ঢাকা   মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ৯ আশ্বিন ১৪৩১
সময় বাড়ানোর সম্ভাবনা নাকচ স্বরাষ্ট্রমন্ত্রী

মালয়েশিয়ার শ্রমবাজার : বাংলাদেশের প্রস্তাব প্রত্যাখ্যান

Daily Inqilab শামসুল ইসলাম

০৫ জুন ২০২৪, ১২:১০ এএম | আপডেট: ০৫ জুন ২০২৪, ১২:১০ এএম

# কান্নায় ভেঙে পড়েন কর্মীরা
# সিন্ডিকেটের হোতারা সরকারদলীয়!
# টাকা ফেরত দেয়া হবে বায়রা
ই-ভিসাপ্রাপ্ত আর কোনো বাংলাদেশি কর্মী মালয়েশিয়ায় প্রবেশের সুযোগ পাচ্ছে না। ১শ’ সিন্ডিকেট চক্রের বেড়াজালে পড়ে প্রায় ১৭ হাজার অপেক্ষমাণ কর্মীর মালয়েশিয়ায় যাত্রা বন্ধ হয়ে গেলো। পূর্বঘোষিত ৩১ মে’র মধ্যে এসব ই-ভিসাপ্রাপ্ত কর্মীর দেশটিতে প্রবেশের কথা ছিল। ওয়ানওয়ে বিমান টিকিটের ৬ গুণ বৃদ্ধি এবং এজেন্সিগুলোর চরম গাফলতিসহ নানা কারণে ই-ভিসাপ্রাপ্ত প্রায় ১৭ হাজার বাংলাদেশি কর্মী ৩১ মে’র মধ্যে দেশটিতে প্রবেশ করতে পারেনি। দেশটিতে যেতে দালালদের হাতবদল হয়ে এসব কর্মী চড়া সুদে ঋণ ও ভিটেমাটি বিক্রি করে ৫ থেকে ৬ লাখ টাকা করে সিন্ডিকেটকে দিয়েছে বলেও অভিযোগ উঠেছে। দেশটিতে বাংলাদেশি কর্মীরা নানাভাবে অধিকারবঞ্চিত এবং প্রতারণার শিকার হওয়ায় অতিসম্প্রতি জাতিসংঘ গভীর উদ্বেগ প্রকাশ করে সৃষ্ট সঙ্কট নিরসনের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে।
মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসন ইসমাইল গতকাল প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের ১৭ হাজার কর্মীর মালয়েশিয়ায় পাঠানোর অনুমতি চেয়ে করা আবেদন প্রত্যাখ্যান করেছেন। এ খবর ছড়িয়ে পড়লে ই-ভিসাপ্রাপ্ত বাংলাদেশি অপেক্ষমাণ কর্মীদের অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন। অপেক্ষমাণ এসব কর্মী সিন্ডিকেটকে দেয়া অভিবাসন ব্যয়ের টাকা ফেরত দেয়ার জোর দাবি জানিয়েছেন। সিন্ডিকেট চক্র প্রায় দশ লাখ বাংলাদেশি কর্মীকে মেডিকেল করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এদিকে, মালয়েশিয়ার সিন্ডিকেটের হোতারা সরকারদলীয় হওয়ায় সরকার কোন ব্যবস্থা নিচ্ছে না। মালয়েশিয়াগামী শ্রমিকদের সাথে প্রতারণার মাধ্যমে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়া সিন্ডিকেটের সাথে জড়িতদের গ্রেফতার ও ভুক্তভোগীদের ক্ষতিপূরণের দাবিতে গতকাল বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন।
গত সোমবার সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম সিএনএ এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশ মালয়েশিয়া সরকারের কাছে আবেদন করেছিল যে, তারা প্রায় ১৭ হাজার কর্মীকে কাজের ভিসায় সে দেশে প্রবেশের অনুমতি দিয়েছে। এসব শ্রমিক মালয়েশিয়ার নির্ধারিত সময়সীমা ৩১ মে’র মধ্যে সেদেশে যেতে পারেননি। ফলে তাদের কোটা বাতিল করা হয়। এ আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসন ইসমাইল দেশটির সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে বলেন, যদি আপনি আমার কাছে জানতে চান, সময় বাড়ানো হবে কি না? উত্তর হবে, না। আমরা অনেক আগেই ৩১ মে সময়সীমা ঘোষণা করেছি।
