ঢাকা   রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১

অলি আল্লাহ : পরিচয়, দায়িত্ব ও কর্তব্য

Daily Inqilab ড. মুহাম্মাদ আবু ইউছুফ খান

১৪ জুন ২০২৩, ০৮:১৭ পিএম | আপডেট: ১৫ জুন ২০২৩, ১২:০১ এএম

‘অলি আল্লাহ’ একটি ইসলামী পরিভাষা। এটি অলি এবং আল্লাহ শব্দের একত্রিত রূপ। ইসলামে এ পরিভাষাটির গুরুত্ব অপরিসীম। অধুনা বিশ্বে শব্দটির যত্রতত্র ব্যবহার হচ্ছে। ভ্রান্ত মতাবলম্বি মহল বিশেষ ‘অলি আল্লাহ’ খেতাব ধারণ করে ইসলামপ্রিয় সরলমনা মানুষকে ইসলাম থেকে দূরে সরিয়ে দিচ্ছে। বিভ্রান্তিমূলক প্রচারণা চালিয়ে ইসলাম তথা শান্তিময় জীবন ব্যবস্থায় অশান্তির বীজ বপন করছে। এহেন অবস্থায় এ পরিভাষাটির কুরআন ও হাদীসভিত্তিক বিশ্লেষণ সময়ের দাবী হয়ে দাঁড়িয়েছে। আমি এ ক্ষুদ্র পরিসরে মহাগ্রন্থ আল-কুরআন ও বিশ্বনবী দু’জাহানের বাদশা, সর্বশ্রেষ্ঠ শিক্ষক মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মুখনিঃসৃত বাণীর আলোকে এ পরিভাষাটির উপর আলোকপাত করছি।

‘অলি’ শব্দের বিশ্লেষণ

‘অলি’ শব্দটি আরবি একবচন। এর বহুবচন ‘আওলিয়া’ যার অর্থ- সাহায্যকারী, বন্ধু, বুজুর্গ, সাধু, পৃষ্ঠপোষক, অভিভাবক, দরবেশ এবং রক্ষক। ‘অলি’ শব্দের অর্থের ব্যাপারে নিম্নলিখিত মনিষীগণের মত:

ক. আল্লামা ফিরোজাবাদী (র.) বলেন, নৈকট্য, মুষলধারে বৃষ্টি।
খ. ইমাম রাযী (র.) বলেন, আল অলী শব্দের বিপরীত শব্দ আল আদু বা শত্রু, দুশমন।
গ. আল্লামা রাগেব ইস্পাহানী (র.) বলেন, অলি শব্দের অর্থ- আত্মীয়, নিকটতম, নিকটাত্মীয়।
ঘ. আল মুজামুল ওয়াছিত প্রণেতা বলেন, অলি অর্থ- আনুগত্যশীল, যেমন বলা হয়- মুমিনগণ আল্লাহর অলি।

কুরআনে ‘অলি’ শব্দের ব্যবহার
‘অলি’ এবং তার থেকে উৎপন্ন শব্দ নব্বই বার পবিত্র কুরআনে এসেছে। তন্মধ্যে ৫৪ স্থানে অলি আল্লাহ অর্থে ব্যবহৃত এবং ৩৬ স্থানে এর বিপরীত অর্থাৎ আল্লাহর দুশমনের অর্থে ব্যবহৃত হয়েছে।

‘আল্লাহ’ শব্দের বিশ্লেষণ
‘আল্লাহ’ শব্দটি আরবি। এটি মহান রাব্বুল আলামীনের সত্তাগত নাম। যার অর্থ- উপাস্য, মাবুদ, যিনি একক, অদ্বিতীয়, যার কোন অংশীদার নেই, চিরন্তন, চিরঞ্জীব, অনন্ত অসীম, সর্বদ্রষ্টা, শ্রোতা, জ্ঞানী। মোটকথা আল্লাহ এমন এক চিরন্তন সত্ত্বার নাম যার মধ্যে রয়েছে সমস্ত গুণাবলীর পরিপূর্ণতার সমাহার।
কুরআনে ‘আল্লাহ’ শব্দের ব্যবহার
আল্লাহ শব্দটি ইলাহুন থেকে গৃহীত। এটি পবিত্র কুরআনে ৬৯৬ বার এসেছে। তন্মধ্যে আল্লাহ শব্দের শেষে পেশযুক্ত ৯৮১ বার, যবরযুক্ত ৫৯০ বার এবং যেরযুক্ত ১১৫ বার ব্যবহৃত হয়েছে।

