ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
সাংবাদিকসহ আহত ২৮

বিএনপির অবস্থান কর্মসূচিতে আ.লীগ-ছাত্রলীগের হামলা

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৮ এপ্রিল ২০২৩, ১১:৪৯ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ১২:৪১ পিএম

গ্যাস-বিদ্যুৎ ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদসহ ১০ দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন জেলা ও মহানগর বিএনপি পৃথকভাবে অবস্থান কর্মসূচির আয়োজন করে। গতকাল বিএনপির এ অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিলের সময় রাজবাড়ী, ভোলা দৌলতখান, পটুয়াখালীর মির্জাগঞ্জে ও লক্ষ্মীপুরে রামগঞ্জে হামলায় সংবাদিকসহ ২৮ আহত হয়েছেন। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যের ভিত্তিতে খবর বিস্তারিত :

স্টাফ রিপোর্টার লক্ষ্মীপুর থেকে জানান, লক্ষ্মীপুরের রামগঞ্জে আওয়ামী লীগ ও বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে সাংবাদিকসহ আহত হয়েছে ১০ নেতাকর্মী। এসময় পুলিশ স্বেচ্ছাসেবক দলের নেতা আবদুর রহমানকে আটক করে। উভয় পক্ষের সংঘর্ষের সময় কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়।

গতকাল শনিবার বিকেল ৩টায় সাতারপাড়া চৌরাস্তায় সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় দুইপক্ষের ইটপাটকেল নিক্ষেপের ফুটেজ সংগ্রহ করতে গিয়ে দৈনিক কালবেলা রামগঞ্জ প্রতিনিধি ইকবাল হোসেন আহত হয়।

ধাওয়া পাল্টা ধাওয়ায় বিএনপি সমর্থিত আবদুর রহমান, কবির ভাট, আবদুর রহমান মিলন, শেখ কামরুল, নজরুল ইসলাম পিন্টুসহ ১০ বিএনপি নেতাকর্মী আহত হয়েছে বলে বিএনপি নেতৃবৃন্দ দাবি করেন। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও বিএনপি নেতা ড. মামুন আহম্মেদ ও কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি ইমাম হোসেন জানান, কেন্দ্র ঘোষিত অংশ হিসাবে রামগঞ্জ উপজেলা বিএনপির নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে সাতারপাড়া এলাকা থেকে বাইপাস সড়কে অবস্থান কর্মসূচি পালনের উদ্দেশ্য বের হয়।

আগে থেকে সাতারপাড়া চৌরাস্তায় অবস্থান করে পুলিশের সহযোগিতায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবকলীগ নেতাকর্মীরা বিএনপি নেতাকর্মীদের উপর বৃষ্টির মতো ইটপাটকেল ও কাঁচের বোতল নিক্ষেপ করে। এসময় বাধ্য হয়ে বিএনপি নেতাকর্মীরাও পাল্টা প্রতিরোধ গড়লে পুলিশ বিএনপি নেতাকর্মীদের লক্ষ্য করে বেশ কয়েক রাউন্ড শর্টগানের গুলি ছুঁড়ে।

উপজেলা যুবলীগ নেতা মোস্তাফিজুর রহমান ভূইয়া সুমন জানান, আমাদের পূর্বনির্ধারিত শান্তি সমাবেশকে কেন্দ্র করে বিএনপি ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। বিএনপি দেশে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। যা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কোন অবস্থাতেই মেনে নিবে না।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর কালুখালী ও গোয়ালন্দে বিএনপির অবস্থান কর্মসূচিতে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এতে সাংবাদিকসহ অন্তত ১০ জন আহত ও একটি মাইক্রোবাস ভাঙচুর করা হয়েছে।

গতকাল শনিবার বিকাল ৩টায় গোয়ালন্দ উপজেলা পরিষদ চত্বরে বিএনপির অবস্থান কর্মসূচি গ্রহণ করে। আড়াইটার সময় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা সেখানে অবস্থান নিয়ে শান্তি সমাবেশ শুরু করে। এসময় ঢাকা মেট্রো-চ ১৬-২০২৯ সাদা রঙের একটি মাইক্রোবাস এলে যুবলীগ, ছাত্রলীগের কর্মীরা তাদেরকে থামিয়ে মারধর করাসহ গাড়ি ভাঙচুর করে। এসময় ছবি তোলা ও ভিডিও করায় দৈনিক বাংলার জেলা প্রতিনিধি মো. মঈনুল হক মৃধা ও ইনকিলাবের গোয়ালন্দ প্রতিনিধি মোজাম্মেল হক লাল্টুকে মারধর করে।