নিউ স্ট্রেইটস টাইমস জানিয়েছে, এ বিষয়ে তিনি (স্বরাষ্ট্রমন্ত্রী) ব্যাখ্যা করেছেন, কোটা অনুমোদন, স্বাস্থ্য পরীক্ষা, ভিসা প্রক্রিয়াকরণ ও ফ্লাইটের ব্যবস্থাসহ প্রয়োজনীয় প্রক্রিয়া যতœসহকারে বিবেচনা করে ওই সময়সীমা নির্ধারণ করা হয়েছিল। তিনি আরও জানিয়েছেন, গত ২৮ থেকে ৩১ মে’র মধ্যে ২০ হাজারের বেশি বিদেশি কর্মী মালয়েশিয়ায় প্রবেশ করেছে। তাদের মধ্যে কেউ কেউ গত বছরের নভেম্বরের প্রথম দিকে ভিসা পেয়েছেন। এছাড়া তিনি যুক্তি দেখিয়ে প্রশ্ন তুলে বলেন, কেন নিয়োগকর্তারা তাদের কর্মীদের আগমনের ব্যবস্থা করার জন্য এতদিন অপেক্ষা করেছিলেন? যদি তাদের জরুরি প্রয়োজন হতো তবে তা ৩১ মে’র আগে করা উচিত ছিল। এখন সময় বাড়ানোর কোনো পরিকল্পনা নেই।
মন্ত্রী অর্থনৈতিক যুক্তি দেখিয়ে সময় বাড়ানোর সম্ভাবনাকে নাকচ করে বলেন, বাংলাদেশ সরকার শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি দেয়ার জন্য বিশেষ সময়ের জন্য অনুরোধ করেছিল, কিন্তু চেক-আউট মেমোর মাধ্যমে বিদেশি কর্মীদের আসা-যাওয়ার মালয়েশিয়ার বাজেট ডিসেম্বরের শেষ নাগাদ ২.৬ মিলিয়ন ছিল, যা বর্তমানে ছাড়িয়ে গেছে। এছাড়া নতুন কোটা অনুমোদনের ব্যাপারে তিনি বলেন, ম্যানুফ্যাকচার, সার্ভিস ও কনস্ট্রাকশন খাতের জন্য আমরা বিদেশি কর্মীর চাহিদা পূরণ করেছি। কৃষি খাতের জন্য নতুন কোটা ছাড়াই আগের অনুমোদিত কোটা অনুযায়ী ব্যবস্থা করবো।
জাতীয় প্রেসক্লাবে বিক্ষোভ সমাবেশে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেন, সরকার সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করে আজিজ বেনজির তৈরি করেছে। তিনি বলেন, গণমাধ্যমে মালোশিয়ার সিন্ডিকেটের সাথে জড়িত চার জন এমপির নাম এসেছে। সরকার তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারবে না। সিন্ডিকেটের হোতারা সরকারদলীয় হওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে না। নুর আরও বলেন, এই সরকারের আমলে তিনবার মালোশিয়ার শ্রম বাজার বন্ধ হয়েছে। এই সরকারের অপকর্মের কারণে মধ্য প্রাচ্যের শ্রম বাজারও বন্ধ হওয়ার পথে। সভাপতির বক্তব্যে আব্দুর রহমান বলেন, ২০২২ সালে মালয়েশিয়ার শ্রমবাজার উম্মুক্ত হওয়ার পরে ফরেন ওয়ার্কার্স সেন্ট্রাল ম্যানেজমেন্ট সিস্টেম কর্তৃক নির্ধারিত সিন্ডিকেট ব্যবস্থা বাংলাদেশ সরকার সাদরে গ্রহণ করে। অথচ বিশ্বের কোন দেশ মালয়েশিয়ার সিন্ডিকেট ব্যবস্থা গ্রহণ করেনি। সরকার মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশের শ্রমজীবী মানুষের কাছ থেকে লুটপাট করা অর্থের ভাগবাটোয়ারা পেতেই বৈদেশিক শ্রমবাজারসহ সর্বত্র সিন্ডিকেট ব্যবস্থা প্রতিষ্ঠিত করে।
এদিকে, মালয়েশিয়ার শ্রমবাজারের পরিস্থিতি বেগতিক দেখে বায়রা নেতৃবৃন্দ তড়িঘড়ি করে গতকাল দুপুরে রাজধানীর মিন্টো রোডে শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে বায়রার আয়োজিত সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়েছেন, যারা মালয়েশিয়ায় যেতে পারেনি তাদের টাকা দায়ি এজেন্সির কাছ থেকে আদায় করে ভুক্তভোগী কর্মীদের ফেরত দেয়া হবে। সংবাদ সম্মেলনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) সভাপতি মোহাম্মদ আবুল বাশার বলেন, যারা মালয়েশিয়ায় যেতে পারেননি সংশ্লিষ্ট এজেন্সি থেকে তাদের টাকা আদায় করে দেয়া হবে। বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী যাওয়ার ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম হয়নি বলে দাবি করেছে বায়রার নেতৃবৃন্দ। মোহাম্মদ আবুল বাশার বলেন, যারা মালয়েশিয়ায় যেতে পারেনি, তাদের পাঠানোর উদ্যোগ নেয়া হবে। পাঠাতে না পারলে দায়ী এজেন্সির কাছ থেকে পুরো টাকা আদায় করে তা ভুক্তভোগী কর্মীদের ফেরত দেয়া হবে। তিনি বলেন, লোক পাঠাতে টাকা তো নিতে হবে। তবে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ক্ষেত্রে ৫ থেকে ৭ লাখ টাকা নেয়ার অভিযোগ থাকলেও প্রকৃতপক্ষে এক থেকে দেড় লাখ টাকার বেশি কেউ নেয়নি। তারা বলছেন, এই শ্রমবাজার নিয়ে সংবাদপত্রে বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করা হয়েছে।
৩০ মে পর্যন্ত মালয়েশিয়া সরকার ই-ভিসা ইস্যু করায় এজেন্সিগুলোর পক্ষে কতসংখ্যক কর্মী নির্ধারিত সময়ের মধ্যে মালয়েশিয়ায় গমন করবে সেই সম্পর্কে আগে থেকে সঠিক ধারণা করা সম্ভব হয়নি। এজন্য অগ্রিম বিমান টিকিট সংগ্রহ করা সম্ভব ছিল না এবং শেষ মুহ‚র্তে বিমানে কোনো এয়ারলাইন্সের ফ্লাইট পাওয়া যায়নি। এ বিষয়ে বায়রার মহাসচিব আলী হায়দার বলেন, যারা টাকা দিয়েছে তাদেরকে ডেকে আনার জন্য আমরা পত্রিকায় বিজ্ঞাপন দেব। তারা অফিসে এসে তালিকায় নাম লেখাবে। তারপর আমরা সেই সব এজেন্সির কাছ থেকে টাকা আদায় করে দেব। তারা যে পরিমাণ টাকা দিয়েছে আমরা তা সেই এজেন্সির কাছ থেকে আদায় করে দেব। সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মহাসচিব বেনজীর আহমেদ বলেন, মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতির সাথে কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কর্মী যাওয়ার ক্ষেত্রে কোনো এজেন্সি দুর্নীতি বা অনিয়ম করেনি জানিয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বায়রার সাবেক সাংস্কৃতিক সম্পাদক মোবারক উল্লাহ শিমুল বলেন, একেবারে শেষ মুহ‚র্তে, এমনকি ৩০ মে পর্যন্ত যে সকল কর্মী ই-ভিসা এবং বিএমইটি’র ছাড়পত্র পেয়েছেন তারা বিমান টিকিটের স্বল্পতার কারণে মালয়েশিয়ায় যেতে পারেননি।
রিক্রুটিং এজেন্সিগুলোর অনিয়মের কারণে মালেশিয়ার শ্রমবাজার বন্ধ হয়েছে অভিযোগ করে তা তদন্তে সংশ্লিষ্ট প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে বলেছে জাতীয় মানবাধিকার কমিশন। বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে গত সোমবার স্বতঃপ্রণোদিত অভিযোগ (সুয়োমোটো) গ্রহণ করেছে জাতীয় মানবাধিকার কমিশন।
সুয়োমোটোর আদেশে বলা হয়েছে, মালয়েশিয়ায় প্রবেশের শেষ সময়সীমাকে কেন্দ্র করে স্বার্থান্বেষী গোষ্ঠী মে মাসের শেষ ১০ দিনে প্রায় ৩০ হাজার যাত্রীর কাছ থেকে বিমানের টিকিটের অজুহাতে মাথাপিছু অতিরিক্ত ৫০ হাজার টাকা করে প্রায় ১৫০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এ সংক্রান্ত অভিযোটি তদন্তপূর্বক দায়ী প্রতিষ্ঠান ও জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে অনতিবিলম্বে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রতারণার মাধ্যমে অতিরিক্ত টাকা আদায়পূর্বক নাম-সর্বস্ব কোম্পানিতে শ্রমিকদের প্রেরণ; মালয়েশিয়া যাওয়ার পর কাজ না পাওয়ার বিষয়ে যে অভিযোগ উঠেছে তা সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণ করে কমিশনকে অবহিত করার জন্য সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে বলা হয়েছে। এ বিষয়ে আগামী ১০ জুলাই প্রতিবেদনের জন্য দিন ধার্য করা হয়েছে।
সোমবার রাতে রাজধানীর একটি হোটেলে বায়রা গণতান্ত্রিক ঐক্য জোট আয়োজিত সিন্ডিকেট মুক্ত বায়রা চাই শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, সিন্ডিকেট চক্রের অনৈতিক কর্মকাÐের দরুণ মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়েছে। সিন্ডিকেটের গডফাদার প্রত্যেক কর্মীর কাছ থেকে প্রক্রিয়া করার আগেই ১ লাখ ৫২ হাজার টাকা করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। দুর্নীতিবাজ এই সিন্ডিকেট চক্রের বিচার করতে হবে। দেশের স্বার্থে সিন্ডিকেট চক্রকে চিরতরে বয়কট করতে হবে। সিন্ডিকেট চক্র গরিব মানুষের রক্ত চুষে খাচ্ছে। চার জন বেহায়া নির্লজ্জ সংসদ সদস্য মালয়েশিয়া সিন্ডিকেট চক্রের সাথে জড়িত। সোমবার রাতে নয়া পল্টনস্থ একটি হোটেলে বায়রা গণতান্ত্রিক ঐক্য জোট আয়োজিত ‘সিন্ডিকেট মুক্ত বায়রা চাই’ শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। এম এ কাশেমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, বায়রা গণতান্ত্রিক ঐক্য জোটের সভাপতি এম এ রশিদ শাহ স¤্রাট। সংগঠনের মহাসচিব মোহাম্মদ মোজাম্মেল হকের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন, কাজী এম এ করিম বেলাল, শেখ ইকবাল, মোহাম্ম আবুল বাশার, মো. নুরুল আলম, মতিউর রহমান খান, এ কে এম বজলুর রহমান। আসন্ন বায়রা নির্বাচনকে সামনে রেখে রাতে রাজধানীর তিনটি স্থানে দু’টি প্যানেলের উদ্যোগে মালয়েশিয়ার সিন্ডিকেটের পক্ষে বিপক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

যশোর-৬ আসনের সাবেক সংসদ সদস্য শাহীন চাকলাদারসহ ৩ জনের দুর্নীতির অনুসন্ধানের সিদ্ধান্ত দুদকের

যশোর-৬ আসনের সাবেক সংসদ সদস্য শাহীন চাকলাদারসহ ৩ জনের দুর্নীতির অনুসন্ধানের সিদ্ধান্ত দুদকের

ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি অভিযান

ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি অভিযান

অধিবেশনে যোগ দেয়ায় ড. ইউনূসকে জাতিসঙ্ঘের শুভেচ্ছা

অধিবেশনে যোগ দেয়ায় ড. ইউনূসকে জাতিসঙ্ঘের শুভেচ্ছা

বিএসএফ জওয়ানকে আটক করেছে বিজিবি

বিএসএফ জওয়ানকে আটক করেছে বিজিবি

আশুলিয়ায় আজও বন্ধ ৫৫ কারখানা

আশুলিয়ায় আজও বন্ধ ৫৫ কারখানা

লুটপাট-দুর্নীতিই নওফেলের ‘নীতি’ : বিশ্ববিদ্যালয় দখল, নিয়োগ বাণিজ্যে সম্পদ বেড়ে দশগুণ

লুটপাট-দুর্নীতিই নওফেলের ‘নীতি’ : বিশ্ববিদ্যালয় দখল, নিয়োগ বাণিজ্যে সম্পদ বেড়ে দশগুণ

টাকা না ছাপিয়ে, ডলার বিক্রি না করে আর্থিক খাত ঠিক করা হচ্ছে -গোলটেবিল বৈঠকে গভর্নর

টাকা না ছাপিয়ে, ডলার বিক্রি না করে আর্থিক খাত ঠিক করা হচ্ছে -গোলটেবিল বৈঠকে গভর্নর

অন্তর্বর্তী সরকারকে কোন মতেই ব্যার্থ হতে দেয়া যাবেনা - কক্সবাজার সালাহউদ্দিন আহমদ

অন্তর্বর্তী সরকারকে কোন মতেই ব্যার্থ হতে দেয়া যাবেনা - কক্সবাজার সালাহউদ্দিন আহমদ

চাঁবিপ্রবি’র জন্য দীপু মনি গংদের দখলকৃত শত শত একর কৃষিজমি-বসতবাড়ি এখন পতিত ভূমি

চাঁবিপ্রবি’র জন্য দীপু মনি গংদের দখলকৃত শত শত একর কৃষিজমি-বসতবাড়ি এখন পতিত ভূমি

অর্থপাচার নিয়ে আইএমএফ এর সহযোগিতা চায় বাংলাদেশ

অর্থপাচার নিয়ে আইএমএফ এর সহযোগিতা চায় বাংলাদেশ

আন্দোলনে আহতদের দেখতে ঢামেকে চীনের বিশেষজ্ঞ চিকিৎসক দল

আন্দোলনে আহতদের দেখতে ঢামেকে চীনের বিশেষজ্ঞ চিকিৎসক দল

নিউইয়র্কে পররাষ্ট্র উপদেষ্টার সাথে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

নিউইয়র্কে পররাষ্ট্র উপদেষ্টার সাথে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

পটুয়াখালীর বাউফলে যৌথ বাহিনীর অভিযানে কিশোরীকে শালীনতা হানির অপচেষ্টার ঘটনায় দুই মাদক ব্যবসায়ীকে দেশীয় অস্ত্র ও গাঁজা সহ গ্রেফতার

পটুয়াখালীর বাউফলে যৌথ বাহিনীর অভিযানে কিশোরীকে শালীনতা হানির অপচেষ্টার ঘটনায় দুই মাদক ব্যবসায়ীকে দেশীয় অস্ত্র ও গাঁজা সহ গ্রেফতার

মুক্তিযোদ্ধাদের ভাতা কি বন্ধ করা উচিত?

মুক্তিযোদ্ধাদের ভাতা কি বন্ধ করা উচিত?

সাবেক এমপি ফজলে করিম দুই দিনের রিমান্ডে

সাবেক এমপি ফজলে করিম দুই দিনের রিমান্ডে

যশোরের সাবেক পুলিশের কর্মকর্তা টিএসআই রফিকুলের সম্পদের পাহাড়!

যশোরের সাবেক পুলিশের কর্মকর্তা টিএসআই রফিকুলের সম্পদের পাহাড়!

নতুন মামলায় গ্রেপ্তার সালমান-আনিসুল-শাহজাহান-সাদেক

নতুন মামলায় গ্রেপ্তার সালমান-আনিসুল-শাহজাহান-সাদেক

কার্যকর হলো বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া

কার্যকর হলো বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া

আবারও রিমান্ডে সাবেক আইজিপি মামুন

আবারও রিমান্ডে সাবেক আইজিপি মামুন

লেবাননে স্মরণকালের হামলার পর জনগণকে ভিডিও বার্তা নেতানিয়াহুর

লেবাননে স্মরণকালের হামলার পর জনগণকে ভিডিও বার্তা নেতানিয়াহুর