মধুখালি ডুমাইনে নিহত দুই সহোদরর বাড়ীতে চলছে শোকের মাতাম, এক বান্ডিল রডে প্রাণ নিল দুই ভাইয়ের

Daily Inqilab ফরিদপুর জেলা সংবাদদাতা

২১ এপ্রিল ২০২৪, ১২:১২ এএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ১২:১২ এএম

মধুখালি ডুমাইনের নিহত দুই সহোদর ভাইয়ের বাড়ীতে চলছে শোকের মাতাম।এক বান্ডিল রডে প্রাণ নিল দুই ভাইয়ের।এমন অভিযোগের চাউর হয়ে উঠছে নিহত আহত স্বজনদের মধ্যে।

বার বার জ্ঞান হারিয়ে ফেলছেন পিটুনিতে নিহত হওয়া ২ যুবকের বাবা মোঃ শাহজাহান খান, মাতাঃ আয়শা বেগম।

নিহত আশরাফুল( ১৮) এবং আরশাদুল ((১৫) আপন দুই ভাই। বিবাহ সূত্রে বাবার দুই ঘরের প্রথম পক্ষের সন্তান আশরাফুল এবং আসাদুল।

দুই ঘর মিলে ওরা মোট পাঁচ ভাই বোন এবং প্রথম পক্ষের আপন দুই ভাই। ২য় পক্ষে আরো তিন ভাই বোন থাকলেও কামাই শোধের ওরাই দুইজন। বাবা- মা প্রায়ই অসুস্থ থাকেন। বৃদ্ধ পিতা মাতার মুখে হাসি ফোটাতে এবং ছোট ভাইবোনদের মানুষ করতে দুই ভাই মিলে হাড় ভাঙ্গা পরিশ্রম করে। বাবার দুটি সংসার তারপরও বুঝার উপায় নাই কে আপন কে পর।

পেশায় দুই ভাই নির্মাণ শ্রমিক। দীর্ঘদিন যাবত তারা রাজমিস্ত্রির কাজ করেন। সেই সূত্র ধরে গত রোজার মধ্যে এবং ঈদের আগে মধুখালী ডুমাইন এলাকার পঞ্চপল্লীর প্রাথমিক বিদ্যালয় দোতলা ভবন নির্মাণের কাজে যান তারা। আশরাফুল এবং আশরাদুলের সাথে কাজে যান আরো তিনজন শ্রমিক। এরা ওদের পূর্ব পরিচিত।

নিহত দুই সহোদরের সাথে শ্রমিক হিসেবে একই জায়গা কাজ করতো মোঃ আনোয়ার হোসেন, পিতাঃ অজ্ঞাত গ্রাম ঃতারাপুর,নওয়াপাড়া,মধুখালি, ফরিদপুর,।

মোঃ সিরাজুল ইসলাম (৪০) পিতা মোঃ হাতেম শেখ, গ্রামঃ গৌরিপুর,ময়না বোয়ালমারী।

মোঃ নান্নু মন্ডল (৪০) পিতা মোঃ আহম্মদ আলী মন্ডল গ্রামঃ তারাপরাপুর, নওয়াপাড়া,মধুখালী।
একজনের নাম ঠিকানাও পাওয়া যায়নি।

শনিবার (২১ এপ্রিল) সরেজমিন ঘটনাস্হল গিয়ে জানাগেল বহু লোহমর্শক ঘটনা। যাহা পর্দার সিনেমা কে হার মানায়।
মধুখালী ডুমাইন পঞ্চপল্লী থেকে নিহত আশরাফুল এবং আরশাদুলের বাড়ির দূরত্ব প্রায় ২৫ কিলোমিটার।

নিহতদের বাড়ীতে গিয়ে দেখাযায়,বৃদ্ধ বাবা - মা ভাই বোন কতক্ষণ পর পরই মা সন্তানের জন্য, ভাই বোন নিহত ভাইকে জীবিত ফিরায়ে আনতে নানান ধরনের বিনয়ী আকুতি নিয়ে কান্না করছে। মা চিৎকার দিয়ে সন্তানদের কবরের উপর আঁচরে পড়ছেন। বাবা কতক্ষণ পর পর উচ্চস্বরে চিৎকার করছেন। আর মায়ের আহাজারি থামছেই নি। এক সাথে দুটি লাশ।দুটি গোসলের খাটিয়া।দুটি কবর। এটাই হলো কোলে পিঠে করে মানুষ করা - বাবার শেষ খবর। ১০ মাস ১০ দিন জঠর যন্ত্রণায় কাবু হওয়া মা পেল এক সাথে দুই সন্তানের লাশ উপহার। এমন কথাই ছিল উপস্থিত সবার মুখে।

দুটি বিবাহযোগ্যা ছেলে সন্তান হারোনেয়ে গোটা পরিবারের স্বজনরাও নিরব নিথর হয়ে গেছেন। কারোর মুখে কোন কোন ভাষা নেই। নিরব নিথর হয়ে পড়ে আছে সকল স্বজনদের দেহ। কেউ কান্না করছেন। কেউ আবোল-তাবোল কথা বলছেন। গত দুদিন ধরে স্বজনদের মুখে একটু পানি ছাড়া কোন খাবারে দিতে যেতে পারেনি কেউ।

শত চেষ্টা করেও বৃদ্ধ বাবা মাকে কোনমতে বোঝানো যাচ্ছে না। কারোর কথা মানছে না তারা। সন্তান হারা মায়ের চিৎকার দেখে দেখে বাবা জ্ঞান হারিয়ে ফেলেন। আবার বাবার চিৎকার দেখে মা বেহুশ হয়ে পড়ছেন। সাথে ভাই হারা বোন স্বজন হারা সকল আত্মীয় স্বজন বুক চাপড়িয়ে কান্না করছেন।

শত শত নারী পুরুষের ভিড় এই বাড়িতে। যারাই আসে নিথর দেহে দাঁড়িয়ে থাকেন। সন্তানহারা বাবা মায়ের মুখের দিকে তাকিয়ে চোখের পানি ফেলছেন গ্রামবাসী ও। কারো মুখে কোন ভাষা নেই। গ্রামবাসীর মুখ থেকে বেরিয়ে আসলো শান্তশিষ্ট আদলের দুটি ভাই ছিল আশরাফুল এবং আরশাদুল।
ছোটবেলা থেকে স্কুলের বারান্দা পেরিয়ে মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়ার ভাগ্য না হলেও তারা আচার আচরণ ছিল খুবই ভদ্র। এলাকার কোন মানুষ তাদের বিরুদ্ধে বাজে মন্তব্য করার সাহসটুকু দেখায়নি। বাবা-মা ছোট ভাইবোনদের কাছে খুবই প্রিয় ছিল আশরাফুল এবং আসাদুল।

বাবা- মা ও ছোট ভাই বোনের আহাজারি
--------------------------------
যদিও আশরাফুল ও আরশাদুল বাবার প্রথম পক্ষের আপন দুই সহোদর । ২য় পক্ষে এক ভাই দুই বোন। ওদের মধ্যে ছিল যথেষ্ট মিল মহব্বত। সৎ ভাই বোনকে মানুষ করতে হবে মা- বাবা যেন ক্ষুদায় কষ্ট না করে সেদিকে তাকিয়ে প্রাথমিক বিদ্যালয়ের পাশ করে আর হাইস্কুলে যায়নি ওরা । গত ১০/১২ বছর ৩০০/৪০০ টাকা বেতনে রাজমিস্ত্রী জোগাইল খেটে বছর ৫ আগে পুরো রাজমিস্ত্রী হয় দুই ভাই। একজন গড়ার কাজ করেন, ছোট জন রড মিস্ত্রি। পুরোপুরি সুখের লাগোর পেয়েও দুই সন্তান হারিয়ে ফেলছেন তারা। তাও আবার হিন্দু সম্প্রদায়ের লোকদের হাতে। মা- বাবা চিৎকার করে বলছেন আমার বাচারা জন্য বহু চেষ্টা করে ছুটতে পারেনি। বাঁচাতে পারেনি প্রান। পরিবারের একমাত্র কামাইশোধ এবং উপার্জনের মানুষ ছিল ওরা দু'জন। এখন ছোট ভাই বোনদের কে মানুষ করবে। পরিবার কে চালাবে।

বিয়ের পিঁড়িতে বসা হলো না আশরাফুলের
-------------------------------------------
দুই ভাই কাজ করে বেশ ভালই উপার্জন করছি আরাফুল এবং আরশাদুল। পরিবারের সিদ্ধান্ত মোতাবেক ছেলের পছন্দের বউকে ঘড়ে তুলবেন খুব শীঘ্রই। স্কুলের কাজ শেষ হলে হাতে একটু বেশি খরচের টাকা রেখে বিয়ে করবে আশরাফুল। বৃদ্ধ বাবা ঘুরে ঘুরে বাড়ীর এলোমেলো কাজগুলো ঠিক করার চেষ্টা করছেন। কাছের আত্মীয় স্বজনদের ও নিমন্ত্রণ করার প্রস্তুতি ও শেষ। বড় সন্তান বিয়ে দেওয়ার দুই বছর পর মেঝ ছেলে আরশাদুলকেও বিয়ে দিবেন মা। মাও পাকাপোক্ত কথা দিয়েছেন কোথাও।
শেষ পর্যন্ত আশা ভরশা সব কিছু হতাশায় পরিনত করে সব শেষ। বাবা - মা ছেলের বিয়ে নতুন বউ না পেয়ে, পেলো দুই সন্তানের জোড়া লাশ।
অপরদিকে, গুরুতর আহত শ্রমিক মোহাম্মদ সিরাজ ও আনোয়ার ও নান্নু মণ্ডলের বাড়িতেও চলছে কান্নাকাটি। কারণ নিহত দুই ভাইয়ের সাথে এরা দুজন গুরুতর আহত হয়ে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিল।
তাদের অবস্থার অবনতি হওয়ায় কর্তব্যরত ডাক্তার তাদেরকে গতকাল৷ ( বৃহস্পতিবার ১৭ এপ্রিল) গভীর রাতে তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্হানান্তর করেন।
ইনকিলাবের সাথে কথা হয়, সিরাজুলের নিকট আত্মীয় মোঃ হাসান মিয়া গ্রাম গৌরীপুর, গোহাইল,, বোয়ালমারির সাথে। তিনি ইনকিলাব কে জানান,, সিরাজুল কেও হাত-পা বেঁধে নির্যাতন করা হয়।তার মাথায় বুকে পিঠে গুরুতর রক্ত যখম আছে। তিনি আরো জানান,, আমার দেখা মতে সিরাজুল এর দুটি পাই ভাঙ্গা এখন আল্লাহই ভাল জানেন বাঁচাবেন কিনা?

আহত সিরাজুলের পাঁচটি ছেলে মেয়ে, কাজ করলে ভাত খায়। কাজ না পেলে সন্ধ্যেবেলা না খেয়ে থাকে। চরম মানবতার জীবনযাপন করছে তারা। তিনি দাবি করেন তার অবস্থার এতটাই অবনতি হয়েছে যেকোনো সময় কারো মৃত্যুর খবর আমরা পেতে পারি বাঁচানোর মালিক একমাত্র আল্লাহ।
মোঃ হাসান মিয়া জানান, আমি জানতে পেরেছি গত রোজার ঈদের আগে নিহত আশরাফুল, আরশাদুল এর সাথে সিরাজুল যখন কাজ করতে যায় তখন ওই এলাকার কিছু যুবক ছেলেপেলে এসে ওদের কাছে এক বান্ডিল রড অথবা একটু বেশি পরিমাণে টাকা দাবি করে।

তারা রড অথবা টাকা দিতে অস্বীকার করে এ নিয়ে অজ্ঞতা নামাা ও যুবকদের সাথে নিহত আশরাফুল এবং আসাদুল শিরাজসহ অনেকের সাথে কথার কাটাকাটি হয়। এর মধ্যে আসাদুল এবং আশরাফুলের সাথে তাদের তর্ক বেশি হয়।
নিহত দুই যুবকেরা তার বাবাকে এই বিষয়টি মোবাইল ফোনে জানিয়েছেন আমার সাথে শেয়ার করছেন। এ কারণে ঈদের আগেই কাজ বন্ধ করে আশরাফুল এবং আরশাদুল কে বাবা তাদের বাড়িতে ডেকে নেন।

অপরদিকে,, ইনকিলাবের সাথে কথা হয় নিহত দুই যুবকের আপন চাচা আব্দুর রাজ্জাক খানের সাথে। তিনি ইনকিলাব কে জানান আমরা জানতে পেরেছি মধুখালী ডুমাইনের পঞ্চপল্লী প্রাথমিক বিদ্যালয় কাজ করার সময় ওদের কাছে স্থানীয় কয়েক যুবক এক বান্ডেল রড অথবা একটু বেশি পরিমাণে টাকা দাবি করেন। এ নিয়ে ওদের সাথে অনেক কথা কাটাকাটি হয়। আশরাফুল এবং আশাদুল কে হুমকি ও দেয় তারা। বিষয়টি ওর বাবার সাথে আলাপ করছেন আমি শুনেছি।।

পরে ওদের আর কাজে যাইতে দেয়নি আমরা। শেষ পর্যন্ত নির্মাণাধীন কাজের ঠিকাদারের সাথে কথা বলে ওদেরকে আবারো কাজে পাঠানো হয়। শেষ পর্যন্ত আমার দুটি ভাতিজা লাশ হয়ে বাড়ি ফিরল এ বিচার এখন কার কাছে দেবো।
তবে কে বা কাহারা তাদেরকে পরিকল্পিতভাবে হত্যা করেছে এবং এই ঘটনাটি আগের থেকে সাজানো কিনা এ বিষয়ে তারা কিছু জানেন না। তবে তিনি একটা কথা বলেছেন যারা আহত আছে এবং চিকিৎসা নিচ্ছে তাদেরকে আল্লাহ যদি ফিরে আনেন হয়তো তাদের মুখ থেকে শোনা যাবে ওই যুবকদের নাম কি অথবা তারা দেখলে চিনতে পারেন কিনা

মন্দিরে আগুন নাটক কেন?
-------------------------------------------------
নিহত ও আহতদের পরিবার মনে করেন, তাদের স্বজনরা এতটাই নিরীহ এ ধরনের কাজ করার মানষিকতাই এদের নাই। এবং ওরা করতেই পারে না। তাদের ধারনা ঘটনার আগেই পূর্বশত্রুতা এবং কথার কাটাকাটির জের এক বান্ডিল রড দিতে অস্বীকার করা অথবা সম পরিমান বকশিস না দেওয়ার নিয়ে ঘটনার দিন একটু বেশী পর্যায় কিছু ঘটনা ঘটে। মারামারি হাতা- হাতির ঘটনা ঘটেছে হয়তোবা । এক পর্যায়,ঐ ক্ষুব্ধ যুবকরা ওদের উপর অমানবিক নিষ্ঠুর নির্যাতনে কাতর হয়ে পরে সবাই ।মোটা রসি দিয়ে হাত পা বেঁধে নির্যাতন করায় ওরা দুই ভাইন ছুটতেই পারেনি। এর মধ্যে দুই জন প্রচন্ড রক্তাক্ত জখমী হয়ে দৌড়ে পালিয়ে প্রান রক্ষা করে ঐ স্হান থেকে প্রধান সড়কে উঠে পুলিশের সাহায্যে মধুখালি থানা গেলে প্রানে রক্ষা পান তারা।পুলিশ তাদের চিকিৎসার ব্যবস্হা করেন বলে গুরতর আহত সিরাজুলের স্বজনরা ইনকিলাব কে নিশ্চিত করেন। আহতের এক যুবকের আত্মীয় হাসান জানান, আমি গোপনে একজনের শুনেছি অতিরিক্ত নির্যাতনে আশরাফুল এবং আরশাদুল ঘটনাস্থলে মারাযায় এবং নিজেরা বাঁচার জন্য মন্দিরে আগুন লাগার নাটকের সূত্রপাত হয়। নিহত ও আহত যুবকদের স্হানীয় সুশিল সমাজের এবং শিক্ষিত সমাজ মনে করেন আহত যুবকদের কাছ থেকেই জানা যাবে এক বান্ডিল রড অথবা সম পরিমান টাকা চাওয়া যুবকরা কারা? তাদের পরিচয় কি,? তাদের দেখতে কেমন। যতদুর তারা জানতে পারছেন ঐ যুবকদের বাড়ী নির্মানাধীন ভবনের একদম কাছে তাদের বাড়ী। এদের খোঁজ খবর নিয়ে তাদের আইনের আওতায় আনতে পারলেই মন্দিরে আগুন নাটকের অবসান ঘটবে।
পুরুষশূন্য পঞ্চপল্লী ও ডুমাইন এলাকায়
------------------------------------------
এই ঘটনায় পৃথক পৃথক তিনটি মামলা আমলে নিয়েছেন ফরিদপুর জেলা পুলিশ। পুলিশি ভয়ে এবং গ্রেফতার আতঙ্কে
পুরো এলাকা পুরুষ শূন্য হয়ে পড়ছে। সরেজমিন অনুসন্ধান কালে দেখা গেছে এলাকায় অঘোষিত কারফিউ চলছে।

নিছিদ্র নিরাপওা বলয়ে তিন বাহিনী
----------------------------------
ফরিদপুর জেলা প্রশাসক জনাব, কামরুল আহসান তালুকদার পিএএ এবং জেলা পুলিশ সুপার মোঃ মো মোর্শেদ আলমের তাৎক্ষণিক বিচক্ষণ সিদ্ধান্তে সংশ্লিষ্ট এলাকায় পূ্র্বের ঘটনা ছাড়া কোন ধরনের কোন অঘটন ঘটেনি।
ডুমাইন পঞ্চপল্লীতে জেলা পুলিশ বাহিনীর নিছিদ্র নিরাপওায় এলাকায় সংশ্লিষ্ট সকলকে প্রশংসা করছেন। এলাকার শান্তি রক্ষার স্বার্থে মধুখালি ডুমাইনে জেলা পুলিশ সহ বিজিবি, র্যাব এবং বিশেষ পুলিশ দিনরাত টহল জোরদার রেখেছেন।

ধর্মপ্রতিমন্ত্রীর এলাকা পরিদর্শন
--------------------
উল্লেখিত, ঘটনাস্থলে গতকাল শনিবার (১৯ এপ্রিল) দুপুরে ধর্মপ্রতিমন্ত্রী জনাব, মোঃ ফরিদুল হক খান সহ সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেন এবং শান্তি বজায় রাখার জন্য সকলকে আহ্বান জানান। পরে তিনি বিকেল, ৪:৩০ মিনিট জেলা প্রশাসকের হলরুমে এক সামাজিক- সম্প্রীতি কমিটির সভায় তিনি বক্তব্য দেন। জেলা প্রশাসক জনাব মোঃ কামরুল আহসান তালুকদার পিএএ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান তিনি সকল ধর্মের মানুষ কে শান্তি সম্প্রীতি বজায় রেখে চলার অনুরোধ করেন। উপস্থিত ছিলেন,ফরিদপুর -৩ আসনের সংসদ সদস্য একে আজাদ,সংরক্ষিত নারী সংসদ সদস্য ঝর্না হাসান,এসপি মোহাম্মদ মোর্শেদ আলম,জেলা আওয়ামী লীগের সভাপতি জনাব শামীম হক।

উল্লেখ্য গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) গভীর রাতে মধুখালি ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লী এলাকায় মন্দিরে আগুন দেওয়ার অভিযোগে আপন দুই সহোদর আশরাফুল ও আরশাদুলকে স্হানীয় হিন্দু সম্প্রদায়ের লোকদের পিটুনিতে ঘটনাস্থলে নিহত হয়। তাদের গুরুতর আহত হয় আরো তিনজন নির্মান শ্রমিক।


বিভাগ : বাংলাদেশ


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বিয়ের আসরে কনেকে ইমরান খানের ছবি উপহার দিল বর

বিয়ের আসরে কনেকে ইমরান খানের ছবি উপহার দিল বর

ব্রিকসভুক্ত অন্যান্য দেশের সাথে চীনের বাণিজ্য বেড়েছে

ব্রিকসভুক্ত অন্যান্য দেশের সাথে চীনের বাণিজ্য বেড়েছে

হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে  দলীয় অভ্যন্তরীণ কোন্দলকে উপেক্ষা করে ভোটের মাঠে এগিয়ে সাইদুর-তুষার

হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় অভ্যন্তরীণ কোন্দলকে উপেক্ষা করে ভোটের মাঠে এগিয়ে সাইদুর-তুষার

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধসে নিহত ২৯

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধসে নিহত ২৯

লোকসানে দিশেহারা খামারিরা

লোকসানে দিশেহারা খামারিরা

তাপদাহের সঙ্গে স্বল্প বৃষ্টি

তাপদাহের সঙ্গে স্বল্প বৃষ্টি

আল্লাহ ও রাসূল (সা.) এর কোনো অসম্মান একমুহূর্তও সহ্য করবো না

আল্লাহ ও রাসূল (সা.) এর কোনো অসম্মান একমুহূর্তও সহ্য করবো না

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল পালিত

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল পালিত

যারা আমাদের চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে :ওবায়দুল কাদের

যারা আমাদের চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে :ওবায়দুল কাদের

মাদরাসার শিক্ষার্থীরা আরবিতে দক্ষতা অর্জন করে মধ্যপ্রাচ্যভিত্তিক ফ্রিল্যান্সিং করতে পারেন : সিপিডি

মাদরাসার শিক্ষার্থীরা আরবিতে দক্ষতা অর্জন করে মধ্যপ্রাচ্যভিত্তিক ফ্রিল্যান্সিং করতে পারেন : সিপিডি

অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ

অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ

বৃষ্টি-পাহাড়ি ঢলে প্লাবিত সিলেটের নিম্নাঞ্চল বন্যার আশঙ্কা

বৃষ্টি-পাহাড়ি ঢলে প্লাবিত সিলেটের নিম্নাঞ্চল বন্যার আশঙ্কা

ভিয়েতনামে লাখ লাখ মাছের মৃত্যু

ভিয়েতনামে লাখ লাখ মাছের মৃত্যু

২৫ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা আজ বন্ধ থাকবে

২৫ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা আজ বন্ধ থাকবে

বাড়তি ভাড়ায় রেলভ্রমণ আজ থেকে

বাড়তি ভাড়ায় রেলভ্রমণ আজ থেকে

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত তুরস্কের

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত তুরস্কের

তুরস্ককে আন্তর্জাতিক গ্যাস বাণিজ্য কেন্দ্রে পরিণত করার পথ প্রশস্ত

তুরস্ককে আন্তর্জাতিক গ্যাস বাণিজ্য কেন্দ্রে পরিণত করার পথ প্রশস্ত

চাঁদের পথে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট মিশন

চাঁদের পথে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট মিশন

সম্রাট হুমায়ুন : উদারনীতির উদ্যান-২

সম্রাট হুমায়ুন : উদারনীতির উদ্যান-২

ফজরের নামাযের দশটি ফযীলত-২

ফজরের নামাযের দশটি ফযীলত-২