কুরবানি : একটি দালিলিক বিশ্লেষণ-১
২৪ জুন ২০২৩, ১১:২৭ পিএম | আপডেট: ২৫ জুন ২০২৩, ১২:০০ এএম
কুরবানি ইসলামের গুরুত্বপূর্ণ বিধান এবং বিশেষ ধরনের ইবাদত। কুরবানির একটি ইসলামি ধারণা এবং একটি জাহেলি ধারণা রয়েছে। জাহেলি ধারণা হলো, কোনো মূর্তি বা দেব-দেবীর সন্তুষ্টি লাভের জন্য কিংবা জিন-শয়তান বা কোনো অশুভ শক্তির কাল্পনিক অনিষ্ট থেকে রক্ষা পাওয়ার জন্য তাদের উদ্দেশ্যে কোনো কিছু উৎসর্গ করা। এটা সম্পূর্ণ ভিত্তিহীন কুসংস্কার এবং সম্পূর্ণ শিরক ও হারাম। তাওহিদের ধর্ম ইসলামে এর কোনো অবকাশ নেই।
পক্ষান্তরে, ইসলামে কুরবানির অর্থ হলো, আল্লাহ তায়ালার সন্তুষ্টি ও নৈকট্য অর্জনের জন্য শরিয়ত নির্দেশিত পন্থায় শরিয়ত কর্তৃক নির্ধারিত কোনো প্রিয় বস্তু, আল্লাহ তায়ালার দরবারে পেশ করা এবং শরিয়ত-নির্দেশিত পন্থায় তা ব্যবহার করা।
এই কুরবানি আদম (আ.)-এর যুগ থেকে বিদ্যমান রয়েছে। সূরা মায়েদায় (আয়াত ২৭-৩১) আদম (আ.)-এর দুই সন্তানের কুরবানির কথা এসেছে। প্রত্যেক নবীর শরিয়তে কুরবানির পন্থা এক ছিল না। সবশেষে সকল জাতি ও ভূখ-ের জন্য এবং কেয়ামত পর্যন্ত সবার জন্য যে নবী প্রেরিত হয়েছেন অর্থাৎ হযরত মুহাম্মাদ মুস্তফা (সা.) তাঁর প্রতি নাজিল হয়েছে সর্বশেষ ও চিরন্তন শরিয়ত, কুরআন ও সুন্নাহর শরিয়ত। এ শরিয়তে কুরবানির যে পন্থা ও পদ্ধতি নির্দেশিত হয়েছে তার মূল সূত্র ‘মিল্লাতে ইবরাহীমী’তে বিদ্যমান ছিল। কুরআন মজিদ ও সহিহ হাদিস থেকে তা স্পষ্ট জানা যায়। এজন্য কুরবানিকে ‘সুন্নতে ইবরাহিমী’ নামে অভিহিত করা হয়।
ফার্সি, উর্দু ও বাংলা ভাষায় ‘কুরবানি’ শব্দটি আরবি ‘কুরবান’ শব্দের স্থলে ব্যবহৃত হয়। ‘কুরবান’ শব্দটি ‘কুরব’ মূলধাতু থেকে নির্গত, যার অর্থ হচ্ছে নৈকট্য। তাই আল্লাহ তায়ালার নৈকট্য অর্জনের জন্য শরিয়তসম্মত পন্থায় আদায়কৃত বান্দার যেকোন আমলকে, আভিধানিক দিক থেকে ‘কুরবান’ বলা যেতে পারে। তবে শরিয়তের পরিভাষায় ‘কুরবান’ শব্দের মর্ম তাই, যা উপরে উল্লেখিত হয়েছে। ইসলামি শরীয়তে এই পারিভাষিক অর্থে দুই ধরনের কুরবানি রয়েছে।
১. যা হজের মৌসুমে নির্ধারিত স্থানে (মক্কা ও মিনায়) হজ ও উমরা আদায়কারীগণ আদায় করে থাকেন। তা ‘কিরান’ বা তামাত্তু হজ আদায়কারীর ওয়াজিব কুরবানি হতে পারে কিংবা ‘ইফরাদ’ হজকারীর নফল কুরবানি। হাজী নিজের সঙ্গে করে নিয়ে আসা ‘হাদি’ হতে পারে কিংবা হজ আদায়ে অক্ষম হওয়ার বা কোনো নিষিদ্ধ কর্মের জরিমানারূপে অপরিহার্য কুরবানি। তদ্রূপ মান্নতের কুরবানি হতে পারে কিংবা দশ জিলহজের সাধারণ কুরবানি। এ কুরবানির বিধান মৌলিকভাবে এসেছে সূরা হজ ২৭-৩৭, সূরা বাকারা-১৯৬, সূরা মায়েদা-২, ৯৫-৯৭, সূরা ফাতহ ২৫-এ। আর হাদিস শরিফে তা বিস্তারিতভাবে উল্লেখিত হয়েছে।২. ২. সাধারণ কুরবানি, যা হজ-উমরার সঙ্গে সম্পৃক্ত নয় এবং এ কুরবানির স্থানও নির্ধারিত নয়। তবে সময় নির্ধারিত। যে তারিখে হজ আদায়কারীগণ মিনা-মক্কায় কুরবানি করে থাকেন, সে তারিখে অর্থাৎ জিলহজের দশ, এগারো ও বারো তারিখে এ কুরবানি হয়ে থাকে।
