ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুকে স্মরণ বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকার হত্যার নেপথ্যে কুশীলবদের ধরে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে গণতদন্ত কমিশন গঠনের দাবি

শ্রদ্ধা-ভালোবাসার জনস্রোত

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৫ আগস্ট ২০২৩, ১১:৪৯ পিএম | আপডেট: ১৬ আগস্ট ২০২৩, ১২:০১ এএম

জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা ভালোবাসায় স্মরণ করলো বাঙালি জাতি। শোকের আবহে কালো ব্যাজ ধারণ করে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ও তৎকালীন প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে জন¯্রােত ছিল ধানমন্ডি-৩২ নম্বর সড়কের ঐতিহাসিক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে। ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বঙ্গবন্ধুর প্রতি সম্মান প্রদর্শনের অংশ হিসেবে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে আর সশস্ত্র বাহিনীর সুসজ্জিত একটি চৌকস দল জাতির পিতাকে গার্ড অব অনার প্রদান করে। পরে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের নিহতদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।এরপর আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের নেতাদের সঙ্গে নিয়ে শেখ হাসিনা দলের পক্ষ থেকে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। জাতির পিতার প্রতিক্রিতে শ্রদ্ধা নিবেদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে তার ছোট বোন শেখ রেহানা উপস্থিত ছিলেন। এ সময় জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রিসভার সদস্যবৃন্দ এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানগণ উপস্থিত ছিলেন।

গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় কর্মসূচির বাইরে আওয়ামী লীগ ও তার অঙ্গ, সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিত, সাংস্কৃতির সংগঠন জাতির পিতার শাহাদাত বার্ষিকী পালন করে। এসব কর্মসূচির মধ্যে ছিল জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বঙ্গবন্ধুসহ নিহতদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল ও প্রার্থনা, হত দরিদ্র ও গরীবের মধ্যে খাবার বিতরণ। বিভিন্ন মন্ত্রনালয়, রাষ্ট্রীয় দপ্তর ও দূতাবাসেও জাতির পিতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ধানমন্ডি থেকে প্রধানমন্ত্রী বনানী কবরস্থানে যান, যেখানে তাঁর মা বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, ভাই শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল এবং ১৫ আগস্ট ১৯৭৫ সালের অন্যান্য নিহজদের কবরে ফুল দেন এবং ফুলের পাঁপড়ি ছড়িয়ে দেন। এ সময় শেখ হাসিনা ফাতেহা পাঠ করেন এবং ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফেরাত কামনা করেন।

এ দিকে ধানমন্ডিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে যান বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সহযোগী সংগঠনের নেতা ও সাধারণ মানুষও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ঢল নামে সেখানে। এক পর্যায়ে ধানমন্ডি ৩২ নম্বরের পাশের এলাকা রাসেল স্কয়ার, কলাবাগান, পান্থপথ এলাকায় হাজারো মানুষকে অপেক্ষায় দেখা যায়। কালো পোশাক পরে বা পোশাকে কালো ব্যাচ ধারণ করে বিভিন্ন সংগঠনের ব্যানার নিয়ে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ধানমন্ডি-৩২ নম্বরে আসনে তারা।

জাতীয় শোক দিবসে দেশজুড়ে নানা কর্মসূচিতে ছিল শোকের আবহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের অসা¤প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ এবং ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকার ছিল মানুষের কণ্ঠে। শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে আসা হাজারো মানুষের মাঝে জোরালো দাবী ছিল বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নেপথ্যে ষড়যন্ত্রকারী ও কুশীলবদের ধরে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য গণতদন্ত কমিশন গঠন করার।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর রাতে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধু সুলতানা কামাল ও রোজি জামাল।

পৃথিবীর এই জঘন্যতম হত্যাকান্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ ও মেয়ে বেবি, সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃস্বত্ত¡া স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দু’কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত তার প্রতিকৃতিতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।

