ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১

বাস চালালে খরচই ওঠে না

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১০ নভেম্বর ২০২৩, ১২:৩৪ এএম | আপডেট: ১০ নভেম্বর ২০২৩, ১২:৩৪ এএম

জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছে না সাধারণ মানুষ, এড়িয়ে চলছে গণপরিবহন। গণপরিবহনের সংশ্লিষ্টরা বলছেন, যাত্রী সঙ্কটে বাস চালানো যাচ্ছে না। দূরপাল্লার বাসতো চলছেই না। বাস চালালেও খরচের টাকাও উঠছে না। সরকার পতনের দাবিতে বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা টানা অবরোধের তৃতীয় দফা শেষ হচ্ছে আজ। শুক্রবার ছুটির দিন হওয়ায় অবরোধ থাকছে না। বাস ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন পরিবহন সংশ্লিষ্টরা। গতকাল বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিনে গাবতলী বাস টার্মিনালে পরিবহন সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে এই তথ্য জানা যায়।
পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, আতঙ্কে যাত্রী না আসায় বাস ছাড়ার সিদ্ধান্ত নিলেও তারা ছাড়তে পারছেন না। তাদের আশা শুক্রবার হয়তো অবরোধ থাকবে না। সে হিসাব করে তারা শুক্রবার বাস চালানোর প্রস্তুতি নিচ্ছেন।
গত সপ্তাহে শুক্রবার ও শনিবার অবরোধ ছিল না। ফলে এ সপ্তাহেও শুক্রবার ও শনিবার অবরোধ না থাকতে পারে বলে প্রত্যাশা করছেন গাবতলী টার্মিনালের পরিবহন শ্রমিকরা।
পরিবহন শ্রমিকরা বলেন, কোনো ইনকাম নাই ভাই। পকেট খালি। মালিকরা প্রতিদিন ১০০ টাকা পকেট খরচ দেয়। এই টাকায় কী চলে। গাড়ি ছাড়তে পারলে কিছু ইনকাম হয়। সংসার তো চালানো লাগে।
বিএনপির ডাকা এই অবরোধ বাস মালিকরা গাড়ি চালাতে চাইলেও যাত্রী সঙ্কটে তা সম্ভব হচ্ছে না। রাজধানীর গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল ঘুরে এবং বাস কাউন্টারের কর্মচারীদের সাথে কথা বলে এ তথ্য জানা যায়। বিএনপির ডাকা তৃতীয় দফার অবরোধের দ্বিতীয় দিন সকালে ফাঁকা দেখা গেছে গাবতলী বাস টার্মিনাল। বাস কাউন্টার খোলা থাকলেও যাত্রী নেই।
একটি পরিবহনের কাউন্টার ম্যানেজার বলেন, বাস মালিক সমিতির মালিকরা বাস চলাচলের ঘোষণা দিয়েছে। পুলিশ ও র‌্যাবও নিরাপত্তা দেবে বলে জানিয়েছে। এজন্য আমাদের মালিকরাও বাস চালাতে সবসময়ই প্রস্তুত। কিন্তু যাত্রী পাওয়া যাচ্ছে না। আমরা কাউন্টার খুলে বসে আছি, অথচ একটা যাত্রীও পাচ্ছি না। যাত্রী না পেলে তো আমাদের কিছু করার নেই। চুয়াডাঙ্গার দর্শনা থেকে আমাদের বাস ছেড়ে আসে। একটি বাস দর্শনা থেকে ঢাকায় এসে আবার ফিরে যেতে মোট ৩২ হাজার টাকা খরচ হয়। সেক্ষেত্রে আসা-যাওয়ায় ৬০ জন যাত্রী হলেও মালিকের খরচটা উঠে আসে। এখন খরচই যদি না ওঠে তাহলে কেন গাড়ি চালাব।
সরেজমিনে সায়দাবাদ বাস টার্মিনাল ঘুরে দেখা যায় কোন বাস ছাড়েনি। সেন্টমার্টিন পরিবহনের ফকিরাপুল কাউন্টারের ম্যানেজার জানান, অবরোধের দুইদিন কোন বাস ছাড়া হয়নি। রাতে হয়তো বাস ছাড়া হবে। অবরোধ না থাকে তাহলে দিনের বেলা বাস ছাড়বে। সায়দাবাদ বাস টার্মিনাল থেকে দেশের দক্ষিণাঞ্চলের পথে চলাচলকারী বাসগুলোও তেমন ছাড়েনি। টার্মিনাল ও এর আশেপাশে অলস দাঁড়িয়ে থাকতে দেখা যায় বাসগুলো। যাত্রীও ছিল কম।
মহাখালী টার্মিনালেরও প্রায় একই অবস্থা। বাসগুলোকে টার্মিনালের আশেপাশে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। প্রতিদিনের মত ছিল না যাত্রীর চাপ। সকাল থেকে দুই থেকে তিনটি বাস ছেড়ে গেছে বলে জানিয়েছেন টার্মিনালে থাকা পরিবহন কর্মীরা।
কথা হয় একটি বাসের হেলপার নয়নের সঙ্গে। তিনি বলেন, অবরোধে গাড়ি ভাঙচুর করা হয়, আগুন দেওয়া হয়। আবার যাত্রীও পাওয়া যায় না। তাই গাবতলীর এই টার্মিনাল থেকে কোনো বাস ছেড়ে যায়নি। কোনো কোনো ড্রাইভার অবরোধের দুই দিনে টার্মিনালেই আসে নাই।
তবে অবরোধের এই সময়টাতে ট্রেনে বেড়েছে যাত্রীর চাপ। সরেজমিনে কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা গেছে, প্রতিটি ট্রেন থেকেই বহু যাত্রী প্লাটফর্মে নামছেন। আবার অনেকে প্ল্যাটফর্মে অপেক্ষা করছেন। টিকিট কাউন্টারেও ছিল যাত্রীদের ভিড়।
যাত্রীরা জানান, সড়কে দূরপাল্লার বাস নেই বললেই চলে। তাছাড়া ভাংচুর, অগ্নিসংযোগসহ নানা ধরনের ঝক্কি-ঝামেলা। তাই নিরাপদ বাহন হিসেবে সবাই ট্রেনকে বেছে নিয়েছেন।
কমলাপুর রেলস্টেশনে এক যাত্রী বলেন, অবরোধের কারণে গত কয়েক দিন বাসা থেকেই বের হয়নি। কিন্তু আজকে জরুরি প্রয়োজনে বাড়ি যেতে হচ্ছে। কিন্তু দূরপাল্লার কোনো বাসই ছাড়েনি। তাই ট্রেনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।
তবে এ অবরোধে স্বস্তির বাহন মেট্রোরেলে তিল ধারণের ঠাঁই নেই। মেট্রোতে চড়ে নিরাপদবোধ করার পাশাপাশি কম সময়ের যাত্রাকে স্বস্তিদায়ক বলছেন যাত্রীরা। তেমনি একজন মাসুদ কায়সার। তিনি মিরপুর থেকে মেট্রোতে উঠেছেন তার গন্তব্য মতিঝিল। যাত্রীরা বলেন, বাসে যাচ্ছি না কারণ কখন যে আগুন দিয়ে দেয় তার কোনো নিশ্চয়তা নেই। ভয়ই লাগে। মেট্রোতে আগুন দেয়ার ভয় নেই। আবার সময়ও কম লাগে।
এদিকে রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টেগুলো পাহারায় ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। দূরপাল্লার যানবাহন ও পণ্য পরিবহনে এস্কর্ট সার্ভিস দিচ্ছে র‌্যাব।
বরিশাল ব্যুরো জানায়, বিরোধী দলের অবরোধ চলাকালে বুধবার মধ্যরাতের পরে বরিশাল-ফরিদপুর-ঢাকা জাতীয় মহাসড়কের গৌরনদীতে একটি বিস্কুটবাহী কাভার্ড ভ্যানে অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে। ভ্যানটির চালক সিরাজুল ইসলাম বলেছেন, বরিশাল বিসিক শিল্প নগরী থেকে বিস্কুটের পণ্য নিয়ে মৌলভীবাজারে যাবার পথে গৌরনদীর কবি বাড়ির সামনে মহাসড়কে গাছের গুড়ি ফেলে গাড়ির গতিরোধ করে পেট্রোল ঢেলে অগ্নি সংযোগ করে।
গৌরনদী হাইওয়ে থানা পুলিশ ও ফায়ার স্টেশন কর্মীরা প্রায় ৪০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কাভার্ড ভ্যানটির সামনের অংশ সম্পূর্ণ পুড়ে গেছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।
বগুড়া ব্যুরো জানায়, ৩য় দফায় অবরোধের শেষ দিনে গতকাল বিএনপি ও জামায়াতের নেতাকর্মীদের বিছিন্ন পিকেটিং এবং যথারীতি আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের শান্তি সমাবেশের মাধ্যমে শেষ হয়েছে। একটি সিএনজি অটোরিকশা ভাঙচুর ও একটি মিনি ট্রাকে অগ্নিসংযোগের ঘটনা ছাড়া মোটামুটি শান্তিপুর্ণ ছিল সারাদিন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্যদিয়ে অবরোধের শেষ দিন পার হলো। অন্যান্য দিনের মত রাজশাহী থেকে দুরপাল্লার কোনো যানবাহন চলেনি। নগরীর উপকণ্ঠে ঝটিকা মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সংগঠন। দুপুরের দিকে রাজশাহী নগরীর তালাইমারি ও নর্দান মোড় এলাকায় ছাত্রশিবির ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষ হয়েছে।
নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রুহুল আমিন জানান, দুপুর আড়াইটার দিকে অবরোধের সমর্থনে ছাত্রশিবিরের নেতাকর্মীরা একটি ঝটিকা মিছিল বের করে। এসময় শিবির ও ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া ও ইট পাটকেল নিক্ষেপ শুরু হয়। এক পর্যায়ে ছাত্রলীগের ধাওয়া খেয়ে ছাত্রশিবিরের মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। তিনি আরো জানান, পরিস্থিতি এখন স্বাভাবিক। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। এছাড়াও ছাত্রশিবির নেতাকর্মীরা পালিয় যাওয়ায় কাউকে আটক করা যায়নি। ঘটনার পর ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
বিশেষ সংবাদদাতা জানান, বিএনপির ডাকা তৃতীয় দফা অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে কুষ্টিয়া অঞ্চলে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। পরিমাণে কম চলাচল করছে পণ্যবাহী ট্রাক। স্বাভাবিক রয়েছে ট্রেন চলাচল। গতকাল বৃহস্পতিবার সকালে কুষ্টিয়া-ঝিনাইদাহ মহাসড়কে অবরোধ কর্মসূচি পরিচালনা করেন কুষ্টিয়া সদর উপজেলা যুবদল। কুষ্টিয়া শহরের বাইপাসে কয়েকটা মিছিল করতে দেখা গেছে। অবরোধে নাশকতা এড়াতে শহরে পুলিশ মোতায়েনসহ আইনশৃঙ্খলা বাহিনীর কড়া পাহাড়া নজরদারি লক্ষ্য করা
গেছে।
স্টাফ রিপোর্টার, লক্ষ্মীপুর থেকে জানান, লক্ষ্মীপুরে পৃথক স্থানে বিভিন্ন সড়কে টাওয়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। লক্ষ্মীপুর বাস টার্মিনাল এলাকায় জেলা স্বেচ্ছাসবক দলের ব্যানারে বিক্ষোভ মিছিল করে নেতাকর্মীরা। সদর উপজেলা পশ্চিম বিএনপি ও অঙ্গসংগঠনের ব্যানারে লক্ষ্মীপুর-ভোলা সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করে নেতাকর্মীরা। লক্ষ্মীপুর-রায়পুর সড়কের দালাল বাজার ও লক্ষ্মীপুর-রামগতি সড়কে বিক্ষোভ মিছিল করে সদর উপজেলা বিএনপির নেতাকর্মীরা।
লক্ষ্মীপুর-রামগতি সড়কের ভবানীগঞ্জ চৌরাস্তা বাজারে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা। এসময় নেতাকর্মীরা অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানায়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, নাশকতা ও বিস্ফোরক মামলায় টাঙ্গাইল জেলা বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ ইকবালকে গ্রেফতার করা হয়েছে। গতকাল বিকেলে টাঙ্গাইল পৌর শহরের বেপারীপাড়া এতিমখানা রোড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।
টাঙ্গাইল সদর থানার ওসি মোহাম্মদ আবু ছালাম মিয়া বলেন, গত ২৯ অক্টোবর টাঙ্গাইল সদর থানায় দায়ের করা মারামারি ও বিস্ফোরক আইনের মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। তবে তার বিরুদ্ধে আরো মামলা রয়েছে।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জ জেলা যুবদলের আহবায়ক কমিটির সদস্য সাইফুল ইসলাম বিশ্বাস বাবু ও জেলর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম-আহবায়ক জনি খানকে আটক করেছে পুলিশ। গতকাল সকাল সাড়ে ৬টার দিকে মানিকগঞ্জ-ঝিটকাহরিরামপুর সড়কের ঘিওর উপজেলার নালী ইউনিয়নের বাঠইমুড়ী কেনাল এলাকা থেকে আটক করেছে ঘিওর থানা পুলিশ।
ঘিওর থানার ওসি আমিনুর রহমান বলেন, আটক ব্যক্তিদের সড়কে বিএনপি-জামায়াতের ডাকে চলমান অবরোধের সমর্থনে পিকেটিং করাকালে টহলরত পুলিশ তাদেরকে আটক করা হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য ও সাবেক জেলা বিএনপির সভাপতি এবং সাবেক পৌর মেয়র হাফিজুর রহমান মোল্লা কচিকে গ্রেফতার করেছে র‌্যাব। গত বুধবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে জেলা শহরের বাগানবাড়ি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। হাফিজুর রহমান মোল্লা কচি পৌর শহরের মৌড়াইল এলাকার মৃত জারু মোল্লার ছেলে।
ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসলাম হোসাইন জানান, হাফিজুর রহমান মোল্লা কচিকে র‌্যাব গ্রেফতার করে রাত দেড়টার দিকে থানায় হস্তান্তর করে। তার বিরুদ্ধে বিস্ফোরক মামলা রয়েছে।
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের ঝাঐল ওভার ব্রিজের পাশে মালবাহী একটি ট্রাকে আগুন দিয়েছে দুবৃত্তরা। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি আব্দুল কাদের জিলানী জানান, মুরগীর খাদ্যবাহী ট্রাকটি ঝাঐল ওভার ব্রিজ এলাকায় পৌঁছলে তাতে আগুন দেয় অবরোধকারীরা। এর আগে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে দুর্বৃত্তরা।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুর মহানগর কৃষক দলের উদ্যোগে শহরে বিশালবিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়। সংগঠনের আহবায়ক অ্যাড. মামুনুর রশীদ মামুনের নেতৃত্বে শান্তি পূর্ণভাবে শেষ হয়।
ফেনী জেলা সংবাদদাতা জানান, ফেনীতে অবরোধে তেমন কোনো প্রভাব পড়েনি। গতকাল ভোর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ফাঁকা থাকলেও বেলা বাড়ার সাথে সাথে সড়কে পণ্যবাহি ট্রাক, কাভার্ড ভ্যানসহ কিছু দূরপাল্লার বাস চলাচল করতে দেখা যায়। ফেনী শহর এলাকার সড়কগুলোতে যান চলাচল স্বাভাবিক ছিল।
নোয়াখালী জেলা ও বেগমগঞ্জ উপজেলা সংবাদদাতা জানান, শহরের কয়েকটি স্থানে অবরোধের সমর্থনে মিছিল করতে দেখা গেছে। নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় একটি রড বোঝাই ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গত বুধবার দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার আমানউল্লাহপুর ইউনিয়ননের আমিনবাজার এলাকায় অগ্নিসংযোগের এ ঘটনা ঘটে।
স্থানীয় সূত্রে জানা যায়, গত বুধবার দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার আমিন বাজার এলাকায় লক্ষীপুরগামী রড বোঝাই একটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ট্রাকের সামনের অংশ পুড়ে যায়। পরে চৌমুহনী ফায়ার সার্ভিস স্টেশনের একটি দল রাত আড়াইটার দিকে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে চালক ও হেলপারের কোনো ক্ষতি হয়নি। বেগমগঞ্জ থানার ওসি আনোয়ারুল ইসলাম বলেন, এ ঘটনায় এখনো কাউকে আটক করা যায়নি।
অপরদিকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কৃষ্ণচূড়া নামে শিক্ষার্থীদের বাসে হামলা হয়েছে। গত সোনাপুর বাস ডিপু থেকে শহরের সুধারাম থানার সামনে যাবার পথে সকাল ৮টায় দত্তের হাটে হামলার শিকার হয় বাসটি। অবরোধকারীরা বাসে অতর্কিত ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে বাস চালকের পাশের জানালার কাঁচ ভেঙে যায়।
এদিকে নাশকতার মামলায় নোয়াখালী জেলা জামায়াতের সেক্রেটারী মাওলানা নিজাম উদ্দিন ফারুককে গ্রেফতার করেছে পুলিশ। গত বুধবার সকালে নোয়াখালী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের ইসলামিয়া রোডের নিজ বাসা থেকে তাকে সুধারাম মডেল থানার পুলিশ গ্রেফতার করেছে। সুধারাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর জাহেদুল হক রনি বলেন, বেগমগঞ্জ থানার নাশকতার একটি মামলায় নিজাম উদ্দিন ফারুককে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় মামলা রয়েছে।
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়ার গাবতলী উপজেলা বিএনপি ও অঙ্গদলের উদ্যোগে বিক্ষোভ মিছিল শেষে তিনমাথা মোড়ে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির সহ-সভাপতি সহকারী অধ্যাপক আশরাফ হোসেনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক সুরাইয়া জেরিন রনি, উপজেলা ছাত্রদলের সভাপতি এমআর হাসান পলাশ।
তারাকান্দা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের তারাকান্দায় পিকেটিংয়ের কারণে দুই বিএনপি নেতাকে আটক করে পুলিশে দিয়েছে জনতা। আটককৃতরা হলেন- উপজেলার গালাগাঁও ইউনিয়ন বিএনপির সভাপতি ইয়াছিন আলী মেম্বার ও বানিহালা ইউনিয়ন বিএনপির সভাপতি মো. নজরুল ইসলাম।
তারাকান্দা থানা অফিসার ইনচার্জ আবুল খায়ের জানান, জনতার হাতে আটকের পর ঐ দুই বিএনপি নেতাকে পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে। আইনানুগ প্রক্রিয়া চলমান রয়েছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন