বিপুল অর্থনৈতিক ক্ষতি

তাপদাহে বিপর্যস্ত জনজীবন

Daily Inqilab ইনকিলাব

১৭ এপ্রিল ২০২৩, ১২:১১ এএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ১১:৫৩ পিএম

গরমে প্রতিবছর ৩২০০ কোটি কর্মঘণ্টা হারাচ্ছে বাংলাদেশ ষ অবকাঠামো নির্মাণ ক্ষতিগ্রস্ত হচ্ছে, কৃষির ফলন কমে যাওয়ার শঙ্কা ষ গবেষণায় বলা হয়, প্রচ তাপমাত্রার কারণে কেবল ঢাকাতেই ৬০০ কোটি
ডলারের সমপরিমাণ শ্রম উৎপাদনশীলতা নষ্ট হয়
রফিক মুহাম্মদ
রাজধানীর খিলগাঁও রেলগেট থেকে যাত্রী নিয়ে বেলা ১১টার দিকে মতিাঝল পৌঁছান রিকশাচালক হাসেম উদ্দিন। তখন তার মাথার ওপর ঠাঠা রোদ্দুর। ঝড়-বৃষ্টি, গরম-ঠাÐা সবই তার গা-সওয়া। তবে এবার গরমের কষ্টটা একেবারেই মাত্রাছাড়া, অসহনীয়। তিনি বলেন, ‘একবার খ্যাপ টানলেই গরমে কাহিল হইয়্যা পড়ি। গরমে রিকশা টানতে গেলেই কইলজাডা শুকাইয়া যায়। এত গরম আমার জন্মে দেহি নাই। আগে দিনে ১ হাজার থেকে ১২০০ টাকা কামাই করতে পারতাম। এখন সাত থেকে আটশ’ টাকার বেশি হয় না। একটা খ্যাপ দিয়াই জিরাইতে অয়। এত গরম জানে কুলায় (সহ্য) না।’

শুধু রিকশাচালক হাসেম উদ্দিনের নয়, প্রচÐ এই গরমে এমন আরো অনেকেরই আয় কমে গেছে। গুলিস্তানে ফলের দোকান নিয়ে বসে আছেন আমজাদ আলী। তিনি বলেন, এই প্রচÐ গরমে লোকজন রাস্তা ঘাটে অনেক কম। বেচা-বিক্রি আগের অর্ধেকে নেমে এসেছে। রোজার দিন বলে বিকেলের দিকে কিছুটা বিক্রি হয়। গরমের মধ্যে সারাদিন বসে থেকেও সে রকম ব্যবসা হয় না।

এই রিকশাচালক ও ফল বিক্রেতার মতো কৃষি ও নির্মাণ শিল্পে কায়িক শ্রমের কাজ করা শ্রমিকের স্বাস্থ্য ও সুস্থতার ওপর এমন দমবন্ধ তাপমাত্রা অনেক নেতিবাচক প্রভাব ফেলছে। অর্থাৎ সব মিলিয়ে প্রচÐ গরমে দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়ছে। শ্রমজীবি মানুষের শ্রম কমছে, কৃষিতে সেচ খরচ বাড়ছে, পোকা মাকড়ের আক্রমণ বাড়ছে। এতে ফলন কমার শঙ্কা দেখা দিচ্ছে। নির্মাণ শিল্পসহ আন্যান্য শিল্পেও উৎপাদনশীলতা কমছে। বিজ্ঞানবিষয়ক ওয়েবসাইট ফিজডট ওআরজির এক প্রতিবেদনে বলা হয়েছে, তীব্র তাপমাত্রার কারণে নির্মাণ ও কৃষি খাতে উৎপাদনশীলতা উল্লেখযোগ্য হারে কমে। আদ্রিয়ান আরশট-রকেফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের গত বছর প্রকাশিত এক গবেষণায় বলা হয়, অতিরিক্ত তাপমাত্রার কারণে কেবল ঢাকাতেই ৬০০ কোটি ডলারের সমপরিমাণ শ্রম উৎপাদনশীলতা নষ্ট হয়। এটি ঢাকার মানুষের মোট বার্ষিক শ্রমক্ষমতার ৮ শতাংশ।

কয়েক দিন ধরে দেশে প্রচÐ দাবদাহ চলছে। দেশের ৯০ শতাংশ এলাকাজুড়ে দাবদাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আপাতত গরম কমার কোনো লক্ষণ নেই। বরং আগামী কয়েক দিনে তাপমাত্রা আরো বাড়তে পারে বলে পূর্বাভাস দেয়া হচ্ছে। গত শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা গত ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ। গতকাল ঢাকার তাপমাত্রা আরো বেড়েছে। এতে ১৯৬৫ সালের পর অর্থাৎ ৫৮ বছরের মধ্যে গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। টানা কয়েকদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছিল চুয়াডাঙ্গায়। গতকালও জেলাটিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় নগরিকদের জন্য জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন। তীব্র গরমে দেশের বিভিন্ন স্থানে রাস্তার পিচ গলে যাচ্ছে। তীব্র গরমের কারণে রাজধানীসহ সারাদেশের মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। বেশি ভোগান্তিতে পড়েছেন মাঠ-ঘাটে কাজ করা শ্রমজীবী মানুষ। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগ-ব্যাধিও।

গরমে ক্লান্ত হয়ে শ্রমজীবীরা দিনের বেশির ভাগ সময়ই ধুঁকছে। এতে কমছে কর্মঘণ্টা, কমছে আয়। রিকশাচালক, ভ্যানচালক, ঠেলাগাড়ি ওয়ালা, নির্মাণ শ্রমিক তারা আগে প্রতিদিন ১০ থেকে ১২ ঘণ্টা কাজ করতে পারতেন। কিন্তু প্রচÐ গরমের কারণে এখন তারা দিনে ৭ থেকে ৮ ঘন্টার বেশি কাজ করতে পারেন না। অনেকে আবার বেশি পরিশ্রম করে অসুস্থ হয়ে পড়েন। বিশেষ করে কল-কারখানায় যেসব শ্রমিক কাজ করেন তাদের একদিন কাজ করে আরেকদিন বিশ্রাম নিতে হচ্ছে। তা না হলে অসুস্থ হয়ে পড়ছেন।
প্রচÐ গরম তাপমাত্রা এভাবেই অর্থনীতিতেও চরম প্রভাব ফেলছে। বাংলাদেশের জিডিপিতে কৃষি, উৎপাদন, খনিজ, খনন, পরিবহন ও নির্মাণের মতো খাতের অবদান ৫০ শতাংশের বেশি। অধিকাংশ ক্ষেত্রে এসব খাতের শ্রমিকেরা উন্মুক্ত পরিবেশে কাজ করেন। তবে কী পরিমাণ শ্রমিক উন্মুক্ত পরিবেশে কাজ করেন, তার কোনো নির্ভরশীল পরিসংখ্যান নেই। কিন্তু যারা এ রকম উন্মুক্ত পরিবেশে কাজ করেন, তারা গরমের সময় তুলনামূলক কম ঘণ্টা কাজ করতে বাধ্য হন।

কৃষি স¤প্রসারণ অধিদপ্তর থেকে বলা হয়েছে, বাংলাদেশের ৪৯টি জেলার ওপর দিয়ে এখন দাবদাহ বয়ে যাচ্ছে। তীব্র তাপমাত্রার কারণে নির্মাণ ও কৃষি খাতে উৎপাদনশীলতা উল্লেখযোগ্য হারে কমে। অর্থাৎ, অবকাঠামো নির্মাণ ক্ষতিগ্রস্ত হতে পারে এবং কৃষির ফলন কমে যেতে পারে।

চলমান তাপপ্রবাহের ক্ষতি থেকে ধান রক্ষার জন্য বোরো ধানের জমিতে পর্যাপ্ত পানি ধরে রাখার পরামর্শ দিয়েছে কৃষি স¤প্রসারণ অধিদপ্তর। সংস্থাটি বলেছে, ধানের শিষে দানা শক্ত না হওয়া পর্যন্ত জমিতে অবশ্যই দুই-তিন ইঞ্চি পানি রাখতে হবে। আমগাছের গোড়ায়, লিচু গাছের গোড়ায় পর্যাপ্ত সেচ দিতে হবে। প্রয়োজনে গাছের শাখা-প্রশাখায় পানি স্প্রে করতে হবে। এই সেচের জন্য কৃষকের বাড়তি খরচ হচ্ছে। এতে তার উৎপাদন ব্যয় অনেক বেড়ে যাচ্ছে।

প্রচÐ গরমে ভুট্টা, সয়াবিন ও তুলার মতো অনেক ফসলের ফলন কমে যায়। এর ফলে কৃষক যেমন ক্ষতিগ্রস্ত হন, তেমনি উৎপাদন কমার কারণে দেশীয় কিংবা আন্তর্জাতিক বাজারে এসব পণ্যের সংকট হলে মূল্যও বৃদ্ধি পায়। এতে আবার ভোক্তাদের ব্যয়ও বৃদ্ধি পায়। পণ্য পরিবহনেও প্রচÐ তাপমাত্রা প্রভাব ফেলে। যেহেতু দেশে পর্যাপ্ত পরিমাণ কোল্ড চেইন অবকাঠামো নেই, তাই পরিবহনের সময় প্রচÐ তাপে অনেক খাদ্যপণ্য নষ্ট হয়ে যায়। এতে অনেকে প্রচুর ক্ষতির সম্মুখীন হন।

গবেষণা বলছে, বেশি গরম আবহাওয়ায় কর্মক্ষেত্রে কর্মীদের উৎপাদনশীলতা কমে যায়, এমনকি তারা যদি শীতাতপনিয়ন্ত্রিত কক্ষে বসেও কাজ করেন। এর ফলে সার্বিকভাবে অর্থনীতির প্রবৃদ্ধি কমে যায়। প্রচÐ গরম দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলে এ বিষয়টি এতদিন খুব একটা গুরুত্ব পায়নি। তবে আবহাওয়া তথা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নিয়ে চলমান আলোচনার মধ্যে নতুন একটি গবেষণা সামনে এসেছে। এনভায়রনমেন্টাল রিসার্চ লেটার্স জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, ভ্যাপসা গরম ও অতিরিক্ত আর্দ্রতাযুক্ত আবহাওয়ায় (হিউমিড হিট) শ্রম ও উৎপাদনশীলতা হারাচ্ছে বিশ্বের অনেক দেশ। সেই তালিকায় শীর্ষ পাঁচ দেশের মধ্যে রয়েছে বাংলাদেশের নাম। আবহাওয়ার এমন বিরূপ পরিস্থিতিতে প্রতিবছর বাংলাদেশ ৩২০০ কোটি কর্মঘণ্টা হারাচ্ছে। মূলত, খোলা স্থানে ভারী কাজ করা মানুষের কর্মঘণ্টা কমার বিষয়টি এ গবেষণায় উঠে এসেছে।

গবেষণায় দেখা যায়, ২০০১- ২০২০ সালে অত্যাধিক গরমে মানুষের বাইরে কাজ করা ক্রমেই কঠিন ও বিপজ্জনক হয়ে উঠছে। সর্বশেষ ২০ বছরে সারাবিশ্বে প্রতিবছর প্রায় ৬৭ হাজার ৭০০ কোটি কর্মঘণ্টা নষ্ট হয়েছে। যা আগের ২০ বছরে তুলনায় ৪০০ ঘণ্টা বেশি। টাকার অংকে এ ক্ষতির পরিমাণ প্রতিবছর ২ লাখ কোটি ডলারেরও বেশি। যার পরিমাণ করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী মোট আর্থিক ক্ষতির প্রায় সমান। হিউমিড হিটের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন অক্ষাংশের স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলো।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক সায়মা হক বিদিশা বলেন, হিউমিড হিট সরাসরি মানুষের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। আর কর্মক্ষম মানুষের স্বাস্থ্যের সঙ্গে অর্থনীতির বড় সংযোগ রয়েছে। বাংলাদেশে শ্রমজীবী মানুষদের এ আবহাওয়া থেকে বাঁচার সুযোগ নেই। বাধ্য হয়ে তাদের কষ্ট সহ্য করতে হচ্ছে। মানুষ প্রচুর ঘামছে। সহজেই ক্লান্ত হয়ে যাচ্ছে। যার প্রভাব পড়ছে উৎপাদনশীলতায়। একে খালি চোখে ছোট বিষয় মনে হবে। তবে এখনও দেশের বেশিরভাগ কাজ ম্যানুয়্যাল লেবার বা কায়িক শ্রমের ওপর নির্ভরশীল। তাই সার্বিকভাবে এ হিউমিড হিট দেশের গোটা অর্থনীতিতে বড় প্রভাব ফেলে।

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম ইনকিলাবকে বলেন, গরমের কারণে অর্থনৈতিক ক্ষতির বিষয়টা আমাদের জন্য এক নতুন উপলব্ধি হয়ে আসছে। আমরা অর্থনৈতিক উন্নতির জন্য নগরায়ণ ও শিল্পায়ন করছি। কিন্তু এসব উন্নয়নকাজ অধিকাংশ ক্ষেত্রে পরিবেশ সুরক্ষার দিকটি উপেক্ষা করে করা হয়। এর ফলে এখন দেখা যাচ্ছে, যে পরিমাণ উন্নতি হচ্ছে, তার একটি অংশ উল্টো অর্থনৈতিক ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। এ অবস্থায় ক্ষতি কমিয়ে আনতে পরিবেশবান্ধব শিল্পায়নের ওপর জোর দিতে হবে।

 প্রধানমন্ত্রী ৫০ মডেল মসজিদ উদ্বোধন করবেন আজ
চতুর্থ পর্যায়ে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র আজ সোমবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ও মডেল মসজিদ উদ্বোধন করবেন বলে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। গতকাল রোববার অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান তিনি এ তথ্য জানান।
দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ও মডেল মসজিদ স্থাপন করতে ৯ হাজার ৪৩৫ কোটি টাকার একটি প্রকল্প ২০১৭ সালে হাতে নেয় সরকার। ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক (২য় সংশোধিত) প্রকল্পটির মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। ইতোমধ্যে ২০২১ সালের ৭ ডিসেম্বর প্রথম পর্যায়, ২০২৩ সালের ১৬ জানুয়ারি দ্বিতীয় পর্যায় এবং ২০২৩ সালের ১৬ মার্চে তৃতীয় পর্যায়ে ৫০টি করে মোট ১৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

মন্ত্রণালয় জানায়, ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ও মডেল মসজিদ দেশের প্রতিটি জেলায় ও উপজেলায় স্থাপন করতে নয় হাজার ৪৩৫ কোটি টাকার একটি প্রকল্প ২০১৭ সালে গ্রহণ করে সরকার।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

নোয়াখালীতে আইসিটি মামলা: দু' সপ্তাহ বিদ্যালয়ে আসছেন না ৪ শিক্ষক

নোয়াখালীতে আইসিটি মামলা: দু' সপ্তাহ বিদ্যালয়ে আসছেন না ৪ শিক্ষক

কুড়িগ্রামে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা

কুড়িগ্রামে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা

জেলা প্রশাসক ও পুলিশ কর্তৃক অগ্রিম নির্বাচন কেন্দ্র পরিদর্শন

জেলা প্রশাসক ও পুলিশ কর্তৃক অগ্রিম নির্বাচন কেন্দ্র পরিদর্শন

নোবিপ্রবিতে অ্যাকাডেমিক মানোন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নোবিপ্রবিতে অ্যাকাডেমিক মানোন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

কুমিল্লা শিক্ষাবোর্ডে পৌনে এক লক্ষাধিক উত্তরপত্র পুনর্নিরীক্ষনের আবেদন

কুমিল্লা শিক্ষাবোর্ডে পৌনে এক লক্ষাধিক উত্তরপত্র পুনর্নিরীক্ষনের আবেদন

মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় দুই পুলিশকে পেটালেন যুবক

মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় দুই পুলিশকে পেটালেন যুবক

সখিপুরে উপজেলা নির্বাচনী কর্মী সভায় দলীয় এমপির ছবি, কারণ দর্শানোর নোটিশ পেলেন শওকত শিকদার

সখিপুরে উপজেলা নির্বাচনী কর্মী সভায় দলীয় এমপির ছবি, কারণ দর্শানোর নোটিশ পেলেন শওকত শিকদার

বিশ্বকাপে আমাদের শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকাকে হারানো উচিত: মাশরাফি

বিশ্বকাপে আমাদের শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকাকে হারানো উচিত: মাশরাফি

যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

নতুন নতুন শ্রমবাজার সবার জন্য উন্মোচন করতে হবে

নতুন নতুন শ্রমবাজার সবার জন্য উন্মোচন করতে হবে

কাজী আজিজুর রহমান সিটি ব্যাংকের নতুন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক

কাজী আজিজুর রহমান সিটি ব্যাংকের নতুন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিতে জাইকা ও বিদ্যুৎ বিভাগের কর্মশালা

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিতে জাইকা ও বিদ্যুৎ বিভাগের কর্মশালা

কুষ্টিয়ায় গোরস্থান-মাদরাসার দান বাক্স ভেঙে টাকা ও সাইকেল চুরি

কুষ্টিয়ায় গোরস্থান-মাদরাসার দান বাক্স ভেঙে টাকা ও সাইকেল চুরি

প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা পাকিস্তানের

প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা পাকিস্তানের

কুষ্টিয়ায় জাহাবুল হত্যা মামলায় সামসুলের যাবজ্জীবন

কুষ্টিয়ায় জাহাবুল হত্যা মামলায় সামসুলের যাবজ্জীবন

ব্র্যাক ব্যাংকের লক্ষ্যণীয় সাফল্য

ব্র্যাক ব্যাংকের লক্ষ্যণীয় সাফল্য

প্রান্তিক পর্যায়ে দক্ষ এসএমই উদ্যোক্তা তৈরি করতে হবে

প্রান্তিক পর্যায়ে দক্ষ এসএমই উদ্যোক্তা তৈরি করতে হবে

হেলিকপ্টার দুর্ঘটনা নাকি পরিকল্পিত নাশকতা খতিয়ে দেখা প্রয়োজন

হেলিকপ্টার দুর্ঘটনা নাকি পরিকল্পিত নাশকতা খতিয়ে দেখা প্রয়োজন

আবার বাড়তে শুরু করেছে ডেঙ্গু জ্বরের প্রকোপ, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ২৭ জন

আবার বাড়তে শুরু করেছে ডেঙ্গু জ্বরের প্রকোপ, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ২৭ জন

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের শ্রদ্ধা

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের শ্রদ্ধা