এদের মধ্যে মঈনুল হক মৃধাকে গোয়ালন্দ উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং লাল্টু প্রাথমিক চিকিৎসা নিয়েছে। এ ঘটনার প্রেক্ষিতে রাজবাড়ী শহরের সজ্জনকান্দা নিজ বাসভবনে সাংবাদিকদের নিকট ব্রিফিং করেন, রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম।

তিনি বলেন, সাংবাদিক ও তার নেতাকর্মীসহ অন্তত ১০ জনকে মারধর করা হয় এবং মাইক্রোবাস ভাঙচুর করা হয়েছে। এ হামলার নিন্দা জানান। এসময় জেলা বিএনপির সাবেক আহ্বায়ক নঈম আনসারী, সাবেক সদস্য সচিব মঞ্জুরুল আলম দুলাল, সাবেক দফতর সম্পাদক আ. মজিদ বিশ্বাস, কেএ সবুর শাহীন, যুবদলের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও জেলা যুবদলের আহ্বায়ক খায়রুল আনাম বকুল প্রমুখ।

এ বিষয়ে গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার মজুমদারের সাথে মোবাইলে যোগাযোগের চেষ্টা করলেও তিনি ফোন রিসিপ করেননি।
অপরদিকে, কালুখালী উপজেলা বিএনপির গণ-অবস্থান কর্মসূচির নির্ধারিত স্থান ও উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুর রহমান মন্ডলের বাসায় ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা দুপুরে ১২টার দিকে হামলা চালায়। হামলায় প্রভাষক বারী মোল্যা, মহব্বত হোসেন, ফাতেমা খাতুন, নাসিমা বেগম মারাত্বক আহত হয়েছে। খবর পেয়ে তাৎক্ষণিক সেখানে উপস্থিত হন রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হারুন-অর-রশীদ। থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুর রহমান মন্ডল বলেন, ইফতার পার্টির আয়োজন করা হয়েছিল। বিষয়টি স্থানীয়দেরকেও অবগত করা হয়। কিন্তু হঠাৎ করেই তারা বাড়ীতে ইটপাটকেল নিক্ষেপ করাসহ বাড়ির মহিলাদের ও আত্বীয় স্বজনদের মারধর, ৩টি মোবাইল ফোন ও ৪টি স্বর্ণের চেইন ছিনিয়ে নিয়ে গেছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

কালুখালী থানার অফিসার ইনচার্জ নাজমুল হাসান বলেন, এ বিষয়ে থানায় কেউ কোনো অভিযোগ দায়ের করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করা হবে।
দৌলতখান (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান, ভোলার দৌলতখানে বিএনপির অবস্থান কর্মসূচিতে হামলার অভিযোগ উঠেছে। হামলায় বিএনপির সহযোগী সংগঠনের অন্তত ৫ জন নেতাকর্মী আহত হন।

গতকাল শনিবার বিকাল সোয়া ৩টার দিকে এ হামলার ঘটনা ঘটে। উপজেলা বিএনপি সূত্র জানায়, শনিবার বিকাল ৩টায় কেন্দ্রঘোষিত অবস্থান কর্মসূচি পালনের লক্ষ্যে উপজেলা বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা দলীয় কার্যালের সামনে অবস্থান নেয়। পূর্ব থেকে সেখানে পুলিশ মোতায়েন ছিল। এসময় ছাত্রলীগের নেতাকর্মীরাও বিএনপির দলীয় কার্যালয়ের পশ্চিম পাশে সানসেট রেস্টহাউজের সামনে জড়ো হয়। একপর্যায়ে পুলিশের উপস্থিতিতেই ছাত্রলীগের কর্মীরা বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা করে। এতে বিএনপির ৫ জন নেতাকর্মী আহত হন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা অভিযোগ করে বলেন, কোনো উস্কানি ছাড়াই ছাত্রলীগ কর্মীরা শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি চলাকালে হামলা করে এবং দলীয় কার্যালয় তালাবদ্ধ করে দেয়।
মির্জাগঞ্জ (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর মির্জাগঞ্জে কেন্দ্র ঘোষিত যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে অবস্থান কর্মসূচি পালন করেছে বিএনপি। অপরদিকে শান্তি সমাবেশ করেছে উপজেলা আওয়ামী লীগ। বিএনপির নেতাদের অভিযোগ, গাড়ী বহর নিয়ে অবস্থান কর্মসূচিতে আসার পথে আওয়ামী লীগ নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালায়।

গতাকল শনিবার সকাল ১১টায় পৃথক স্থানে এই কর্মসূচি পালন করে উপজেলা আওয়ামী লীগ ও বিএনপি। উপজেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট প্রাঙ্গণে বিএনপি ও উপজেলা কেন্দ্রীয় ঈদগাহ মাঠের সামনে শান্তি সমাবেশ করে আওয়ামী লীগ। দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচিতে সতর্ক অবস্থানে ছিলো থানা পুলিশ।

উপজেলা বিএনপির আয়োজনে অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন-কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আলতাফ হোসেন চৌধুরী। উপজেলা বিএনপির সভাপতি সাহাবুদ্দিন নান্নুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসাইন ফরাজির সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, পটুয়াখালী জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মাকসুদ আহমেদ বায়েজিদ (পান্না), দেলোয়ার হোসেন নান্নু প্রমুখ।

উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসাইন ফরাজির অভিযোগ- কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরীর গাড়ী বহর নিয়ে কর্মসূচিতে আসার সময় উপজেলার সুবিদখালী বাজার সংলগ্ন তিন রাস্তার মোড় এলাকায় বসে হামলা চালায় আওয়ামী লীগ। হামলায় আহত হয় ৩ জন। তারা হলেন- এতে উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান হাসিনা বেগম, ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক নাজমুল মৃধা, সদস্য আল আমিন আহত হয়।

অপরদিকে উপজেলা আওয়ামী লীগের শান্তি সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন জুয়েল বেপারী, সিনিয়র সহ-সভাপতি ইসমাইল হোসেন মৃধা, সহ-সভাপতি প্রফেসর ইউনুস আলী সরদার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জহিরুল ইসলাম জুয়েল, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ফারুক খান প্রমুখ।

গাড়ী বহরে হামলার বিষয় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন জুয়েল বেপারী বলেন, বিএনপির গাড়ী বহরে আমাদের নেতাকর্মীরা কোনো হামলা করেনি। এটা তাদের অভ্যন্তরীণ কোন্দলে হতে পারে। শুধু শুধু আওয়ামী লীগকে দোষারোপ করছেন তারা।

মির্জাগঞ্জ থানা অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ার হোসেন বলেন, দুই দলই শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করেছেন। এসময় সতর্ক অবস্থানে ছিলো পুলিশ। সমাবেশ শেষে যাওয়ার সময় একটু উত্তেজনা সৃষ্টি হলে আমরা তা নিয়ন্ত্রণে আনি। আর হামলার বিষয়ে কেউ কোনো অভিযোগও করেননি।

চট্টগ্রাম ব্যুরো জানায়, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ভোটারবিহীন প্রহসনের আরেকটি নির্বাচনের মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করার জন্য নীল নকশা প্রণয়ন করেছে। নির্বাচন কমিশন কর্তৃক কখনো ব্যালটে আবার কখনো ইভিএমে ভোটের ঘোষণা, ব্রাহ্মণবাড়িয়ায় সাত্তার মডেলের উপ-নির্বাচন, বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকা-সহ নির্বাচনকে সামনে রেখে সরকার বহুমূখী অপতৎপরতা শুরু করেছে কিন্তু তাতে কোন লাভ হবে না। সরকারের নীল নকশা বুমেরাং হয়ে যাবে। আমরা জনগণকে সাথে নিয়ে চলমান গণ-আন্দোলনকে তীব্র থেকে তীব্রতর করে এই সরকারকে ক্ষমতা ছাড়তে বাধ্য করব। গতকাল শনিবার নগরীর পাহাড়তলী সাগরিকা স্কয়ারের সামনে পাহাড়তলী থানা বিএনপির উদ্যোগে আয়োজিত অবস্থান কর্মসূচিতে আবদুল্লাহ আল নোমান প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

