প্রশ্ন: কুরবানি : প্রসঙ্গ খাসী ছাগল, আলোচনা করুন?

Daily Inqilab ইনকিলাব

১৯ জুলাই ২০২৩, ০৮:১৪ পিএম | আপডেট: ২০ জুলাই ২০২৩, ১২:০০ এএম

উত্তর: বিভিন্ন প্রত্রিকার সম্পাদকসহ বেশ কয়েকজন কুরবানীদাতা প্রশ্ন করে আসছেন যে, হাজার বছর ধরে আমরা খাসী ছাগল কুরবানী দিয়ে আসছি; অথচ ইদানিং কেউ কেউ বা অমুক .. বক্তা বলছেন, তা ঠিক নয়। নানান ব্যস্ততার মধ্যেও বিষয়টি নিয়ে কিতাব ঘাটতে বাধ্য হলাম। তাতে যা পাওয়া গেল, তা নি¤œরূপ :

১। হাকিমুল উম্মত হযরত মাওলানা শাহ্ আশরাফ আলী র. এর ‘ইমদাদুল ফাতাওয়া’ তৃতীয় খন্ডে একই বিষয়ে পর পর তিনটি প্রশ্নের জবাবে হযরত থানভী র. যা বলছেন, তা হলো : প্রশ্নোত্তর : ৫৯৭ : “ সর্ব প্রকার খাসী জন্তু কুরবানী করা জায়েয” : যে তিনভাবে বা প্রক্রিয়ায় খাসী করার কথা আপনি লিখেছেন, তিনটিই জায়েয। এ অঙ্গটি (অন্ডকোষ) যেহেতু উদ্দেশ্য বা মুখ্য নয়; বরং এমন খাসী করার ফলে তার গোশত আরো উত্তম ও ভালো হয়ে যায়। সুতরাং তার ফেলে দেয়াতে কোন ক্ষতি নেই। যেমন কিনা ফাতাওয়া আলমগীরীতে ‘মাজবূব’ (যার পুরুষাঙ্গ কাটা বা অন্ডকোষ নেই) এর কুরবানী বৈধতার বেলায় স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। প্রশ্নোত্তর নং ৫৯৮ তে বলছেন, “বিশেষজ্ঞ আইন গবেষক ফকীহ্গণের বিষয়টিকে ব্যাপাক রাখার ফলে, উভয় প্রকার প্রক্রিয়ার ক্ষেত্রেই (অন্ডকোষ যথাস্থানে রেখে বিনষ্ট করা হোক বা একেবারে বের করে ফেলে দেয়া হোক) তা জায়েয। যে-ক্ষেত্রে অঙ্গটি ফেলে দেয়া হয়, সেক্ষেত্রে তা ফেলে দেয়ার কারণে যে বিয়োজন হল, এমন বিয়োজন বা অঙ্গহানি তখনই ক্ষতিকারক হয় যখন তার ফলে, পশুটির মূল্য কমে গেল। এ ক্ষেত্রে বরং মূল্য আরো বৃদ্ধি পেয়ে থাকে। সুতরাং বিধান বিবেচনায় তা ক্ষতিকারক নয়”।

প্রশ্নোত্তর নং ৫৯৯ তে বলছেন, “খাসী জন্তুর কুরবানী বৈধ, চাই তার অঙ্গটি চিরে বের করে ফেলা হোক; অথবা যথাস্থানে রেখেই পিষে দেয়া হোক”।

২। “হৃষ্টপুষ্ট করার জন্যে জন্তুটিকে খাসী বানিয়ে দিলে, এটিকে দোষরূপে গণ্য করা হয় না এবং তেমন জন্তুর কুরবানীও জায়েয হয়ে থাকে”।
৩। আরব-অনারবে বিশ^খ্যাত ও প্রাতিষ্ঠানিকভাবে সনদপ্রাপ্ত ফকীহ্ ও মুফতী গবেষকগণের কাছে সর্বাধিক সমাদৃত এবং ফাতওয়া তথা চূড়ান্ত সিদ্ধান্তদান প্রশ্নে সর্বাধিক গৃহীত ফাতাওয়া গ্রন্থ ‘আদ্দুররুল মুখতার’ ও তার ব্যাখ্যা সম্বলিত আকর গ্রন্থ আইন গবেষক আল্লামা মুহাম্মদ ইবনু আবেদীন শামী র. এর ‘রাদ্দুল মুহতার’- এ বলা হয়েছে : “কুরবানী করা যায় এমন পশু দ্বারা যার শিং সৃষ্টিগতভাবেই নেই, খাসী দ্বারা ও এমন ছাগল দ্বারা যার অঙ্গ-প্রত্যঙ্গ ঢিলা হয়ে গেছে”। অর্থাৎ একটু বয়স বেশি হলেও, মূল বৈধতা প্রশ্নে কোন সমস্যা নেই; যদিও মোটা-তাজা হওয়া ও অধিক হৃষ্টপুষ্ট হওয়া, অধিক বড় হওয়াÑ ইত্যাদি হল ‘উত্তম’ বা ‘অধিক উত্তম’ বা ‘বেশী ভালো’ প্রকৃতির বিষয়Ñ সেটি ভিন্ন কথা।

৪। উক্ত প্রায় একই রকম বিধান ও তার ব্যাখ্যা আরেকটি আকরগ্রন্থ Ñযেটিও আরব-অনারব বিশে^ সমধিক পরিচিতÑ অর্থাৎ বিধান গবেষক আল্লামা যায়নুদ্দীন ইবনে নুজাইম র. এর ‘আল-বাহরুর রায়িক’, ৯ম খন্ড, ৩২৩ পৃষ্ঠায় বিদ্যমান।

৩। আরব-অনারব বিশে^ প্রসিদ্ধ, প্রামাণ্য শরীয়া বিধি-বিধান সম্বলিত, প্রতিটি বিধানের সঙ্গে হাদীসের তথ্যসূত্র সংযুক্ত আরেকটি আকর গ্রন্থ হচ্ছে, ‘বাদায়েউছ্-ছানায়ে‘ ফী তারতীবিশ্-শারায়ে‘ : বিধান গবেষক আল্লামা আবূ বকর আল-কাছানী র. এর। এটি হানাফী মুফতীগণের বাইরেও অপরাপর শরীয়া আইন বিশেষজ্ঞগণ বিধান গবেষণা ও সিদ্ধান্ত দান প্রশ্নে অনুসরণ করে থাকেন। তিনি হযরত জাবির রা. এর হাদীসটি এভাবে উদ্ধৃত করেন এবং তার ব্যাখ্যা প্রদান করেন : “কেননা হযরত জাবির রা. বর্ণনা করেছেন, মহানবী স. দু’টি (দু’বছরের) সাদা, বড় শিং বিশিষ্ট খাসীকৃত মোটা-তাজা, হৃষ্টপুষ্ট ভেড়া কুরবানী করেছেন”। হাদীসটি ইমাম আহমদ র. এর ‘মুসনাদে আহমদ’ গ্রন্থে হযরত আবূ হুরায়রা রা. এর সূত্রেও উদ্ধৃত করা হয়েছে; খ. ২, পৃ. ৩৯১। আল্লামা হায়ছামী র. বলছেন : এটির বর্ণনাকারীগণ সহীহ বর্ণনাকারী রাবীগণের অন্তর্ভুক্ত। অতপর আল্লামা কাছানী র. সব রকমের সংশয়মুক্তির প্রয়োজনে, হাদীসটির অন্তর্গত শব্দগুলোরও ব্যাখ্যা করেছেন এভাবেÑ “আক্বরান’ মানে বড় শিং বিশিষ্ট, ‘আমলাহ্’ মানে ‘সাদা’, .. ‘মারজূ‘ মানে কারো মতে, ‘যার অন্ডকোষ দু’টিকে বিনষ্ট বা বের করে দেয়া হয়েছে; আবার কারো মতে, তার অর্থ ‘খাসী’ বা ‘খাসীকৃত’। অর্থাৎ হাদীসটির ‘মারজূ’ শব্দের ব্যাখ্যা যা-ই করা হো না কেন, ঘুরেফিরে তার অর্থ একইÑ অর্থাৎ ‘খাসী’। উল্লেখ্য, গবেষক আল্লামা কাছানী র. এর বাইরে আর কোন ব্যাখ্যা প্রদান করেননি। যদি এর অন্য কোন অর্থ বা ব্যাখ্যা থাকতো, অবশ্যই তিনি সেটি উল্লেখ করতেন। কেননা একজন গবেষকের কাজই হল এটি। এর পর তিনি বলছেন, “একই ভাব-ব্যাখ্যা হযরত ইমাম আবূ হানীফা র. সূত্রেও বর্ণিত হযেছে। কেননা তাঁর কাছ থেকে বর্ণনা করা হয়েছে যে, তাঁকে খাসী বা খাসীকৃত জন্তু কুরবানী করা বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। তার জবাবে তিনি বলেছেন : ‘তাকে খাসী করার কারণে, তার অন্ডকোষ বিদূরিত হওয়ার ফলে, তার গোশতে যে অধিক প্রবৃদ্ধি সাধিত হয়েছেÑ সেটিই অধিক উপকারজনক ও কল্যাণকর হয়েছে’।” অর্থাৎ বিভিন্ন হাদীসের মোটা-তাজা ও হৃষ্টপুষ্ট জন্তু হওয়া চাইÑ মর্মে যে সার্বিক নির্দেশনা বিদ্যমান এবং যে নির্দেশনা সরাসরি উক্ত হাদীসেও বিদ্যমানÑ ইমাম আবূ হানীফা র.-ও তো সেই একই কথা বলেছেন! অন্যভাবে বিষয়টিকে আমরা এভাবে বলতে পারি, শিং ভাঙ্গা হওয়া, কান কাটা হওয়া, এক চোখ না থাকা, লেংড়া বা খোঁড়া হওয়াÑ যে বিষয়গুলোকে এ অধ্যায়ে দোষ বা ত্রুটি বলা হয় বা জ্ঞান করা হয়Ñ সেটি খাসী করা বা করানোর ক্ষেত্রে প্রযোজ্য নয়। কেননা বাহ্যিক বিবেচনায় যদিও এটি একটি দোষ বলে মনে হচ্ছে; কিন্তু বাস্তবে বা আইনগত প্রকৃত বিবেচনায় এটি দোষ বলে গণ্য নয়। কেননা খাসী করানোই হয়েছে অধিক গোশত পাওয়ার জন্য, অধিক মোটাতাজা করার জন্য এবং অধিক দামী ও মূল্যবান হওয়ার জন্য। সুতরাং আইন-বিধানের চূড়ান্ত বিবেচনায় এটি দোষের মধ্যে পরিগণিত নয়; বরং এ অধ্যায়ে এটি গুণের মধ্যে ধর্তব্য। সুতারং যারা এমন কথা-ওয়ায বা খোৎবায় বলেন যে, ‘খাসী ছাগল ইত্যাদি কুরবনী দেয়া যাবে না’Ñ তাঁরা কী উম্মতের মধ্যে ফিতনা সৃষ্টি করতে চান? না কি তাঁরা শরীয়া বিধি-বিধানে নিজেদের অজ্ঞতার অনুরূপ হাদীস বিষয়েও নিজেদের অজ্ঞতার স্বাক্ষর রাখছেন?

উপসংহার : মোটকথা, আমাদের উচিত হবে চেইন অব কমান্ড মেনে চলা এবং নিজেরা যে যে বিষয়ে তথা ওয়ায-আলোচনা বা তাফসীর বা হাদীস বা ইতিহাস বা দীনী দাওয়াতের কাজ পরিচালনা করছি; প্রত্যেকে নিজ নিজ সীমায় সীমাবদ্ধ থাকা চাই। মাসআলা বলা বা ফাতওয়াদান বা আইন-বিধান উপস্থান বা পেশ করার কাজটি কেবল বিশেষজ্ঞ মুফতিদের উপরেই ন্যাস্ত করা বা ছেড়ে দেয়া উচিত হবে। যার ফলে নিজ নিজ বিষয়ে নিজেরে মান-সম্মান রক্ষা পাওয়া যেমন সম্ভব হবে; একইভাবে সর্ব সাধারণ মুসলিম উম্মাহ্ ফিতনা থেকে বাঁচার পাশাপাশি আমরা নিজেরাও লেজে-গোবরে অবস্থা থেকে বেরিয়ে আসতে পারবো। মহান আল্লাহ্ আমাদেরকে সুভ বুদ্ধির উদয় ঘটাতে সাহায্য করুন। আমীন!উত্তর দিচ্ছেন: মুফতী মোঃ আবদুল্লাহ্, মুফতী, ইসলামিক ফাউন্ডেশন


বিভাগ : ধর্ম দর্শন


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

এই বিভাগের আরও

বড়দিনের ধর্মীয় ইতিহাস ও তাৎপর্য
ইসলামি অর্থনীতির স্বরূপইসলামি অর্থনীতির স্বরূপ
হাজারো পীর-আউলিয়ার শিরোভূষণ সৈয়দ সুফি ফতেহ আলী ওয়াইসি (র.)
আল-কুরআন তাজকেরায়ে মীলাদ নামায়ে আম্বিয়া (আ:)
ঘুষ : দেয়া-নেয়া দুটিই অপরাধ
আরও

আরও পড়ুন

বেনাপোল চেকপোস্ট দিয়ে ২ ভারতীয় নাগরিককে স্বদেশে ফেরত

বেনাপোল চেকপোস্ট দিয়ে ২ ভারতীয় নাগরিককে স্বদেশে ফেরত

মুন্সীগঞ্জে বিএনপি’র দু পক্ষে সংঘর্ষ,৩ জন গুলিবিদ্ব সহ আহত ১০

মুন্সীগঞ্জে বিএনপি’র দু পক্ষে সংঘর্ষ,৩ জন গুলিবিদ্ব সহ আহত ১০

চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব-তামিমকে পাওয়া যাবে: ফারুক

চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব-তামিমকে পাওয়া যাবে: ফারুক

ইজতেমা মাঠে হত্যাযজ্ঞে জড়িতদের দ্রুত গ্রেফতার করুন

ইজতেমা মাঠে হত্যাযজ্ঞে জড়িতদের দ্রুত গ্রেফতার করুন

কলাপাড়ায় অটোরিকশা উল্টে শিশুর মৃত্যু

কলাপাড়ায় অটোরিকশা উল্টে শিশুর মৃত্যু

আগামীকাল পঞ্চগড়ে বিএনপির জনসমাবেশ

আগামীকাল পঞ্চগড়ে বিএনপির জনসমাবেশ

ব্যাক্তিস্বার্থ পরিহার করে, দেশ ও দলের স্বার্থে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে: ইলিয়াস পাটোয়ারী

ব্যাক্তিস্বার্থ পরিহার করে, দেশ ও দলের স্বার্থে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে: ইলিয়াস পাটোয়ারী

সখিপুরে বিদ্যুৎষ্পৃষ্টে ডিস ব্যবসায়ীর মৃত্যু

সখিপুরে বিদ্যুৎষ্পৃষ্টে ডিস ব্যবসায়ীর মৃত্যু

যারাই সুযোগ পেয়েছে তারাই দেশের সাথে বেঈমানী করেছে: ডা. মু. তাহের

যারাই সুযোগ পেয়েছে তারাই দেশের সাথে বেঈমানী করেছে: ডা. মু. তাহের

পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হলো মৌমাছি ও মধু সম্মেলন

পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হলো মৌমাছি ও মধু সম্মেলন

শীতের দিনে ঝিরঝিরে বৃষ্টি স্থবির খুলনা শহুরে জীবন

শীতের দিনে ঝিরঝিরে বৃষ্টি স্থবির খুলনা শহুরে জীবন

টেকসই উন্নয়নের কথা মাথায় রেখেই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য নীতি করার তাগিদ

টেকসই উন্নয়নের কথা মাথায় রেখেই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য নীতি করার তাগিদ

লোকসংগীত শিল্পী নিপা আহমেদ সারাহ্ এর একক সঙ্গীত সন্ধ্যা

লোকসংগীত শিল্পী নিপা আহমেদ সারাহ্ এর একক সঙ্গীত সন্ধ্যা

বাংলাদেশ ক্যান্সার সোসাইটি ও হার্ট ফাউন্ডেশনের কর্মশালা

বাংলাদেশ ক্যান্সার সোসাইটি ও হার্ট ফাউন্ডেশনের কর্মশালা

বাফেদার ৩১তম এজিএম অনুষ্ঠিত

বাফেদার ৩১তম এজিএম অনুষ্ঠিত

পাকিস্তান থেকে যেসব পণ্য নিয়ে এবার এলো জাহাজ

পাকিস্তান থেকে যেসব পণ্য নিয়ে এবার এলো জাহাজ

হারের বৃত্তে সিটি, নেমে গেল ছয়ে

হারের বৃত্তে সিটি, নেমে গেল ছয়ে

ঈশ্বরদীতে দূর্বৃত্তের হামলায় বৈষম্যবিরোধী ছাত্র আহত

ঈশ্বরদীতে দূর্বৃত্তের হামলায় বৈষম্যবিরোধী ছাত্র আহত

আখাউড়ায় ক্ষুদে শিক্ষার্থীদের মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

আখাউড়ায় ক্ষুদে শিক্ষার্থীদের মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

অ্যানুয়াল বিজনেস কন্টিনিউয়িটি প্ল্যান ড্রিল ২০২৪ আয়োজন করলো ব্র্যাক ব্যাংক

অ্যানুয়াল বিজনেস কন্টিনিউয়িটি প্ল্যান ড্রিল ২০২৪ আয়োজন করলো ব্র্যাক ব্যাংক