ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
কেন্দ্রের বার্তা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা গ্রামে পশুর বাজারেই লেনদেন প্রায় ৫৫ হাজার কোটি টাকা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির বর্জ্য অপসারণে সাফল্য আর্থিক সংকটে এবার ভাগাভাগি কোরবানির সংখ্যা বেশি দেশি গরুতে কোরবানির চাহিদা মিটিয়েও প্রায় ২৫ লাখ পশু অবিক্রীত

ঈদের আনন্দে প্রাণবন্ত সারাদেশ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০১ জুলাই ২০২৩, ১১:১৬ পিএম | আপডেট: ০২ জুলাই ২০২৩, ১২:০০ এএম

ঈদুল আজহা উদ্যাপনে এবার রাজধানী ঢাকাসহ সারাদেশ প্রাণবন্ত হয়ে উঠেছিল। কয়েক বছর ধরে ঈদ নিষ্প্রাণ পালিত হলেও এবার প্রাণবন্ত হয়ে উঠে। কারণ কয়েক বছর পর রাজনীতিকরা এবার নিজ নিজ নির্বাচনী এলাকায় ঈদের নামাজ আদায় করেছেন; সবার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন; কোরবানি দিয়েছেন। ক্ষমতাসীন দলের মন্ত্রী-এমপি ও নেতারা যেমন আসন্ন জাতীয় নির্বাচন উপলক্ষে গ্রামের নেতা-কর্মীদের সঙ্গে ঈদ করেছেন; তেমনি বিএনপিসহ আন্দোলনরত দলগুলোর নেতারাও আগামী দিনের এক দফার আন্দোলনের বার্তা দিতেই গ্রামে ছুটে গেছেন ঈদ উদযাপনের জন্য। অর্থনৈতিক সংকটে এবার কোরবানি কম তথা ভাগাভাগি করে কোরবানির সংখ্যা বেশি দেখা গেলেও রাজনৈতিক নেতাদের উপস্থিতিতে জেলা-উপজেলা শহর এবং গ্রামগুলো ঈদে সরগরম তথা প্রাণবন্ত হয়ে ওঠে। দলীয় নেতা-কর্মী, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশীর সঙ্গে ঈদ আনন্দে মেতে ওঠে মানুষজন। দীর্ঘদিন পর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ সময়টাতেই খুঁজে পান ছোটবেলার সঙ্গীদের। সে মুহূর্ত কি যে আনন্দের! এখনো ঈদে গ্রামের মানুষের ভ্রাতৃত্বের বন্ধন মনে করিয়ে দেয় বাউল স¤্রাট শাহ আব্দুল করিমের সেই বিখ্যাত গানÑ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’। এদিকে রাজধানী ঢাকায়ও উৎসাহ উদ্দীপনা-আনন্দের মধ্যে ঈদ উৎযাপিত হয়েছে। রাজধানীর দুই সিটি কর্পোরেশন একদিনের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করেছে। দফায় দফায় বৃষ্টি রাস্তায়-রাস্তায় কোরবানির পশুর রক্ত ধুঁইয়ে-মুছে নিতে সহায়তা করেছে।

অথচ রাজনৈতিক হিংসা-প্রতিহিংসা এবং অদৃশ্য ভাইরাস করোনার কারণে কয়েক বছর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ পালিত হয় নিষ্প্রাণভাবে। ২০১৪ সালের বিতর্কিত নির্বাচনের পর ক্ষমতাসীন আওয়ামী লীগের মন্ত্রী-এমপিরা জনরোষের ভয়ে কয়েক বছর নির্বাচনী এলাকায় যেতে পারেননি। তারা ঢাকায় ঈদ করায়, ঈদ ছিল নিষ্প্রাণ। পরবর্তীতে করোনার ঝুঁকি এড়াতে সীমিত পরিসরে ঈদের নামাজ আদায় করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পারিবারিকভাবে ঈদ আয়োজন করা হয়। এবার আগামী নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন ও ক্ষমতার বাইরে থাকা দলগুলোর নেতারা নিজ নিজ দলের নেতা-কর্মীদের ‘বার্তা’ দিতেই গ্রামে ছুটে যান ঈদ উদযাপন করতে।
ঈদুল আজহা ঘিরে রাজনৈতিক নেতাদের ঘিড়ে দলীয়কর্মী এবং সাধারণ মানুষের সরব উপস্থিতি দেখা গেছে। বাসায়-বাসায় আয়োজন করা হয় রকমারি খাবারের। ঈদের নামাজ আদায়ের পর কর্মীরা বাড়িতে এসে নেতার সাথে কৌশল ও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

ঢাকার দুই সিটির বর্জ্য অপসারণ : সাধারণ মানুষের হাতে টাকা না থাকায় এবার কোরবানি কম হয়েছে। যদিও সরকার কোরবানি বেশি হয়েছে বলে দাবি করেছেন। তবে কোরবানির বর্জ্য অপসারণে বেশ সাফল্য দেখিয়েছে সিটি কর্পোরেশন। ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামের পূব ঘোষণা অনুযায়ী কোরবানির শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। অন্যদিকে সাড়ে ১১ ঘণ্টায় কোরবানির শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। গত বৃহস্পতিবার মধ্যরাতে দুই সিটি কর্পোরেশনের জনসংযোগ দফতর থেকে এ তথ্য জানানো হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন জানিয়েছে, বৃহস্পতিবার বেলা ২ টার দিকে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মেয়র আতিকুল ইসলাম। এরপর দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে রাত সাড়ে ৯ টায় আট ঘণ্টারও কম সময়ে সবগুলো ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ করা হয়। ডিএনসিসির দশটি অঞ্চলে ঈদের দিন রাত সাড়ে ৯টা পর্যন্ত ২ হাজার ৭১৩ ট্রিপে প্রায় ১৪ হাজার ৫০০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

ডিএনসিসির বর্জ্য বিভাগের প্রতিবেদন অনুযায়ী, ৫৪টি ওয়ার্ডের সব এলাকার শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে। এর মধ্যে ১৬ নম্বর ওয়ার্ডের সব বর্জ্য সংগ্রহ করে এসটিএসে রাখা হয়েছে। সেগুলো ল্যান্ডফিডে ট্রান্সফার করা হচ্ছে।

ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম গণমাধ্যমকে জানান, সবার সহযোগিতায় পূর্বঘোষিত আট ঘণ্টার আগেই ঢাকা উত্তর সিটির কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি। আমি নগরবাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটি কর্পোরেশনকে একসঙ্গে কাজ করতে হবে।

অপরদিকে প্রায় সাড়ে ১১ ঘণ্টায় শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ (ডিএসসিসি)। ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের দাবি করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সব ওয়ার্ড থেকে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। দুপুর ২টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম রাত ১টা ৩৫ মিনিটে শেষ হয়। সর্বশেষ ৩৯ নম্বর ওয়ার্ডে বর্জ্য অপসারণের মধ্যে দিয়ে প্রথম দিনের কোরবানির পশুর সব বর্জ্য অপসারণ করা হয়। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস নিজেই দিনভর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করেছেন।

আর্থিক সংকটে কোরবানি কম : ভারতের মোদি সরকার সীমান্ত দিয়ে বাংলাদেশে গরু প্রবেশ নিষিদ্ধ করে দেয়ার পর পশুর গোশতে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। এবার দেশি গরুই কোরবানি হয়েছে। এবং গতবারের তুলনায় এবার পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশু বেশি অবিক্রীত রয়ে গেছে। প্রাণিসম্পদ অধিদফতরের হিসাবেই এ বছর চাহিদার চেয়ে সাড়ে ৩ লাখ কম পশু কোরবানি হয়েছে। খামারিরা বলছেন, মানুষ আর্থিকভাবে সংকটে রয়েছে। এ কারণে এ বছর ছোট পশুর চাহিদা ছিল বেশি। কয়েকজন মিলে ভাগাভাগি করে পশু কোরবানি দেওয়ার সংখ্যাও এবার উল্লেখ্যযোগ্য ছিল। আর্থিক সংকটই পশু অবিক্রীত থাকা বা কোরবানি কম হওয়ার প্রধান কারণ।

প্রাণিসম্পদ অধিদফতরের তথ্যমতে, এবার কোরবানিযোগ্য পশুর সংখ্যা ছিল এক কোটি ২৫ লাখ ৩৬ হাজার ৩৩৩টি। এর মধ্যে এক কোটি ৪১ হাজার ৮১২টি পশু কোরবানি হয়েছে। কোরবানির চাহিদার তুলনায় প্রায় ২৫ লাখ (২৪ লাখ ৯৪ হাজার ৫২১টি পশু) অবিক্রীত রয়ে গেছে। গত বছর কোরবানিতে অবিক্রীত পশুর সংখ্যা ছিল ২১ লাখ ৬৯ হাজার ৭১৭।

জানা গেছে, এ বছর সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে, ২৫ লাখ ৪৮ হাজারটি। সবচেয়ে কম কোরবানি হয়েছে ময়মনসিংহ বিভাগে, ৩ লাখ ৮৫ হাজারটি পশু।
এ বছর কোরবানিতে বিক্রির জন্য ৬৮০টি পশু প্রস্তুত করেছিলেন ঢাকার মোহাম্মদপুরের আল মদিনা ক্যাটলের কর্ণধার রমজান আলী। এর মধ্যে ১৬০টি গরু অবিক্রীত রয়ে গেছে। রমজান আলী বলেন, প্রত্যাশা অনুযায়ী ভালো বিক্রি হয়নি। কারণ, মানুষের আর্থিক অবস্থা ভালো নয়। এ কারণে মানুষ কম কোরবানি দিয়েছে। ভাগে কোরবানি এবার বেশি হয়েছে, যা মাঝখানে কয়েক বছর কম ছিল। মানুষ যদি কোরবানি দিতে পারত, পশু যা ছিল, তাতে ঘাটতি দেখা দিত।

অবশ্য প্রাণিসম্পদ অধিদফতরের পরিচালক (প্রশাসন) মোহাম্মদ রেয়াজুল হক বলেন, শুধু কোরবানির সময় পশু দেবো, তারপর সারা বছর সংকট থাকবে, এটা যেন না হয়। আমাদের স্টক (মজুত বা অবিক্রীত পশু) থাকবে, সারা বছর অনেকগুলো উৎসব আছে। প্রতিদিন গরুর প্রয়োজন হয়। সেই হিসেবে উদ্বৃত থাকা ঠিকই আছে।

মানুষের আর্থিক সংকটের কারণে এবার ৪৬ লাখ ৮৮ হাজার ৯৩৫টি গরু-মহিষ কোরবানি হয়েছে, সেখানে ছাগল-ভেড়া কোরবানি হয়েছে ৫৩ লাখ ৫১ হাজার ৬৩৫টি। অর্থাৎ, গরু-মহিষের চেয়ে ছাগল-ভেড়া সাড়ে ৬ লাখের বেশি কোরবানি হয়েছে। এ ক্ষেত্রেও সংশ্লিষ্ট ব্যক্তিরা সাধারণ মানুষের আর্থিক সক্ষমতার কথাই বলছেন। বড় প্রাণী বা গরু-মহিষ কোরবানি দেওয়ার সক্ষমতা কমায় মানুষ ছোট প্রাণী বা ছাগল-ভেড়া দিকে ঝুঁকেছে।

অনেকেই বলেছেন, প্রতি বছর আমরা একটি-দু’টি পশু কোরবানি দিয়েছিলাম। এবার দ্রব্যমূল্যসহ সবকিছুর দাম বেশি। সব মিলিয়ে কুলিয়ে ওঠা যায়নি। তাই এবার শুধু একটি খাসি কোরবানি দিয়েছি। অনেকেই আবার প্রতিবছর একটি গরু কোরবানি দিলেও এবার তিন থেকে চার জন মিলে একটি গুরু কোরবানি দিয়েছেন। তবে বিষয়টিকে এভাবে দেখতে নারাজ প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তারা। অধিদফতরের পরিচালক (উৎপাদন) মোহাম্মদ রেয়াজুল হক বলেন, বড় শহরগুলোয় গরু বেশি কোরবানি হয়। উত্তরাঞ্চল বা গ্রামাঞ্চলে ছাগল-ভেড়া বেশি কোরবানি হয়। তবে মানুষের হাতে টাকা না থাকায় কোরবানি কিছুটা কম হয়েছে।

রাজনীতিকদের গ্রামে ঈদ : ঈদকে কেন্দ্র করে দেখা গেছে দেয়ালে-দেয়ালে ঝুলছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধী দল বিএনপির নেতাদের ঈদ শুভেচ্ছা সংবলিত পোস্টার। অনেকে টানিয়েছেন ব্যানার-ফেস্টুন। কোনো কোনো কারাবন্দি নেতার মুক্তি চেয়েও পোস্টারিং করা হয়েছে। মন্ত্রী-এমপি ও নেতারা ঈদ করতে যাবেন সে জন্য সড়কের মোড়ে মোড়ে তৈরি করা হয়েছে তোরণ। তাদের বেশিরভাগই আগামী নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধী দল বিএনপির মনোনয়নপ্রত্যাশী। তারা আগামী জাতীয় নির্বাচনে নিজ নিজ এলাকা থেকে ভোট করতে চান। ঈদুল আজহা উপলক্ষে এমন আয়োজনই জানান দেয় নির্বাচনপূর্ব ঈদ রাজনীতির। আওয়ামী লীগ নেতাদের আগেই কেন্দ্র থেকে নির্দেশনা দেয়া হয় নির্বাচনী এলাকায় গিয়ে ঈদ উৎসব পালন করতে। দলের অভ্যন্তরে বিরোধ থাকলে তার সুরাহা করতে। দলের কর্মীদের সঙ্গে ঈদের সুভেচ্ছা বিনিময় করে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি এবং বিএনপির আন্দোলন মোকাবিলার পুস্তুতি নিতে। কেন্দ্রের নির্দেশনায় বেশির ভাগ এমপি এবার নির্বাচনী এলাকায় ঈদুল আজহায় ঈদের নামাজ আদায় করেন। কোরবানি দেন এবং সবার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের নামে নির্বাচনী প্রচারণা চালান। এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদের দুই দিন পর গতকাল দুই দিনের সফরে গোপালগঞ্জ যান। সেখানে তিনি আবারো নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান। ক্ষমতাসীন আওয়ামী লীগের মতো মাঠের বিরোধী দল বিএনপি নেতারাও পিছিয়ে নেই। নির্বাচনকে সামনে রেখে তারাও ছুটে গেছেন নির্বাচনি এলাকায়। ঈদ উপহার বিতরণসহ নানা সামাজিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্যস্ত সময় পার করছেন। এলাকাবাসী ও নেতাকর্মী সমর্থকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন। খোঁজ-খবর নিচ্ছেন সাধারণ মানুষের। গণসংযোগের মাধ্যমে আন্দোলন ও নির্বাচন নিয়ে দলের হাইকমান্ডের বার্তা পৌঁছে দিচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের পর বৃহৎ আকারে যুগপৎ এক দফার আন্দোলনের পরিকল্পনা করেছে বিএনপির। নিজ নিজ নির্বাচনী এলাকায় গিয়ে ঈদের শুভেচ্ছার মাধ্যমে নেতা-কর্মীদের সেই বার্তা পৌঁছে দিয়েছেন। বিশেষ করে তৃণমূল কর্মীদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি ও চাঙ্গা করতে কেন্দ্রীয় নেতাদের নির্দেশনা দেন হাইকমান্ড। বরাবরই কেন্দ্রীয় নেতাদের সঙ্গে তৃণমূল নেতাদের সম্পর্কের বিষয়টি আলোচনায় এসেছে। অনেক কেন্দ্রীয় নেতা তৃণমূলের সঙ্গে সমন্বয় করেন না। সম্পর্কের ঘাটতির কথা তারাই হাইকমান্ডকে জানিয়েছেন আনুষ্ঠানিক বৈঠকে।

গ্রামে ঈদ করতে গিয়েছিলেন এমন কয়েকজন সংবাদকর্মী জানান, সারাদেশের জেলা, উপজেলাসহ গ্রামগঞ্জের বিভিন্ন এলাকায় কারাবন্দি নেতাদের নামেও ঈদ শুভেচ্ছা ব্যানার, পোস্টার ও ফেস্টুন সাঁটানো হয়েছে। তাদের পক্ষ থেকে ঈদ উপহার দেওয়া হয়েছে। অনেকে নিজের অবস্থান জানান দিচ্ছেন। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঈদ উপহার নিয়ে তাদের পরিবারের কাছে ছুটে যাচ্ছেন নেতারা। ঈদের দিন কারাগারে আটক ৪৪৬ নেতাকর্মীর খোঁজ নিতে কেন্দ্রীয় নেতাদের নিয়ে টিম গঠন করা হয়। তাদের পরিবারের সদস্যদের জন্য পাজামা-পাঞ্জাবি ও শাড়ি উপহার দেওয়া হয় দলের পক্ষ থেকে। বেগম খালেদা জিয়াসহ কারাবন্দি কয়েকজন নেতার নামে ঈদে কোরবানি দেয়া হয়েছে।

বিএনপি নেতাদের মতে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সরকারের দুর্নীতি এবং লুটপাটে জনগণ দিশেহারা। এ পরিস্থিতিতে মানুষের মনে ঈদের কোনো আনন্দ নেই। বিএনপি নেতা-কর্মীরা ঈদ উপলক্ষে সামর্থ্য অনুযায়ী নিজ নিজ এলাকার মানুষের পাশে দাঁড়াচ্ছেন; সমর্থকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন।

এর আগে বিএনপির মিডিয়া সেল থেকে জানা যায়, দলের শীর্ষ স্থানীয় কয়েক নেতা ঢাকায় ঈদ করে নির্বাচনী এলাকায় যাবেন। ঢাকার আশপাশের জেলার নেতাদের বেশিরভাগ ঢাকায় ঈদ করে তারপর নির্বাচনী এলাকায় যাবেন। বরাবরের মতো এবার ঈদের দিন সন্ধ্যায় দলের স্থায়ী কমিটির সদস্যরা তার সঙ্গে দেখা করতে পারেন।
৮০ হাজার কোটি টাকার বাণিজ্য : এফবিসিসিআই ও বিভিন্ন খাতের ব্যবসায়ীরা জানিয়েছেন, এবারের কুরবানির ঈদ বাজারে বাণিজ্যের পরিধি ছিল ৭৫ থেকে ৮০ হাজার কোটি টাকার। এর মধ্যে শুধু কুরবানির পশুর বাজারেই লেনদেন হবে ৫০ থেকে ৫৫ হাজার কোটি টাকা। তাই নানাবিধ সংকট থাকা সত্ত্বেও এবার কুরবানির ঈদে সামগ্রিক বাণিজ্যে গতি এনেছে।

চামড়া শিল্প সিন্ডিকেটের কবলে পড়ে গেলেও এই শিল্পের প্রায় ৬০ শতাংশই বাণিজ্য হয় এই ঈদুল আজহায়। ঈদকে ঘিরে এই শিল্পে বৈদেশিক মুদ্রার সিংহভাগ অর্জনের সুযোগ সৃষ্টি হয়। প্রধান রফতানি পোশাক খাতও দেশে নিয়ে এসেছে মোটা অঙ্কের বৈদেশিক মুদ্রা। কুরবানির ঈদে অভ্যন্তরীণ বাণিজের মূলে ছিল সারাদেশে পশু কেনাকাটা। কিছু পশু অবিক্রীত থাকলেও বিপুল পরিমাণ দেশীয় গরু বিক্রি হয়েছে কোরবানির হাটে। ফলে লেনদেন হয়েছে বিপুল পরিমাণ অর্থ। কোরবানির পশু ছাড়াও ঈদুল আজহার উৎসবকেন্দ্রিক আনুষঙ্গিক নিত্যপণ্যের বাজারও কম নয়। পাশাপাশি কোরবানির ঈদে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের প্রবাহ বেড়ে যায়। চলতি মাসের ২৫ দিনে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে ২০২ কোটি ডলার সমপরিমাণ অর্থ দেশে এসেছে। আগের বছরের একই মাসের তুলনায় যা প্রায় ৫৮ শতাংশ বেশি। বাংলাদেশ ব্যাংকের রেমিট্যান্স তথ্যে এর প্রমাণ মিলেছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক আওয়ামী লীগ তা কখনও চায়নি : শিমুল বিশ্বাস

দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক আওয়ামী লীগ তা কখনও চায়নি : শিমুল বিশ্বাস

এনপি জনগণকে নিয়ে যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিবে- বিএনপির স্থায়ী কমিটির সদস্য এজেডএম ডাঃ জাহিদ হোসেন,

এনপি জনগণকে নিয়ে যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিবে- বিএনপির স্থায়ী কমিটির সদস্য এজেডএম ডাঃ জাহিদ হোসেন,

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

শেখ হাসিনা ও শামীম ওসমানসহ ৩৬ জনের নামে নারায়ণগঞ্জে মামলা।

শেখ হাসিনা ও শামীম ওসমানসহ ৩৬ জনের নামে নারায়ণগঞ্জে মামলা।

আড়াইহাজারে চাঁদা আদায়ের অভিযোগে চাঁদাবাজ গ্রেপ্তার

আড়াইহাজারে চাঁদা আদায়ের অভিযোগে চাঁদাবাজ গ্রেপ্তার

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

ছাত্র জনতার এই অর্জনকে নস্যাৎ করার চেষ্টা চলছে-জামায়াত নেতা আব্দুল করিম

ছাত্র জনতার এই অর্জনকে নস্যাৎ করার চেষ্টা চলছে-জামায়াত নেতা আব্দুল করিম

সরকার পতন আন্দোলনের মূল কারিগর তারেক রহমান : রিজভী

সরকার পতন আন্দোলনের মূল কারিগর তারেক রহমান : রিজভী

চোট নিয়ে খেলছেন সাকিব: যে প্রশ্ন তুললেন তামিম

চোট নিয়ে খেলছেন সাকিব: যে প্রশ্ন তুললেন তামিম