাতীয় পত্রিকা ইনকিলাবের প্রতিষ্ঠাবার্ষিকীতে আন্তরিক মোবারকবাদ ও হৃদয় নিংড়ানো ফুলেল শুভেচ্ছা রইলো। প্রতিষ্ঠাকাল থেকেই ইনকিলাব দেশ, জাতি, সমাজ, সংস্কৃতি, সাহিত্য ও মুসলিম উম্মাহর একনিষ্ঠ বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে কথা বলে আসছে। কোনো রূপ জড়তাগ্রস্ততা ছাড়াই ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থের ঊর্ধ্বে থেকে বাংলাদেশে ইসলামী আর্দশ, সংস্কৃতি, সভ্যতা ও ইসলামী জাতীয়তাবাদকে তুলে ধরতে ইনকিলাব পারঙ্গম। মাদরাসা শিক্ষার স্বীকৃতি, উন্নয়ন, প্রচার ও প্রসার এবং দাবি আদায়ের মুখপত্র হিসেবে এর অবদান অবিস্মরণীয়। ইনকিলাব সবসময়ই দেশের সকল হকপন্থী পীর-মাশায়েখ, উলামায়ে কিরামের ঐক্য প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রেখে আসছে। ইনকিলাব তার অতীত ঐতিহ্যের ধারাহিকতা বজায় রাখবে, আন্তরিকভাবে এই দোয়া ও শুভকামনা রইলো।

 

ফুলতলীর পীর সাহেব হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী

নাহমাদুহূ ওয়া নুসাল্লী আলা রাসূলিহিল কারীম। দৈনিক ইনকিলাব আমাদের অন্তরে এমন স্বচ্ছ আবেগ সৃষ্টি করে- যাতে আমরা জন্মভূমিকে ভালবাসি, মানুষকে ভালবাসি, দ্বীনী কার্যক্রম ও প্রতিষ্ঠানগুলির উন্নতি কামনা করি, অনর্থক ঝগড়ায় লিপ্ত না হয়ে সময়কে সঠিক কর্মে ব্যয় করতে পারি। দোয়া রইল, ইনকিলাবের কাজে যারা শ্রম দান করছেন, আল্লাহতাআলা যেন তাদের কার্যক্রম আরো সুন্দরভাবে পরিচালিত করার তৌফিক দান করেন।

 

মশুরীখোলা দরবারের পীর সাহেব আল্লামা শাহ মুহাম্মদ আহছানুজ্জামান

দৈনিক ইনকিলাব প্রতিষ্ঠার পর থেকে ইসলামের প্রচার ও প্রসারে অনন্য ভূমিকা পালনের পাশাপাশি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে উল্লেখযোগ্য অবদান রেখে আসছে। মাওলানা এম এ মান্নান (রহ.) এর প্রতিষ্ঠিত দৈনিক ইনকিলাব এদেশের ইসলামপ্রিয় জনগণের অন্তরে জায়গা করে নিতে সক্ষম হয়েছে। পরবর্তীতে তাঁর সুযোগ্য সন্তান আলহাজ এ এম এম বাহাউদ্দীন এ ধারা অব্যাহত রেখেছেন। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমি ইনকিলাবের দীর্ঘায়ূ ও সাফল্য কামনা করছি।

 

ফান্দাউক দরবার শরীফের পীর আলহাজ মাওলানা মুফতি সৈয়দ সালেহ আহমাদ মামুন আল হোসাইনী

ইসলাম, মুসলমান ও দেশ-জাতির কল্যাণে নিবেদিত দেশের শীর্ষ স্থানীয় ও বহুল প্রচারিত দৈনিক ইনকিলাব দীনদরদী মুসলমান, উলামায়ে কেরাম, হক্কানী দরবারসমূহ এবং বস্তুনিষ্ঠ ও সত্য সংবাদ প্রত্যাশীদের অন্যতম বিশ্বস্ত মুখপত্র। প্রতিষ্ঠাকাল থেকেই দৈনিক ইনকিলাব দেশ-জাতি, ইসলাম ও মুসলিম উম্মাহর পক্ষে একনিষ্ঠ ভূমিকা রেখে আসছে। দেশের উন্নয়ন, অগ্রগতি, মানবতা, শান্তি, কৃষি, তারুণ্য ও অর্থনৈতিক বিকাশ এবং ইসলামের নামে বিভ্রান্ত গোষ্ঠীর অপতৎপরতা, সন্ত্রাসবাদ, অনৈক্য ও সামাজিক বিশৃঙ্খলা বিনাশে এর রয়েছে তাৎপর্যপূর্ণ ভূমিকা। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব ও ইসলামী স্বার্থের প্রশ্নে দৈনিক ইনকিলাব নানা ঘাত-প্রতিঘাতেও কাবু হয়নি। ইনশাআল্লাহ, ভবিষ্যতেও দৈনিক ইনকিলাব আপন আলোয় উজ্জ্বল থেকে অবদান রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস। আমি দৈনিক ইনকিলাবের দীর্ঘ পথচলা ও সাফল্য কামনা করি।

 

নেছারাবাদের পীর সাহেব হযরত মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেছারাবাদী

 

একটি আদর্শ সংবাদপত্রের বৈশিষ্ট্য হচ্ছে: ১. ধর্ম-বর্ণ ও দল-মতের ঊর্ধ্বে থাকা, ২. কোনো ব্যক্তি কিংবা দলবিশেষের অন্ধ-সমর্থন ও অহেতুক-বিরোধিতা বর্জন করা, ৩. সর্বাবস্থায় পক্ষপাত-দুষ্টতা পরিহার করে নিরপেক্ষতা তথা বস্তুনিষ্ঠতা বজায় রাখা, ৪. অন্যায়-অবিচার ও দুর্নীতি-দুষ্কৃতির বিরুদ্ধে নিরাপস থাকা এবং ৫. দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও গণমানুষের আশা-আকাক্সক্ষা রক্ষায় মসিযুদ্ধ অব্যাহত রাখা। আলহামদুলিল্লাহ! প্রতিষ্ঠালগ্ন থেকেই ইনকিলাব এই বৈশিষ্ট্যসমূহ নানান প্রতিকূলতার মধ্যেও অব্যাহত রাখার আপ্রাণ চেষ্টা করে গণমানুষের আস্থার প্রতীকে পরিণত হতে পেরেছে; আশা করবো ভবিষ্যতেও এই নীতি-বৈশিষ্ট্য অব্যাহত ও অক্ষুণ্ন রাখবেÑ যেকোনো মূল্যে। এই অবাধ তথ্যপ্রবাহের যুগে মুক্ত, স্বাধীন গণমাধ্যমের বিকল্প নেই। দেশের অব্যাহত উন্নয়নে পরামর্শ ও সঠিক দিকনির্দেশনা দিয়ে গণমাধ্যমই পারে সরকারের সহযোগী হতে; প্রয়োজন শুধু কর্তৃত্ববাদী মানসিকতার পরিবর্তন। এ দেশের পীর-মাশায়েখ-ওলামায়ে কেরাম সেই শুরু থেকে আজ-অবধি ইনকিলাবের সুখ-দুঃখের সঙ্গী হয়ে আছেন, ইনকিলাবের প্রতিষ্ঠাতা মাওলানা এম. এ মান্নান ও প্রতিষ্ঠায় অবদান রাখা ওয়ালেদে মুহতারম হযরত কায়েদ ছাহেব হুজুর রহ.-সহ যারা ওফাত গ্রহণ করেছেন, এই ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তাদের রূহের মাগফেরাত এবং যারা জড়িয়ে আছেন তাদের হায়াতে তাইয়্যেবা কামনা করছি; একইসঙ্গে ইনকিলাব-সম্পাদক আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন ছাহেবের নেক হায়াত, দৃঢ়চেতা মনোবল ও সর্ববিধ কল্যাণ কামনা করছি। আল্লাহ তা’য়ালা ইনকিলাব-পরিবারকে দেশ-জাতির অতন্দ্র প্রহরী হিসেবে কবুল করুন। আমীন!

 

মৌকারা দরবার শরীফের পীর হযরত মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালিউল্লাহী

দেশের শীর্ষ স্থানীয় জাতীয় পত্রিকা দৈনিক ইনকিলাবের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকীতে আন্তরিক মুবারকবাদ জানাই। দীর্ঘ সময়ব্যাপী ধারাবাহিক প্রকাশনা, লক্ষ্য হাসিলে ইনকিলাবের ঈর্ষণীয় অর্জন রয়েছে।

দেশ ও জনগণের মুখপত্র হিসেবে জনজীবনের নানা অসঙ্গতি, সমস্যা ও সম্ভাবনা, ব্যক্তি ও সামাজিক প্রসঙ্গে নিঃসঙ্কোচে কথা বলেছে ইনকিলাব। ফলে সার্বভৌমত্ব রক্ষা ও উম্মাহর বৃহত্তর স্বার্থে এটি এক বলিষ্ঠ কণ্ঠস্বরে পরিণত হয়েছে। ইনকিলাবের সবচেয়ে বড় অর্জন হলো, এটি সকল ধারার হক্কানি পীর-মাশায়েখ ও উলামায়ে কিরামের গভীর আস্থা নিয়ে তাদের পারস্পরিক সম্পর্কের সেতুবন্ধন হয়ে আছে প্রতিষ্ঠাকাল থেকে। আগামী দিনেও ইনকিলাব দেশ-জাতি, ইসলাম ও উম্মাহর কল্যাণে অনবদ্য ভূমিকা রাখবে, ইনশাআল্লাহ।

আল্লাহ তাআলার দরবারে ইনকিলাবের সার্বিক কল্যাণ, উত্তোরোত্তর সমৃদ্ধি, প্রতিষ্ঠাতা প্রখ্যাত আলেম ও ইসলামী চিন্তাবিদ মরহুম আলহাজ মাওলানা এম এ মান্নান (রহ.)’র মাগফিরাত ও মর্যাদা বৃদ্ধি এবং প্রিয় ভাই সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীনসহ ইনকিলাব পরিবারের সবার নেক হায়াত কামনা করছি।

 

জৈনপুরী পীর সাহেব আল্লামা সৈয়দ মাহবুবুর রহমান

দৈনিক ইনকিলাব প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি দেশ, জাতি ও দ্বীনের সেবায় নিয়োজিত থেকে অকুতভয়ে সত্যের বাণী প্রচার করে অন্যায়ের বিরুদ্ধে এবং ন্যায়ের পক্ষে সেবা করে যাচ্ছে। পত্রিকাটির প্রতিষ্ঠাতা বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি, মাদরাসা শিক্ষার এবং বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা সুযোগ্য মন্ত্রী, মরহুম হযরত মাওলানা আব্দুল মান্নান সাহেব আমার অতি প্রিয় ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। তিনি ও তাঁর বড়ভাই ওলিয়ে কামিল হজরত মাওলানা মরহুম আব্দুস সালাম সাহেব আমার প্রতিষ্ঠিত মোহাম্মাদপুরস্থ আদর্শ ইসলামি মিশন মহিলা কামিল মাদরাসা, এতিমখানা, হিফজখানা ও রাহমানিয়া জৈনপুরী খানকা শরীফ কমপ্লেক্সে তাশরীফ এনে দোয়া করে গিয়েছেন। আমি নিজে মরহুম এম এ মান্নান সাহেবের জীবদ্দশায় যতবার দেখা করেছি, তিনি অতি সম্মানের সাথে আমাকে আপ্যায়ন ও আন্তরিকতার সাথে সহযোগিতা করতেন, যা কখনো ভোলা যায় না। পত্রিকার মাননীয় সম্পাদক তাঁর সুযোগ্যপুত্র, আমাদের নয়নমণি বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সুযোগ্য সভাপতি এ এম এম বাহাউদ্দীন সাহেব স্বীয় পিতার মতো এই পত্রিকার মাধ্যমে দেশ ও জাতির বিশেষ করে মাদরাসা শিক্ষার রূহকে তাজা রেখেছেন। বাতিলের বিরুদ্ধে সোচ্চার এবং মানবের সত্যিকার অধিকার আদায়ের সংগ্রামে অতন্দ্র প্রহরির কাজ করে যাচ্ছেন। তাকে আন্তরিক ধন্যবাদ। আমি হকের প্রচারক মজলুম ও নিপীড়িত মানুষের মুখপত্র ইনকিলাবের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা ও আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি।


বিভাগ : বিশেষ সংখ্যা


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

সভাপতি শওকত সম্পাদক মানিক

সভাপতি শওকত সম্পাদক মানিক

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা