ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
ভুল সংশোধনে ডিসি-এডিসি-এসিল্যান্ডদের অনিহা ভূমির পরিপত্র আমলে নিচ্ছে না

ভূমি বিরোধ নিষ্পত্তিতে ভোগান্তি

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

০৮ এপ্রিল ২০২৩, ১১:৩৩ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ০৩:৩৪ পিএম

রাজধানীর গোন্ডারিয়ার বাসিন্দার আবুল হাসান তার বাবার বাড়ি ভিটার জমি ভুলবশত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের নামে মহানগর জরিপে নতুন রের্কড হয়েছে। গত ৫ বছর ধরে জমির রের্কড সংশোধনের আবেদন করেও তা পাচ্ছে না। তার জমিতে চার ভাই বাড়ি করে বসবাস করে আসছেন। কিন্তু জমির রেকর্ড সংশোধন করতে পারছে না। এ রকম সারাদেশে প্রায় দেড় কোটি মানুষ এ সমস্যার শিকার হচ্ছেন। দেশের গোটা ভূমি খাতকে ডিজিটাইজেশনের আওতায় এনে ভোগান্তি দূর করার চেষ্টা করা হলেও মানুষের হয়রানি, ভোগান্তি দূর হয়নি। বরং হয়রানি আরো বেড়ে গেছে।
জরিপে অব্যবস্থাপনার কারণে ভূমি নিয়ে মানুষের বিরোধ, দ্বন্দ্ব, সংঘাত চলছেই। জমি অন্যজনের নামে রেকর্ড করা হয়েছে। মামলা-মোকদ্দমা করেও মালিকানার সংকট দূর হচ্ছে না। কারসাজি করে জমির শ্রেণি পরিবর্তন করা হচ্ছে। উন্নত জমিকে নিম্ন শ্রেণি উল্লেখ করে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়া হচ্ছে। ভূমি মন্ত্রণালয় এ ক্ষেত্রে ডিজিটাইজেশন বাস্তবায়নের কাজ শুরু করলেও ভূমির মালিকানাসহ নানা ক্ষেত্রে নৈরাজ্য রয়ে গেছে। জমির মালিকনা নিয়ে খতিয়ানের করণীক ভুল, প্রতারণামূলক লিখন এবং যথার্থ ভুল সংশোধরেনর ক্ষমতা জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (ভুমি), উপজেলা নিবার্হী কর্মকর্তা এবং সহকারী কমিশনার হাতে থাকলেও তা বাস্তাবায়ন করছে না এবং ভূমি মন্ত্রণালয়ের সচিব স্বাক্ষরিত পরিপত্র মানছে না ডিসি-এডিসি-এসিল্যান্ডরা। আবার ৬২ সালের রেকর্ড সংশোধন মামলায় আদালতের রায়ে জমির মালিকরা মিস কেস করেও এডিসি ও সরকারি কমিশনারদের কাছে সুবিচার পাচ্ছে না বলে শত শত অভিযোগ ভুমি মন্ত্রণালয়ে। আবার অনেক জেলায় ভুমি কর্মকর্তারা জনগনের পক্ষে সংশোধনের প্রস্তাব দিলে সেই সব কর্মকর্তাদের বদলি করা হচ্ছে।
গত মাসে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)-তে তিন দিনব্যাপী জাতীয় ভূমি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জমির মালিকানা সংক্রান্ত সামাজিক ও পারিবারিক সমস্যার অবসান এবং ঝামেলামুক্ত সেবা নিশ্চিত করতে ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর করতে হবে। ভূমির মালিকানা সুনির্দিষ্ট করার জন্য ভূমি বন্টন ব্যবস্থাকে ডিজিটালাইজ করতে হবে এবং এর ফলে পারিবারিক ও সামাজিক সমস্যার সমাধান হবে।
ভূমি মন্ত্রণালয় সচিব মো. খলিলুর রহমান ইনকিলাবকে বলেন, আমি এখনো নতুন আগে সব কিছু জানার আগে বলতে পারছি না তবে বিষয়টি ক্ষতিয়ে দেখব। এ বিষয়ে যশোরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. তমিজুল ইসলাম খান ইনকিলাককে বলেন, আমি আমার জেলায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিদেশনা দিয়েছি। ভূমির বিষয় সঠিকভাবে নিশ্চিত হয়ে ভুল সংশোধন করতে হবে। সেইভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী ভূমি কর্মকর্তারা কাজ করছেন।
স্বাধীনতার ৫৩ বছরেও দেশের অনেক জেলা-উপজেলায় জমির প্রকৃত মালিকের নামে রেকর্ড শেষ হয়নি। আবার যেসব এলাকায় চূড়ান্তভাবে রেকর্ড প্রকাশ করা হয়েছে। আবার যেসব জেলায় ভূমি জরিপের চূড়ান্তভাবে মুদ্রিত ও প্রকাশিত করা হয়েছে সেখানে তিন ভুলের কারণে হয়রানি বাড়ছে। বাংলাদেশের দেওয়ানি মামলার ৫০ থেকে ৬০ শতাংশই ভূমি সংক্রান্ত। ভূমি জরিপ ট্রাইবুনালে প্রায় ৩ লাখেরও বেশি মামলা ঝুলছে। ফলে ভুক্তভোগিদের ভূমি সংক্রান্ত মামলা নিষ্পত্তি না হওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। তাই ভূমি অপরাধ দমনে প্রস্তাবিত ল্যান্ড ক্রাইম অ্যাক্ট বাস্তবায়ন যত দ্রুত করা সম্ভব হবে তত দ্রুত জনদুর্ভোগ কমে আসবে। দেশের ভূমি অফিসগুলো এখনো পুরোপুরি দুর্নীতিমুক্ত নয়। সরকারের আপ্রাণ চেষ্টার পরেও প্রভাবশালী মহলের কারণে ভূমি সেবা প্রদানে এখনো সুশাসন নিশ্চিত করা সম্ভব হয়নি। ভূমি জরিপের জন্য দু’টি ল্যান্ড সার্ভেয়িং ড্রোন কিনতে যাচ্ছে ভূমি জরিপ অধিদফতর। যার প্রতিটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬ কোটি টাকা। সব ধরনের এক্সেসরিজসহ ভূমি জরিপের জন্য এই ধরনের এক একটি ড্রোনের দাম সর্বোচ্চ এক কোটি থেকে সোয়া কোটি টাকা। তাই ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশন করতে গিয়ে যাতে অনিয়ম ও দুর্নীতি না হয় সে দিকে নজরদারী বাড়াতে হবে। চূড়ান্তভাবে মুদ্রিত ও প্রকাশিত খতিয়ানের করণিক ভুল , প্রতারণামূলক লিখন এবং যথার্থ ভুল সংশোধন সংক্রান্ত। ভূমি মন্ত্রণালয়ের আইন অধিশাখা-১ থেকে ২৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে জারিকৃত পরিপত্রে বলা হয়, ১৯৫০-এর ধারা ১৪৪-এর বিধান মোতাবেক ভূমি মন্ত্রণালয়াধীন দায়িত্বপ্রাপ্ত ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর কর্তৃক দেশের বিভিন্ন জেলায় জরিপ কার্যক্রমের মাধ্যমে ভূমি রেকর্ড প্রণয়ন করা হয়। সর্বশেষ জরিপের রেকর্ড বা খতিয়ান চূড়ান্ত মুদ্রিত ও প্রকাশিত হওয়ার পর খতিয়ানের কতিপয় ভুল সংশোধনে সহকারী কমিশনার (ভূমি) গণ উক্ত আইনের ধারা ১৪৩ মোতাবেক ক্ষমতাবান। ১৯৫৫ তে সর্বশেষ জরিপে প্রকাশিত খতিয়ানের করণিক ভুল এবং প্রতারণামূলক ভুক্তি, সংশোধন বাস্তবায়ন কৌশল বিবৃত হয়েছে। এ লক্ষ্যে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক খতিয়ানে ভুল সংশোধনের বিষয়ে গুরুত্ব আরোপ করে ইতোপূর্বে এ মন্ত্রণালয়ের ২৩ সেপ্টেম্বর ২০১৫ সালের পরিপত্র প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়। জরিপ পরবর্তীকালে সেবাগ্রহীতাদের খতিয়ানের এ ধরনের ভুল যুক্তিসঙ্গত সময়ের মধ্যে সংশোধনের সেবা দিতে সরকার বদ্ধপরিকর।
খতিয়ানের করণিক ভুল সংশোধন করতে গিয়ে যদি স্বত্বকে প্রভাবিত করে, যেমন স্বত্বের পরিমাণে হ্রাস-বৃদ্ধি ঘটে এবং অন্যের স্বত্বের পরিবর্তন ঘটে বা অন্য কেহ লাভবান বা ক্ষতিগ্রস্ত হয়, তাহলে এক্ষেত্রে খতিয়ান সংশোধনে রাজস্ব অফিসারের কোনো এখতিয়ার থাকবে না।
জালিয়াতির মাধ্যমে সৃষ্ট খতিয়ান, পরস্পর যোগসাজশের মাধ্যমে মাঠ পর্যায় হতে চূড়ান্ত রেকর্ড প্রকাশনা পর্যন্ত যে কোনো পর্যায়ে জালিয়াতির আশ্রয় গ্রহণ করে খতিয়ান প্রস্তুত করা, খতিয়ানের ২ নং কলামে অংশের তঞ্চকতাপূর্ণ অন্তর্ভুক্তি দলিলমূলে দুই ব্যক্তি একটি সম্পত্তির মালিক। দলিলে হিস্যার উল্লেখ আছে। তারপরেও রেকর্ডে হিস্যা ভুল করেছে অথবা ওয়ারিশানমূলে মালিক কিন্তু উত্তরাধিকার অনুযায়ী হিস্যা রেকর্ড না হওয়া। সরকারি ১ নং খাতিয়ানের জমি, অর্পিত সম্পত্তি, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, সংস্থা, কোর্ট অব ওয়ার্ডস, ওয়াকফ, দেবোত্তর প্রভৃতি জমি প্রতারণামূলকভাবে ভিন্ন নামে রেকর্ড হওয়া, খতিয়ানে ঘষা-মাজা বা ওভার রাইটিং, কোনো প্রকাশিত খতিয়ানে ঘষা-মাজা বা ওভার রাইটিং করে ভিন্ন নাম ঠিকানা, খতিয়ান নম্বর, দাগ নম্বর, অংশ, পরিমাণ ইত্যাদি বসানো।
প্রত্যেক উপজেলা বা সার্কেল ভূমি অফিসের দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) উক্ত ভূমি অফিসের আওতাধীন মৌজাসমূহের সর্বশেষ জরিপে প্রস্তুত চূড়ান্ত প্রকাশিত খতিয়ানে থাকা করণিক ভুল সংশোধনের নিমিত্ত সংশ্লিষ্ট খতিয়ানধারী ভূমি মালিক বা তার বৈধ উত্তরাধিকারী বা স্বার্থাধিকারীর নিকট থেকে প্রাপ্ত আবেদন কিংবা আওতাধীন সংশ্লিষ্ট ইউনিয়ন বা পৌর ভূমি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নিকট থেকে প্রতিবেদন প্রাপ্তির সাথে সাথে তার কার্যালয়ে রক্ষিত মিস কেস রেজিস্টারে আর্থিক বর্ষ মোতাবেক ক্রমানুসারে নম্বর দিয়ে তালিকাভুক্ত করে কার্যক্রম শুরু করবেন ।
আবেদনকারী আবেদনের কারণ বর্ণনা করে এবং জাতীয় পরিচয়পত্রসহ কাগজপত্র (যদি থাকে) সত্যায়িত অনুলিপি দাখিল করে সহকারী কমিশনার (ভূমি) কে সম্বোধন করে নিজ স্বাক্ষরে কিংবা ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির স্বাক্ষরে আবেদন দাখিল করবেন। আবেদনে দাফতরিক যোগাযোগের স্বার্থে আবেদনকারী বা প্রতিনিধির মোবাইল নম্বর (যদি থাকে) দিতে হবে। সহকারী কমিশনার (ভূমি)র দফতরে আবেদন দাখিলের তারিখেই আবেদনকারীকে বা তার প্রতিনিধিকে রেকর্ড সংশোধন মিস কেস নম্বরসহ আবেদনের প্রাপ্তি স্বীকারপত্র প্রদান করতে হবে। এরূপ কোনো আবেদন গ্রহণ না করা বা আবেদনকারীকে ফিরিয়ে দেয়া বা প্রাপ্তি স্বীকারপত্র না দেয়া বা আবেদন দাখিলের দিনেই কেস নম্বর না দেয়া কর্তব্যে অবহেলা বলে গণ্য হবে। কেন্দ্রীয়ভাবে একটি সিস্টেমের আওতায় এই জাতীয় আবেদন অনলাইনে গ্রহণ, প্রক্রিয়াকরণ, নিষ্পত্তি ও তথ্য সংরক্ষণ ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত সহকারী কমিশনার (ভূমি) প্রচলিত ম্যানুয়াল পদ্ধতিতে কেস নথি ব্যবস্থাপনা নিশ্চিত করবেন। সহকারী কমিশনার (ভূমি) তার আদেশ বা সিদ্ধান্তে আবেদন মঞ্জুর বা নামঞ্জুরের পক্ষে কারণ বর্ণনাসহ আদেশনামায় স্বাক্ষর করবেন, রেকর্ড সংশোধনের পক্ষে উপযুক্ত হেতুবাদ থাকলে আদেশে তা সুস্পষ্টভাবে উল্লেখ করবেন, প্রমাণক সমূহের কপি বিবৃতিসহ নথির সাথে সংযুক্ত করবেন এবং রেকর্ড সংশোধন মিস কেস রেজিস্ট্রারে আদেশের তারিখ ও সারসংক্ষেপ লিখে স্বাক্ষর করবেন।
খতিয়ানের করণিক ভুল সংশোধন করতে গিয়ে যদি স্বত্বকে প্রভাবিত করে, যেমন স্বত্বের পরিমাণে হ্রাস-বৃদ্ধি ঘটে এবং অন্যের স্বত্বের পরিবর্তন ঘটে বা অন্য কেহ লাভবান বা ক্ষতিগ্রস্ত হয়, তাহলে এক্ষেত্রে খতিয়ান সংশোধনে রাজস্ব অফিসারের কোনো এখতিয়ার থাকবে না। খতিয়ান নম্বর ১০০ ও ১০১-এর মালিকদ্বয়ের প্রকৃত প্রাপ্য দাগ যথাক্রমে ১৫০ ও ১৫১ কিন্তু খতিয়ান দু’টিতে দাগ যথাক্রমে ১৫১ ও ১৫০ হয়েছে, এ ক্ষেত্রে কোনো একজন খতিয়ানধারীর আবেদনে খতিয়ানের ভুল সংশোধন করা রাজস্ব অফিসারের এখতিয়ার বহির্ভূত হবে কি না, এই দুই খতিয়ানধারী যদি একত্রে আবেদন জানান এবং এতে যদি তৃতীয় পক্ষের স্বত্বের পরিবর্তন না হয় সেক্ষেত্রে রাজস্ব অফিসার ভুল সংশোধনে এখতিয়ারবান হবেন। খতিয়ানের করণিক ভুল সংশোধনের কার্যক্রমে আবেদনকারীর আবেদিত বিষয়ে শুনানীতে কারো কোনো আপত্তির কারণ পরিদৃষ্ট হলে তা দেওয়ানি বিরোধ মর্মে বিবেচিত এবং সহকারী কমিশনা (ভূমি)-এর এখতিয়ার বহির্ভূত হবে। খতিয়ানে জমির শ্রেণির ভুল যেমন : আবাদি, ভিটি, হাট, দোকান, আবাসিক ইত্যাদি এসব শ্রেণির একটি স্থলে অন্যটি লেখা একটি করণিক ভুল হতে পারে অথবা ভূমির ব্যবহারগত বা অন্য কোনো কারণবশত ব্যক্তি কর্তৃক নিজ প্রয়োজনে শ্রেণি পরিবর্তন করিয়ে নেয়াও হতে পারে, তেমন বিষয় হলে ভবিষ্যৎ বিতর্ক এড়ানোর জন্য সহকারী কমিশনার (ভূমি) করণিক ভুল সংশোধনের জন্য প্রাপ্ত এ জাতীয় আবেদন গ্রহণ করে শুনানি ও অনুসন্ধানের পর তথ্য ও উপাত্ত এবং মতামতসহ নথি অনুমোদনের নিমিত্ত কালেক্টরের নিকট প্রেরণ করবেন, কালেক্টর যেরূপ আদেশ দিবেন সেইরূপ ব্যবস্থা নেবেন। ভুল বা যথার্থ ভুল সংশোধনের বিষয়ে দেওয়ানি আদালতের রায় মোতাবেক সরকারি জমির ক্ষেত্রে নামজারি কার্যক্রম গ্রহণ সংক্রান্ত ভূমি মন্ত্রণালয়ের ২০১৯ সালের জারিকৃত পরিপত্রে-এর সংশ্লিষ্ট নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে। খতিয়ানের নির্ভুল কপি জরিপের ওয়ার্কিং ভলিউমে আছে, কিন্তু খতিয়ান বহিতে বাঁধাইয়ে ভিন্নরূপ খতিয়ান বাঁধাই হওয়া বা অনুরূপ কোনো প্রকৃত ভুল বা যথার্থ ভুল বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) অবহিত হলে বা তার নিকট আবেদন করা হলে তিনি অবিলম্বে একটি মিস কেস চালু করে শুনানি ও অনুসন্ধানের পর তথ্য ও উপাত্ত এবং মতামতসহ নথি সিদ্ধান্তের জন্য কালেক্টরের নিকট প্রেরণ করবেন এবং কালেক্টরের আদেশানুরূপ ব্যবস্থা গ্রহণ করবেন। এ বিষয়ে কালেক্টর প্রয়োজনে সংশ্লিষ্ট জোনাল সেটেলমেন্ট অফিসারের মতামত গ্রহণ করতে পারেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন