আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতা
২৩ আগস্ট ২০২৪, ১২:০৩ এএম | আপডেট: ২৩ আগস্ট ২০২৪, ১২:০৩ এএম
(শেষ কিস্তি)
নারায়ণ গঙ্গোপাধ্যায় (১৯১৮-৭০) বাংলা সাহিত্যের অন্যতম আর্থ-সামাজিক, ভূ-রাজনৈতিক ঐতিহ্য ও সময় সচেতন কথা সাহিত্যিক। দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পূর্ব অর্থনৈতিক বিপর্যয় ও মধ্যবিত্তের স্বপ্নভঙ্গের প্রেক্ষাপটে উপনিবেশিক রাজনৈতিক উত্তাল সময়ে চল্লিশের প্রস্তুতিপর্বে তাঁর আবির্ভাব। মানবিক অপচয়ের প্রেক্ষাপটে তিনি সামাজিক ক্ষোভকে তীব্র্র রাজনৈতিক সচেতনতায় আত্মস্থ করেছেন এবং মানুষের প্রতিই তাঁর গভীরতর আকর্ষণ। মূলতঃ ভারতবর্ষে জাপানি আক্রমণ (১৯৪১) আগস্ট আন্দোলন ও মেদিনীপুরের বিধ্বংসী বন্যা (১৯৪২) দুর্ভিক্ষ (১৯৪৩), চোরাকারবার ও মজুতদারি, যুদ্ধ প্রস্তুতির ক্ষেত্র হিসেবে কলকাতা ও বাংলাকে ব্যবহার (১৯৪১-১৯৪৫), দাঙ্গা (১৯৪৬) দেশ বিভাগ ও উদ্বাস্তুস্রোত (১৯৪৭-৫০) প্রভৃতি আর্থ-সামাজিক তিক্ত অভিজ্ঞতার মধ্যেই নারায়ণ গঙ্গোপাধায়ের সাহিত্যের প্রতিষ্ঠা। উপন্যাসের উপকরণ নির্বাচন ও বিষয় কল্পনায় নারায়ণ গঙ্গোপাধ্যয় জীবন ও শিল্পের নবমাত্রা সন্ধানী ঔপন্যাসিক। প্রকৃত ইতিহাস, লোক-জীবন, আদিম আরণ্য-সাংস্কৃতি, মানুষের অস্তিত্ব সংগ্রামের প্রকৃত রূপ এবং সমাজ ও রাজনীতির ব্যাপক পরিসর তাঁর উপন্যাসের মূল উপজীব্য। তীব্র অনুসন্ধানস্পৃহা ও রোমান্টিক কৌতুহলের সঙ্গে বাস্তবতা লালিত জীবন জিজ্ঞাসার সমন্বয় তাঁর শিল্পী মানসের বৈশিষ্ট্য।
‘উপনিবেশ’ (১৯৪৪) তাঁর এই জীবনবোধ ও শিল্প অভিপ্রায়ের সার্থক দৃষ্টান্ত। বাঙালির প্রকৃত জীবন পর্যায় থেকে সভ্যতায় উত্তরণের ইতিহাস পরস্পর ও অস্তিত্ব বিকাশের রূপ ও স্বরূপ চর ইসমাইলের ইতিকথার মধ্য দিয়ে এ উপন্যাস বিধৃত হয়েছে। এ উপন্যাসে সমুদ্র উল্লিখিত নতুন পলিমাটির স্তরে স্তরে আদিম প্রাগৈতিহাসিক প্রাণের অঙ্কুরোদগোম ও বিকাশ প্রক্রিয়া একটি জাতিসত্ত্বা বিকাশের সমান্তরাল মূল্য অর্জন করেছে। চর ইসমাইলের অধিবাসীদের মধ্যে, ষোড়শ-সপ্তদশ শতকের দুর্র্ধষ জলদস্যু পর্তুগীজের আধুনিক বংশধর, আরাকানী ও মগের বন্য অসামাজিক উচ্ছৃংখলতায় রক্তবাহী কয়েকটি নর-নারী, উত্তর ও পূর্ববঙ্গের দুঃসাহসিক, ভ্যাগ্যান্বেষী যাযাবর কয়েকটি পরিবার ও সরকারি চাকরি ও নিয়মিত ব্যবসায়ীদের শৃঙ্খলাবদ্ধ, পোষমানা কয়েকটি মধ্যবিত্ত বাঙালি সন্তানের জীবন চিত্র তুলে ধরা হয়েছে।
সমাজ বিবর্তনের দ্বান্দ্বিক প্রক্রিয়ায় যে আদিম আরণ্য সংস্কার ভূস্পর্শী চেতনা ও জীবনধারাকে জয় করে মানুষ সভ্য পৃথিবী নির্মাণ করেছে, সেই লুপ্ত ইতিহাসের কাম-প্রেম, সংঘাত ও সংগ্রামের তরঙ্গময় ধাবমান মুহুর্তগুলোর আশ্রয়ে গড়ে উঠেছে ‘উপনিবেশ’-এর কাহিনি। গভীর জীবন দৃষ্টি ও মানব প্রকৃতির জটিল রহস্যজ্ঞান তিন খ-ে সমাপ্ত এই উপন্যাস মহাকাব্যিক শিল্পরূপের বৈশিষ্ট্য চিহ্নিত করে। ‘উপনিবেশে’র ক্রমপরিবর্তনের চিত্র স্বাভাবিক ও প্রত্যয়গ্রাহ্য হলেও পরিবর্তনের প্রক্রিয়ার জটিলতার চিত্রায়নের অভাবে খানিকটা সরল রেখাত্মক। ফলে মানুষের অন্তসংগ্রাম ও বহিঃসংগ্রামের ঐকান্তিক বিন্যাসে ‘উপনিবেশ’ হয়ে উঠেছে বর্বরতার স্তর থেকে আধুনিকতায় উত্তরণের ইতিহাস, প্রাগৈতিহাসিক অন্ধকার থেকে সভ্যতার আলোয় প্রাণোন্মেষের ইতিহাস।
নারায়ণ গঙ্গোপাধ্যায়ের পরবর্তী উপন্যাস সমূহেও জীবন নির্বাচন ও রূপায়ণের স্বাতন্ত্র্য লক্ষ্য করা যায়। ‘সম্রাট শ্রেষ্ঠ’ (১৯৪০) ‘মন্দ্র্রমুখর’ (১৯৪৬), মহানন্দা (১৯৪৬), ‘ট্রফি’ (১৯৪৯), প্রভৃতি উপন্যাসে তাঁর বৈচিত্র্যপ্রিয় এবং সমাজ ও জীবনমূল সন্ধানী শিল্পীমনের পরিচয় বিধৃত। বরেন্দ্র্রভূমির প্রাচীন ইতিহাস, ভূগোল, সংস্কৃতি সংস্কার, ঐতিহ্যবোধ ‘সম্রাটশ্রেষ্ঠ’, ‘মহানন্দা’ ও ‘লালমাটি’ উপন্যাসের কেন্দ্রীয় প্রেরণা। উপন্যাসের উপকরণ-উৎস ইতিহাস হলেও নারায়ণ গঙ্গোপাধ্যয় রাজনীতি সচেতন ঔপন্যাসিক। তাঁর ‘মন্দ্রমুখর’ ও ‘স্বর্ণসীতা’ ১৯৪২ সালের আগস্ট আন্দোলন ও ঔপনিবেশিক শক্তির বিরুদ্ধে তরুণ সম্প্রদায়ের প্রতিরোধ সংগ্রামের শব্দরূপ।
নারায়ণ গঙ্গোপাধ্যায়ের মধ্যে সাম্যবাদের প্রভাব লক্ষণীয়। নারায়ণ গঙ্গোপ্যাধ্যায়ের উপন্যাসে শিল্পকুশলতার পরিচয় ফুটে উঠেছে। উত্তাল এক রাজনৈতিক সন্ধিক্ষণে তার আবির্ভাব হলেও তার উপন্যাসে রাজনৈতিক, আর্থ-সামাজিক প্রেক্ষাপট সমানভাবে ফুটে উঠেছে।
সৈয়দ ওয়ালীউল্লাহ্ (১৯২২-১৯৭১) বিভাগোত্তর বাংলা কথাসাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ শিল্পপুরুষ। তাঁর ‘লালসালু’ (১৯৪৮) একটি বহুল আলোচিত এবং লেখকের প্রথম উপন্যাস। বিভিন্ন সময়ে সমলোচকগণ উপন্যাসটির বিভিন্নভাবে ব্যাখ্যা দিয়েছেন। প্রকৃত প্রস্তাবে ঔপন্যাসিক এ উপন্যাসের উপকরণ হিসেবে পশ্চাৎপদ গ্রামীণ আর্থ-সামাজিক কাঠামো লালিত জীবনকে নির্বাচন করেছেন। তবে এ উপন্যাসে ‘একজন মজিদের অস্তিত্ব প্রতিষ্ঠার নেতিবাচক রূপের অন্তর্ময় বিন্যাস প্রতিফলিত হয়ে দেশ বিভাগকালীন বাংলাদেশের জীবন ও মনোবাস্তবতার ঔপন্যাসিক শিল্পরূপ’ হিসেবে কতখানি সার্থক হয়েছে তাই এখানে বিবেচ্য।
‘লালসালু একটি সামন্তবাদী উপন্যাস’। বুর্জোয়া সমাজের আন্তর্জাতিক অসঙ্গতিবোধ ও সকল-সংকটের প্রেরণায় যে পলায়নবাদী, নিঃসঙ্গ ও আত্ম-সন্ধানী শিল্প অভিজ্ঞানের জন্ম, তার নিগূঢ় উত্তরাধিকার বহণ করেই গঠন হয়েছে সৈয়দ ওয়ালীউল্লাহ শিল্পী মানস। কিন্তু জীবনবোধের অস্তিত্ববাদী জিজ্ঞাসায় তিনি ব্যক্তির আত্ম-সন্ধানকে সমষ্টি অস্তিত্বের সন্ধানে নিমগ্ন। তিনি এই অস্তিত্ব বিনাশক আর্থ-সামাজিক জীবনের রূপ ও স¦রূপ উন্মোচন করেছেন উপন্যাসের সূচনায়।
বস্তুত, চল্লিশের দশকের বাংলা উপন্যাস সাহিত্যে পরিণত জীবনদৃষ্টির ছাপ লক্ষ্য করা যায়। বিশেষত প্রথম বিশ্বযুদ্ধোত্তর বাংলা উপন্যাস সাহিত্য এই শতাব্দীর তৃতীয় ও চতুর্থ দশকে বৈশিষ্ট্যে বৈচিত্র্যবহ, তাই বিভিন্ন গতিসঞ্চারী তার সৃষ্টির প্রবাহ। এই কালবর্তী উপন্যাসের ইতিহাস শুধু রচনা প্রাচুর্যে নয়, রচনার বিচিত্রধর্মী পরিচয়েও সমৃদ্ধ। এ সময়ে পাশ্চাত্য সাহিত্যের প্রভাবজাত যে পরিচিতিতে তৃতীয় ও চতুর্থ দশকের উপন্যাস সাহিত্যের অগ্রগতি তা যৌবনেরই অভিব্যক্তি। তাই একালের একদল ঔপন্যাসিক রূঢ় বাস্তবকে অতিক্রম করে স্বপ্ন কামনার জগতে যাত্রা করেছেন। জীবনের তুচ্ছতা, দুঃখ-দুর্গতির সেখানে প্রবেশাধিকার ছিল না। ফলে বিচিত্র শিল্পী-মন ভিন্নতর সুর-স্বাদের অনুসন্ধান করেছে।
বিষয়বস্তুর দিক থেকে নতুনত্ব, প্রকাশভঙ্গির অভিনবত্ব ও মৌলিকত্বে অচিন্ত্যকুমার সেনগুপ্ত ও বুদ্ধদেব বসু স্বাতন্ত্র্যের স্বাক্ষর রেখেছেন। বিভূতিভূষণ তাঁর উপন্যাসের পটভূমি হিসেবে বেছে নিয়েছেন চব্বিশ পরগণার একটি বিশেষ অঞ্চলের মানুষের জীবন কাহিনিকে, আর তারাশঙ্কর বেছে নিয়েছেন রাঢ় অঞ্চলের মানুষের জীবন কাহিনি। মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসে পাওয়া যায় পদ্মা তীরবর্তী মানুষের জীবন সংগ্রামের ইতিহাসের পাশাপাশি সমাজ বাস্তবতার নিখুঁত চিত্র। তাঁর পূর্বে সাধারণ জীবন বাংলা সাহিত্যে উপজীব্য বিষয় হয়ে উঠলেও মানিক বন্দ্যোপাধ্যায়ের বাস্তবনিষ্ঠা নিয়ে তা রূপায়িত হয়ে ওঠেনি অধিকাংশ ক্ষেত্রেই। সে কারণেই তাঁর রচনায় ব্যতিক্রমধর্মী পরিচয় তাঁকে কল্লোলপন্থী করেনি। বরং একজন স্বাতন্ত্র্যধর্মী লেখক হিসেবে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। (সমাপ্ত)
সহায়ক গ্রন্থ
. অচ্যুত গোস্বামী, বাংলা উপন্যাসের ধারা, ভূমিকা ও সম্পাদনা-আবুল কাশেম ফজলুল হক, ভাষাপ্রকাশ, ঢাকা।
২. অরুণ কুমার মুখোপাধ্যায়, কালের প্রতিমা, দে’জ পাবলিকেন্স, কলিকাতা।
৩. অলোক রায়, বাংলা উপন্যাস প্রত্যাশা ও প্রাপ্তি, অক্ষর প্রকাশনী, কলকাতা।
৪. সৈয়দ আজিজুল হক, কথাশিল্পী মানিক, কথাপ্রকাশ, ঢাকা।
৫. আবদুল মান্নান সৈয়দ, সৈয়দ ওয়ালীউল্লাহ্, মুক্ত ধারা, ঢাকা।
৬. এস.এম. লুৎফর রহমান, বাংলাদেশী কথাসাহিত্যের তিন আমল, ধারণী সাহিত্য সংসদ, ঢাকা।
৭. গোপিকানাথ রায়চৌধুরী, দুই বিশ্বযুদ্ধের মধ্যকালীন বাংলা সাহিত্য, দে’জ পাবলিকেশন্স, কলকাতা।
৮. গিয়াস শামীম, উপন্যাসের শিল্পস্বর, ভাষাপ্রকাশ, বাংলাবাজার, ঢাকা।
৯. চিন্মোহন সেহানবিশ, মানিক বন্দ্যোপাধ্যায় ও প্রগতি লেখক আন্দোলন, সৈয়দ মোহাম্মদ শাহেদ সম্পাদিত, মানিক বন্দ্যোপাধ্যায় জন্মশতবর্ষ, উত্তরাধিকার, [‘পরিচয় ॥ পৌষ, ১৩৫৩; উৎস : মানিক বিচিত্রা]
১০. জীনাত ইমতিয়াজ আলী, সৈয়দ ওয়ালীউল্লাহ্র জীবন ও সাহিত্যকর্ম, শিল্পতরু প্রকাশনী, ঢাকা।
১. পার্থপ্রতিম বন্দ্যোপাধ্যায়, “মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘চিহ্ন’ ও ‘উত্তরণ”, ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ (সম্পা.), উত্তরাধিকার, বাংলা একাডেমি, ঢাকা।
১২. মমতাজ উদ্দীন আহমদ স¤পাদিত ‘লালসালু’ এবং সৈয়দ ওয়ালীউল্লাহ্, মনন প্রকাশ, ঢাকা।
১৩. মুহম্মদ ইদ্রিস আলী, বাংলাদেশের উপন্যাসকে সাহিত্য মধ্যবিত্ত শ্রেণী, বাংলা একাডেমী, ঢাকা।
১৪. রফিকউল্লাহ খান, বাংলাদেশের উপন্যাস : বিষয় ও শিল্পরূপ ; বাংলা একাডেমি।
১৫. রফিকউল্লাহ খান, শতবর্ষের বাংলা উপন্যাস, ঢাকা।
১৬. শাহীদা আখতার, পূর্ব ও পশ্চিম বাংলার উপন্যাস, বাংলা একাডেমি, ঢাকা।
১৭. শিরীণ আখতার, বাংলাদেশের তিনজন ঔপন্যাসিক, বাংলা একাডেমি, ঢাকা।
১৮. সরোজ বন্দ্যোপাধ্যায়, বাংলা উপন্যাসের কালান্তর, কলিকাতা।
১৯. সরোজমোহন মিত্র, মানিক বন্দ্যোপাধ্যায়ের জীবন ও সাহিত্য, গ্রন্থালয় প্রাইভেট লিমিটেড, কলিকাতা।
২০. সুকান্ত বন্দ্যোপাধ্যায়, কৈফিয়ত, মানিক বন্দোপাধ্যায়ের পরিবারের পক্ষ থেকে, খুনি, দীপ প্রকাশন, কলকাতা।
২১. সৌদা আকতার, সৈয়দ ওয়ালীউল্লাহর লালসালু ও অন্যান্য প্রবন্ধ, বাংলা একাডেমি, ঢাকা।
বিভাগ : সাহিত্য
মন্তব্য করুন
আরও পড়ুন
কালীগঞ্জে রাঙ্গামাটিয়া ধর্মপল্লীর সংবাদ সম্মেলন
গ্রাম আদালত সম্পর্কে জনসচেতনতা তৈরিতে সমন্বয় সভা অনুষ্ঠিত
মিসরে প্রেসিডেন্ট সিসির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ
কুর্দি যোদ্ধাদের ভয়ঙ্কর হুঁশিয়ারি এরদোগানের
৩৫শ’ এজেন্টের অধিকাংশই গুজরাটের পাচারকারী
৫ সাংবাদিককে হত্যা করল ইসরাইল বিমান
তুষারপাতে অচল হিমাচল দুই শতাধিক রাস্তা বন্ধ
ক্রিপ্টো রিজার্ভ গড়বেন ট্রাম্প?
মোজাম্বিকে কারাদাঙ্গায় নিহত ৩৩, পলাতক ১৫০০ কয়েদি
গাজায় যুদ্ধবিরতি বিলম্বে পাল্টাপাল্টি দোষারোপ হামাস-ইসরাইলের
পাকিস্তানে সড়ক অবরোধে শতাধিক শিশুর প্রাণহানি
আফগানিস্তানে ৭১ সন্ত্রাসীকে হত্যা করেছে পাকিস্তান
শুধু নারীদের জন্য
নিথর দেহ
আত্মহননে
জকিগঞ্জে প্রাক্সিসের ৭ দিনব্যাপী ইংলিশ স্পিকিং চ্যালেঞ্জ কম্পিটিশনের পুরস্কার বিতরণী
মাদ্রাসার ছাদ থেকে পাইপ বেয়ে নামার সময় পড়ে গিয়ে শিশুর মৃত্যু
গাজীপুরে নিষিদ্ধ ছাত্রলীগ নেতাকে ছাড়িয়ে আনতে থানায় বিএনপি নেতাদের ভিড়
শুধু নামেই জিমনেসিয়াম
মধ্যপ্রাচ্যের ভূরাজনীতিতে কী পরিবর্তন আসছে?