পৃথিবীর সকল মুসলিম পরিবারের জন্য; বরং প্রত্যেক মুকাল্লাফ মুসলমানের জন্য এই কুরবানির বিধান রয়েছে। কারো জন্য ওয়াজিব, কারো জন্য নফল। এ কুরবানির উল্লেখ এসেছে সূরা আনআমের ১৬১-১৬৩ আয়াতে এবং সূরা কাউসারের ২ আয়াতে। আর বিস্তারিত বিধিবিধান রয়েছে রাসূলুল্লাহ (সা.)-এর সুন্নাহতে।
সূরা আনআমে আছে : আপনি বলে দিন, আমার প্রতিপালক আমাকে পরিচালিত করেছেন সরল পথের দিকে, এক বিশুদ্ধ দ্বীনের দিকে। অর্থাৎ একনিষ্ঠ ইবরাহিমের মিল্লাত (তরিকা), আর তিনি মুশরিকদের অন্তর্ভুক্ত ছিলেন না। আপনি বলুন, নিঃসন্দেহে আমার সালাত, আমার নুসুক এবং আমার জীবন এবং আমার মৃত্যুÑ সমস্ত জগতের প্রতিপালক আল্লাহর জন্য। তাঁর কোনো শরীক নেই। আর ওই বিষয়েই আমাকে আদেশ করা হয়েছে। সুতরাং আমি হলাম আত্মসমর্পণকারীদের প্রথম’।
এ আয়াতে ‘নুসুক’ শব্দটি বিশেষ মনোযোগের দাবিদার। ‘নাসীকাতুন’ শব্দের বহুবচন, যার অর্থ হলো আল্লাহর সন্তুষ্টি হাসিলের জন্য আল্লাহর নামে জবাইকৃত পশু। এজন্য আরবি ভাষায় এবং শরিয়তের পরিভাষায়ও কুরবানির স্থানকে ‘মানসিক’ বলা হয়। আরবি ভাষার ছোট-বড়, নতুন-পুরাতন যেকোন অভিধানে এবং লুগাতুল কুরআন, লুগাতুল হাদিস, লুগাতুল ফিকহের যেকোন নির্ভরযোগ্য কিতাবে ‘নুসুক’ শব্দের উপরোক্ত অর্থ পাওয়া যাবে। দৃষ্টান্তস্বরূপ কিছু প্রাচীন গ্রন্থের উদ্ধৃতি দেওয়া হলোÑ ‘আসসিহাহ’ ৪/১৬১২; লিসানুল আরব ১৪/১২৭-১২৮; তাজুল আরূস ৭/২৮৭; আলমুফরাদাত ফী গারীবিল কুরআন ৮০২; আননিহায়া ফী গারীবিল হাদিসি ওয়াল আছার ৫/৪৮; মাজমাউ বিহারিল আনওয়ার ৪/৭১৪-৭১৫; আলমিসবাহুল মুনীর ফাইয়ুমী ৩১১; আলমুগরিব, মুতাররিযী ২/৩০০)।
বিভাগ : শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম
মন্তব্য করুন
আরও পড়ুন
কিশোরগঞ্জের আওয়ামী লীগ নেতা আনোয়ার কামালসহ তিনজন গ্রেফতার
প্রেসিডেন্টের সঙ্গে তিন বাহিনীর প্রধানের সাক্ষাৎ
বেইজিং সংস্কৃতি ও পর্যটন ব্যুরো ও আটাবের মধ্যে চুক্তি স্বাক্ষরিত
উইন্ডিজের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতি ছাড়া বন্দী বিনিময় হবে না : হামাস
শান্তিরক্ষা মিশন মোতায়েন করতে চায় জাতিসংঘ হাইতিতে
চকরিয়ার বিএনপি নেতা আবু তাহের চৌধুরীর মৃত্যুতে সালাহউদ্দিন আহমদ ও হাসিনা আহমদের শোক
পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে দ্বিধা করবেন না : সার্বিয়া
ক্লাইমেট অর্থায়ন ইস্যুতে দেশগুলোর মধ্যে দ্বন্দ্ব
লালমোহনে দুই গ্রুপের সংঘর্ষে আহত যুবদল নেতা চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু
ট্রাম্পের অ্যাটর্নির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন আটকে গেল
‘ফিলিস্তিনের পর ইরান, সউদী ও তুরস্ক হবে পরবর্তী টার্গেট’
প্রতি বছর ৩ লাখ নথিবিহীন অভিবাসীকে বৈধতা দানের ঘোষণা স্পেনের
প্রেম-ভালোবাসা নিয়ে সবচেয়ে অসুখী দেশ জাপান-কোরিয়া
মুসলিম চিকিৎসক
শীর্ষে দিল্লি
সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানীকে জমিয়াতুল মোদার্রেসীন ও দারুননাজাত মাদরাসা’র সংবর্ধনা
ইসলামিক ফাউন্ডেশন এর বোর্ড অব গভর্নর সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানীকে জমিয়াতুল মোদার্রেসীন ও দারুননাজাত মাদরাসা’র সম্বর্ধনা
বাংলাদেশ, নেপাল ও ভুটানের মধ্যে আঞ্চলিক সহযোগিতার আহ্বান
মানসিক সুস্থতায় কর্মবিরতি