ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১

পবিত্র ঈদুল আজহা উদযাপিত

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০১ জুলাই ২০২৩, ১১:১৪ পিএম | আপডেট: ০২ জুলাই ২০২৩, ১২:০০ এএম

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা, ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বৃহস্পতিবার সারাদেশে মুসলিম উম্মাহর বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুয়ায়ী পশু কোরবানি করেছেন। নামাজ শেষে মুসল্লিদের অনেকেই কবরস্থানে ছুটে যান। চিরবিদায় নেয়া তাদের স্বজনদের কবরের পাশে দাঁড়িয়ে অশ্রুসজল চোখে এই আনন্দের দিনে তাদের রূহের মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে আকুতি জানান।

এই দিনে মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে কোরবানির রেওয়াজ। পবিত্র হাদিসের বর্ণনা অনুযায়ী, প্রতি বছর জিলহজ মাসের ১০ তারিখে বিশ্ব মুসলিম ময়দানে নামাজ আদায়ের পর যার যা সাধ্য ও পছন্দ অনুযায়ী পশু কোরবানি দিয়ে থাকেন। আরবি আজহা এবং কোরবান উভয় শব্দের অর্থ হচ্ছে উৎসর্গ। কোরবানি শব্দের উৎপত্তিগত অর্থ হচ্ছে আত্মত্যাগ, আত্মোৎসর্গ, নিজেকে বিসর্জন, নৈকট্য লাভের চেষ্টা, অতিশয় নিকটবর্তী হওয়া প্রভৃতি।

সূরা হাজ্জে বলা হয়েছে, ‘এগুলোর (কোরবানির পশুর) গোশত ও রক্ত আল্লাহর কাছে পৌঁছায় না, কিন্তু তোমাদের তাকওয়া পৌঁছে যায়।’ আল্লাহর বান্দারা কে কতটুকু ত্যাগ ও খোদাভীতির পরিচয় দিতে প্রস্তুত এবং আল্লাহপাকের নির্দেশ পালন করেন তিনি তা-ই প্রত্যক্ষ করেন কেবল। প্রত্যেক আর্থিক সামর্থ্যবান মুসলমানের ওপর কোরবানি করা ওয়াজিব। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি সামর্থ্য থাকার পরও কোরবানি দিল না, সে যেন আমার ঈদগাহে না আসে (মুসনাদে আহমদ)। আল কোরআনের সূরা কাউসারে বলা হয়েছে, ‘অতএব, তোমার পালনকর্তার উদ্দেশে নামাজ পড়ো এবং কোরবানি করো।’ সূরা হাজ্জে বলা হয়েছে, ‘কোরবানি করার পশু মানুষের জন্য কল্যাণের নির্দেশনা।’

পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে দেশবাসীসহ বিশ্বের সকল মুসলমানদের আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক পৃথক ভাবে দেয়া এক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানান প্রেসিডেন্ট ও সরকার প্রধান। এবার হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। দক্ষিণ সিটি কর্পোরেশন আয়োজিত ঈদের এই প্রধান জামাতে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস নামাজ আদায় করেন।

ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ কমিটির সভাপতি ও কিশোরগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, এবার কিশোরগঞ্জের শত বছরের ঐতিহ্য ঐতিহাসিক শোলাকিয়া ময়দানের ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়। এছাড়া প্রতিবছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের নামাজ আদায় করতে ৫টি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টা থেকে পর্যায়ক্রমে জামাতগুলো অনুষ্ঠিত হয়। প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। এই জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক।

এর মধ্যে দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম । তৃতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়। ইমামতি করেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ড. মাওলানা আবু সালেহ পাটোয়ারী। চতুর্থ জামাত অনুষ্ঠিত হয় সকাল ১০টায়। এতে ইমামতি করেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মাওলানা মো. আনিসুজ্জামান সিকদার।

পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হয় সকাল পৌনে ১১টায়। এতে ইমামতি করেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ। ইউরোপের অন্য দেশগুলোর মতো জার্মানিতে উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উদ্যাপিত হচ্ছে। আবহাওয়া ভালো থাকায় কোথাও কোথাও উন্মুক্ত মাঠে বা পার্কে ঈদের জামাত হয়েছে। এছাড়া সারাদেশের ঈদগাহ ময়দান, মাঠ এবং জামে মসজিদগুলোতে যথাযোগ্য মর্যাদায় ঈদ জামাতে মুসল্লিদের উপচে পড়া ভিড় পরিলক্ষীত হয়। অধিকাংশ মসজিদে স্থান সঙ্কুলান না হওয়ায় রাস্তার ওপর কাগজ ও হোগলা বিছিয়ে ঈদ জামাতে অংশ নেন মুসল্লিরা। ঈদ জামাম শেষে ইমামগণ মুসলিম উম্মাহর সুখ শান্তি, কল্যাণ উন্নতি সমৃদ্ধি কামনা করে বিষেশ মোনাজাত করেন। মোনাজাতে মহান আল্লাহর নৈকট্য ও ক্ষমা লাভের জন্য মুসল্লিদের মাঝে কান্নার রোল পড়ে যায়। নামাজ শেষে মুসল্লিরা কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

ঈদের জামাত ছাড়াও জার্মান প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন শহরে ঈদ উৎসবের আয়োজন করেছেন। জার্মানিতে বাংলাদেশি অধ্যুষিত শহর হিসেবে পরিচিত ফ্রাঙ্কফুর্ট ও অফেনবাগ। সেখানকার প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে সব থেকে বড় ঈদের জামাতটি অনুষ্ঠিত হয়েছে সালবাউ গ্রিসহাইম মিলনায়তনে। সেখানে বিকেলে ঈদ আনন্দ অনুষ্ঠান শুরু হয়। এই বিশেষ ঈদ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি পাঁচ শতাধিক মানুষের নৈশভোজের ব্যবস্থা করা হয়েছে। উদ্যোক্তাদের পক্ষ থেকে বলা হয়েছে, ফ্রাঙ্কফুর্ট ছাড়াও মিউনিখ, স্টুর্টগার্ট, হামবুর্গ, কোলন, ডুসেলডর্ফ, হ্যানোভারসহ নানা শহরে প্রবাসী বাংলাদেশিরা ঈদ উৎসবের আয়োজন করেছেন।

বরিশাল ব্যুরো জানায়, আষাঢ়ের প্রবল বৃষ্টি মাথায় করে বরিশালসহ দক্ষিণাঞ্চলের প্রায় ১৫ হাজার মসজিদে নামাজ শেষে পশু কোরবানির মাধ্যমে ঈদুল আজহা উদযাপিত হয়েছে। বেশীরভাগ মসজিদে প্রথম জামাত সকাল সাড়ে ৭টার মধ্যে সম্পন্ন হলেও সকাল ৯টার দিকে প্রবল বষণে দ্বিতীয় জামাতে মুসুল্লীরা বিড়ম্বনার শিকার হন। বেশীরভাগ মানুষ পশু কোরবানি শুরুর করার সময়ই ভারী বৃষ্টিপাতে চরম নাকাল হন।
দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে। দেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার জাকেরান ও আশেকানসহ মুসুল্লীরা এ দরবার শরিফে ঈদের নামাজ আদায় শেষে বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতে অংশ নেন।

বরিশালে হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৭টায় মহানগরীর প্রধান জামাতে নগরীর বিশিষ্টজনেরা নামাজ আদায় করেন। নগরীর চকবাজার জামে এবাদুল্লাহ মসজিদ, কেন্দ্রীয় জামে কসাই মসজিদ ও বায়তুল মোকাররাম মসজিদসহ নগরীর বেশ কয়েকটি মসজিদে দুটি করে ঈদ জামাতে বিপুল সংখ্যক মুসুল্লী অংশ নেন।
এছাড়া বরিশালের চরমোনাই দরবার শরিফে হজরত মাওলানা মুফতি সৈয়দ মো. রেজাউল করিম পীর ছাহেব বিশাল ঈদ জামাতের ইমামতি করেন। পিরোজপুরের ছারছিনা দরবার শরিফ, ঝালকাঠীর এনএস কামিল মাদরাসা, নেসারাবাদ দরবার শরিফ, বরগুনার মোকামিয়া দরবার শরিফ, পটুয়াখালীর মিরজাগঞ্জে হজরত ইয়ার উদ্দিন খলিফা (রঃ) দরবার শরিফে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া বরিশাল ল কলেজ জামে মসজিদ, পুলিশ লাইন্স জামে মসজিদ, নুরিয়া স্কুল জামে মসজিদ, কালু খান বাড়ি মসজিদ, ব্রাউন কম্পাউন্ড জামে মসজিদ, বটতলা হাজী উমর শাহ (রঃ) জামে মসজিদ, সার্কুলার রোড মোল্লা বাড়ি জামে মসজিদ, জেলখানা মসজিদ, অক্সফোর্ড মিশন রোড বাইতুল নূর ইদ্রিসিয়া জামে মসজিদ, ফরেস্টার বাড়ি জামে মসজিদ, নবগ্রাম রোড-চৌমহনী মসজিদ এ নুর মারকাজ মসজিদ, সৈয়দ হাতেম আলী কলেজ মসজিদ, বিএম কলেজ মসজিদ ও বরিশাল কলেজ মসজিদসহ নগরীর ছোট বড় সব মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
বরিশালের উজিরপুরে দেশের অন্যতম বৃহৎ ও দৃষ্টিনন্দন বায়তুল আমান জামে মসজিদেও বিপুল সংখ্যক মুসুল্লীয়ান ঈদুল আজহার নামাজ আদায় করেন।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরা জেলার সর্বত্র পবিত্র ঈদুল আজহা পালিত হয়েছে। মাগুরায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় মাগুরা নোমানী ময়দান ঈদগাহে। এতে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, মাগুরা ১ আসনের সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক আবু নাসের বেগ, পুলিশ সুপার মশিউদৌলা রেজা, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুলসহ জেলা শহরের সকল শ্রেণি-পেশার মানুষ এখানে নামাজ আদায় করেন।

এছাড়া মাগুরা জেলার শ্রীপুর, মহম্মদপুর ও শালিখা উপজেলা, মাগুরা পুলিশ লাইন মসজিদ, কলেজপাড়া মসজিদ, জজকোর্ট মসজিদ, পারনান্দুয়ালী মোল্লাপাড়া বাইতুন নুর জামে মসজিদ, ব্যাপারীপাড়া জামে মসজিদ, পিটি আই জামে সমজিদসহ প্রায় সকল মসজিদেই ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
স্টাফ রির্পোটার, মাদারীপুর থেকে জানান, মাদারীপুরের সর্বত্র পবিত্র ঈদুল আজহা পালিত হয়েছে। কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ২টি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টায় জেলা সদর জামে মসজিদের ইমাম মাওলানা ইলিয়াস হাবিবুল্লাহ এবং সকাল ৭.৪৫ মিনিটে ২য় জামাতে বিসিক শাহী মসজিদের ইমাম মাওলানা জামাল উদ্দিন খান নামাজের ইমামতি করে।

স্থানীয় সংসদ সাজাহান খান, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক বাহাউদ্দিন নাসিম, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, জেলা প্রশাসক মো. মারুফুর রশিদ খানসহ ধর্মপ্রাণ মুসলমান এতে অংশ নেয়।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়া শহরের কাজীপাড়াস্থ জেলা ঈদগাহ ময়দানে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন জেলা জামে মসজিদের খতিব হযরত মাওলানা সিবগাহতুল্লাহ নূর। নামাজে স্থানীয় সংসদ সদস্য র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক মো. শাহগীর আলম, জেলা পরিষদের চেয়ারম্যান আল মামুন সরকারসহ ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ গ্রহণ করেন।
এছাড়াও শহরের টেংকের পাড় জামে মসজিদ, সদর হাসপাতাল জামে মসজিদ, শেরপুর জামে মসজিদসহ জেলায় এক হাজার ১০৬টি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, প্রচ- বৃষ্টিপাতের মধ্যে বাগেরহাটের ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদুল আজহার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। জামাতের ইমামতি করেন বাগেরহাট কামিল মাদরাসার প্রিন্সিপাল মাও. আবুল কালাম সেখ। এরপর সকাল ৮টা ১০ মিনিটে দ্বিতীয় জামাত এবং ৯টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হয়। এতে বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়, জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক হাফিজ-আল আসাদসহ ধর্মপ্রাণ মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন।
শেরপুর জেলা সংবাদদাতা জানান, সউদী আরবসহ মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে শেরপুরের ৯ গ্রামের একাংশ মুসুল্লিরা পালন করেছেন আগাম ঈদুল আজহা। গত বুধবার সকাল ৮টা থেকে ১০টার মধ্যে এসব গ্রামে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়

স্থানীয়দের তথ্য মতে, গত কয়েক বছর ধরে শেরপুর সদর উপজেলার উত্তর ও দক্ষিণ চরখারচর, বামনেরচর, গাজীরখামার গিদ্দাপাড়া, নালিতাবাড়ী উপজেলার নন্নী পশ্চিমপাড়া, গোবিন্দনগর ছয়আনি পাড়া, নকলা উপজেলার চরকৈয়া, ঝিনাইগাতি উপজেলার বনগাঁও চতল ও শ্রীবরদী উপজেলার প্রত্যন্ত গ্রাম খামারবাড়ি এলাকার একাংশ সউদী আরব, আফগানিস্তান ও মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ঈদের নামাজ আদায় করে আসছেন।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সউদী আরবের সাথে মিল রেখে সাতক্ষীরায় ২০ গ্রামের মানুষ ঈদুল আজহা উদযাপন করছেন। গত বুধবার সকাল সাড়ে ৮টায় সাতক্ষীরা সদর উপজেলার ভাড়–খালীতে আহলে সুন্নাত আল জামায়াত জামে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন মাওলানা মাহবুবুর রহমান।
এছাড়া সদর উপজেলার বাওখোলা পূর্বপাড়া জামে মসজিদ, ইসলামকাটি, গোয়ালচত্তর, ভাদড়া, ঘোনা, মিরগিডাঙ্গাসহ প্রায় ২০ গ্রামে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। এসময় মহিলারাও ঈদের নামাজে শরীক হন।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, সউদী আরবের সাথে মিল রেখে কুড়িগ্রামের চার উপজেলায় পাঁচটি ঈদ জামাত ও কোরবানি অনুষ্ঠিত হয়েছে। জেলার ভূরুঙ্গামারী, চিলমারী, রৌমারী ও চর রাজিবপুর উপজেলায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। চর রাজিবপুর উপজেলার সদর ইউনিয়নের করাতিপাড়া গ্রামে এবং ঢুষমারা ধানাধীন চিলমারীর অষ্টমীরচর ইউনিয়নের দক্ষিণ নটারকান্দি গ্রামের হাজিপাড়া কওমি মাদরাসা মাঠে সকালে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে ।

কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম বলেন, গত বুধবার সকালে সউদী আরবের সাথে মিল রেখে জেলায় পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এসব ঈদ জামাতে নিয়মিত ঈদ জামাতের মতই তিন স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।’
দিনাজপুর জেলা সংবাদদাতা জানান, সর্ববৃহৎ দিনাজপুরের গোর এ শহীদ মাঠে ঈদুল আজহার নামাজ সম্পন্ন হয়েছে। বৈরী আবহাওয়ার মধ্যে দিনাজপুর জেলা ছাড়াও বিভিন্ন জেলা থেকে অনেক মুসুল্লি ঈদের নামাজে অংশ গ্রহণ করে।

২২ একর জায়গা জুড়ে বিশাল এই ঈদগাহ মাঠে অনুষ্ঠিত জামাতে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়। প্রবেশ পথে মুসুল্লিদের তল্লাশী ছাড়াও ওয়াচ টাওয়ার থেকে পর্যবেক্ষন করা হয়। এশিয়ার সর্ববৃহৎ ঈদগা মাঠে নামাজ আদায়ের জন্য শহরের বিভিন্ন প্রান্ত থেকে মুসুল্লিরা আসে। জামাতে অংশগ্রহণের জন্য প্রথম বারের মত পার্বতীপুর ও ঠাকুরগাঁও থেকে দুটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়।
নামাজের ইমামতি করেছেন আলহাজ্ব মওলানা সামসুল আলম কাশেমী। এতে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, বিচারপতি এনায়েতুর রহিম, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করে।
গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও উপজেলার প্রধান ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে ফাহমী গোলন্দাজ বাবেল সেন্টাল কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সকাল ৯টা ও ঈমাম বাড়ি ঈদগাহ মাঠে সকাল ৮টার দিকে।

এছাড়া রেল স্টেশন জামে মসজিদ, গফরগাঁও পুরাতন বাস স্টেশন (গ্যাস অফিস সংলগ্ন), গফরগাঁও আলহাজ্ব আবুল ফজল ইট খলা ঈদগাহ মাঠে সকাল, শিলাসী রেলপাড় জামে মসজিদ ও গফরগাঁও উপজেলার ৯ নম্বর পাঁচবাগ ইউনিয়নের দিঘীরপাড় দারুছ-ছুন্নাৎ নেছারিয়া আলিম মাদরাসা সংলগ্ন কাজী বাড়ি জামে মসজিদে। এছাড়াও বিভিন্ন ইউনিয়নের প্রধান প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে।
ফাহমী গোলন্দাজ বাবেল সেন্টাল কেন্দ্রীয় ঈদগাহ মাঠে নামাজ আদায় করেন ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ২২০টি ঈদগাহ মাঠে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার সকাল ৭টা থেকে সকাল সাড়ে ১০টার মধ্যে নামাজ শেষ হয়।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর কলাপাড়ায় গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় পৌরসভা সংলগ্ন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেন বড় জামে মসজিদের খতিব মাওলানা আবু সাঈদ। এছাড়া উপজেলার মহিপুর, কুয়াকাটা জামে মসজিদ ও মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

এর আগে গত বুধবার সউদী আরবের সাথে মিল রেখে কলাপাড়ার ৭ গ্রামের ১০ হাজার মানুষ উদযাপন করছেন ঈদুল আজহা। গত বুধবার সকাল সাড়ে সাতটায় কলাপাড়ার ধানখালী ইউনিয়নের উত্তর নিশানবাড়িয়া জাহাগিরিয়া শাহ্সূফি মমতাজিয়া দরবার শরীফ মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলার নিজামপুর, কলাপাড়া পৌরসভার নাইয়াপট্টি, চাইলতাবুনিয়া, গিলাতলা, পাচজুনিয়া, ফুলতলীসহ ৭ গ্রামে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রায় ১০০ বছর ধরে সউদী আরবের সঙ্গে মিল রেখে আগাম ঈদ পালন করে আসছেন তারা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক আওয়ামী লীগ তা কখনও চায়নি : শিমুল বিশ্বাস

দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক আওয়ামী লীগ তা কখনও চায়নি : শিমুল বিশ্বাস

এনপি জনগণকে নিয়ে যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিবে- বিএনপির স্থায়ী কমিটির সদস্য এজেডএম ডাঃ জাহিদ হোসেন,

এনপি জনগণকে নিয়ে যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিবে- বিএনপির স্থায়ী কমিটির সদস্য এজেডএম ডাঃ জাহিদ হোসেন,

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

শেখ হাসিনা ও শামীম ওসমানসহ ৩৬ জনের নামে নারায়ণগঞ্জে মামলা।

শেখ হাসিনা ও শামীম ওসমানসহ ৩৬ জনের নামে নারায়ণগঞ্জে মামলা।

আড়াইহাজারে চাঁদা আদায়ের অভিযোগে চাঁদাবাজ গ্রেপ্তার

আড়াইহাজারে চাঁদা আদায়ের অভিযোগে চাঁদাবাজ গ্রেপ্তার

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

ছাত্র জনতার এই অর্জনকে নস্যাৎ করার চেষ্টা চলছে-জামায়াত নেতা আব্দুল করিম

ছাত্র জনতার এই অর্জনকে নস্যাৎ করার চেষ্টা চলছে-জামায়াত নেতা আব্দুল করিম

সরকার পতন আন্দোলনের মূল কারিগর তারেক রহমান : রিজভী

সরকার পতন আন্দোলনের মূল কারিগর তারেক রহমান : রিজভী

চোট নিয়ে খেলছেন সাকিব: যে প্রশ্ন তুললেন তামিম

চোট নিয়ে খেলছেন সাকিব: যে প্রশ্ন তুললেন তামিম

কুমিল্লার আদালতে মামলা স্থগিতেও সাবেক আইনমন্ত্রীর প্রভাব

কুমিল্লার আদালতে মামলা স্থগিতেও সাবেক আইনমন্ত্রীর প্রভাব

আ'লীগের মতো বিএনপিও যদি জুলুম করে জনগণ যাবে কোথায়? - সোনারগাঁয়ে সাবেক প্রতিমন্ত্রী রেজাউল করিম

আ'লীগের মতো বিএনপিও যদি জুলুম করে জনগণ যাবে কোথায়? - সোনারগাঁয়ে সাবেক প্রতিমন্ত্রী রেজাউল করিম

এম আবদুল্লাহ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি হওয়ায় সাংবাদিক ইউনিয়ন যশোরের অভিনন্দন

এম আবদুল্লাহ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি হওয়ায় সাংবাদিক ইউনিয়ন যশোরের অভিনন্দন

পবিত্র সিরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে পাবনায় বর্ণাঢ্য র্্যালী সমাবেশ অনুষ্ঠিত

পবিত্র সিরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে পাবনায় বর্ণাঢ্য র্্যালী সমাবেশ অনুষ্ঠিত