পাহাড়তলী থানা বিএনপির সাধারণ সম্পাদক জসীম উদ্দিন জিয়ার সভাপতিত্বে কর্মসূচিতে বক্তব্য রাখেন মহানগর বিএনপির আহবায়ক কমিটির সদস্য শামসুল আলম, অ্যাডভোকেট মফিজুল হক ভূইয়া, কেন্দ্রীয় শ্রমিক দলের সাংগাঠনিক সম্পাদক শ ম জামাল উদ্দীন, সরাইপাড়া ওয়ার্ড বিএনপির সভাপতি খাজা আলা উদ্দিন, সাধারণ সম্পাদক আশরাফ খান, দক্ষিণ কাট্টলী ওয়ার্ড বিএনপির সভাপতি সাইফুল আলম, সাধারণ সম্পাদক মোহাম্মদ শফিউল্লাহ, মহানগর যুবদল নেতা ফজলুল হক সুমন প্রমুখ।

এছাড়া হালিশহর ওয়াপদা মোড়ে হালিশহর থানা বিএনপি আয়োজিত পৃথক অবস্থান কর্মসূচিতে আবদুল্লাহ আল নোমান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। হালিশহর থানা বিএনপির আহবায়ক মোশারফ হোসেন ডিপটির সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর বিএনপি নেতা কাজী বেলাল, থানা ও ওয়ার্ড বিএনপির নেতবৃন্দ।

সদরঘাট থানা বিএনপি আয়োজিত অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন দলের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহাবুবের রহমান শামীম। থানা বিএনপির সভাপতি মো. সালাউদ্দিনের সভাপতিত্বে ও কায়সার হোসেন বাবুর পরিচালনায় নগর বিএনপি নেতা জয়নাল আবেদীন জিয়া, মশিউল আলম স্বপন, মো. আলী, কেন্দ্রীয় যুবদল নেতা শপথ, মহিলা দলনেত্রী কামরুন নাহার লিজা প্রমুখ বক্তব্য রাখেন। একই সময়ে নগরীর বাকলিয়া, ডবলমুরিং, কোতোয়ালী, বন্দর, পতেঙ্গা, পাঁচলাইশ, চান্দগাঁও, বায়েজিদ ও ইপিজেড থানা বিএনপির উদ্যোগে অবস্থান কর্মসূচি পালিত হয়।

রাজশাহী ব্যুরো জানায়, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও এমপি মিজানুর রহমান মিনু বলেন, এই সরকারের সময় অতি সন্নিকটে। যে কোন সময়ে ক্ষমতা ছেড়ে দিয়ে দেশ ছেড়ে পালাবে। কারণ বিএনপির আন্দোলন দেখে এই বিনা ভোটের সরকার দিশেহারা হয়ে পড়েছে। ভয়ে তারা এখন আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে বিএনপির সকল প্রকার কর্মসূচিতে বাধা প্রদান করছে। কিন্তু বিএনপি আর কোন দলের বা আইনশৃঙ্খলা বাহিনীর চোখ রাঙ্গানীকে ভয় পায়না। এখন যেখানেই বাধা সেখানেই প্রতিরোধ বলে উল্লেখ করেন। সেইসাথে বিএনপির দশ দফা বাস্তবায়নে সকল নেতাকার্মী ও সাধারণ জনগণকে রাজপথে অবস্থান করার আহ্বান জানান তিনি। গতকাল শনিবার রাজশাহী মহানগর রাজপাড়া থানা বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

রাজপাড়া থানা দলীয় কার্যালয়ে আয়োজিত কর্মসূচিতে সভাপতিত্ব করেন বিএনপি রাজশাহী মহানগর আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক ওয়ালিউল হক রানা। উপস্থিত ছিলেন ৬ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি গোলাম নবী গোলাপ, সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিন্টু, ২ নম্বর ওয়ার্ড বিএনপি’র সাবেক সভাপতি মাহবুব সাঈদ টুকু, ৭ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি বজলুর রহমান কচি, সাধারণ সম্পাদক আতাউর রহমান প্রমুখ।

খুলনা ব্যুরো জানায়, খুলনায় বিএনপির অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শনিবার দুপুর ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খুলনা প্রেসক্লাব চত্ত্বরে এই কর্মসূচি পালন করেছে দলটি। এতে সভাপতিত্ব করেন খুলনা মহানগর আহবায়ক অ্যাড. শফিকুল আলম মনা। প্রধান অতিথি ছিলেন বিএনপির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহবায়ক আমীর এজাজ খান, মহানগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন, বিএনপি নেতা সম আব্দুর রহমান প্রমুখ।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, গতকাল বিকেলে মাগুরার মহম্মদপুর উপজেলা বিএনপি আয়োজিত এ অবস্থান কর্মসূচিতে উপজেলা বিএনপির আহবায়ক প্রিন্সিপাল মৈমূর আলী মৃধার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান অ্যাড. নিতাই রায় চৌধুরী। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন উপজেলা বিএনপির সদস্য সচিব ও সদর ইউপি’র সাবেক চেয়ারম্যান মো. আক্তারুজ্জামান।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, বিএনপির সহ-আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, সরকার উন্নয়নের নামে দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে। আগামী দিন বিএনপি যখন ক্ষমতায় আসবে সেই লুটের টাকার হিসেব নেয়া হবে। তিনি আরো বলেন, দফায় দফায় বিদ্যুতের দাম বৃদ্ধি করা হচ্ছে। সরকার ১৫ বছরের দুঃশাসনের মাধ্যমে মানুষকে যে কষ্ট দিয়েছেন আগামী ১০০ বছরেও আওয়ামী লীগ ক্ষমতায় আসতে পারবে না। গতকাল শনিবার দুপুরে তিনি ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে স্টেশন রোডের মাইক্রো স্ট্যান্ডে উপজেলা বিএনপি আয়োজিত বিএনপির অবস্থান কর্মসূচিতে এ কথা বলেন।

কর্মসূচিতে উপজেলা বিএনপির সভাপতি হাজী মো. শাহজাহান সিরাজের সভাপতিত্বে ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক হাবিবুর রহামানের সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির কার্যনির্বাহী কমিটির সদস্য তকদির হোসেন মো. জসিম, ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মুমিনুল হক, সদস্য মো. সালাউদ্দিন, উপজেলা যুগ্ম-সাধারণ সম্পাদক নাছির মুন্সী।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁ সদর উপজেলা বিএনপির আয়োজনে শহরের কেডির মোড় বিএনপির কার্যালয়ে সামনে কর্মসূচি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন (বুলু)।

তিনি বলেন, ১৪ সালের মতো একতরফা আর আঠারো সালের মতো দিনের ভোট রাতে করে আওয়ামী লীগকে আর ক্ষমতায় যেতে দেওয়া যাবে না। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া আর কোনো নির্বাচন হতে দেওয়া হবে না। ঈদের পর শেখ হাসিনা পতনের এক দফা আন্দোলন শুরু হবে। সেই আন্দোলনে জনগণকে সাথে নিয়ে রাজপথে থেকে শেখ হাসিনার পতন ঘটানো হবে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, নওগাঁ জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মামুনুর রহমান, সদর উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক সারওয়ার কামাল চঞ্চল প্রমুখ।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বিএনপির কেন্দ্রীয় সহ প্রচার সম্পাদক কৃষিবিদ মো. শামীমুর রহমান বলেছেন, বর্তমান সরকার খালেদা জিয়াকে ভয় পায়। তাই তাকে কারাবন্দি করে রেখেছে। এই সরকারের আমলে কোন সুষ্ঠু নির্বাচন সম্ভব নই। তাই তিনি নিরপেক্ষ সরকারের অধিনে নির্বাচনের দাবি করেন। গতকাল শনিবার মোংলা উপজেলার আপাবাড়ি এলাকায় বিএনপির কেন্দ্র ঘোষিত অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোণা সদর উপজেলা বিএনপির উদ্যোগে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জয়নগর নতুন হাসপাতাল রোডস্থ জেলা বিএনপির আহবায়কের রাজনৈতিক কার্যালয়ে এই অবস্থান কর্মসূচি পালিত হয়। নেত্রকোণা সদর উপজেলা বিএনপির আহবায়ক মো. মজিবুর রহমান খানের সভাপতিত্বে সদস্য সচিব মো. তাজেজুল ইসলাম ফারাস সুজাতের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হক।

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে বিএনপির উদ্যোগে গতকাল শনিবার বিকেলে পৌর এলাকায় মুন্নু কমিউনিটি সেন্টারে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। ধামরাই পৌর বিএনপির সভাপতি দেওয়ান নাজিম উদ্দীন মনজুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ। প্রধান বক্তা ছিলেন ঢাকা জেলা যুবদলের সাধারণ সম্পাদক ইয়াছিন ফেরদৌস মুরাদ।

অপরদিকে উপজেলার শরীফবাগ এলাকায় উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব তমিজ উদ্দিনের নেতৃত্বে কর্মসূচি পালন করা হয়েছে।

চাটখিল (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, নোয়াখালীর চাটখিলে জাতীয় নির্বাহী কমিটির সদস্য মামুনুর রশিদ মামুনের নেতৃত্বে বিএনপির অবস্থান কর্মসূচিতে পুলিশের বাধা উপেক্ষা করে প্রধান সড়কে বিক্ষোভ মিছিল করে বিক্ষুব্ধ নেতাকর্মীরা। এ সময় উপজেলা বিএনপির ও পৌর বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, নাঙ্গলকোট উপজেলা ও পৌরসভা বিএনপি আয়োজিত গতকালের অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক এমপি আবদুল গফুর ভূঁইয়া। এতে উপস্থিত ছিলেন বিএনপি নেতা সাবেক চেয়ারম্যান গোলাম রসুল, উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান মাজহারুল ইসলাম ছুপু প্রমুখ।

সোনাগাজী (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, সোনাগাজী উপজেলা বিএনপির আয়োজনে গণঅবস্থান কর্মসূচি পালিত হয়। উপজেলা বিএনপির সভাপতি গিয়াসউদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আমির উদ্দিন দোলন, ছাত্রদল নেতা হাছান মাহামুদ ও বোরহান।

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, শ্রীপুর উপজেলা টেংরা রাস্তা মোড়ে উপজেলা বিএনপি ও পৌর বিএনপি অবস্থান কর্মসূচি পালন করেছে। কর্মসূচিতে উপজেলা বিএনপির সভাপতি শাজাহান ফকিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আক্তারুল আলম এবং পৌর বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান সজলের পরিচালনায় বক্তব্য রাখেন অবস্থান কর্মসূচির সমন্বয়কারী বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. রফিকুল ইসলাম বাচ্চু, জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি ডা. সফিকুল ইসলাম আকন্দ।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা ও পৌর বিএনপি আয়োজিত অবস্থান কর্মসূচি পালন করা হয়।
বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, বিরামপুর উপজেলা ও পৌর বিএনপি উদ্যোগে ১ নম্বর রাইস মিল চত্বরে উপজেলা বিএনপি সভাপতি মিঞা মো. শফিকুল আলম মামুনের সভাপতি অবস্থান কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও কেন্দ্রীয় কৃষকদলের সিনিয়র সহ-সভাপতি, সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বাংলার মাটিতে আর কোন নির্বাচন হবে না। হতে দেওয়া হবে না। গতকাল শনিবার দুপুরে গাবতলী উপজেলা বিএনপির আয়োজনে দলীয় কার্যালয় সামনে অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথাগুলো বলেন। উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টন সভাপতিত্ব করেন।

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের লালপুরে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। লালপুর উপজেলা বিএনপির আহব্বায়ক ডা. ইয়াসির আরশাদ রাজনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপির মানবাধিকারবিষয়ক কমিটির সদস্য অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুল।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, তিতাসে বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে পৃথকভাবে অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকালে হোমনা-গৌরীপুর সড়কে তিতাস উপজেলার গাজীপুর মন্ত্রী বাড়ি নামকস্থানে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির আহবায়ক মো. ওসমান গনি ভূঁইয়ার সভাপতিত্বে ও সদস্য সচিব মো. মেহেদী হাসান সেলিম ভূঁইয়ার সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন কুমিল্লা উত্তর জেলা বিএনপির সদস্য সচিব এ এফ এম তারেক মুন্সি।

পাথরঘাটা (বরগুনা) উপজেলা সংবাদদাতা জানান, বরগুনার পাথরঘাটা উপজেলা বিএনপির কর্মসূচি পালিত হয়েছে। উপজেলা বিএনপির সভাপতি চৌধুরী মোহাম্মদ ফারুকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সদস্য অ্যাডভোকেট সগির হোসেন লিওন।

কাপাসিয়া (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুরের কাপাসিয়া উপজেলা বিএনপির উদ্যোগে গতকাল শনিবার দুপুরে তরগাঁও খেয়াঘাট সড়কে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও কাপাসিয়া উপজেলা বিএনপির সভাপতি শাহ্ রিয়াজুল হান্নান রিয়াজের সভাপতিত্বে কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-শ্রম বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির খান।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন