ইজতেমা ময়দানে সর্ববৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত

আমিন আমিন ধ্বনিতে তুরাগ তীর মুখরিত

Daily Inqilab মো. দেলোয়ার হোসেন/মো. হেদায়েত উল্লাহ, টঙ্গী থেকে

০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০২ এএম | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০২ এএম

মুসল্লিদের আমিন আমিন ধ্বনিতে টঙ্গীর তুরাগ তীর মুখরিত হয়ে উঠেছে। ইজতেমা ময়দানে সারা দেশ থেকে মুসল্লিদের আগমন অব্যাহত রয়েছে। তাদের এ আগমন অব্যাহত থাকবে আখেরি মোনাজাতের আগ পর্যন্ত। ইজতেমা ময়দানে শুক্রবার দেশের সর্ববৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত হয়। সর্ববৃহৎ এ জুমার নামাজে দেশ বিদেশের প্রায় ৪০ লাখ মুসল্লি অংশগ্রহণ করেছেন বলে ইজতেমার আয়োজক কমিটির সূত্রে জানা গেছে।

গতকাল শুক্রবার ভোরে আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্বে। ফজরের নামাজের পর তাবলিগ জামাতের এই বিশ্ব সম্মেলন কার্যক্রম শুরু হয়। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষে ৯ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি হবে দ্বিতীয় পর্ব।
এবার প্রথম পর্বের ইজতেমায় অংশ নিচ্ছেন কাকরাইল মসজিদের খতিব মুহাম্মাদ জুবায়েরের অনুসারীরা। আর দিল্লির সাদ কান্ধলভীর অনুসারীরা অংশ নেবেন দ্বিতীয় পর্বের ইজতেমায়।

বৃহস্পতিবার থেকেই মূল মঞ্চে প্রাথমিক বয়ানের কাজ শুরু করেছেন তাবলিগ জামাতের মুরুব্বিরা। প্রাথমিক বয়ান করেন দিল্লির মাওলানা আহমদ লাট, তা বাংলায় তর্জমা করেন মাওলানা ওমর ফারুক। ময়দানে আগতরা নিজেদের প্রস্তুতির পাশাপাশি খিত্তায়-খিত্তায় বসে সেসব বয়ান শোনেন। ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়ক মো. হাবিবুল্লাহ রায়হান জানান, শুক্রবার ফজরের পর পাকিস্তানের মাওলানা আহমদ বাটলারের আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার মূল কার্যক্রম শুরু হয়। সকাল ১০টা থেকে পাকিস্তানের মাওলানা জিয়াউল হক বিশ্ব ইজতেমার তালিম বয়ান করেন। শুক্রবার দুপুর দেড়টায় টঙ্গীর ইজতেমা ময়দানে দেশের সবচেয়ে বড় জুমার নামাজ অনুষ্ঠিত হয়। এজুমার নামাজে ইমামতি করেন বাংলাদেশে তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি মাওলানা জুবায়ের।

জুমার পর মাওলানা ওমর ফারুক, আছরের পর মাওলানা জুবায়ের এবং মাগরিবের পর ভারতের মাওলানা আহমদ লাট বয়ান করেন। বিদেশ থেকে যারা ইজতেমায় এসেছেন, তাদের খিত্তার পূর্ব পাশের মঞ্চ থেকে তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বিরা বয়ান করেন।

ইজতেমায় যোগ দিতে সারা দেশের পাশাপাশি বিদেশ থেকেও তাবলিগ জামাতের অনুসারীরা টঙ্গীর তুরাগ তীরে এসেছেন। এখানে দেশের বিভিন্ন স্থান থেকে বাস, ট্রাক, প্রাইভেট কার, মাইক্রোবাস, পিকআপে করে দলে দলে ইজতেমা ময়দানে আসছেন। তাদের কাঁধে বা পিঠে ঝুলছে ময়দানে অবস্থানের প্রয়োজনীয় জিনিসপত্র। ভারী ব্যাগ মাথায় নিয়েও অনেকে আসছেন ময়দানে। রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ আগমন অব্যাহত থাকবে।

৬৪ জেলার মানুষের জন্য রয়েছে আলাদা আলাদা খিত্তা। ময়দানের যেখানে সামিয়ানা টানানো হয়নি সেখানে ইজতেমায় যোগ দিতে আসা মুসল্লিরা নিজস্ব ব্যবস্থানায় ছামিয়ানা টাঙিয়ে নিয়েছেন।
তবে বিদেশি মেহমানদের জন্য টিন দিয়ে নির্মাণ করা হয়েছে আধুনিক সুবিধা সম্বলিত আবাসস্থল। বৃহস্পতিবার পর্যন্ত বিভিন্ন দেশের দেড় হাজারের বেশি বিদেশি মেহমান ইজতেমায় এসেছেন বলে জানিয়েছেন গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মো. মাহবুব আলম।

যারা ময়দানে জায়গা পাচ্ছেন না তারা আশপাশের সড়ক ও খালি জায়গায় ত্রিপল ও পলিথিন দিয়ে অস্থায়ী তাঁবু বানিয়ে অবস্থান নিচ্ছেন। সেখানেই চট বিছিয়ে শীতের কাপড় নিয়ে বসেছেন তারা।
এর মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যার মাগরিবের নামাজের পরপরই ইজতেমা মাঠে বৃষ্টি শুরু হলে ভোগান্তিতে পড়ে কয়েক লাখ মুসল্লি। শামিয়ানা চুঁইয়ে পানি পড়ে অনেকের বিছানাপত্র ভিজে যায়। মূল মঞ্চে মুরব্বিদের বয়ান বন্ধ হয়ে যায়। সবাইকে ধৈর্য ধরে খিত্তায় অবস্থান করার কথা বলেন আয়োজকরা। টানা ২৫ মিনিট ধরে চলা এই বৃষ্টি মুসল্লিদের চরম ভোগান্তিতে ফেলে।

নরসিংদী থেকে ২৪ সাথী নিয়ে ইজতেমায় এসেছেন ইউনুছ আলী। তিনি বলেন, গ্রামের মসজিদ থেকে প্রতি বছরই দলবদ্ধ হয়ে তাবলিগ জামাতের ইজতেমায় আসি আমরা। এবারও এসেছি। তিনদিন এখানে থাকব, ইবাদত-বন্দেগি করে কাটাব।

নেত্রকোনায় থেকে ২০ সাথী নিয়ে এসেছেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা হায়দার আলী। তিনি বলেন, সড়ক পথে কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ইজতেমা ময়দানে এসে পৌঁছেছি। তবে মাঠে অন্য বছরের তুলনায় এবার চাপ অনেক বেশি মনে হচ্ছে।

মানুষের ভিড়ে কামারপাড়া সড়ক, বাটা রোড, টিএন্ডটি রোড ও এর আশপাশের সড়কে সাধারণ যানবাহন চলাচল বন্ধ দেখা গেছে। এসব সড়ক দিয়ে শুধু বিদেশি মেহমানদের গাড়ি বিশেষ ব্যবস্থায় চলাচল করতে দেখা গেছে।
ইজতেমাকে কেন্দ্র করে মাঠের আশপাশে গড়ে উঠেছে নানা ধরনের পণ্যের অস্থায়ী দোকান ও হোটেল। এসব দোকানে বিক্রির ধুম পড়েছে।

ইজতেমা ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মো. মাহবুব আলম বলেন, তাদের ছয় সহস্রাধিক পুলিশ সদস্যের পাশাপাশি র‌্যাব, ঢাকা মহানগর পুলিশ ইজতেমায় দায়িত্ব পালন করছেন। ময়দানের চারপাশে বৃহস্পতিবার সকাল থেকে অবস্থান নিয়ে আছেন তারা।

তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে বিরোধের কারণে গত কয়েক বছর ধরে বিশ্ব ইজতেমা হচ্ছে দুই পর্বে, দুই পক্ষের অনুসারীদের নিয়ে আলাদাভাবে। ১১ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

স্মরণ করা যেতে পারে, প্রায় অর্ধশত বছর আগে দিল্লির কাছে নিজামউদ্দিন আউলিয়ার (রহ.) মাজারসংলগ্ন মসজিদকে কেন্দ্র করে মওলানা ইলিয়াস (রহ.) মাত্র কয়েকজন সঙ্গী নিয়ে শুরু করেছিলেন তাবলিগ বা ইসলাম প্রচারের কাজ। এভাবেই গোড়াপত্তন হয়েছিল তাবলিগ জামাতের। আজ পৃথিবীর প্রায় সর্বত্র এর কার্যক্রম ছড়িয়ে পড়েছে।

ঢাকায় সর্বপ্রথম ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল ১৯৪৬ সালে, কাকরাইল মসজিদে। এরপর ১৯৪৮ সালে চট্টগ্রামের হাজী ক্যাম্পে এবং ১৯৫৮ সালে নারায়ণগঞ্জের মিছিরগঞ্জে। যদিও সেই সমাবেশগুলোকে বিশ্ব ইজতেমা বলা যাবে না। ১৯৬৬ সালে টঙ্গীর পাগাড় গ্রাম সন্নিহিত মাঠে যে ইজতেমা অনুষ্ঠিত হয়, তাতে বিদেশ থেকে তাবলিগ জামাতের অনেক অনুসারী অংশগ্রহণ করেছিলেন। তখন থেকেই এটি বিশ্ব ইজতেমা নামে পরিচিতি লাভ করে। পরবর্তী সময় থেকে নিয়মিত ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে তুরাগ নদীর তীরে।

প্রথম পর্বের ইজতেমার মিডিয়া সমন্বয়কারী জহির ইবনে মুসলিম জানান, ভারত, পাকিস্তান, কুয়েত, সউদি আরব, আফগানিস্তান, জাপান, ওমান, কানাডা, মোজাম্বিক, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, সিঙ্গাপুর, ইতালি, জর্ডান, যুক্তরাজ্যসহ অন্তত ৪০টি দেশের প্রায় এক হাজার বিদেশি মেহমান ময়দানে পৌঁছেছেন। বিশ্ব ইজতেমায় বিদেশি মেহমানদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ। বিদেশি মেহমানদের খিত্তাকে ঘিরে বিশেষ নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে। বিদেশি খিত্তার পাশে পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন বাহিনীর উপনিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে। ইজতেমার নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে ছয় হাজার পুলিশ সদস্য।

ইজতেমা আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, মুসল্লিদের সার্বিক সেবা দেওয়ার জন্য ১০টি বিভাগ করা হয়েছে। বিভাগগুলো হলো- পাহারা, এস্তেকবাল (অভ্যর্থনা), জুর্নেওয়ালী, পানি, বিদ্যুৎ, মাইক, সাফাই, রিজার্ভ, গোডাউন ও নজমওয়ালী জামাত।

আরেক মুসল্লির মৃত্যু : ইজতেমা ময়দানে আরেক মুসল্লির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরের পর ঢাকার একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। নিহতের নাম আবদুস সাত্তার (৭০)। তিনি নেত্রকোনা সদর থানার কুনিয়া গ্রামের আবুল হোসেনের ছেলে। এ নিয়ে এখন পর্যন্ত ইজতেমায় তিনজনের মৃত্যু হয়েছে।

ইজতেমার ডিউটিতে যাওয়ার সময় বাসের ধাক্কায় পুলিশ সদস্য নিহত : এদিকে মোটরসাইকেল যোগে টঙ্গীর বিশ্ব ইজতেমার ডিউটিতে যাওয়ার পথে বাসের ধাক্কায় পুলিশের এক এএসআই মারা গেছেন, আহত হয়েছেন এক এসআই। গতকাল সকাল সাড়ে ৬টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ঢাকাগামী লেনে টঙ্গী পূর্ব থানার মিলগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন টঙ্গী পূর্ব থানার ওসি মোস্তাফিজুর রহমান।

নিহত এএসআই হাসান মানিকগঞ্জ জেলার কোর্টে এবং আহত এসআই আমির হামজা মানিকগঞ্জ জেলার পুলিশ কন্টোল রুমে কর্মরত ছিলেন। শুক্রবার টঙ্গীর বিশ্ব ইজতেমায় তাদের দায়িত্ব পালনের কথা ছিল। তাদের বিস্তারিত পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

পুলিশ জানায়, শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে আমির হামজা ও হাসান মোটরসাইকেলে ইজতেমায় ডিউটিতে আসছিলেন। তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মিলগেট এলাকায় পৌঁছালে বলাকা পরিবহনের একটি বাস পেছন থেকে তাদের মোটরসাইকেলকে ধাক্কা দেয়। এতে সড়কে ছিটকে পড়ে দুজন গুরুতর আহত হন।

খবর পেয়ে টঙ্গী থানা পুলিশ তাদের উদ্ধার করে টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিয়ে যায়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকার পঙ্গু হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় এএসআই হাসান মারা যান। এসআই আমির হামজা ওই হাসপাতালে চিকিৎসাধীন আছেন ।

ওসি মোস্তাফিজুর জানান, ঘটনার পরপরই ধাক্কা দেওয়া বাসটি পালিয়ে যায়। বাসটি শনাক্তের কাজ চলছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

লোকসানে দিশেহারা খামারিরা

লোকসানে দিশেহারা খামারিরা

তাপদাহের সঙ্গে স্বল্প বৃষ্টি

তাপদাহের সঙ্গে স্বল্প বৃষ্টি

আল্লাহ ও রাসূল (সা.) এর কোনো অসম্মান একমুহূর্তও সহ্য করবো না

আল্লাহ ও রাসূল (সা.) এর কোনো অসম্মান একমুহূর্তও সহ্য করবো না

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল পালিত

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল পালিত

যারা আমাদের চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে :ওবায়দুল কাদের

যারা আমাদের চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে :ওবায়দুল কাদের

মাদরাসার শিক্ষার্থীরা আরবিতে দক্ষতা অর্জন করে মধ্যপ্রাচ্যভিত্তিক ফ্রিল্যান্সিং করতে পারেন : সিপিডি

মাদরাসার শিক্ষার্থীরা আরবিতে দক্ষতা অর্জন করে মধ্যপ্রাচ্যভিত্তিক ফ্রিল্যান্সিং করতে পারেন : সিপিডি

অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ

অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ

বৃষ্টি-পাহাড়ি ঢলে প্লাবিত সিলেটের নিম্নাঞ্চল বন্যার আশঙ্কা

বৃষ্টি-পাহাড়ি ঢলে প্লাবিত সিলেটের নিম্নাঞ্চল বন্যার আশঙ্কা

ভিয়েতনামে লাখ লাখ মাছের মৃত্যু

ভিয়েতনামে লাখ লাখ মাছের মৃত্যু

২৫ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা আজ বন্ধ থাকবে

২৫ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা আজ বন্ধ থাকবে

বাড়তি ভাড়ায় রেলভ্রমণ আজ থেকে

বাড়তি ভাড়ায় রেলভ্রমণ আজ থেকে

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত তুরস্কের

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত তুরস্কের

তুরস্ককে আন্তর্জাতিক গ্যাস বাণিজ্য কেন্দ্রে পরিণত করার পথ প্রশস্ত

তুরস্ককে আন্তর্জাতিক গ্যাস বাণিজ্য কেন্দ্রে পরিণত করার পথ প্রশস্ত

চাঁদের পথে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট মিশন

চাঁদের পথে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট মিশন

সম্রাট হুমায়ুন : উদারনীতির উদ্যান-২

সম্রাট হুমায়ুন : উদারনীতির উদ্যান-২

ফজরের নামাযের দশটি ফযীলত-২

ফজরের নামাযের দশটি ফযীলত-২

ষাঁড় ঝাঁপিয়ে পড়ে দোকানে

ষাঁড় ঝাঁপিয়ে পড়ে দোকানে

নারী সংখ্যাধিক্যের দেশ

নারী সংখ্যাধিক্যের দেশ

চুল রাঙিয়ে বিপাকে

চুল রাঙিয়ে বিপাকে

রঙচটা বাস চলছেই

রঙচটা বাস চলছেই