সকাল ১১টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রী স্বাধীনতার মহান স্থপতির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল সে সময় রাষ্ট্রীয় সালাম প্রদান করে এবং বিউগলে করুন সুর বাজানো হয়। আজ বিকেল সাড়ে ৩ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় শোক দিবসের স্মরণসভা। ওই সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ দিকে বঙ্গবন্ধুর তার পরিবারের নিহতদের রুহের মাগফিরাত কামনা করে সারা দেশে দোয়া- মাহফিল অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন বঙ্গভবনের দরবার হলে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করেন।
দোয়া মাহফিলে যোগদানের আগে দরবার হলে আসরের নামাজ আদায় করেন রাষ্ট্রপ্রধান। বাদজোহর কেন্দ্রীয়ভাবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগের নেতারা থানায় থানায় দোয়া মাহফিল ও হত দরিদ্রদের মধ্যে বিশেষ খাবারের আয়োজন করে। পাশাপাশি মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা করা হয়। কেন্দ্রীয়ভাবে সকাল ১১টায় মিরপুর ব্যাপ্টিস্ট চার্চে) বিশেষ প্রার্থনা, সকাল ১০টায় রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বৌদ্ধ স¤প্রদায় এবং সকাল ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হিন্দু স¤প্রদায় প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। দুপুরে ঢাকার বিভিন্ন থানায় অসচ্ছল, এতিম ও দুস্থ ও হত দরিদ্রদের মাথে খাবার বিতরণ ও গণভোজের আয়োজন করা হয়। বাদ আসর ধানমন্ডি ৩২ এ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে দোয়া ও মিলাদ মাহফিল করে মহিলা আওয়ামী লীগ। গতকাল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় প্রসঙ্গে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ, ঢাকা মহানগর উত্তর আওয়ামী মৎস্যজীবী লীগ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী মৎস্যজীবী লীগ,বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ। ঢাকা মহানগর দক্ষিণ বাংলাদেশ আওয়ামী যুবলীগের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। ঢাকা মহানগর দক্ষিণ শাহবাগ থানা ২০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের মিলাদ মাহফিল, দোয়া ও তবারক বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির। এছাড়া শোক দিবসে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করে বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ ও ঢাকা মহানগর দক্ষিণ বংশাল থানার বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ। জাতীয় শোক দিবস উপলক্ষে দুপুরে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর যৌথ উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনা সভা এবং দরিদ্র, দুস্থ ও অসহায় মানুষের মাঝে খাদ্য বিতরণ করা হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক মির্জা আজম, এস এম কামাল হোসেনসহ কৃষিবিদ ইনস্টিটিউট ও বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের নেতারা। বঙ্গবন্ধু ও নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে ঢাকার যাত্রাবাড়ীর ৬৩নং ওয়ার্ডে বিকেলে দোয়া ও তবারক বিতরণ অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন।

বিভিন্ন মন্ত্রনালয় ও সরকারি দপ্তর ও বিভিন্ন দেশের দূতাবাসও জাতির পিতার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। গতকাল সকালে ঢাকার মতিঝিলস্থ বিআইডবিøউটিএ ভবনে জাতীয় শোক দিবস ২০২৩ পালন উপলক্ষে আলোচনার আয়োজন করা হয়। নৌপরিবহন মন্ত্রণালয়েনর আয়োজনে ওই সভায় প্রধানমন্ত্রী হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এ সময় নৌপ্রতিমন্ত্রী বলেন, ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুর রক্তকে ভয় পায়, তারা তাঁর রক্তকে বিচ্ছিন্ন করতে চেয়েছিল। সেই রক্তই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা নির্মাণ করতে চলেছে। ষড়যন্ত্রকারীরা শারীরিক হত্যাকান্ডের পরিবর্তে রাজনৈতিক হত্যাকান্ডের পরিকল্পনা করছে। আমাদের সবাইকে এ ধরনের ষড়যন্ত্র থেকে রক্ষার জন্য সচেতন থাকতে হবে। যদি আমরা এবার ব্যর্থ হয়ে যাই তাহলে দেশ ৫০ বছর পিছিয়ে যাবে। পরে ঢাকা সদরঘাট টার্মিনালে জাতীয় শোক দিবস- ২০২৩ উপলক্ষে বিআইডবিøউটিএ আয়োজিত দোয়া মাহফিল, নাবিক ও ঘাট-কর্মীদের মাঝে খাদ্য বিতরণ করেন প্রতিমন্ত্রী । জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এস ময় মন্ত্রানালয়ের বিভিন্ন শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে জাতির পিতারসহ ১৫ আগস্ট কাল রাতে সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন