ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
সারাদেশের জেলা-মহানগরে মানববন্ধন ১৮ মার্চ সকল মহানগরে সমাবেশ

আওয়ামী লীগের সময় শেষ, পতন সুনিশ্চিত : বিএনপি

Daily Inqilab ইনকিলাব

১১ মার্চ ২০২৩, ১১:৩৪ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ০৭:১১ পিএম

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সময় শেষ হয়ে এসেছে, তাদের পতন সুনিশ্চিত বলে মন্তব্য করেছেন বিএনপি নেতারা। তারা বলেছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ অতিষ্ঠ। সাধারণ মানুষ এখন মুরগি কিনতে পারেন না।
বাজার থেকে মুরগির পা-হাড়গোড় কিনে নিয়ে যান। মানুষ খেতে পারছেন না। আওয়ামী লীগের সময় শেষ হয়ে গেছে। তাদের পতন সুনিশ্চিত। এবার আর যেনতেনভাবে, জোর করে নির্বাচন বা ক্ষমতা ধরে রাখা তাদের পক্ষে সম্ভব হবে না। তাদেরকে সিদ্ধান্ত নিতে হবে ক্ষমতা ছেড়ে দিবে নাকি ক্ষমতাচ্যুত হবে। সরকার যদি স্বেচ্ছায় সিদ্ধান্ত নিয়ে পদত্যাগ না করে, তাহলে আমরা কি বসে থাকব? আমরা কি হাতে হাত ধরে দাঁড়িয়ে থাকব? শান্তির বাণী শোনাব না? না। তারেক রহমানের নেতৃত্বে জনগণ জেগে উঠেছে আন্দোলন-সংগ্রাম-লড়াইয়ের মাধ্যমে সরকারকে ক্ষমতা থেকে বিতাড়িত করা হবে।

গতকাল শনিবার যুগপৎ আন্দোলনের ধাবাহিক কর্মসূচির অংশ হিসেবে বিএনপি আয়োজিত মানবন্ধন কর্মসূচিতে দলটির নেতারা এসব কথা বলেন। গ্যাস, বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে, সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকার, বেগম খালেদা জিয়াসহ কারাবন্দী নেতাদের মুক্তি এবং ১০ দফা দাবি বাস্তবায়নের দাবিতে দেশের সকল বিভাগীয় ও জেলা শহরে মানববন্ধন কর্মসূচি পালন করে বিএনপি এবং সমমনা জোট ও দলগুলো। মানববন্ধন থেকেই দলটির নেতারা আগামী ১৮ মার্চ সারাদেশের মহানগরে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেন।

রাজধানীর যাত্রাবাড়ী থেকে টঙ্গীর আব্দুল্লাহপুর ব্রিজ পর্যন্ত ২৪ কিলোমিটার সড়কে মানববন্ধন করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতাকর্মীরা। নয়াপল্টনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ও উত্তর বাড্ডার সুবাস্তু নজরভ্যালি মার্কেটের সামনে মানববন্ধনে স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন। আবদুল্লাহপুর থেকে বিমানবন্দর-যমুনা ফিউচার পার্ক-বাড্ডা-রামপুরা হয়ে মালিবাগ রেলগেট পর্যন্ত মানববন্ধন করছে ঢাকা মহানগর উত্তর বিএনপি। একই সময়ে মালিবাগ রেলগেট থেকে মৌচাক-শান্তিনগর-কাকরাইল-নয়াপল্টন-ফকিরাপুল-আরামবাগ-মতিঝিলের শাপলা চত্বর-ইত্তেফাক-টিকাটুলি হয়ে যাত্রাবাড়ী পর্যন্ত মানববন্ধন করছে মহানগর দক্ষিণ বিএনপি।

এছাড়া লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) রাজধানীর পূর্বপান্থপথের এফডিসি মোড়ে, পল্টন মোড়ে গণতন্ত্র মঞ্চ, বিজয়নগর পানির ট্যাঙ্কির সামনে ১২ দলীয় জোট, বিজয়নগরে জাতীয়তাবাদী সমমনা জোট, আরামবাগে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি, জাতীয় প্রেসক্লাবের সামনে পেশাজীবী গণতান্ত্রিক জোট পৃথকভাবে যুগপৎ কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধন করে। একইসঙ্গে বিভিন্ন জেলা ও মহানগরেও এসব জোট ও দলের নেতাকর্মীরা মানববন্ধন কর্মসূচি পালন করেন।

বাড্ডায় মহানগর উত্তর বিএনপির কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এই সরকার গায়ের জোরে ক্ষমতায় থাকতে জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। বর্তমান সরকার গণতন্ত্র পুনরুদ্ধার করবে না। অর্থনীতি মেরামত করতে পারবে না। মেগা প্রকল্পের নামে মেগা দুর্নীতি হচ্ছে। ব্যাংকগুলো ধ্বংসের পথে। এই সরকারের বিদায় দ্রুত হতে হবে।

জনগণ রাজপথে ফয়সালা নিতে প্রস্তুত জানিয়ে খন্দকার মোশাররফ বলেন, গত দুটি নির্বাচন গ্রহণযোগ্য হয়নি। আন্তর্জাতিক সম্প্রদায় চায় আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হোক। কিন্তু সরকার ১০ দফা দাবি মেনে নেবে না। তাই গণ-অভ্যুত্থানের বিকল্প নেই। জনগণ আওয়াজ তুলেছে। এসব কর্মসূচি প্রস্তুতিরই অংশ।

রোজায় কীভাবে দিন চালাবে, তা নিয়ে জনগণ শঙ্কিত উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, রমজান মাস আসার আগেই বাজারের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণহীন। এই সরকারের জনগণের প্রতি দায়বদ্ধতা নেই। এই সরকারের বিদায় যত দ্রুত হবে, দেশের গণতন্ত্র-অর্থনীতি তত দ্রুত মুক্তি পাবে।

মানববন্ধনে বাড্ডার বীর উত্তম রফিকুল ইসলাম অ্যাভিনিউয়ের (সাবেক প্রগতি সরণি) সুবাস্তু নজর ভ্যালি শপিংমলের সামনে কেন্দ্রীয় নেতারা অংশ নেন। ঢাকা উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হক, বাড্ডা থানা বিএনপির আহ্বায়ক তাজুল ইসলাম, যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়াসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র বলেন, ১৯৭১ সালে আমরা যখন মুক্তিযুদ্ধ করেছি, তখন সব জায়গায় ও ইউনিয়নেও পিস কমিটি গঠন করা হয়েছিল। এই পিস কমিটি ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধে। বর্তমানে আওয়ামী লীগও একটি পিস কমিটি বানিয়েছে। তার চেয়ারম্যান হচ্ছেন ওবায়দুল কাদের। আওয়ামী লীগকে সতর্ক করে দিয়ে তিনি বলেন, আমরা গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আছি। আমরা যেদিনই কর্মসূচি দেই,সেই দিনই পিস কমিটি গণতান্ত্রিক এই আন্দোলনের বিরুদ্ধে মাঠে নামে। দেশ স্বাধীনের পর ৭১ এর পর পিস কমিটির যে দুর্দশা হয়েছিল, সেই অতীত ইতিহাস মনে রাখুন। ভবিষ্যতে যেন দুর্দশায় না পরতে হয়। গতকাল শনিবার ঢাকা জেলা বিএনপির উদ্যোগে ধামরাই পৌরসভার বিজয়নগর এলাকায় বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে গয়েশ্বর এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার যতই তালবাহানা করুক শেখ হাসিনার অধীনে নির্বাচন হবে না। চলমান আন্দোলনের মধ্যদিয়ে এই সরকারের পতন ঘটানো হবে। দেশের মানুষের এখন একটাই দাবি অবৈধ সরকার তুই কবে যাবি।
তিনি বলেন, এ সরকার উচ্চমূল্যে ভারতের আদানীর কাছ থেকে বিদ্যুৎ ক্রয় করে দুর্নীতি করেছে। আদানীর বিরুদ্ধে ভারতের পার্লামেন্টে তোলপাড় হয়েছে। ওই দেশের পার্লামেন্ট সদস্যরা আদানীর বিষয়ে বলেছেন, আদানী বাংলাদেশের সাথে প্রতারণা করছে। কিন্তু আমাদের এ দেশের অবৈধ সরকার আদানীর বিষয়ে নির্বাক। এরপরও আদানীর কাছ থেকেই উচ্চমূল্যে বিদ্যুৎ কিনছে।

মানববন্ধনে ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীর পরিচালনায় আরো বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক বেনজীর আহমেদ টিটু, ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক, সাবেক সভাপতি দেওয়ান মো. সালাউদ্দিন বাবু, ধামরাই উপজেলা বিএনপির সভাপতি তমিজ উদ্দিন, ধামরাই পৌর বিএনপির সভাপতি দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু প্রমুখ।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জের বেউথা এলাকায় জেলা বিএনপি আয়োজিত মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, সরকার মেগা উন্নয়নের নামে যেটা করেছে সেটা হচ্ছে মেগা দুর্নীতি। তারা এ দেশের অর্থনীতি ধবংস করে দিয়েছে। তাদের নেতাকর্মীরা হাজার হাজার কোটি টাকা দেশের বাহিরে পাচার করে দিয়েছে। তিনি বলেন, সরকার যদি উন্নয়ন করে দেশকে ভাসিয়ে দিয়ে থাকে, তাহলে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন দিতে ভয় পায় কেন? তারা যদি দেশের উন্নয়ন করে থাকে, তাহলে জনগণ তাদের ভোট দিয়ে আবারও নির্বাচিত করবে। কিন্তু তারা সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন দিতে চায় না। কারণ, তারা জানে জনগণের সমর্থন তারা হারিয়েছে। তারা এখন নতুন পন্থায় জোর করে নির্বাচনে জিতে পুনরায় সংসদে যেতে চায়। কিন্তু বাংলাদেশের মানুষ আর তা হতে দেবে না।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, আওয়ামী লীগ সরকার গণতন্ত্রকে ভয়। দেশের জনগণকে ভয় পায়। তারা মুখে যা বলে কাজে তার উল্টোটা করে। এ সরকারকে পদত্যাগ করে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচন দিতে হবে।
জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতার সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা কমিটির সাধারণ সম্পাদক এস এম জিন্নাহ কবির প্রমুখ।

কক্সবাজার ব্যুরো জানায়, কক্সবাজারে মানববন্ধনে বিএনপির কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম খান বলেন, আওয়ামী লীগই তো বলেছিল তত্বাধায়ক সরকার ছাড়া কোন নির্বাচন সুষ্ঠু হবে না। তত্বাধায়ক সরকারের অধিনে নির্বাচন দিতে এখন কিসের ভয়। দেশের মানুষের সম্পদ লুটপাট করে দলীয় কিছু লোকের উন্নয়নের জন্য দিনের ভোট রাতে নিয়ে তারা লুটপাটের রাজত্ব কায়েম করেছে। আবারো তারা সেই সুয়োগ নিতে চায়। দেশের মানুষ জেগেছে সেই সুযোগ আওয়ামী লীগকে আর দেয়া হবেনা।

নজরুল ইসলাম খান বলেন, যারা খেলা হবে বলে তামাশা করছে তারা আর যাই হোক তারা রাজনীতি বুঝেনা। এটা রাজনৈতিক ভাষা নয়। বিএনপি একটি মানবিক ও গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য দেশের সকল মানুষের উন্নয়নের জন্য ১০ দফা কর্মসূচির ভিত্তিতে আন্দোলন করছে। মানববন্ধনে সভাপতিত্ব করেন কক্সবাজার জেলা বিএনপির সভাপতি শাহাজাহান চৌধুরী।

ভোলা জেলা সংবাদদাতা জানান, বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম বলেন, সরকার জনগণকে তোয়াক্কা করেনা, তাদের সময় শেষ হয়ে এসেছে। তিনি বলেন, আওয়ামী লীগ তাদের নির্বাচনী অঙ্গীকার নির্বাচনের পর দিনই ভুলে যায়। মনোনিবেশ করে দুর্নীতি আর লুণ্ঠনে। এ দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। দেশে গণতন্ত্র নেই। দেশের মানুষ বাঁচতে চায়। গতকাল ভোলায় মানববন্ধন ও সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এছাড়া বক্তব্য রাখেন, ভোলা-৪ আসনের সাবেক সংসদ সদস্য বিএনপির নির্বাহী কমিটির সদস্য নাজিমুদ্দিন আলম প্রমুখ।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, সরকারের ব্যর্থতার কারণে দেশের বিভিন্ন ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটছে বলে অভিযোগ করেছেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। নিত্য প্রয়োজনীয় পণ্যদ্রব্যের ঊর্ধ্বগতি ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধিনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচিতে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, অতীতে আমরা দেখেছি নানান ষড়ষন্ত্রের মাধ্যমে যেকোন ঘটনা সরকার ঘটিয়ে বিএনপির উপর দোষ চাপানোর চেষ্টা করে। বিএনপির ঘাড়ে দোষ চাপানো অতীতের অপকৌশলকে নতুনভাবে শুরু করে তারা আবার এই খেলা করছে। আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন ‘আপনারা ১৪ লক্ষ হাজার কোটি টাকা মেরে দিবেন। টাকা মেরে বিদেশ পাঠাবেন আমরা তা মেনে নেব ? তা হবে না। গণতন্ত্র কেড়ে নিবেন আর আমার দেশের মানুষ ঘরে বসে থাকবে তা আপনারা ভাববেন না।

খুলনা ব্যুরো জানায়, খুলনার শিল্পাঞ্চলকে সরকার শ্মশানে পরিণত করেছে অভিযোগ করে বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী বলেন, শ্রমজীবী মেহনতি মানুষ বিএনপি ঘোষিত আন্দোলন কর্মসূচির সমর্থনে রাজপথে নেমে এসেছে। এই জনসমুদ্রের জোয়ারেই লুটেরা পদলেহনকারী ফ্যাসিবাদী সরকারের পতন ঘটবে। গতকাল শনিবার খুলনার মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

নিতাই রায় অভিযোগ করে বলেন, বিদেশি প্রভুদের ইশারায় এই সরকার বিচার বিভাগসহ রাষ্ট্রীয় সকল প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে। স্বাধীনতা, সার্বভৌমত্ব, গণতান্ত্রিক অধিকার ভূলুন্ঠিত। রমজান মাস সমাগত। বাজারে দ্রব্যমূল্য পাগলা ঘোড়ার মতো ছুটছে। তাকে নিয়ন্ত্রণের ক্ষমতা এই সরকারের নেই। জনমনে নাভিশ্বাস সৃষ্টি হয়েছে। তারা চায় পরিবর্তন। মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনার সভাপতিত্বে কর্মসূচিতে উপস্থিত ও বক্তব্য রাখেন জেলার আহবায়ক আমীর এজাজ খান, মহানগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন প্রমুখ।

সিলেট ব্যুরো জানায়, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ অতিষ্ঠ। সাধারণ মানুষ এখন মুরগি কিনতে পারেন না। বাজার থেকে মুরগির পা-হাড়গোড় কিনে নিয়ে যান। মানুষ খেতে পারছেন না। আওয়ামী লীগের সময় শেষ হয়ে গেছে। তাদের পতন সুনিশ্চিত। গতকাল সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার রেলগেট এলাকা-সংলগ্ন মারকাজ পয়েন্টে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী। সঞ্চালনা করেন জেলা কমিটির সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী। সম্মানিত অতিথির বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তাহসিনা রুশদীর লুনা।

বিএনপি নেতা মোয়াজ্জেম হোসেন বলেন, জনগণের মুখপাত্র হিসেবে বিএনপি মানুষের অধিকার আদায়ের দায়িত্ব পালন করছে। বিএনপি জনগণের মনের কথা বলে। আওয়ামী লীগ আর কিছুদিন ক্ষমতায় থাকলে দেশের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। জনগণের প্রতি সরকারের কোনো দায় নেই।

মোয়াজ্জেম হোসেন আরও বলেন, আওয়ামী লীগ শান্তি সমাবেশের নামে বিএনপিকে গালাগালি করে। তাদের শান্তি সমাবেশ দেখলে ১৯৭১ সালে পাকিস্তানিদের দোসর শান্তি কমিটির কথা মনে পড়ে যায়। ১৯৭১ সালের শান্তি কমিটি আর এখনকার শান্তি সমাবেশ একই সূত্রে গাঁথা।

কর্মসূচিতে সিলেট জেলা বিএনপির নেতা আশিক উদ্দিন আহমদ, মামুনুর রশিদ, হাসান আহমদ পাটোয়ারী, ইশতিয়াক আহমদ সিদ্দিকী, শামীম আহমদ, ফখরুল ইসলাম, মাহবুবুর রব চৌধুরী, ইকবাল আহমদ, আবুল কাশেম, ওয়াহিদুজ্জামান চৌধুরী, এস টি এম ফখর উদ্দিন, গোলাম রব্বানী, কোহিনূর আহমদ, লিলু মিয়া, আজিজুর রহমান, আবদুল্লাহ মিসবাহ, ইসমাঈল হোসেন প্রমুখ বক্তব্য দেন।

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেছেন, আজকে গণতন্ত্র নস্যাৎ করার জন্য যে হীন চক্রান্ত চলছে তার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য বিএনপি এদেশের সাধারণ মানুষকে রাজপথের আন্দোলনে সম্পৃক্ত করার কর্মসূচি পালন করছে। আমাদের আন্দোলন তারেক জিয়াকে প্রধানমন্ত্রী করার জন্য নয়, এদেশের মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য, কবর থেকে উঠে আসা মানুষের ভোট বন্ধ করার জন্য। গ্যাস, বিদ্যুৎ, কৃষি উপকরণসহ নিত্য প্রয়োজনীয় পণ্য সহনীয় পর্যায়ে রাখা এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের দাবিতে আজকে বিএনপি যুগপৎ আন্দোলন করছে। গতকাল শনিবার কুমিল্লা নগরীর কান্দিরপাড় দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজকে বিএনপির আন্দোলনে আওয়ামী লীগের ড. হাসান মাহমুদ এবং ওবায়দুল কাদেররা ভয় পেয়ে আবোল তাবোল বকছেন। বিএনপিকে আর আপনাদের কুট কৌশলের জালে ফেলে নির্বাচনে আনতে পারবেন না। তিনি বলেন, এখনো সময় আছে, আইন সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকারের বিল পাশ করে, সংসদ বিলুপ্ত করে ক্ষমতা ছেড়ে নির্বাচন দেওয়ার প্রস্তুতি নেন।

কুমিল্লা মহানগর বিএনপির আহবায়ক উৎবাতুল বারি আবুর সভাপতিত্বে ও সদস্য সচিব ইউসুফ মোল্লা টিপুর সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নেতা সাবেক এমপি রাশেদা বেগম হীরা ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সদস্যসচিব হাজী জসীম উদ্দিন।

রাজশাহী ব্যুরো জানায়, এই অবৈধ সরকারের আর ক্ষমতায় থাকার অধিকার নাই। জনগণকে সাথে নিয়ে, জনসম্পৃক্ততা বাড়িয়ে এই সরকারকে পদত্যাগ করতে বাধ্য করতে হবে। গতকাল শনিবার রাজশাহী মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি চেয়ারপার্সন বেগম জিয়ার উপদেষ্টা অধ্যাপক শাহজাহান মিয়া এ কথা বলেন। মানববন্ধনে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এরশাদ আলী ঈশা।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়া জেলা বিএনপির এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। গতকাল দুপুরে মানববন্ধনে প্রধাণ অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপি নেতা ও রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু। এতে বগুড়া জেলা বিএনপির সভাপতি রেজাউল করিম বাদশা, সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনা, সাবেক সভাপতি ভিপি সাইফুল ইসলাম’সহ সিনিয়র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, পৃথক মানববন্ধন কর্মসূচি পালন করেছে গাজীপুর জেলা ও মহানগর বিএনপি। সকালে দলীয় কার্যালয় প্রাঙ্গনে জেলা বিএনপির মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন দলের ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন। অপরদিকে বিকেল ৩টায় একইস্থানে মহানগর বিএনপির সভাপতি মো. শওকত হোসেন সরকারের সভাপতিত্বে মানববন্ধন করে গাজীপুর মহানগর বিএনপি।

নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, নোয়াখালীতে মানববন্ধন এবং বিক্ষোভ করেছে বিএনপি। গতকাল দুপুরে জেলা জামে মসজিদ মোড়ে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. আবদুর রহমানের সঞ্চালনায় কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন, বিএনপির কেন্দ্রীয় ভাইস-চেয়ারম্যান মো. শাহজাহান।

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীপুর থেকে জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ১০ দফা দাবিতে লক্ষ্মীপুর কালেক্টরিয়েট রোডে সকালে বিএনপির মানবন্ধব কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বিএনপির কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, কেন্দ্রীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদ হারুন, জেলা বিএনপির সদস্যসচিব শাহাবুদ্দিন সাবু, যুগ্ন-আহবয়াক হাসিবুর রহমান হাসিব বক্তব্য দেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা জানান, চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন করেছে বিএনপি। গতকাল বেলা ১১টার দিকে শহরের সোনার মোড় এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করেন। এতে বক্তব্য দেন, রাজশাহী বিভাগের সহ সাংগাঠনিক সম্পাদক অ্যাড. সৈয়দ শাহিন শওকত, জেলা বিএনপি যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট রফিকুল ইসলাম টিপু প্রমুখ।

ফরিদপুর জেলা সংবাদাতা জানান, ফরিদপুর জেলা বিত্রনপি, মহানগর বিএনপি, ছাত্রদল, যুবদল, কৃষকদল, স্বেচ্ছাসেবকদল, শ্রমিকদল মহিলাদল, তাঁতি দল ও সামাজিক সাংস্কৃতিক দল মানববন্ধন করেন। এদিকে ফরিদপুরে যুবদলের কেন্দ্রীয় সহ-সভাপতি মাহবুবুল হাসান ভূইয়া পিংকুর নেতৃত্বে পৃথক একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে জেলা বিএনপির উদ্যোগে গতকাল সকাল ১১টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে নারায়ণগঞ্জ জেলা বিএনপি। নারায়ণগঞ্জ বিএনপির আহ্বায়ক সাবেক এমপি মুহাম্মদ গিয়াস উদ্দিনের সভাপতিত্বে ও সদস্য সচিব গোলাম ফারুক খোকনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আতাউর রহমান ঢালী।

যশোর ব্যুরো জানায়, নড়াইল শহরের অদুরে নাগসী বাজারে মানববন্ধন করেছে নড়াইল জেলা বিএনপি ও অঙ্গ সংগঠন। এতে জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম সভাপতিত্ব করেন। মানববন্ধনে বক্তব্য দেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি জুলফিকার আলি মন্ডল, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার রিজভী জজ প্রমুখ।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরা জেলা বিএনপির মানববন্ধন অনুষ্ঠিত। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু। সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহবায়ক আলী আহম্মদ।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে মানববন্ধন করেছে জেলা বিএনপি। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ী আজাদী ময়দানের বিএনপি অফিসের প্রবেশপথে ১০ দফা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. জহুরুল হক শাহাজাদা মিয়া।

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানববন্ধন কর্মসূচি পালন করেছে মুন্সীগঞ্জ বিএনপি। মুক্তারপুর এলাকায় কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ প্রধান এর নেতৃত্বে কর্মসূচিতে অংশ নেয় সদর উপজেলার আহ্বায়ক মহিউদ্দিন আহম্মেদ,আলী আজগর রিপন মল্লিক প্রমুখ।

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, শহরের পুরাতন বাসস্ট্রেশনে আয়োজনে মানববন্ধন করেছে সুনামগঞ্জ জেলা বিএনপি। জেলা বিএনপির সহ-সভাপতি দেওয়ান জয়নুল জাকির’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাড. নুরুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হাসান জীবন।

নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোণা মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত করেন।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রাম জেলা বিএনপির আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। জেলা বিএনপির সহ সভাপতি অধ্যাপক শফিকুল ইসলাম বেবুর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ, যুগ্ম সম্পাদক আশরাফুল হক রুবেল প্রমুখ।#


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল