ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
বিক্ষোভ সমাবেশে ইসলামী দলের নেতৃবৃন্দ

ইসরাইলের বিরুদ্ধে মুসলিম উম্মার প্রতিরোধ গড়ে তুলতে হবে

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১১ অক্টোবর ২০২৩, ১২:০৭ এএম | আপডেট: ১১ অক্টোবর ২০২৩, ১২:০৭ এএম

ফিলিস্তিনে বিশ্ব সন্ত্রাসী ইসরাইলি বর্বরোচিত হামলার প্রতিবাদে রাজপথ উত্তপ্ত হয়ে উঠেছে। ইসরাইলি বর্বর হামলার প্রতিবাদে বিভিন্ন জেলায়ও প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ বলেছেন, মুসলিম রাষ্ট্রপ্রধানদের ইসরাইলি হানাদারদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে। জাতিসংঘের দায়িত্ব হচ্ছে মাজলুম ফিলিস্তিনী মুসলমানদের পক্ষে দাঁড়িয়ে ইসরায়েলের বিরুদ্ধে সোচ্চার হওয়া। ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বর্বরোচিত হত্যাযজ্ঞের প্রতিবাদে আজ মঙ্গলবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে বিভিন্ন ইসলামী দলের অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন। পরে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলকারীরা বিভিন্ন শ্লোগানে বলেন, ইসরাইলের কালো হাত ভেঙ্গে দাও’গুড়িয়ে দাও’। বদরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’। বিশ্ব মুসলিম ঐক্য গড়ো’ফিলিস্তিন স্বাধীন করো’।
ইসলামী আন্দোলন বাংলাদেশ ঃ ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, মাজলুম মানুষের পাশে দাঁড়ানোর সুযোগ হওয়ায় আজকে আমরা মহান আল্লাহর দরবারে শুকরিয়া জানাই আলহামদুলিল্লাহ। পীর সাহেব চরমোনাই বলেন, ফিলিস্তিনের মুসলমানদের উপর যে জুলুম নির্যাতন ও হত্যাযঞ্জ চলছে তার প্রতিবাদে আমাদের রাজপথে থাকা অত্যাবশ্যকীয়। তিনি বলেন, আমেরিকা, ইউরোপসহ যে সব দেশ যুগ যুগ ধরে ফিলিস্তিনের মুসলমানদের উপর সন্ত্রাসী ইসরাইলি আক্রমণকারীদের পক্ষাবলম্বন করে মানবতাবিরোধী কাজ করছে। পীর সাহেব চরমোনাই আরো বলেন,দখলদার ডাকাত ইসরাইলিরা যুগ যুগ ধরে ফিলিস্তিনের মুসলমানদের হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে জাতিসংঘের কোন প্রতিবাদ আমরা দেখছি না। মাজলুমদের পক্ষে আমরা ইসরাইলি হানাদারদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলবো। তিনি বলেন, জাতিসংঘের দায়িত্ব হচ্ছে মাজলুম ফিলিস্তিনী মুসলমানদের পক্ষে দাঁড়িয়ে ইসরায়েলের বিরুদ্ধে সোচ্চার হওয়া।
ফিলিস্তিনে ইসরাইলি অমানবিক হামলা নির্যাতন ও হত্যাষজ্ঞের প্রতিবাদে বায়তুল মোকাররমের উত্তর গেইটে গতকাল মঙ্গলবার বিকেলে ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে আয়োজিত প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই এসব কথা বলেন। দলের উত্তরের সভাপতি প্রিন্সিপাল শেখ ফজলে বারি মাসউদের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, দলের প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মুহাম্মদ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী,অধ্যাপক মাহবুবুর রহমান, মো.আমিনুল ইসলাম, মাওলানা ইমতিয়াজ আলম, ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, কেএম আতিকুর রহমান, মুফতি দেলাওয়ার হোসাইন সাকী, মাওলানা মো. আরিফুল ইসলাম, শরীফুল ইসলাম রিয়াদ, ডা. শফিকুল ইসলাম, হাফেজ শাহাদাত হোসেন প্রধানিয়া।