‘অলি আল্লাহ’র বিশ্লেষণ
পূর্বে বর্ণিত ‘অলি’ এবং ‘আল্লাহ’ শব্দের পৃথক পৃথক বিশ্লেষণের মাধ্যমে আমরা ‘অলি আল্লাহ’ সম্পর্কে সম্যক ধারণা পেয়েছি। ওয়ালী আল্লাহ অর্থ- আল্লাহর অলি বা বন্ধু বা নৈকট্য লাভকারী, আল্লাহর প্রিয়বান্দা। এতদসত্ত্বেও ‘অলি আল্লাহ’ সম্পর্কে মনিষীগণ বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন-
১. ইবনে হাজার আসকালানী (র.) বলেন: অলি আল্লাহ যার উদ্দেশ্য হচ্ছে, আল্লাহ সম্পর্কে জ্ঞান অর্জন, তাঁর আনুগত্য অধ্যবসায়ী এবং তাঁর ইবাদাতে একনিষ্ঠতা অবলম্বন করা।
২. ইবন জারীর (র.) বলেন: অলি আল্লাহ হচ্ছে ঐ ব্যক্তি যে, কুরআনের আলোকে ঈমান এবং তাকওয়ার গুণে গুণান্বিত। যেমন কুরআনের বাণীঃ যারা ইমাম এনেছে এবং তাকওয়া অর্জন করেছে।
৩. তাবছিতুল আকায়েদিল ইসলামীয়া গ্রন্থে বলা হয়েছে: অলি হচ্ছে যথাসম্ভব আল্লাহ ও তাঁর গুণাবলী সম্পর্কে বিজ্ঞ হওয়া, আনুগত্যশীল ও অধ্যবসায়ী হওয়া, অবাধ্য কাজ থেকে বিরত থাকা, হারাম প্রবৃত্তি এবং স্বাদ গ্রহণে লিপ্ত থাকা থেকে বিমুখ থাকা, হারাম প্রবৃত্তি এবং স্বাদ গ্রহণে লিপ্ত থাকা থেকে বিমুখ থাকা।

‘অলি আল্লাহ’র পরিচয়: ‘অলি আল্লাহ’র পরিচয় সম্পর্কে পবিত্র কুরআন ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদীসে যথেষ্ট প্রমাণ পাওয়া যায়। যার কয়েকটি নিম্নে পেশ করা হল:

মহাগ্রন্থ আল-কুরআনের আলোকে: আর ঈমানদার পুরুষ ও নারীগণ একে অপরের সহায়ক (বন্ধু)। তারা পরস্পরকে সৎ কাজের আদেশ দেয়, অসৎ কাজ থেকে বিরত রাখে, সালাত প্রতিষ্ঠা করে, যাকাত প্রদান করে, আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য করে, এঁদের উপর আল্লাহ অনুগ্রহ করেন। নিশ্চয়ই আল্লাহ পরাক্রমশালী ও প্রজ্ঞাময়। হাদীসের আলোকে হযরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল (স) বলেছেন, আল্লাহর এমন কতিপয় বান্দা রয়েছেন যারা নবী নন, কিন্তু নবী ও শহীদগণ তাদের ব্যাপারে ঈর্ষা করেন। বলা হলো তারা কারা? আমরা তাঁদেরকে ভালবাসবো! রাসূল (স) বললেন, তারা এমন সম্প্রদায় যারা আত্মীয়তা ও বংশীয় বন্ধন ছাড়াই আল্লাহর দেখানো পথে একে অপরকে ভালবাসে, তাদের চেহারা আলোক বর্তিকার ন্যায় উজ্জ্বল। মানুষ যখন ভীত সন্ত্রস্ত হয়< তখন তারা ভয় পায় না এবং মানুষ চিন্তিত হয়, তখন তারা চিন্তিত হয় না। অত:পর রাসূল (স.) কুরআনের আয়াত তেলাওয়াত করেন: সাবধান! নিশ্চয়ই আল্লাহর অলিগণের কোন ভয় ও চিন্তার কারণ নেই।

কুরআন ও হাদীসের ভাষায় প্রকৃত অলি কারা পূর্বে আলোচনা হয়েছে অলি শব্দটি বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়। এটি একটি কুরআনিক পরিভাষা। পবিত্র কুরআনে এ প্রসঙ্গে এরশাদ হচ্ছে: নিশ্চয়ই তোমাদের বন্ধু আল্লাহ ও তাঁর রাসূল এবং মুমিনগণ- যারা সালাত কায়েম করে, যাকাত প্রদান করে এবং বিনয়ী। আর যারা আল্লাহ ও তাঁর রাসূল এবং মুমিনদেরকে বন্ধু হিসেবে গ্রহণ করে, তারাই আল্লাহর পক্ষ হিসেবে বিজয়ী। আল-কুরআনের এ ঘোষণার আলোকে বলা যায় যে, মুমিনদের প্রকৃত অলি হচ্ছে: ক. আল্লাহ তা’আলা। কেননা প্রকৃত অলি ও সাহায্যকারী সর্বকালে ও সর্বাবস্থায় তিনি হতে পারেন যিনি চিরঞ্জীব, নশ্বর। তাঁর সম্পর্ক ছাড়া যত সম্পর্ক সবই ধ্বংসশীল।

খ. রাসূল (স) এ ক্ষেত্রেও প্রকৃতপক্ষে আল্লাহ তা’আলারই অলি। এ প্রসঙ্গে স্বয়ং আল্লাহ তা’আলা বলেন, হে আল্লাহ! আপনি বলে দিন, যদি তোমরা আল্লাহ তা’আলাকে ভালবাস তবে আমাকে অনুসরণ কর।

অর্থাৎ যিনি আল্লাহ তা’আলার ভালবাসা লাভ করতে চান, তার উচিত জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিটি পদক্ষেপে রাসূল (স) এর সুন্নতের অনুসরণ করা।

গ. মুসলমানগণ, যারা সত্যিকার অর্থে সালাত আদায় করেন, যাকাত প্রদান করেন এবং বিনয়ী ও স্বীয় সৎ কর্মের জন্য গর্বিত নয়।

যারা উপরোক্ত তিন শ্রেণিকে প্রকৃত অভিভাবক হিসেবে গ্রহণ করতে পারবে তারা সফলকাম। তাদের ইহকাল এবং পরকালে চিন্তার কোন কারণ নেই।

হাদীসে এসেছে হযরত উবাইদ ইবন উমাইর (রা) হতে বর্ণিত, তিনি তার পিতা হতে বর্ণনা করেন যে, রাসূল (স) বিদায় হজ্জের ভাষণে বলেন, সাবধান! আল্লাহর অলি হচ্ছেন তারাই যারা পাঁচ ওয়াক্ত ফরয সালাত আদায় করে, নিজের উপর আল্লাহর অধিকার মনে করে সওয়াবের আশায় রোযা রাখে, সওয়াব প্রাপ্তির নিমিত্তে স্বীয় সম্পদের যাকাত প্রদান করে এবং আল্লাহর নিষিদ্ধ বড় বড় গুণাহ থেকে নিজেকে দূরে রাখে।
‘অলি আল্লাহ’র বৈশিষ্ট্য ১. ঈমান গ্রহণ করা, ২. সালাত কায়েম করা, ৩. যাকাত প্রদান করদ, ৪. সৎ কাজের আদেশ কর, ৫. অসৎ কাজে নিষেধ করা, ৬. আল্লাহর আনুগত্য করা, ৭. তাঁর রাসূলের আনুগত্য করা, ৮. আল্লাহর অধিকার মনে করে সওয়াবের আশায় রোযা রাখা, ৯. গুনায়ে কবীরা থেকে বেঁচে থাকা।

‘অলি আল্লাহ’দের আরো কতিপয় বৈশিষ্ট্য
হযরত ইয়াহইয়া ইবন মুয়ায (র.) বলেন: অলিদের বৈশিষ্ট্য তিনটি:
১. সর্ব বিষয়ে আল্লাহর উপর ভরসা করা, ২. সর্বক্ষেত্রে আল্লাহকেই যথেষ্ট মনে করা, ৩. সর্বাবস্থায় তাঁর দিকে ফিরে যাওয়া।
ক. হযরত আবুল হাসান ইবন আতা (র.) বলেন: অলিদের বৈশিষ্ট্যের মধ্যে চারটি হলো:
১. নিজের গোপন বিষয়াবলী তার এবং আল্লাহর মাঝে সংরক্ষণ করা, ২. নিজের অংগ প্রত্যঙ্গ তার এবং আল্লাহর মাঝে সংযত রাখা, ৩. তার এবং মানুষের কষ্ট বহন করা।, ৪. বিবেকের তারতম্য সত্ত্বেও সুন্দর আচরণ করা।
খ. শায়েখ আব্দুর রহমান দামেস্কী (র.) অলি আল্লাহর বৈশিষ্ট্য বর্ণনায় বলেন:
১. আরাকানে সিত্ত্বাহ তথা আল্লাহ, পরকাল, ফেরেশতা, ঐশী গ্রন্থসমূহ, নবীগণ এবং ভাগ্যের ভালমন্দের উপর পূর্ণ ঈমান থাকা, ২. কুরআন এবং সুন্নাতের পূর্ণাঙ্গ অনুসারী হওয়া এবং বিদআ’তীদের পথ পরিহার করা, ৩. বাহ্যিক এবং আভ্যন্তরীণ সর্বক্ষেত্রেই কুরআন মোতাবেক চলা। অর্থাৎ দ্বীনের ক্ষেত্রে কোন পরিবর্তন ও পরিবর্ধন না করা।

তিনি আরো বলেন, অলি আল্লাহদের সর্বদা নিম্নের কাজগুলো থেকে বিরত থাকতে হবে:
১. বিদআ’ত থেকে মুক্ত থাকা। বিদআ’ত হচ্ছে তথা- নৈকট্য লাভের উদ্দেশ্যে দ্বীনের মধ্যে নতুন কোন কাজকে ইবাদত হিসেবে সংযুক্ত করা, ২. দ্বীনের ব্যাপারে বাড়াবাড়ি না করা, ৩. কুরআনের অনুসরণ না করে মনগড়া এবাদতে মগ্ন থাকা, মোটকথা, অলির মূল ভিত্তি হচ্ছে কুরআন ও হাদীস অর্থাৎ সর্বক্ষেত্রেই কুরআন ও হাদীসের বিধানকে প্রাধান্য দেয়া।

অলিদের প্রকারভেদ
শায়েখ আব্দুর রহমান দামেস্কী (র.) বলেন, আলী শব্দটি বেলায়েত শব্দ থেকে গৃহীত। এটি পাঁচ প্রকার:
১. (মহান অভিভাবক) যেমন কুরআনের বাণী:
যারা ঈমান গ্রহণ করেছে আল্লাহ তাদের অলি-অভিভাবক। তাদেরকে তিনি অন্ধকার থেকে আলোর দিকে বের করে নিয়ে আসেন। আর যারা কুফরী করে তাদের অলি-অভিভাবক হচ্ছে ‘তাগুত’। তারা তাদেরকে আলো থেকে বের করে অন্ধকারের দিকে নিয়ে যায়। এরাই হলো দোযখের অধিবাসী, চিরকাল তারা সেখানেই থাকবে।
অন্য আয়াতে রয়েছে: এক্ষেত্রে সর্বময় অধিকার স্বত্ত্ব আল্লাহর। (চলবে)

লেখক : অধ্যক্ষ তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা।


বিভাগ : ধর্ম দর্শন


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

সভাপতি শওকত সম্পাদক মানিক

সভাপতি শওকত সম্পাদক মানিক

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা