ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
বিদ্রোহের অবসান জয়লাভ করেছেন পুতিন : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট রাশিয়ার পক্ষে থেকে যেতে পারে অনেক ওয়াগনার সেনা বিদ্রোহের পরিস্থিতি বিশেষ সামরিক অভিযানকে প্রভাবিত করবে না : ক্রেমলিন কুপিয়ানস্কে ইউক্রেনীয় সৈন্যদের পক্ষে প্রচুর ভাড়াটে যোগ দিয়েছে

নির্বাসনে গেলেন ওয়াগনার প্রধান

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২৫ জুন ২০২৩, ১১:৩৭ পিএম | আপডেট: ২৬ জুন ২০২৩, ১২:০১ এএম

সারা দিন ধরে চলা আলোচনার ফলস্বরূপ, শনিবার রাতেই ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন বিদ্রোহ ত্যাগ করতে রাজি হন। বেলারুসের শক্তিশালী প্রেসিডেন্ট ও পুতিনের ঘনিষ্ঠ মিত্র আলেকসান্ডার লুকাশেঙ্কো শনিবার প্রিগোজিনের সাথে আলোচনা পরিচালনা করেছিলেন।

চুক্তির অংশ হিসাবে, প্রিগোজিনকে বেলারুশে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে এবং ক্রেমলিন বলেছে যে, তার বিরুদ্ধে সমস্ত অভিযোগ প্রত্যাহার করা হবে। লুকাশেঙ্কোর প্রেস সার্ভিস জানিয়েছে, পুতিন এতে সম্মতি জানিয়েছেন। সৈন্যরা রোস্তোভ-অন-ডন শহর ছেড়ে চলে যেতে শুরু করেছে বলে জানা যাচ্ছে। এর আগে ওয়াগনার প্রধান বলেন, রক্তপাত এড়াতে তিনি তার যোদ্ধাদের ইউক্রেনে ফিরে যেতে বলেছেন। ইয়েভগেনি প্রিগোজিন এখন প্রতিবেশী দেশ বেলারুশে চলে যাবেন এবং তার ও তার সৈন্যদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করা হবে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। এর মাধ্যমে রাশিয়ায় একটি বিশৃঙ্খল এবং অভাবনীয় দিনের পরিসমাপ্তি হল।

ওয়াগনার গ্রুপ হল ভাড়াটে সৈন্যদের নিয়ে গড়ে তোলা একটি বেসরকারি সেনাবাহিনী যা ইউক্রেনে রাশিয়ান সেনাবাহিনীর পাশাপাশি নিয়মিত লড়াই করছে। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ পরিচালনা নিয়ে রুশ বাহিনীর সাথে ওয়াগনার গ্রুপের উত্তেজনা শুধু বাড়ছিল। প্রিগোজিন সাম্প্রতিক মাসগুলোয় রাশিয়ার সামরিক নেতৃত্বের বিরুদ্ধে সোচ্চার সমালোচনা শুরু করেছিলেন। শনিবার সকালে ওয়াগনারের ভাড়াটে সৈন্যরা ইউক্রেনে তাদের ফিল্ড ক্যাম্প থেকে সীমান্ত অতিক্রম করে দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তোভ-অন-ডনে প্রবেশ করে। শ্বাসরুদ্ধকর গতিতে তারা আঞ্চলিক সামরিক কমান্ডের দায়িত্ব গ্রহণ করে এবং মস্কোর উত্তরে আরেকটি শহর ভোরোনেজের সামরিক স্থাপনা দখল করে নেয় বলে জানা গিয়েছে। যোদ্ধারা মস্কোর দিকে অগ্রসর হতে শুরু করলে, ক্রেমলিন মস্কোসহ অনেক অঞ্চলে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি করে। মস্কোর মেয়র শহরের বাসিন্দাদের বাইরে ঘোরাঘুরি এড়িয়ে চলতে বলেন।

ওয়াগনার সৈন্যদের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনে হাজার হাজার এলিট চেচেন সৈন্য মস্কোর দিকে যাচ্ছে বলেও সতর্ক করা হয়েছিল। এর জবাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, যারা রাশিয়ার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে তাদের শাস্তি দেয়া হবে। রুশ টিভি চ্যানেল রোসিয়া ২৪-এর খবরে বলা হয়, বেলারুশের নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো প্রিগোজিনের সঙ্গে বৈঠকের পর শনিবার সন্ধ্যায় হঠাৎ করে উত্তেজনা প্রশমনে এই সমঝোতা হয়। এর কয়েক ঘণ্টা পর ভিডিওতে দেখা যায়, ওয়াগনার সৈন্যরা রোস্তোভ ছেড়ে চলে যাচ্ছে। তাদের সমর্থকরা উল্লাস করছে এবং ওয়াগনার সেনাদের সঙ্গে তারা হাত মেলাচ্ছেন।

পুতিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেছেন, প্রিগোজিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করা হবে এবং তার ও তার সৈন্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলা প্রত্যাহার করে নেয়া হবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ওয়াগনারের কোন ভাড়াটে সৈন্য চুক্তি করতে চাইলে তারা এখনো তা করতে পারবে বলে জানিয়েছেন প্রেস সচিব। ওয়াগনারের যোদ্ধারা চলে যাওয়ার সময় তাদেরকে আকাশে গুলি চালাতে দেখা যায়। টুইটারে ছড়িয়ে পড়ো একটি ক্লিপে দেখা যায় যে ওয়াগনার গ্রুপের ভাড়াটে সৈন্যরা যখর রোস্তোভ থেকে সরে যাচ্ছিলেন তখন সেখানকার একজন যোদ্ধা তার রাইফেলটি আকাশে তুলে গুলি ছুড়ছে। রাস্তায় সারিবদ্ধ বেসামরিক মানুষদের দেখা যায় তার যোদ্ধাদের উদ্দেশ্যে হাততালি দিচ্ছে এবং উল্লাস করছে। গত কয়েক ঘণ্টা ধরে দক্ষিণাঞ্চলীয় শহরটিতে ভাড়াটে গোষ্ঠীর প্রতি জনসমর্থনের অনেক ফুটেজ দেখা গিয়েছে।

জয়লাভ করেছেন পুতিন : ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বিশ্বাস করেন যে, রাশিয়া এবং তার নেতা ভøাদিমির পুতিন দেশে গৃহযুদ্ধ শুরু করার প্রচেষ্টাকে পরাজিত করেছে। ‘আমি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের প্রতি আমাদের সংহতি এবং সমর্থন জানাতে চাই, যিনি বিশ্বাসঘাতকতার প্রচেষ্টা, একটি গৃহযুদ্ধ শুরু করার প্রচেষ্টার বিরুদ্ধে প্রতিরোধ করেছিলেন এবং এই মুহুর্তে, তিনি রাশিয়ার সাথে বিজয়ী রয়ে গেছেন,’ মাদুরো ভেনেজোলানা ডি টেলিভিশনকে বলেছেন।

‘ভেনিজুয়েলার পক্ষ থেকে, আমরা ভেনেজুয়েলার ভাই প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের প্রতি আমাদের পূর্ণ সমর্থন জানাই,’ ভেনেজুয়েলার নেতা শনিবার সন্ধ্যায় কারাবোবো যুদ্ধের ২০২ তম বার্ষিকী উদযাপনের একটি অনুষ্ঠানে বলেছিলেন, যেখানে স্প্যানিশ সেনাবাহিনীর পরাজয় স্প্যানিশ শাসন থেকে ভেনেজুয়েলার সম্পূর্ণ স্বাধীনতার পথ প্রশস্ত করেছে। ২৩ জুন সন্ধ্যায়, ওয়াগনারের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনের টেলিগ্রাম চ্যানেলে বেশ কয়েকটি অডিও রেকর্ডিং পোস্ট করা হয়েছিল। তিনি বিশেষভাবে দাবি করেছিলেন যে, তার ইউনিটগুলি আক্রমণের মুখে পড়েছে, যার জন্য তিনি দেশটির সামরিক কর্তৃপক্ষকে দায়ী করেছেন। ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) সশস্ত্র বিদ্রোহের আহ্বানের জন্য একটি ফৌজদারি তদন্ত শুরু করেছে।

রাশিয়ার পক্ষে থেকে যেতে পারে কিছু ওয়াগনার সেনা : ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির (পিএমসি) সৈন্যদের একটি অংশ, যারা সশস্ত্র বিদ্রোহে অংশগ্রহণের বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছিল, তারা রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে চুক্তি স্বাক্ষর করতে সক্ষম হবে, রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন।

‘তাদের মধ্যে অনেকেই একটি চুক্তিতে পৌঁছেছে যে পিএমসি ওয়াগনার সৈন্যরা তাদের ক্যাম্প এবং স্থাপনার জায়গায় ফিরে আসবে। আরও যদি কেউ তা করতে চায়, তাহলে পরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে চুক্তি করতে পারে,’ পেসকভ বলেছেন, ‘এটি যোদ্ধাদের ক্ষেত্রেও প্রযোজ্য, যারা এই ‘সশস্ত্র বিদ্রোহে’ অংশ নেয়ার বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে।’ মুখপাত্র আরও বলেন, ‘(ওয়াগনার পিএমসি) সামরিক গঠনে কিছু যোদ্ধা ছিল, যারা (সশস্ত্র বিদ্রোহের) একেবারে শুরুতে তাদের মন পরিবর্তন করেছিল এবং অবিলম্বে ফিরে এসেছিল।’ ‘তারা এমনকি তাদের স্থায়ী স্থাপনার জায়গায় ফিরে যাওয়ার জন্য ট্রাফিক পুলিশের সহায়তার পাশাপাশি অন্যান্য সাহায্যের জন্য অনুরোধ করেছে,’ পেসকভ যোগ করেছেন।

বিদ্রোহের পরিস্থিতি বিশেষ সামরিক অভিযানকে প্রভাবিত করবে না : ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, সশস্ত্র বিদ্রোহের পরিস্থিতি বিশেষ সামরিক অভিযানের গতিপথকে কোনোভাবেই প্রভাবিত করবে না, এটি অব্যাহত থাকবে। ‘কোনও উপায়ে নয়। বিশেষ সামরিক অভিযান অব্যাহত রয়েছে, সামনের সারিতে থাকা আমাদের যোদ্ধারা বীরত্ব প্রদর্শন করছে, তারা ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পাল্টা আক্রমণকে অত্যন্ত কার্যকরভাবে প্রতিহত করছে। এবং অভিযান অব্যাহত থাকবে,’ তিনি এ বিষয়ে এক প্রশ্নের জবাবে বলেন।

বাইডেন, জেলেনস্কির মন্তব্যে নিন্দা জানালেন ল্যাভরভ : রাশিয়ার কাছ থেকে উদ্ভূত পারমাণবিক হুমকির বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার ইউক্রেনীয় সমকক্ষ ভøাদিমির জেলেনস্কির বিবৃতির নিন্দা করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি একে ‘চেতনার উত্তাল ধারা’ বলে অভিহিত করেছেন যা মন্তব্য করার মতো নয়।

‘মার্কিন প্রেসিডেন্ট ইদানীং যা বলছেন তা নিয়ে মন্তব্য করা আমার পক্ষে কঠিন, কারণ এটি সাধারণভাবে অন্যান্য পর্যবেক্ষকদের জন্য যারা ভাবছেন কীভাবে এটিকে ব্যাখ্যা করা যায়। আমি এখনই তার এসব কথা বার্তাকে খুব বেশি গুরুত্ব দেব না যার কোন ভিত্তি নেই,’ শীর্ষ রুশ কূটনীতিক ‘মস্কো ক্রেমলিন পুতিন’ টিভি প্রোগ্রামে দেয়া একটি সাক্ষাতকারে বলেছেন। ল্যাভরভ জেলেনস্কির বক্তব্যকে ‘চেতনার আরও উত্তাল প্রবাহ’ বলে অভিহিত করেছেন। ‘আমার কোন চিকিৎসা ব্যাকগ্রাউন্ড নেই। (ইউরোপীয় কমিশনের প্রধান) উরসুলা ভন ডার লেইনের একটি মেডিকেল ডিগ্রি রয়েছে। যারা বারবার, প্রতিদিন তাদের অপ্রতুলতা প্রমাণ করে তাদের মানসিক অবস্থার জন্য আমি দায়ী হতে পারি না,’ ল্যাভরভ যোগ করেছেন। এর আগে, বাইডেন ক্যালিফোর্নিয়ায় এক বক্তৃতার সময় বলেছিলেন যে, তিনি বিশ্বাস করেন রাশিয়ান নেতা ভøাদিমির পুতিনের কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি বাস্তব। কুপিয়ানস্কে ইউক্রেনীয় সৈন্যদের পক্ষে প্রচুর ভাড়াটে যোগ দিয়েছে : খারকভ অঞ্চলে রাশিয়ার সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান ভিটালি গানচেভ বলেছেন, কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের সেনাদের শক্তিশালী করতে বিপুল সংখ্যক পশ্চিমা ভাড়াটে সৈন্য এসেছে। ‘কুপিয়ানস্ক এলাকায় স্থানীয় বাসিন্দারা রিপোর্ট করছেন যে, প্রচুর পশ্চিমা ভাড়াটে সৈন্যরা ইউক্রেনীয় সেনাবাহিনীকে শক্তিশালী করতে এসেছে। লোকেরা দেখে যে তারা ইউক্রেনীয় নয়। তারা তাদের পশ্চিমা ভাষা - ফ্রেঞ্চ, পোলিশ বলতে শুনেছে,’ তিনি রসিয়া-২৪ টেলিভিশন চ্যানেলের সাথে একটি সাক্ষাৎকারে বলেন।

গানচেভের মতে, ইউক্রেনের সৈনিকদের মধ্যে মেজাজ উত্তেজনাপূর্ণ। কেউ কেউ আত্মসমর্পণ করতে প্রস্তুত বলে জানা গেছে কিন্তু ‘পশ্চাদপসরণ-ব্লকিং স্কোয়াডের কারণে’ তারা তা করতে পারছে না। ‘অবশ্যই, ইউক্রেনের সেনাবাহিনী কুপিয়ানস্ক এলাকায় আমাদের সৈন্যদের খুব গুরুতর প্রতিরোধ দিচ্ছে, তবে আমাদের ইউনিট সাম্প্রতিক দিনগুলিতে কিছুটা অগ্রগতি করেছে। তারা কুপিয়ানস্কের পূর্ব অংশে অসকল নদীর বাম তীরে শত্রুকে গুরুতরভাবে চাপ দিচ্ছে,’ তিনি বলেছিলেন। লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) পিপলস মিলিশিয়ার কর্নেল আন্দ্রে মারোচকো এর আগে বলেছিলেন যে, ইউক্রেন খারকভ অঞ্চলের কুপিয়ানস্ক শহরে মজুদ সেনা মোতায়েন করছে। মারোচকোর মতে, ইউক্রেনীয় যুদ্ধের যানবাহন এবং কর্মীদের নিয়ে ট্রাকগুলিকে ওই এলাকায় চলাচল করতে দেখা গেছে। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

চাঁদপুরের হাজীগঞ্জে বিএনপির দু’পক্ষে সংঘর্ষে আহত অর্ধশতাধিক

চাঁদপুরের হাজীগঞ্জে বিএনপির দু’পক্ষে সংঘর্ষে আহত অর্ধশতাধিক

লেবানের বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

লেবানের বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

রাঙামাটিতে সেনা, বিজিবি ও পুলিশের টহল, পরিস্থিতি শান্ত

রাঙামাটিতে সেনা, বিজিবি ও পুলিশের টহল, পরিস্থিতি শান্ত

পরমাণু দূষিত পানি নিয়ে চীন ও জাপানের কিছু ঐকমত্য

পরমাণু দূষিত পানি নিয়ে চীন ও জাপানের কিছু ঐকমত্য

ঝিকরগাছায় বিএনপি নেতা খায়রুজ্জামান মিনুসহ ২১ নেতাকর্মী বহিষ্কার

ঝিকরগাছায় বিএনপি নেতা খায়রুজ্জামান মিনুসহ ২১ নেতাকর্মী বহিষ্কার

হিজবুল্লাহর ভয়ে ইসরাইলিদের আশ্রয়কেন্দ্রের কাছে থাকার নির্দেশ

হিজবুল্লাহর ভয়ে ইসরাইলিদের আশ্রয়কেন্দ্রের কাছে থাকার নির্দেশ

ভারতের ঘুম হারাম করে পাকিস্তানকে ভয়ঙ্কর হেলিকপ্টার দিচ্ছে চীন

ভারতের ঘুম হারাম করে পাকিস্তানকে ভয়ঙ্কর হেলিকপ্টার দিচ্ছে চীন

পাকিস্তানে সেনানিবাসে আত্মঘাতি হামলা, সেনাসহ নিহত ১৮

পাকিস্তানে সেনানিবাসে আত্মঘাতি হামলা, সেনাসহ নিহত ১৮

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা জুয়েল গ্রেফতার

নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা জুয়েল গ্রেফতার

বিচারবিভাগ নিয়ে আজ রোডম্যাপ দেবেন প্রধান বিচারপতি

বিচারবিভাগ নিয়ে আজ রোডম্যাপ দেবেন প্রধান বিচারপতি

নেছারাবাদে খালেদা জিয়ার রোগমুক্তি কামনা ও বৈষম্য বিরোধী ছাত্র জনতার নিহতদের স্মরণে বিএনপির আলোচনাসভা ও দোয়া মাহফিল

নেছারাবাদে খালেদা জিয়ার রোগমুক্তি কামনা ও বৈষম্য বিরোধী ছাত্র জনতার নিহতদের স্মরণে বিএনপির আলোচনাসভা ও দোয়া মাহফিল

নেপালের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায় চীন: শি জিনপিং

নেপালের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায় চীন: শি জিনপিং

পতিত স্বৈরাচারের দোষর মিডিয়া আর স্বার্থান্বেষী মহল পার্বত্য চট্টগ্রাম নিয়ে গুজব ছড়াচ্ছে

পতিত স্বৈরাচারের দোষর মিডিয়া আর স্বার্থান্বেষী মহল পার্বত্য চট্টগ্রাম নিয়ে গুজব ছড়াচ্ছে

পাকিস্তান-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টও মুলতানে

পাকিস্তান-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টও মুলতানে

৭০টির বেশি দেশ ও আন্তর্জাতিক সংস্থা সিআইআইই-তে অংশ নেবে

৭০টির বেশি দেশ ও আন্তর্জাতিক সংস্থা সিআইআইই-তে অংশ নেবে

সুস্থতার জন্য দোয়া কামনা

সুস্থতার জন্য দোয়া কামনা

স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে আজ প্রতিনিধিদল যাচ্ছে পার্বত্য চট্টগ্রামে

স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে আজ প্রতিনিধিদল যাচ্ছে পার্বত্য চট্টগ্রামে

৩ হাজার কয়েদির সাজা মওকুফ অথবা হ্রাস করতে যাচ্ছে ইরান

৩ হাজার কয়েদির সাজা মওকুফ অথবা হ্রাস করতে যাচ্ছে ইরান

অর্থনৈতিক বিপর্যয়ের পর শ্রীলংকায় প্রথম নির্বাচন আজ

অর্থনৈতিক বিপর্যয়ের পর শ্রীলংকায় প্রথম নির্বাচন আজ