মাওলানা মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী বলেন, মুসলিম জাগরণ শুরু হয়ে গেছে। ৫১ বছর পরে ফিলিস্তিনীদের জমি উদ্ধারে সোচ্চার হওয়ায় পশ্চিমারা এবং ভারত ইসরায়েলের পক্ষাবলম্বন করেছে। তিনি বলেন, মুলমানরা তাদের দখল হওয়া জমি যেকোনভাবে ফিরিয়ে আনবে ইনশাআল্লাহ। তিনি বলেন, বায়তুল মোকাদ্দাস রক্ষায় আমরা বুকের তাজা রক্ত দিতে প্রস্তুত আছি।
সভাপতির বক্তব্যে প্রিন্সিপাল শেখ ফজলে বারী মাসউদ বলেন, আমেরিকার সহায়তায় ১৯৪৮ সনে জাতিসংঘের প্রস্তাবে ইসরায়েলকে বসত করার জন্য সুযোগ দেয়া হয়েছে। এখানে বসতি করে ইসরাইলিরা মুসলমানদের উপর একের পর এক জুলুম করে চলছে। পরে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়।
যুব জমিয়ত বাংলাদেশ : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেছেন, দশকের পর দশক ধরে মানবতাবিরোধী রাষ্ট্র ইসরাইল ফিলিস্তিনিদের উপর নিপীড়নের ষ্টীম রোলার চালিয়ে আসছে। দীর্ঘকালের দমন-পীড়নে ফিলিস্তিনীদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। ২০০৭ সাল থেকে গাজা উপত্যকাটিতে স্থল ও জলপথে অবরোধ আরোপ করে রেখেছে এই হায়েনা রাষ্ট্র ইসরাইল। ইসরাইলের দুর্ভেদ্য প্রতিরক্ষা ব্যবস্থার অহংকারকে গুড়িয়ে দিয়ে মুক্তিকামী ফিলিস্তিনীরা তাদের অধিকার আদায়ের সংগ্রামকে সফলতার দ্বারপ্রান্তে নিতে নতুনভাবে যে মিশন শুরু করেছে আমরা সুদূর বাংলাদেশ থেকে তাদের চলমান এই মিশনের সর্বাঙ্গীণ সফলতা কামনা করছি এবং তাদের প্রতি সংহতি প্রকাশ করছি। তিনি বলেন, ফিলিস্তীন ইস্যুতে মুসলিম বিশ্বের রাষ্ট্রপ্রধানদেরকে দ্রুত এক কাতারে আসতে হবে।
আজ মঙ্গলবার বাদ আসর বায়তুল মোকাররম উত্তর গেইটে যুব জমিয়ত বাংলাদেশ আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন। যুব জমিয়ত বাংলাদেশের সহসভাপতি মাওলানা ফেরদাউস মাহমুদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাওলানা ইসহাক কামাল ও সাংগঠনিক সম্পাদক মাওলানা চৌধুরী নাসির আহমদের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত উক্ত সমাবেশে আরো বক্তব্য রাখেন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সাংগঠনিক সম্পাদক মুফতী নাসীরুদ্দীন খান, মাওলানা আব্দুল গাফফার ছয়ঘরী, মুফতী বশীরুল হাসান খাদিমানী,মুফতী ইমরানুল বারী সিরাজী, মাওলানা গিয়াস উদ্দিন।
সম্মিলিত ইসলামী দলসমূহ : ফিলিস্তিনে ইসরাইলি বাহিনীর হামলার প্রতিবাদে ্আজ বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে সম্মিলিত ইসলামী দলসমূহের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের সমন্বয়কারী প্রখ্যাত ক্বারি মাওলানা লুৎফর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, মাওলানা খলিলুর রহমান মাদানী, মাওলানা কামরুল ইসলাম আনসারী, মাওলানা আরিফ বিল্লাহ সিদ্দিকী, বাংলাদেশ খেলাফত আন্দোলনের (একাংশ) নায়েবে আমীর মাওলানা আবুল কাশেম কাসেমী, জনসেবা আন্দোলনের নেতা মাওলানা বিন ইয়ামিন। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, জায়েনবাদী ইসরাইয়ের বিষ দাঁত উপড়ে ফেলতে হবে। যুগ যুগ ধরে ইসরাইলি বর্বরোচিত হামলায় ফিলিস্তিনের সাধারণ নাগরিকরা নির্বিচারে মারা যাচ্ছে। ফিলিস্তিনি নারী, পুরুষ শিশু হত্যায় পশ্চিমা সা¤্রাজ্যবাদের হৃদয় কাঁদে না। নেতৃবৃন্দ বলেন, অবিলম্বে ইসরাইলি হত্যাযজ্ঞ বন্ধ এবং ফিলিস্তিনিদের রক্ষায় মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে। পরে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়।

বাংলাদেশ লেবার পাটি : ফিলিস্তিনের গাজাসহ বিভিন্ন এলাকায় নির্বিচারে সামরিক হামলা ও ব্যাপক হতাহতের ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়ে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান এক বিবৃতিতে বলেছেন, ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে ইসরায়েলের এ বর্বোরোচিত হামলা জায়নবাদী আগ্রাসনের ভয়াবহ নজির। ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্থিনে ভয়াবহ মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে। তিনি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির ভিত্তিতে এ অঞ্চলে স্থায়ী শান্তির উদ্যোগ নিতে জাতিসংঘ, ওআইসি, আরব লীগসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি শাইখুল হাদিস আল্লামা মনসুরুল হাসান রায়পুরী ও মহাসচিব শাইখুল হাদিস ড. আল্লামা গোলাম মহিউদ্দিন ইকরাম ফিলিস্তিনে সন্ত্রাসী ইসরাইলি বর্বরোচিত হামলার তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, স¤্রাজ্যবাদী মার্কিন যুক্তরাষ্ট্রের মদদেই যুগ যুগ ধরে ফিলিস্তিনিদের হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে। ফিলিস্তিনের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় মুসলিম রাষ্ট্রপ্রধানদের ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে। নেতৃদ্বয় আগামী কাল বৃহস্পতিবার বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে ইসরাইলি হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ সফল করার অনুরোধ জানান।
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি : সন্ত্রাসী দখলদার অবৈধ রাষ্ট্র ইসরায়েলকে ফিলিস্তিনের বিরুদ্ধে সর্বাত্মক সমর্থন দিয়ে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র দাবি করা ভারতের নোংরা চরিত্র বিশ্বের কাছে জঘন্যভাবে প্রকাশিত হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমীর আল্লামা ছরওয়ার কামাল আজিজি ও মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার। এক যুক্ত বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ভারত এখন থেকে নিজেকে আর ধর্ম নিরপেক্ষ দেশ হিসেবে দাবি করার অধিকার রাখে না। মুসলিম বিদ্বেষী সন্ত্রাসী সাম্প্রদায়িক অপশক্তি ভারত ইঙ্গ মার্কিন ইসরাইয়ের সাথে ঐক্যবদ্ধ হয়ে মুসলিম নিধনের যে আন্তর্জাতিক চক্রান্ত শুরু করেছে তার বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তুলতে নেতৃদ্বয় বিশ্ব মুসলিম রাষ্ট্র প্রধানদের প্রতি উদাত্ত আহবান জানান এবং ভারতের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের প্রয়োজন আছে বলেও মন্তব্য করেন।
তাহাফফুজে খতমে নবুওয়ত : আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশের সভাপতি আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী ও মহাসচিব মাওলানা মুহিউদ্দিন রাব্বানী বলেছেন, গত দুইদিনে অবৈধ দখলদার ইসরাইলের বর্বরোচিত হামলায় সাত শতাধিক স্বাধীনতাকামী ফিলিস্তিনি শহিদ হয়েছেন। আহত হয়েছেন হাজার হাজার ফিলিস্তিনি। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ইসরাইলি দখলদারিত্বের অবসান, উত্তেজনা ও আগ্রাসন বন্ধ এবং বেসামরিক নাগরিকদের প্রয়োজনীয় সুরক্ষা প্রদানে আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব নিতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে হবে। নেতৃদ্বয় আরো বলেন, বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের দূতাবাসগুলো তাদের নিজ নিজ রাষ্ট্রে এবং বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে এ হামলার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে ব্যবস্থা গ্রহণ করুক। অবিলম্বে এ হামলা বন্ধে এবং ইসরাইল-ফিলিস্তিন সমস্যার একটি স্থায়ী সমাধানের জন্য বিশ্বনেতৃত্ব ও জাতিসংঘকে কঠোর ও কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।
নেতৃদ্বয় দেশব্যাপী যার যার জায়গা থেকে বরকতময় এ স্থান ও ফিলিস্তিনি মুসলমানদের রক্ষার জন্য রোজা, সালাতুল হাজত ও বিভিন্নভাবে দোয়ার এহতেমাম করার জন্য আহবান জানান। জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ড : জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ডের মহাসচিব মুফতী মোহাম্মদ আলী এক বিবৃতিতে বলেন, হানাদার ইসরাইলি বাহিনী বিগত ৭৭ বছর ধরে ফিলিস্তিন ও মসজিদুল আকসা জবরদখল করে রেখেছে। এছাড়াও এই দীর্ঘ ৭৭ বছর ধরে ইসরাইলিরা ফিলিস্তিনের মুসলমানদের ওপর বর্বর গণহত্যা চালাচ্ছে যা অত্যন্ত জঘন্যতম। এখন সময় এসেছে বিশ্ব নেতৃবৃন্দ এক হয়ে ইসরাইলিদের অত্যাচার ও পৈশাচিকতার বিরুদ্ধে রুখে দাঁড়াবার।
চট্টগ্রাম ব্যুরো জানায়, ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে নগরীতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে ইসলামী আন্দোলন। নগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদের উত্তর গেইটে আজ বিকেলে অনুষ্ঠিত সমাবেশে বক্তাগণ বলেন, জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক সংস্থার প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে ৭৫ বছর যাবত ইসরাইলিরা অব্যাহতভাবে আন্তর্জাতিক আইন ও মানবাধিকার লঙ্ঘন করে আসছে। ইসরায়েল ফিলিস্তিনের উপর অমানবিক আগ্রাসন চালিয়ে যাচ্ছে। বর্তমানে অব্যাহত বিমান হামলা চালিয়ে তারা গাজাকে ধ্বংসস্তুপে পরিণত করে এবং শত শত নিরীহ সাধারণ মানুষকে শহীদ করছে। ফিলিস্তিনের নির্যাতিত-নিপীড়িত মুসলমানদের ওপর ইসরাইলের আগ্রাসী হামলা বিশ্ব মুসলিম উম্মাহর কলিজায় আঘাত হেনেছে। স্বাধীন-সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া ফিলিস্তিন সমস্যার কোনো সমাধান হবে না, বিশ্ববাসীর কাছে এ কথা স্পষ্ট হয়ে গিয়েছে। আমরা অবিলম্বে ফিলিস্তিনকে একটি সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি জানাই।
সমাবেশে সভাপতিত্ব করেন ইসলামী আন্দোলনের মহানগর সহ-সভাপতি মাওলানা ওয়ায়েজ হোসেন ভূইয়া। বক্তব্য রাখেন, মহানগরের সহ-সভাপতি মাওলানা বোরহান উদ্দিন আল বারী, ভারপ্রাপ্ত সেক্রেটারী মাওলানা মোসলেহ উদ্দিন, মাওলানা ইবরাহীম খলিল, মাওলানা তরিকুল ইসলাম, জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ মহানগরের সেক্রেটারী মাওলানা শেখ আমজাদ হোসেন, ইসলামী যুব আন্দোলন মহানগরের সভাপতি আল মিজান মুহাম্মদ নোহেল, জাতীয় শিক্ষক ফোরামের নগর সভাপতি দিদারুল মাওলা, ইসলামী শ্রমিক আন্দোলন নগর সাধারণ সম্পাদক মুহাম্মদ নোয়াব মিয়া, মুহাম্মদ জিল্লুর রহমান।
ইবি সংবাদদাতা জানান, ফিলিস্তিন ও ইসরায়েলের চলমান সশস্ত্র সংঘাতে মুক্তিকামী ফিলিস্তিনিদের প্রতিবাদী সংগ্রাম ‘তুফান আকসা’ এর সাথে সংহতি জানিয়ে সংহতি সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়টির অনুষদ ভবনের সামনে সমাবেশের আয়োজন করা হয়। পরে সেখান থেকে র‌্যালি বের করেন শিক্ষার্থীরা। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় অনুষদ ভবনে গিয়ে শেষ হয়।
সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ৭৫ বছরে ইসরায়েলী সন্ত্রাসী, বোমাবাদী এবং গুলিবর্ষণকারী বাহিনী লক্ষ লক্ষ ফিলিস্তিনিকে উৎখাত করে অবৈধ রাষ্ট্র দখলদারিত্ব কায়েম করেছে। সে অবৈধ রাষ্ট্র নিরীহ ফিলিস্তিদের জীবন নিয়ে টিকে আছে। এখন যে অবৈধ ইসরায়েলীদের বিরুদ্ধে ফিলিস্তিনিদের শান্তি মিশন ‘তুফান আকসা’ ঘোষণা করা হয়েছে তখন পশ্চিমাদের দরদ উথলে পড়ছে। কিন্তু যখন ইসরায়েলী বাহিনী ফিলিস্তিনি শিশুদের বুকে গুলি করে রক্তে রঞ্জিত করেছিল, মায়ের সামনে সন্তানকে হত্যা করেছিল, ভাইয়ের সামনে বোনকে নির্যাতন করা হয়েছিল তখন এই পশ্চিমাদের দরদ কোথায় ছিল। তারা আরো বলেন, আজকে পৃথিবীবাসী দেখতে চায় কারা শান্তির পক্ষে আছে আর কারা সন্ত্রাসের পক্ষে আছে। যদি আমেরিকা সহ পুরো পৃথিবী শান্তির পক্ষে আসতে চায় তাহলে অবশ্যই ইসরায়েলকে দখলদার অবৈধ রাষ্ট্র হিসেবে ঘোষণা করতে হবে।

 

 


বিভাগ : বাংলাদেশ


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল